জেলা সংবাদ

  • লালমনিরহাটে 'বন্দুকযুদ্ধে' মাদক বিক্রেতা গুলিবিদ্ধ

    লালমনিরহাটে 'বন্দুকযুদ্ধে' মাদক বিক্রেতা গুলিবিদ্ধ

  • ভোলার শশীভূষণে ৫০পিচ ইয়াবা দুই মাদক বিক্রেতা আটক

    ভোলার শশীভূষণে ৫০পিচ ইয়াবা দুই মাদক বিক্রেতা আটক

  • নবীগঞ্জে শিক্ষকের অবহেলায় সমাপনী টেস্ট পরীক্ষা থেকে বঞ্চিত হল আট জন ছাত্রী

    নবীগঞ্জে শিক্ষকের অবহেলায় সমাপনী টেস্ট পরীক্ষা থেকে বঞ্চিত হল আট জন ছাত্রী

  • গাজীপুরে বেতনের দাবিতে বিক্ষোভ, পুলিশ শ্রমিক সংঘর্ষ

    গাজীপুরে বেতনের দাবিতে বিক্ষোভ, পুলিশ শ্রমিক সংঘর্ষ

  • লালমনিরহাটের পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে এক মাদক বিক্রেতা গুলিবিদ্ধ

    লালমনিরহাটের পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে এক মাদক বিক্রেতা গুলিবিদ্ধ

সুনামগঞ্জে হাওড় রক্ষা বাঁধে ধুর্বা ঘাস ও দুরমুজের নামে সরকারের কোটি কোটি টাকা লুটপাট

প্রকাশ: ১২ মার্চ ২০১৮     আপডেট: ১২ মার্চ ২০১৮

সুনামগঞ্জ প্রতিনিধি

সুনামগঞ্জে এবারও হাওড় রক্ষা বাঁধ নির্মাণে ব্যাপক দুর্নীতি ও অনিয়য়ে গচ্ছ যাচ্ছে সরকারে টাকা। নি¤œমানের কাজেই নয় অপ্রয়োজনীয় বাঁধ তাও আবার বেশীর ভাগ বালি দিয়ে তৈরী। ফলে বরাদ্দকৃত টাকা গুলো নিজেদের পকেটে নেয়ার জন্য নানা টালবাহান করছে পিআইসির সভাপতি ও সাধারণ সম্পাদকরা। নীতিমালা অনুযায়ী বাঁধের মাটি ৫০মিটার দূর থেকে না নেওয়া এবং কমপেকশন না হওয়ার বিষয়টি জানিয়েছেন,জেলার বিভিন্ন হাওরপাড়ের কৃষক ও স্থানীয় লোকজন।

সরকারের নীতিমালা অনুযায়ী কাজ না করে যন্ত্রদানব দিয়ে বাঁধের গোঁড়া থেকে নিজেদের মনগড়া কাজ করে বাঁধে দুরমুজ না করে যন্ত্রদানব দিয়ে বাঁধের নিকট থেকে মাটি কেটে বাঁধকে হুমকির মুখে ফেলছে অভিযোগ উঠেছে।

জানা যায়,সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী দুরমুজ সহ সকল নীতিমালা অনুযায়ী কাজ করার জন্য প্রথমে গত গত ৭জানুয়ারি,পরে ৩০জানুয়ারি ও সর্বশেষ ১৯জানুয়ারী জেলার সকল উপজেলার ইউএনও ও পাউবো-প্রকৌশলীকে চিঠি দেন। হাওড় রক্ষা বাঁধ নির্মাণে পাউবোর নীতিমালা অনুযায়ী সব বাঁধেই মাটি দুরমুজ করা ও দূর্বা ঘাস দেবার নিয়ম নির্দেশনা রয়েছে। নিয়ম অনুযায়ী মাটি দুরমুজের জন্য প্রতি ঘনমিটারে ৩৭.৫২টাকা বরাদ্দ রয়েছে। দূর্বা ঘাস দেবার নিয়ম থাকলেও জেলার একটি বাঁেধও তা কেউ এখনও পর্যন্ত দিচ্ছে না। অথছ বাঁেধর কাজ নাম মাত্র করেই শেষ করছে। আর টাকা উত্তোলনের জন্য দৌড়ঝাপ শুরু করেছে। 

সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের সূত্র মতে,জেলার ৯৬৪টি প্রকল্প বাস্তবায়নে মোট বরাদ্দ ১৭৭ কোটি টাকা। এতিমধ্যে ইউএনওদের ব্যাংক হিসাবে ১২২কোটি টাকা ছাড় দিয়েছে পানি উন্নয়ন মন্ত্রনালয়। প্রাক্কলনে স্পষ্ট ভাবে উল্লেখ রয়েছে ৭কেজি ওজনের লোহার হাতুড়ি দিয়ে বাঁধের মাটি দুরমুজ করতে হবে। প্রতি ৬ইঞ্চি মাটি ফেলার পরপর হাতুড়ি দিয়ে কমপেকশন করার নিয়ম। কিন্তু কোন বাঁধেই পাউবোর নিয়ম অনুযায়ী কমপেকশন হচ্ছে না। বাঁেধ দূর্ব ঘাস দেবার কথা থাকলেও কেউ দিচ্ছে না। হাওরের নীতিমালা পরির্বতন ও টাকার বরাদ্ধ বেশী দিলেও সংশ্লিষ্ট অনেকের নেতিবাচক কর্মকান্ডের কারনে উদ্বেগ আর উৎকণ্ঠায় রয়েছে কৃষক। জেলায় নির্মানাধীন হাওর রক্ষা বাঁধ গুলো বর্তমানে যে অবস্থা তাতে বন্যা হলে কৃষকের ফসল প্রকৃত অর্থে সুরক্ষা দেওয়া যাবে কি না এ নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে। জেলার ৯৬৪টি প্রকল্পের ৬০-৭০ভাগ কাজ হয়েছে বলে দাবী করলেও বাস্থবের সাথে কোন মিল নেই। বাঁেধ ৭৫লাখ ঘনমিটার মাটির দুরমুজ খাতের ২০ভাগ বরাদ্দ(২৩কোটি টাকা)। এবং বাঁেধর দুই পাশেই দূর্বা ঘাস দেবার জন্য বরাদ্ধ রয়েছে আরো প্রায় কয়েক কোটি টাকা।


বাঁধ নির্মাণে পৃথক পৃথক ভাবে বরাদ্দ থাকলেও জেলার ১১টি উপজেলার কোনো বাঁধেই দুরমুজ করা হচ্ছে না। হাওর পাড়ের  কৃষকগন আরো জানায়,জেলার তাহিরপুর,শাল্লা,জামালগঞ্জ,দিরাই,ধর্মপাশা,ছাতক,দোয়রাবাজার,বিশ্বম্ভরপুরসহ ১১টি উপজেলার হাওর রক্ষা বাঁেধই সরকারের নীতিমালা অনুযায়ী কাজ হচ্ছে না। ২৮শে ফ্রেরুয়ারীর মধ্যে সকল বাঁেধ কাজ শেষ করার কথা থাকলেও অনেক বাঁধে কাজ শুরু করেছে ২৮ফ্রেরুয়ারীর পর। এছাড়াও যন্ত্রদানব (এক্সেভেটর) বা ট্রাক দিয়ে একসাথে অনেক মাটি ফেলায় কমপেকশন (দুরমুজ) করার কোন সুযোগই থাকছে না। ৬ইঞ্চি করে মাটি ফেলার নিয়ম থাকলেও এক সাথেই অন্তত ৪-৫ফুট উঁচু করে মাটি ফেলা হচ্ছে। এরপর এই মাটির উপর ট্রাক বা এক্সেভেটর চালানো হচ্ছে। পিআইসির সভাপতিদের দাবি বাঁধে মাটি ফেলার পর এক্সেভেটর চলাচল করায় দুরমুজের কোনো প্রয়োজন হয় না। তবে পিআইসির সভাপতিদের এসব দাবি মানতে নারাজ পাউবো কর্তৃপক্ষ।


বাঁধে সঠিক ভাবে কমপেকশন করার জন্য সকল কাবিটা উপজেলা প্রকল্প বাস্তবায়ন ও মনিটরিং কমিটির সভাপতি স্থানীয় উপজেলা নির্বাহী অফিসার ও সদস্য সচিব পাউবোর শাখা কর্মকর্তাদের চিঠি দিলেও কার্যকর ফল পাওয়া  যায় নি। বাঁধের প্রকৃত অবস্থা দেখেই বিল প্রদান করার দাবী জানাই। সাংবাদিক বিপ্লব রায় জানান,শাল্লা উপজেলায় যেখানে বাঁধের প্রয়োজন নেই সেখানে বাঁধ নির্মানের নামে প্রকল্প বরাদ্ধ দিয়ে পুকুর চুরি করছে। বাঁেধ দুরমুজ সহ সঠিক ভাবে কোন কাজ না করায় এসব অনিয়মের সংবাদ প্রকাশ করায় আমার উপর হামলা চালিয়ে আমাকে আহত করে পিআইসি ও সাধারন সম্পাদকরা। জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক ও তাহিরপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান কামরুজ্জামান কামরুল জানান,আমি জেলার বিভিন্ন হাওরের বাঁধ পরির্দশন করেছে দেখেছি বেশীর ভাগ বাঁেধ দুরমুজ করা হয় নি। ফলে বাঁধ গুলো দূর্ভল রয়েছে। আর দুর্বা ঘাস কোন বাঁেধই দেওয়া হয় নি। কিন্তু এ দুটি খাতে অর্থ বরাদ্ধ রয়েছে। বাঁেধ যে পরিমান কাজ হয়েছে সেই পরিমান কাজের টাকা দেওয়া হবে।     

এব্যাপারে সুনামগঞ্জ পাউবোর নির্বাহী প্রকৌশলী আবু বকর সিদ্দিক ভূঁইয়া বলেন,নীতিমালা অনুযায়ী বাঁধের দুরমুজ করা হচ্ছে না। দূর্বা ঘাস লাগানোরসহ এ বিষয়ে বার বার কাবিটা উপজেলা কমিটির সভাপতি ও সদস্য সচিবকে চিঠি দেয়া হয়েছিল। তারপরও সঠিক ভাবে নীতিমালা অনুসরণ হচ্ছে না বলে অভিযোগ রয়েছে। বাঁধের প্রকৃত অবস্থা দেখেই বিল প্রদান করা হবে।



আরও পড়ুন

'বৃহত্তর জাতীয় ঐক্য' টিকবে না : ওবায়দুল কাদের

'বৃহত্তর জাতীয় ঐক্য' টিকবে না : ওবায়দুল কাদের

ড. কামাল হোসেন ও ডা. এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরীর ...

মাগুরায় সড়ক দুর্ঘটনায় ২ মোটরসাইকেল আরোহী নিহত

মাগুরায় সড়ক দুর্ঘটনায় ২ মোটরসাইকেল আরোহী নিহত

মাগুরায় সড়ক দুর্ঘটনায় দুই মোটরসাইকেল আরোহী নিহত হয়েছেন। নিহতদের নাম ...

মালদ্বীপের রাষ্ট্রপতি নির্বাচনে বিরোধী প্রার্থীর জয়

মালদ্বীপের রাষ্ট্রপতি নির্বাচনে বিরোধী প্রার্থীর জয়

মালদ্বীপের রাষ্ট্রপতি নির্বাচনে আবদুল্লাহ ইয়েমেনকে হারিয়ে বিরোধী দলীয় প্রার্থী ইব্রাহিম ...

মিরপুরে র‍্যাবের সঙ্গে বন্দুকযুদ্ধে মাদক ব্যবসায়ী নিহত

মিরপুরে র‍্যাবের সঙ্গে বন্দুকযুদ্ধে মাদক ব্যবসায়ী নিহত

মিরপুরে র‍্যাবের সঙ্গে কথিত বন্দুকযুদ্ধে আসাদুল নামে এক যুবক নিহত ...

নিউ ইয়র্কে পৌঁছালেন প্রধানমন্ত্রী

নিউ ইয়র্কে পৌঁছালেন প্রধানমন্ত্রী

জাতিসংঘের ৭৩তম সাধারণ অধিবেশনে যোগ দিতে লন্ডন হয়ে যুক্তরাষ্ট্র পৌঁছেছেন ...

মুস্তাফিজ নৈপুণ্যে বাংলাদেশের শ্বাসরুদ্ধকর জয়

মুস্তাফিজ নৈপুণ্যে বাংলাদেশের শ্বাসরুদ্ধকর জয়

মুস্তাফিজ নৈপুণ্যে আফগানিস্তানের বিপক্ষে ৩ রানের শ্বাসরুদ্ধকর জয় পেয়েছে বাংলাদেশ।বিস্তারিত ...

মংলা ও বুড়িমারী বন্দরে শতভাগ দুর্নীতি হয়: টিআইবি

মংলা ও বুড়িমারী বন্দরে শতভাগ দুর্নীতি হয়: টিআইবি

মংলা ও বুড়িমারী বন্দরে সেবা দিতে সবক্ষেত্রে শতভাগ দুর্নীতি হয় ...

সিআরবি এলাকায় বাসের চাপায় মোটরবাইক আরোহী নিহত : বাস আটক, চালক পলাতক

সিআরবি এলাকায় বাসের চাপায় মোটরবাইক আরোহী নিহত : বাস আটক, চালক পলাতক

নগরির কোতোয়ালী থানাধীন সিআরবি এলাকায় বেপরোয়া বাসের চাপায় এক মোটরসাইকেল ...