রাজনীতি

১৭ অক্টোবর গণফোরামের আহ্বায়ক কমিটির সভা ডেকেছেন ড. কামাল

প্রকাশ: ০৩ অক্টোবর ২০২০ |

নিজস্ব প্রতিনিধি ■ বাংলাদেশ প্রেস

গণফোরামের বিদ্রোহীদের বর্ধিত সভার পর আগামী ১৭ অক্টোবর কেন্দ্রীয় আহ্বায়ক কমিটির সভা ডেকেছেন দলটির সভাপতি ড. কামাল হোসেন।

শনিবার সংগঠনটির সাধারণ সম্পাদক ড. রেজা কিবরিয়া গণমাধ্যমকে এ তথ্য জানিয়ে বলেন, ওইদিন সকাল সাড়ে ১০টায় এ সভা শুরু হবে।

তিনি বলেন, আমাদের দলের সভাপতি এতে সভাপতিত্ব করবেন। করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতির জন্য গণফোরামের সভাপতি ড. কামাল হোসেন ভার্চুয়ালি এতে যোগ দেবেন।

রেজা কিবরিয়া বলেন, সভায় দলের পরবর্তী পদক্ষেপ নিয়ে আলোচনা করা হবে এবং সাংগঠনিক কিছু সিদ্ধান্ত নেয়া আছে যা ওই সভায় অনুমোদন করা হবে।

তিনি বলেন, গত ৪ মার্চ দলের সভাপতি কেন্দ্রীয় কমিটির বিলুপ্তি ঘোষণা করেন এবং ১২ মার্চ ৭০ সদস্যের আহ্বায়ক কমিটি গঠন করেন।

গত ২৬ সেপ্টেম্বর গণফোরামের সাবেক সাধারণ সম্পাদক মোস্তফা মহসিন মন্টু, কার্যকরী সভাপতি আবু সাইয়িদ এবং সুব্রত চৌধুরীর নেতৃত্বে দলের কেন্দ্রীয় কমিটির বর্ধিত সভা করে আগামী ২৬ ডিসেম্বর জাতীয় কাউন্সিল আয়োজনের ঘোষণা দেন।

তারা রেজা কিবরিয়াসহ আরও তিন নেতাকে দল থেকে বহিষ্কারেরও ঘোষণা দেন।

তবে ড. কামাল অবশ্য জানিয়েছেন গণফোরামের নিয়ম অনুযায়ী সভাপতি ও সাধারণ সম্পাদক এ সভার আহ্বান না করায় ওই সভার বৈধতা নেই।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ সহচর ড. কামাল হোসেন আওয়ামী লীগ থেকে বের হয়ে গিয়ে ১৯৯৩ সালে গণফোরাম প্রতিষ্ঠা করেছিলেন।

গত বছরের ২৬ এপ্রিল দলের পঞ্চম কাউন্সিল অনুষ্ঠিত হওয়ার পরে দলীয় নেতাদের মধ্যে বিরোধ শুরু হয়। ওই কাউন্সিলে দলের তৎকালীন সাধারণ সম্পাদক মোস্তফা মহসিন মন্টুসহ অনেক দলীয় শীর্ষ নেতাদের বাদ দিয়ে ওই কমিটির গঠন করা হয়।