আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্র পুলিশের ফের নৃশংসতা (ভিডিও)

প্রকাশ: ০৫ জুন ২০২০ |

আন্তর্জাতিক ডেস্ক ■ বাংলাদেশ প্রেস

হাঁটু দিয়ে গলা চেপে জর্জ ফ্লয়েডকে হত্যার বিক্ষোভের মধ্যেই আবার যুক্তরাষ্ট্র পুলিশ কর্তৃক নৃশংসতার ঘটনা ঘটেছে। এবার নিউইয়র্কের বাফেলোতে ৭৫ বছরের এক বৃদ্ধের সঙ্গে অমানবিক আচরণ করতে দেখা গেল পুলিশকে। ধাক্কা মেরে ওই বৃদ্ধকে সিমেন্টের রাস্তায় ফেলে দেয় পুলিশ। তাতে পড়ে গিয়ে তাঁর কান থেকে রক্ত বেরুতে শুরু করে। এই ঘটনায়ও দুই পুলিশ কর্মীকে সাসপেন্ড করা হয়েছে।

বিক্ষোভ দমনে বৃহস্পতিবার থেকে কার্ফু শুরু হয়েছে আমেরিকায়।  তা সত্ত্বেও পুলিশি নৃশংসতা ও বর্ণ বিদ্বেষের বিরুদ্ধে প্রতিবাদ চলছে। কার্ফু অগ্রাহ্য করেই রাস্তায় নামছেন হাজার হাজার মানুষ। বৃহস্পতিবার বিকেলেও বাফেলোর সিটি হলের সামনে বিক্ষোভ করেন একদল প্রতিবাদী মানুষ। সেখান থেকে তাঁদের হটাতে রাস্তায় নামে দাঙ্গা পুলিশ। এই বিক্ষোভ থেকে ৫ জনকে গ্রেফতারও করে তারা। বিক্ষোভ ছত্রভঙ্গ করে পুলিশ যখন ফিরে যাচ্ছিল, সেই সময়ই এই নৃশংস ঘটনাটি ঘটে বলে জানা গেছে।

উক্ত ঘটনাটিরও একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পগে। তাতে দেখা যায়, সিমেন্টে বাঁধানো ফুটপাতের উপর দিয়ে এগিয়ে আসছে পুলিশবাহিনী। সেই সময় উল্টো দিক থেকে তাঁদের সামনে গিয়ে দাঁড়ান এক বৃদ্ধ। কথা বলার চেষ্টা করেন, কিন্তু তাঁকে দেখেই তেড়ে আসেন মার্কিন দুই পুলিশকর্মী। তাদের মধ্যে একজন লাঠি হাতে ওই বৃদ্ধকে ধাক্কা মারেন। অন্যজন ধাক্কা মারেন হাত দিয়েই। তাতে টাল সামলাতে না পেরে রাস্তার উপর পড়ে যান ওই বৃদ্ধ। রাস্তায় সজোরে তাঁর মাথা ঠুকে যায়। সঙ্গে সঙ্গে কান থেকে রক্ত বের হতে শুরু করে।