জেলা সংবাদ

সরকারি জমিতে বহুতল ভবন নির্মাণের অভিযোগ

প্রকাশ: ১৭ এপ্রিল ২০১৯ |

শরিফুল ইসলাম, টাঙ্গাইল

টাঙ্গাইলের কালিহাতী উপজেলার এলেঙ্গা বাজারে স্থানীয় প্রশাসনের নিষেধাজ্ঞা উপেক্ষা করে সরকারি জমিতে বহুতল ভবন নির্মাণের অভিযোগ উঠেছে। বিষয়টি নিয়ে জনমতে প্রশাসনের বিরুদ্ধে প্রশ্ন উঠেছে।


সরেজমিনে দেখা যায়, উপজেলার এলেঙ্গা বাজারে পেরীফেরী ভূক্ত জমি ৭০৬ নং দাগে স্থানীয় প্রভাবশালী অক্ষয় কুমার ভৌমিক, বিশ^নাথ সাহা, সম্ভুনাথ সাহা, নরেশ সাহা, পরেশ সাহা ও হাসান আলী সহ একটি ভূমি খেকো চক্র বহুতল ভবনের নির্মাণ কাজ শুরু করে। সম্প্রতি এলেঙ্গা পৌর ভূমি অফিস, এলেঙ্গা পৌরসভা কর্তৃপক্ষ, উপজেলা নির্বাহী কর্মকর্তা সরেজমিনে গিয়ে ওই ভবনের নির্মাণ কাজ বন্ধ করে দেন। পরবর্তীতে টাঙ্গাইল জেলা প্রশাসনের আদেশে পেরীফেরীভূক্ত ওই ভূমিতে কোন রকম নির্মাণ কাজ কাজ করা যাবে না মর্মে একটি সাইনবোর্ড টাঙ্গিয়ে দেন। কিন্তু এলেঙ্গা ভূমি অফিসের সহকারি তহশিলদার আঃ রাজ্জাকের ইন্ধনে ওই নিষেধাজ্ঞা উপেক্ষা করে ওই চক্রটি রাতের আধারে নির্মাণ কাজ প্রায় একতলা সম্পূর্ণ করেছে। 


বর্তমানে প্রায় দিনে রাতে দ্রুতগতিতে নির্মাণ কাজ সম্পন্ন করার চেষ্টা করছে ভূমি খেকোরা।


স্থানীয়রা জানান, এলেঙ্গা বাজারের পেরীফেরীভূক্ত জমিতে বহুতল ভবন নির্মাণ করে আসছে ওই ভূমি খেকো চক্র। আমরা স্থানীয়ভাবে অভিযোগ করলে উপজেলা প্রশাসন ওই নির্মাণ কাজ বন্ধ করে দেয়। পরবর্তীতে দেখা যায়, রাতের আধারে নির্মাণ কাজ তারা চালিয়ে যাচ্ছে। তারা আরও জানান, স্থানীয় প্রশাসনকে ম্যানেজ না করে বাজারের সরকারি জমিতে নির্মাণ কাজ করার কারো সাহস হবে না। আমরা মনে করি উপজেলা প্রশাসনকে মোটা অংকের টাকা দিয়ে তরিঘরি করে নির্মাণ কাজ চালিয়ে যাচ্ছে।


এ বিষয়ে অক্ষয় কুমার ভৌমিক সহ ভবন নির্মাণকারী ব্যক্তিরা জানান, আমরা আমাদের রেকর্ডকৃত ভূমিতে ভবন নির্মাণ করতেছি, এতে প্রশাসনের বলার কিছু নেই। 


 এলেঙ্গা পৌরসভা সচিব আবু আহম্মেদ আব্দুল্লাহ সেলিম বলেন, ভবন নির্মাণে পৌরসভার কোন অনুমোদন নেই। পেরীফেরী জায়গায় ভবন নির্মাণের বিষয়ে আমরা নির্মাণকারীদের মৌখিক ভাবে নিষেধ করেছি।


এ ব্যাপারে কালিহাতী উপজেলা নির্বাহী কর্মকর্তা অমিত দেবনাথ জানান, আমাদের নিষেধাজ্ঞা উপেক্ষা করে নির্মাণ কাজ চালিয়ে যাচ্ছে বলে শুনেছি। আজকালের মধ্যে ভবন নির্মাণে সংশ্লিষ্ট ব্যক্তিদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।