জেলা সংবাদ

  • দৌলতদিয়া-পাটুরিয়া রুটে ফেরি চলাচল শুরু

    দৌলতদিয়া-পাটুরিয়া রুটে ফেরি চলাচল শুরু

  • বড়বাজারে আগুন

    বড়বাজারে আগুন

  • সোনারগাঁয়ে নাতিগ্রুপের হামলায় নিহত ১

    সোনারগাঁয়ে নাতিগ্রুপের হামলায় নিহত ১

  • দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ফেরি চলাচল বন্ধ

    দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ফেরি চলাচল বন্ধ

  • ময়মনসিংহে ‘বন্দুকযুদ্ধে’ নিহত ১, অস্ত্র-হেরোইন উদ্ধার

    ময়মনসিংহে ‘বন্দুকযুদ্ধে’ নিহত ১, অস্ত্র-হেরোইন উদ্ধার

শোকের মাসে এক থানায় চার বছর পূর্তির কেক কাটলেন ওসি পাঁচলাইশ মহিউদ্দিন মাহমুদ

প্রকাশ: ১০ আগস্ট ২০১৮

চট্টগ্রাম ব্যুরো প্রতিনিধি

শোকের মাসে কেক কাটা বিতর্কে নতুন মাত্রা যোগ করলেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের পাঁচলাইশ থানার ওসি মহিউদ্দিন মাহমুদ। গত মঙ্গলবার ৭ই আগস্ট চট্টগ্রামের এক থানায় তার চার বছর থাকার পূর্তির উদযাপন করা হয়েছে। জানা গেছে নগরীর পাঁচলাইশ থানা কমিউনিটি পুলিশিংয়ের সাধারণ সম্পাদক ও ব্যবসায়ী আবু সাঈদ সেলিম ওসি মহি উদ্দিন মাহমুদ জন্য  নগরীর অভিজাত একটি হোটেলে কেক কেটে, নাচ-গানের মাধ্যমে এই উদযাপনের আয়োজন করেন৷ উল্লেখ্য সাম্প্রতি একটি গোয়েন্দা সংস্থার মাদক ব্যবসায় জড়িতদের তালিকায় নাম আছে এই অফিসার ইনচার্জের৷ নিজেকে আওয়ামী পরিবারের লোক পরিচয় দেয়া সেই ওসিই আগস্টের শোকের মাসে কেক কেটে আনন্দ উদযাপন করলেন । 


তবে, ইতিমধ্যে ওসির এক কর্মস্থলে চার বছর পূর্তির এই আয়োজন জানাজানির পর এখন পুলিশের অভ্যন্তরে এবং সাধারণের মাঝে শুরু হয়েছে আলোচনা-সমালোচনা। বিশেষ করে শোকের মাস আগস্টে এই ধরনের আনন্দ আয়োজন নিয়ে চলছে সমালোচনা। অনুষ্ঠানে অতিথি হিসেবে ছিলেন চট্টগ্রাম সিটি করপোরেশনের আওয়ামী ঘরানার চারজন কাউন্সিলর। এরা হলেন, সাইয়েদ গোলাম হায়দার মিন্টু, গিয়াস উদ্দিন, মোরশেদ আলম ও আনজুমান আরা বেগম।


নগরীর ও আর নিজাম রোডে ওয়েল পার্ক হোটেলে গত মঙ্গলবার (০৭ আগস্ট) রাত ৮ টা থেকে প্রায় সাড়ে ১২ টা পর্যন্ত চলে এই অনুষ্ঠান। এতে পুলিশের উর্ধ্বতন কোনো কর্মকর্তা এবং অন্যান্য থানার ওসিদের মধ্যেও কেউ ছিলেন না। তবে অনুষ্ঠানে পাঁচলাইশ থানা কমিউনিটি পুলিশিংয়ের সকল সদস্য, সংশ্লিষ্ট ৬টি বিট পুলিশিংয়ের সভাপতি-সাধারণ সম্পাদক, চার কাউন্সিলর এবং ব্যবসায়ী সেলিম ও ওসি’র ঘনিষ্ঠজনরা ছিলেন। চট্টগ্রামের দুজন তারকা সঙ্গীতশিল্পী গান পরিবেশন করেন। 


ওসি’র দায়িত্ব পালনের চার বছর পূর্তি অনুষ্ঠান করার কথা স্বীকার করেছেন ব্যবসায়ী সেলিম। পুরো অনুষ্ঠানের জন্য ব্যয় হওয়া কয়েক লাখ টাকার মধ্যে বড় অংশের যোগান দিয়েছেন সেলিম। বাকি টাকার যোগান ৬টি বিট পুলিশিংয়ের সভাপতি-সাধারণ সম্পাদকেরা দিয়েছেন বলে সেলিম নিজেই জানিয়েছেন।


তবে ওসি মহি উদ্দিন মাহমুদ এই আয়োজনের কথা আগে থেকে জানতেন না বলে দাবি করেছেন। ওসি গনমাধ্যমে বলেন, আমাকে ৮টায় যাবার জন্য দাওয়াত দেওয়া হয়েছিল। আমার যেতে ঘন্টা দুয়েক দেরি হয়েছে। সেখানে আমার জন্য বড় আয়োজন তারা করে রেখেছেন। আমি এর কিছুই জানতাম না। ২০১৪ সালের ৭ আগস্ট চট্টগ্রাম নগরীর পাঁচলাইশ থানায় ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হিসেবে যোগদেন মহি উদ্দিন মাহমুদ। একই থানায় এত দীর্ঘসময় দায়িত্ব পালনের রেকর্ড নগরীতে একই পদমর্যাদার আর কোনো পুলিশ কর্মকর্তার নেই।


অবশ্য বাংলাদেশ পুলিশ যে বিধি মোতাবেক পরিচালিত হয়, সেই পুলিশ রেগুলেশন অব বাংলাদেশে (পিআরবি) একজন ওসি কত বছর একই থানায় দায়িত্ব পালন করতে পারবেন তার সময়সীমা উল্লেখ নেই। ওসিদের বদলি ও পদায়নের বিষয়ে সদ্য সাবেক পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) একেএম শহীদুল হক দুটি পরিপত্র জারি করেছিলেন। তবে এতেও বিষয়টি পরিস্কার করা হয়নি।


২০১৫ সালের ১৮ মে জারি করা এক পরিপত্রে বলা হয়, একই ব্যক্তিকে একই থানায় দ্বিতীয়বার ভারপ্রাপ্ত কর্মকর্তা হিসেবে পদায়ন করা যাবে না। ওসি হিসেবে বিভিন্ন থানায় দায়িত্ব পালনের পর তাকে আর এই পদে পদায়ন করা যাবে না।


২০১৬ সালের ২৭ অক্টোবর জারি করা আরেক পরিপত্রে বলা হয়েছে, সার্ভিসেস এন্ড জেনারেল অ্যাডমিনিস্ট্রেশন ডিপার্টমেন্ট অর্ডার, ১৯৬৮ এর ১০(১) অনুচ্ছেদ অনুযায়ী এবং বাস্তবতা পর্যালোচনায় কোন তুচ্ছ কারণে কোন থানার ওসিকে যোগদানের তারিখ থেকে অন্যুন ১৮ মাস পূর্বে বদলি, প্রত্যাহার বা অন্যত্র সংযুক্ত করা যাবে না। প্রত্যাহারের প্রয়োজন হলে তার বিস্তারিত কারণ প্রদর্শনপূর্বক আইজিপি বরাবরে প্রতিবেদন পাঠাতে হবে। পুলিশ সদর দপ্তরের অনুমতি পাওয়ার পর এ সংক্রান্ত ব্যবস্থা নিতে হবে।

বড়বাজারে আগুন

বড়বাজারে আগুন

রাজবাড়ীর বড়বাজারে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের কর্মীরা ...

জাতীয় ঐক্যফ্রন্টের গণশুনানি আজ

জাতীয় ঐক্যফ্রন্টের গণশুনানি আজ

সদ্যসমাপ্ত একাদশ জাতীয় নির্বাচনে ভোটের অনিয়ম নিয়ে আজ গণশুনানি করবে ...

ধসে পড়ার ঝুঁকিতে ওয়াহিদ ম্যানশন: বুয়েটের বিশেষজ্ঞ দল

ধসে পড়ার ঝুঁকিতে ওয়াহিদ ম্যানশন: বুয়েটের বিশেষজ্ঞ দল

বুধবার রাত সাড়ে ১০টা। চকবাজারের চুড়িহাট্টা মোড়ের সামনে ভয়াবহ যানজট। ...

ময়মনসিংহে ‘বন্দুকযুদ্ধে’ নিহত ১, অস্ত্র-হেরোইন উদ্ধার

ময়মনসিংহে ‘বন্দুকযুদ্ধে’ নিহত ১, অস্ত্র-হেরোইন উদ্ধার

ময়মনসিংহে জেলা গোয়েন্দা শাখা (ডিবি) পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ এক মাদকবিক্রেতা ...

দগ্ধদের চিকিৎসার সব খরচ বহন করবে সরকার: স্বাস্থ্যমন্ত্রী

দগ্ধদের চিকিৎসার সব খরচ বহন করবে সরকার: স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, পুরান ঢাকা খুবই ঘনবসতিপূর্ণ। এখান থেকে ...

অগ্নিকাণ্ডে নিহতদের শেষ ঠিকানা আজিমপুর কবরস্থান

অগ্নিকাণ্ডে নিহতদের শেষ ঠিকানা আজিমপুর কবরস্থান

২৪ ঘণ্টা আগেও যারা জীবিত ছিলেন; তাদের পুড়ে ঝলসে যাওয়া ...

'দুই বাংলার মধ্যে কোনো কাটাতারের বেড়া চাই না'

'দুই বাংলার মধ্যে কোনো কাটাতারের বেড়া চাই না'

‘একই আকাশ একই বাতাস, দুই বাংলার মানুষের ভাষা এক। একই ...

টনক কি নড়েছে রাষ্ট্রের? ফেসবুক থেকে !

টনক কি নড়েছে রাষ্ট্রের? ফেসবুক থেকে !

Nizam Masumএ দায় আমাদের। মরার আগে তাঁদের আর্তচিৎকার আর হাহাকারের ...