জেলা সংবাদ

  • বড়াইগ্রামে ১৫ হাজার তালের বীজ রোপন উদ্বোধন

    বড়াইগ্রামে ১৫ হাজার তালের বীজ রোপন উদ্বোধন

  • বড়াইগ্রামে খাদ্য দিবস ও ইঁদুর নিধন অভিযান

    বড়াইগ্রামে খাদ্য দিবস ও ইঁদুর নিধন অভিযান

  • নরসিংদীতে চলছে অপারেশন ‘গর্ডিয়ান নট’

    নরসিংদীতে চলছে অপারেশন ‘গর্ডিয়ান নট’

  • নওগাঁয় ট্রাক্টরচাপায় স্কুলছাত্র নিহত

    নওগাঁয় ট্রাক্টরচাপায় স্কুলছাত্র নিহত

  • নড়াইলের পুলিশের বিশেষ অভিযানে গ্রেফতার ২২

    নড়াইলের পুলিশের বিশেষ অভিযানে গ্রেফতার ২২

শোকের মাসে এক থানায় চার বছর পূর্তির কেক কাটলেন ওসি পাঁচলাইশ মহিউদ্দিন মাহমুদ

প্রকাশ: ১০ আগস্ট ২০১৮

চট্টগ্রাম ব্যুরো প্রতিনিধি

শোকের মাসে কেক কাটা বিতর্কে নতুন মাত্রা যোগ করলেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের পাঁচলাইশ থানার ওসি মহিউদ্দিন মাহমুদ। গত মঙ্গলবার ৭ই আগস্ট চট্টগ্রামের এক থানায় তার চার বছর থাকার পূর্তির উদযাপন করা হয়েছে। জানা গেছে নগরীর পাঁচলাইশ থানা কমিউনিটি পুলিশিংয়ের সাধারণ সম্পাদক ও ব্যবসায়ী আবু সাঈদ সেলিম ওসি মহি উদ্দিন মাহমুদ জন্য  নগরীর অভিজাত একটি হোটেলে কেক কেটে, নাচ-গানের মাধ্যমে এই উদযাপনের আয়োজন করেন৷ উল্লেখ্য সাম্প্রতি একটি গোয়েন্দা সংস্থার মাদক ব্যবসায় জড়িতদের তালিকায় নাম আছে এই অফিসার ইনচার্জের৷ নিজেকে আওয়ামী পরিবারের লোক পরিচয় দেয়া সেই ওসিই আগস্টের শোকের মাসে কেক কেটে আনন্দ উদযাপন করলেন । 


তবে, ইতিমধ্যে ওসির এক কর্মস্থলে চার বছর পূর্তির এই আয়োজন জানাজানির পর এখন পুলিশের অভ্যন্তরে এবং সাধারণের মাঝে শুরু হয়েছে আলোচনা-সমালোচনা। বিশেষ করে শোকের মাস আগস্টে এই ধরনের আনন্দ আয়োজন নিয়ে চলছে সমালোচনা। অনুষ্ঠানে অতিথি হিসেবে ছিলেন চট্টগ্রাম সিটি করপোরেশনের আওয়ামী ঘরানার চারজন কাউন্সিলর। এরা হলেন, সাইয়েদ গোলাম হায়দার মিন্টু, গিয়াস উদ্দিন, মোরশেদ আলম ও আনজুমান আরা বেগম।


নগরীর ও আর নিজাম রোডে ওয়েল পার্ক হোটেলে গত মঙ্গলবার (০৭ আগস্ট) রাত ৮ টা থেকে প্রায় সাড়ে ১২ টা পর্যন্ত চলে এই অনুষ্ঠান। এতে পুলিশের উর্ধ্বতন কোনো কর্মকর্তা এবং অন্যান্য থানার ওসিদের মধ্যেও কেউ ছিলেন না। তবে অনুষ্ঠানে পাঁচলাইশ থানা কমিউনিটি পুলিশিংয়ের সকল সদস্য, সংশ্লিষ্ট ৬টি বিট পুলিশিংয়ের সভাপতি-সাধারণ সম্পাদক, চার কাউন্সিলর এবং ব্যবসায়ী সেলিম ও ওসি’র ঘনিষ্ঠজনরা ছিলেন। চট্টগ্রামের দুজন তারকা সঙ্গীতশিল্পী গান পরিবেশন করেন। 


ওসি’র দায়িত্ব পালনের চার বছর পূর্তি অনুষ্ঠান করার কথা স্বীকার করেছেন ব্যবসায়ী সেলিম। পুরো অনুষ্ঠানের জন্য ব্যয় হওয়া কয়েক লাখ টাকার মধ্যে বড় অংশের যোগান দিয়েছেন সেলিম। বাকি টাকার যোগান ৬টি বিট পুলিশিংয়ের সভাপতি-সাধারণ সম্পাদকেরা দিয়েছেন বলে সেলিম নিজেই জানিয়েছেন।


তবে ওসি মহি উদ্দিন মাহমুদ এই আয়োজনের কথা আগে থেকে জানতেন না বলে দাবি করেছেন। ওসি গনমাধ্যমে বলেন, আমাকে ৮টায় যাবার জন্য দাওয়াত দেওয়া হয়েছিল। আমার যেতে ঘন্টা দুয়েক দেরি হয়েছে। সেখানে আমার জন্য বড় আয়োজন তারা করে রেখেছেন। আমি এর কিছুই জানতাম না। ২০১৪ সালের ৭ আগস্ট চট্টগ্রাম নগরীর পাঁচলাইশ থানায় ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হিসেবে যোগদেন মহি উদ্দিন মাহমুদ। একই থানায় এত দীর্ঘসময় দায়িত্ব পালনের রেকর্ড নগরীতে একই পদমর্যাদার আর কোনো পুলিশ কর্মকর্তার নেই।


অবশ্য বাংলাদেশ পুলিশ যে বিধি মোতাবেক পরিচালিত হয়, সেই পুলিশ রেগুলেশন অব বাংলাদেশে (পিআরবি) একজন ওসি কত বছর একই থানায় দায়িত্ব পালন করতে পারবেন তার সময়সীমা উল্লেখ নেই। ওসিদের বদলি ও পদায়নের বিষয়ে সদ্য সাবেক পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) একেএম শহীদুল হক দুটি পরিপত্র জারি করেছিলেন। তবে এতেও বিষয়টি পরিস্কার করা হয়নি।


২০১৫ সালের ১৮ মে জারি করা এক পরিপত্রে বলা হয়, একই ব্যক্তিকে একই থানায় দ্বিতীয়বার ভারপ্রাপ্ত কর্মকর্তা হিসেবে পদায়ন করা যাবে না। ওসি হিসেবে বিভিন্ন থানায় দায়িত্ব পালনের পর তাকে আর এই পদে পদায়ন করা যাবে না।


২০১৬ সালের ২৭ অক্টোবর জারি করা আরেক পরিপত্রে বলা হয়েছে, সার্ভিসেস এন্ড জেনারেল অ্যাডমিনিস্ট্রেশন ডিপার্টমেন্ট অর্ডার, ১৯৬৮ এর ১০(১) অনুচ্ছেদ অনুযায়ী এবং বাস্তবতা পর্যালোচনায় কোন তুচ্ছ কারণে কোন থানার ওসিকে যোগদানের তারিখ থেকে অন্যুন ১৮ মাস পূর্বে বদলি, প্রত্যাহার বা অন্যত্র সংযুক্ত করা যাবে না। প্রত্যাহারের প্রয়োজন হলে তার বিস্তারিত কারণ প্রদর্শনপূর্বক আইজিপি বরাবরে প্রতিবেদন পাঠাতে হবে। পুলিশ সদর দপ্তরের অনুমতি পাওয়ার পর এ সংক্রান্ত ব্যবস্থা নিতে হবে।

আরও পড়ুন

ঢাবির 'ঘ' ইউনিটের ফল প্রকাশ

ঢাবির 'ঘ' ইউনিটের ফল প্রকাশ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষার ...

মাঠ পর্যায়ে নির্বাচন পরিস্থিতিতে আশ্বস্ত ইসি

মাঠ পর্যায়ে নির্বাচন পরিস্থিতিতে আশ্বস্ত ইসি

প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা জানিয়েছেন, অবাধ ও ...

কামাল হোসেনকে নিয়ে ফেসবুকে যা লিখলেন সজীব ওয়াজেদ জয়

কামাল হোসেনকে নিয়ে ফেসবুকে যা লিখলেন সজীব ওয়াজেদ জয়

সোমবার দিবাগত রাত ১২ টার দিকে সজীব ওয়াজেদ জয় তার ...

তারেক জিয়ার নেতৃত্ব মেনে নিতেও ড. কামালের আপত্তি নেই

তারেক জিয়ার নেতৃত্ব মেনে নিতেও ড. কামালের আপত্তি নেই

ক্ষমতাসীন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ...

দেশের উন্নয়ন অগ্রগতি সমস্যা তুলে ধরতে হবে: গণমাধ্যমকর্মীদের প্রতি তথ্যমন্ত্রী

দেশের উন্নয়ন অগ্রগতি সমস্যা তুলে ধরতে হবে: গণমাধ্যমকর্মীদের প্রতি তথ্যমন্ত্রী

তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, বাংলাদেশের উন্নয়ন অগ্রগতি সমস্যা সম্ভাবনা ...

২৯ অক্টোবর জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলার রায়

২৯ অক্টোবর জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলার রায়

জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াসহ ...

ঢাবির ‘ঘ’ ইউনিটের ফল আজ বিকেলে

ঢাবির ‘ঘ’ ইউনিটের ফল আজ বিকেলে

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের অধীন ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষার ...

খাশোগিকে ‘ভুল করে হত্যা’র স্বীকারোক্তি দিচ্ছে সৌদি!

খাশোগিকে ‘ভুল করে হত্যা’র স্বীকারোক্তি দিচ্ছে সৌদি!

খ্যাতনামা সাংবাদিক জামাল খাশোগির নিহতের ঘটনা অবশেষে স্বীকার করতে যাচ্ছে ...