জেলা সংবাদ

  • গাজীপুরে কিশোরকে পিটিয়ে হত্যা

    গাজীপুরে কিশোরকে পিটিয়ে হত্যা

  • বিদ্যালয়ের পাওনা দিতে না পারায় স্কুলছাত্রীকে পরীক্ষা হল থেকে বের করে দিলেন শিক্ষক

    বিদ্যালয়ের পাওনা দিতে না পারায় স্কুলছাত্রীকে পরীক্ষা হল থেকে বের করে দিলেন শিক্ষক

  • নড়াইলে পুলিশের অভিযানে গ্রেফতার ২৪

    নড়াইলে পুলিশের অভিযানে গ্রেফতার ২৪

  • নানা কর্মসূচিতে পালিত নড়াইল মুক্ত দিবস

    নানা কর্মসূচিতে পালিত নড়াইল মুক্ত দিবস

  • সিরাজগঞ্জে পৃথক সড়ক দুর্ঘটনায় ২ জনের প্রাণহানি

    সিরাজগঞ্জে পৃথক সড়ক দুর্ঘটনায় ২ জনের প্রাণহানি

বোয়ালখালীতে মালম বাহিনীর তান্ডব : মুক্তিযোদ্ধাদের বাড়ীতে হামলা (পর্ব-২)

প্রকাশ: ১০ মার্চ ২০১৮

বাংলাদেশ প্রেস, চট্টগ্রাম প্রতিনিধি

চট্টগ্রামের বোয়ালখালী উপজেলায় আইন শৃংখলা পরিস্থিতি দিন দিন চরম অবনতি হচ্ছে। চট্টগ্রামের শহরতলীর এই জনপদটিতে এখন চলছে মালম বাহিনী ত্রাসের রাজত্ব। উপজেলার বিভিন্ন ইউনিয়নে মালম ও তার সহযোগিদের নৈরাজ্যের মাত্রা দিন দিন বৃদ্ধি পেলেও এদের নির্মূলে আইন শৃংখলা বাহিনীর বিন্দুমাত্র কোন পদক্ষেপ নিতে দেখা যায়নি। বরং বোয়ালখালী থানা পুলিশ ঘটনা ধামাচাপা দিতেই বেশী তৎপর। তাই মালম ও তার সহযোগিরা বোয়ালখালীর বিভিন্ন ইউনিয়নে একের পর এক ঘটনা ঘটালেও কোন বিচার পাচ্ছে না ভূক্তভোগীরা। উলটো থানায় গিয়ে অভিযোগ জানিয়ে ঘরে ফেরার মাঝ পথেই মালম বাহিনী এসে হাজির হয়ে যায়। ভয়ে তাই পারত পক্ষে কেউ মুখ খুলতে চাই না। তবে বীর মুক্তিযোদ্ধা শওকত হোসেন সন্ত্রাসী মালমের হামলার শিকার হয়ে চুপ থাকেননি। তিনি সাহসীকতার সাথে তার বড় ছেলেকে বাদী করে বোয়ালখালী থানায় মালমের বিরুদ্ধে মামলা দায়ের করান। সেই মামলার পর থেকে আরো হিংস্র হয়ে ওঠে মালম। পুলিশের নীরব ভূমিকায় নিরাপত্তা হীন হয়ে নিজ বাড়ী ছেড়ে নগরিতে বসবাস করছে মুক্তিযোদ্ধা শওকতে বড় ছেলে শাহাদাত। মালমের বিরুদ্ধে এ সকল অভিযোগের বিষয়ে জানতে বাংলাদেশ প্রেস প্রতিনিধি বোয়ালখালীর বিভিন্ন ইউনিয়ন ঘুরে তুলে এনে এনেছে মালম বাহিনীর নানান অপকর্মের চিত্র। আজ প্রকাশিত হলো ২য় পর্ব।


বীর মুক্তিযোদ্ধা শওকত হোসেনের বাড়ীতে গুলি বর্ষন ও ঘরের মালামাল লুটের প্রতিবাদে গত ২৭/০২/১৮ ইং সকালে স্থানীয় মুক্তিযোদ্ধা সংসদ বোয়ালখালী উপজেলা পরিষদের সামনে প্রতিবাদ সমাবেশ ও মানব বন্ধনের আয়োজন করে। একই দিন মাননীয় প্রধানমন্ত্রী বরাবরে দেয়া হয় স্মারকলিপি। বোয়ালখালীর পূর্ব চরণদ্বীপের ৮নং ওয়ার্ডের বাসিন্দা বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী মদন সেদিন মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশে অংশ নেন। সেই দিন রাতে থেকেই মোহাম্মদ আলীর প্রতিবেশী মালম বাহিনীর সেকেন্ড ইন কমান্ড বাবুল মুক্তিযোদ্ধাদের দেখে নেবে বলে নানান গাল মন্দ শুরু করে। এভাবে প্রায় প্রতিদিন মালম, বাবুল ও তাদের সহযোগীরা মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী মদনের বাড়ীর সামনে গিয়ে গাল মন্দ করতে থাকে। মালম বাহিনীর ভয়ে ঘরের দরজা বন্ধ করে নীরবে এসব সহ্য করে যাচ্ছিলো মুক্তিযোদ্ধা আলী মদন। গত ৫ই মার্চ রাত ১১টায় মালম, বাবুল, ছলু, নাছির, আজিজ, মনি,সুমন সহ আরো ৫-৬ জন হামলা চালায় বীর মুক্তিযোদ্ধা মোঃ আলী মদনের বাড়ীতে। অকথ্য ভাষায় মুক্তিযোদ্ধাদের গালাগাল করার পাশাপাশি একের পর ফাঁকা গুলি ছুড়তে থাকে মালম বাহিনী। সেরাতের ঘটনায় মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী মদন বাদী হয়ে ০৭/০৩/২০১৮ ইং তারিখে মামলা দায়ের করেন। এই ঘটনার পর ওসি ঘটনাস্থল পরিদর্শন করলেও আসামী গ্রেফতারে কোন উদ্যেগ নিতে দেখা যায়নি বলে জানালেন আলী মদন। 


সেদিন রাতে মালম বাহিনীত অকথ্য গালাগাল ও মূহুমূহু গুলি ঘটনার একটি রেকর্ড বাংলাদেশ প্রেস প্রতিনিধির হাতে এসেছে। অথচ বোয়ালখালী থানার পুলিশ বার বার বলছে মোঃ আলী মদনের বাড়ীতে কোন গুলির ঘটনা ঘটেনি। এই প্রতিবেদক সেই রাতের রেকর্ড শোনালে ওসি হিমাংশু দাশ রানা রেকর্ডের সত্যতা নিয়ে সন্দেহ প্রকাশ করে। এরপর ওসিকে এই প্রতিবেদক মুক্তিযোদ্ধার বাড়ীর সামনে পড়ে থাকা বন্দুকের কার্তুজের খোসা ছবি দেখালে তিনি এই খোসা কোত্থেকে এসেছে জানতে চান । অথচ এই প্রশ্নের উত্তর তার জানার কথা। এসব তথ্য দেখে নিশ্চিত বোঝা যাচ্ছে সেই রাতে আলী মদনের বাড়ীতে গুলি ছোড়া হয়েছিলো। অথচ থানার ওসি গুলির ঘটিনা মানতে নারাজ, ওসির দাবী প্রতিবেশি বাবুল গোষ্মা করে আলী মদনকে গালাগাল করে থাকতে পারে গুলি বা হামলা করেনি। এই বিষয়ে মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী মদন বাংলাদেশ প্রেসকে বলেন, এতোদিন জানতাম আসামীরা ধরা পরলে গোলাগুলির কথা অস্বিকার করে কিন্তু এখন দেখছি পুলিশ আগেই গুলির বিষয়টি অস্বিকার করছে। এই চিত্র দেখে পরিষ্কার বোঝা যাচ্ছে বোয়ালখালী থানার পুলিশ সরকারের নয় বরং মালম চালাচ্ছে। 


মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী মালমের বাড়ীর পাশে মালমের সেকেন্ড ইন কমান্ড বাবুলের দোতলা বাড়ী। সেখানে গেলে দেখা যায় বাড়ীর দরজা বাহির থেকে আটকানো। এসময় এক বয়ষ্ক মহিলার কাছে এই বাড়ী বাবুলের কিনা জানতে চাইলে মহিলা বলেন, এটা আমার বাড়ী, বাবুলের না। বাবুল কোথাই জানতে চাইলে মহিলা নিজেকে বাবুলের মা পরিচয় দিয়ে বলেন, বাবুল বৌ নিয়ে বেড়াতে গেছে। বাবুল পাশের বাড়ীতে গুলি করেছিলো কেন জানতে চাইলে মহিলা কোন গুলি করা হয়নি বলে জানান। সেখান থেকে বাংলাদেশ প্রেস প্রতিনিধি গিয়ে হাজির হয় পূর্ব চরণদ্বীপ মসজিদ ঘাটায় মালমের বাড়িতে। এসময় মালমের স্ত্রী জানান, তার স্বামী আগে বিদেশে থাকতো এখন ব্যবসা করে। তার স্বামীকে চক্রান্ত করে মিথ্যা মামলায় জড়ানো হয়ে উল্লেখ করে মালমের স্ত্রী জানান, এসব ঘটনা বাবুল করে আর নাম হয় আমার স্বামীর। 


এদিকে ঘটনার পর মালম নিজেকে যুবলীগ নেতা পরিচয় দিয়ে দক্ষিন জেলা আওয়ামী লীগের সভাপতি মোসলেম উদ্দিন, বোয়ালখালী উপজেলা যুবলীগের সভাপতি আব্দুল মান্নান রানা ও সাধারণ সম্পাদক ওসমান গনির ছবি সম্বলিত পোস্টার ছাপিয়ে মিথ্যা মামলা প্রত্যাহারের দাবী জানান। বাংলাদেশ প্রেস প্রতিনিধি বোয়ালখালী উপজেলা যুবলীগের সভাপতি আব্দুল মান্নান রানা ও সাধারণ সম্পাদক ওসমান গনির সাথে সাক্ষাত করলে তারা উভয়েই জানান, অনেক আগেই মালমের অপকর্মের কারণে তাদের ইউনিয়নের কমিটি বিলুপ্ত করা হয়েছে। সেই থেকে মালমের সাথে যুবলীগের কোন সম্পর্ক নাই। মালম নিজেকে রক্ষার অপকৌশল হিসেবে তাদের ছবি সম্বলিত পোস্টার ছাপিয়েছে বলে জানান দুই যুবলীগ নেতা। এসময় বোয়ালখালী উপজেলা যুবলীগের সভাপতি আব্দুল মান্নান রানা ও সাধারণ সম্পাদক ওসমান গনির উভয়েই মুক্তিযোদ্ধাদের বাড়ীতে হামলার ঘটনার নিন্দা জানান। এবং অপরাধীদের দ্রুত গ্রেফতার ও বিচারের দাবী জানান।

আরও পড়ুন

হাইকোর্ট থেকে প্রার্থিতা ফিরে পেলেন ইমরানসহ ১১ প্রার্থী

হাইকোর্ট থেকে প্রার্থিতা ফিরে পেলেন ইমরানসহ ১১ প্রার্থী

নির্বাচন কমিশনের সিদ্ধান্তের বিরুদ্ধে হাইকোর্টে রিট করে প্রার্থিতা ফিরে পেয়েছেন ...

৫৮ অনলাইন পোর্টাল বন্ধের নির্দেশ

৫৮ অনলাইন পোর্টাল বন্ধের নির্দেশ

দেশের ৫৮টি অনলাইন নিউজ পোর্টাল বন্ধ করার নির্দেশ দিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ ...

সিরাজগঞ্জে পৃথক সড়ক দুর্ঘটনায় ২ জনের প্রাণহানি

সিরাজগঞ্জে পৃথক সড়ক দুর্ঘটনায় ২ জনের প্রাণহানি

সিরাজগঞ্জে পৃথক সড়ক দুর্ঘটনায় ২ জন নিহত হয়েছে। রোববার দুপুরে সিরাজগঞ্জ-বগুড়া ...

দুই আসনেই নির্বাচন করছেন এরশাদ

দুই আসনেই নির্বাচন করছেন এরশাদ

দুটি আসনে মহাজোটের প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করবেন জাতীয় পার্টির চেয়ারম্যান ও সাবেক রাষ্ট্রপতি ...

১৩ ডিসেম্বর শুরু হচ্ছে সম্মিলিত সাংস্কৃতিক জোটের বিজয় উৎসব

১৩ ডিসেম্বর শুরু হচ্ছে সম্মিলিত সাংস্কৃতিক জোটের বিজয় উৎসব

চলছে বিজয়ের মাস ডিসেম্বর। বরাবরের মতো এবারও বিজয় উৎসবের আয়োজন ...

নির্বাচনী এলাকায় যাচ্ছে স্বচ্ছ ব্যালট বাক্স

নির্বাচনী এলাকায় যাচ্ছে স্বচ্ছ ব্যালট বাক্স

তিনশ নির্বাচনী এলাকায় স্বচ্ছ ব্যালট বাক্স পাঠানো শুরু করেছে নির্বাচন ...

প্রথম আলো সম্পাদকের বদলে যাওয়ার কাহিনী

প্রথম আলো সম্পাদকের বদলে যাওয়ার কাহিনী

বাঁচার জন্য নয়, শুধু টাকার জন্য নীতি নৈতিকতা বিসর্জন দিয়ে ...

বীরশ্রেষ্ঠ রুহুল আমিনের ৪৮তম শাহাদৎ বার্ষিকী আজ

বীরশ্রেষ্ঠ রুহুল আমিনের ৪৮তম শাহাদৎ বার্ষিকী আজ

আজ ১০ ডিসেম্বর বীরশ্রেষ্ঠ রুহুল আমিনের ৪৮তম শাহাদৎ বার্ষিকী। ১৯৭১ ...