খেলা

পাকিস্তানকে ঘরের মাঠেই হোয়াইটওয়াশ করল অপেক্ষাকৃত দুর্বল শ্রীলংকা

প্রকাশ: ১০ অক্টোবর ২০১৯

ক্রীড়া প্রতিবেদক ■ বাংলাদেশ প্রেস

টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ের শীর্ষে থাকা পাকিস্তানকে ঘরের মাঠেই হোয়াইটওয়াশ করল অপেক্ষাকৃত দুর্বল শ্রীলংকা। প্রথম দুই ম্যাচ জিতে আগেই সিরিজ নিশ্চিত করে ফেলেছিল লঙ্কানরা। নিরাপত্তা ইস্যুতে পাকিস্তান সফরে যাননি শ্রীলংকার সেরা ১০ জন ক্রিকেটার। বাধ্য হয়েই দ্বিতীয় সারির দল পাঠায় লংকান ক্রিকেট বোর্ড।

আজ (বুধবার) পাকিস্তানের লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে তৃতীয় ও শেষ টি-টোয়েন্টিতে শ্রীলঙ্কা জিতেছে ১৩ রানে। আগে ব্যাট করে লঙ্কানদের করা ১৪৭ রানের জবাবে পাকিস্তান থামে ১৩৪ রানে।

তৃতীয় টি-টোয়েন্টিতে টস জিতে প্রথমে ব্যাট করে ৭ উইকেটে ১৪৭ রান সংগ্রহ করে শ্রীলংকা। দলের হয়ে সর্বোচ্চ ৭৮ রান করেন ওসাদা ফার্নান্দো। তার ইনিংসটি ৪৮ বলে ৮টি চার ও তিন ছক্কায় সাজানো।

লক্ষ্য তাড়া করতে নেমে ইনিংসের প্রথম বলেই গোল্ডেন ডাক পান ওপেনার ফখর জামান। দ্বিতীয় উইকেটে হারিস সোহেলকে সঙ্গে নিয়ে ৭৬ রানের জুটি গড়েন বাবর আজম। আগের দুই ম্যাচে ১৩ ও ৩ রানে আউট হওয়া পাকিস্তানের এ তারকা ব্যাটসম্যান ফেরেন ২৭ রানে। পঞ্চাশ ছোঁয়ার পর বেশি দূর যেতে পারেননি হারিস। ৫০ বলে ফিরেন ৫২ রান করে।

ম্যাচ জিততে শেষ ৫ ওভারে পাকিস্তানের দরকার ছিল ৫৪ রান। হাতে ৮ উইকেট থাকায় কাজটা ছিল না খুব একটা কঠিন। কিন্তু এরপরই টপাটপ পড়তে থাকে উইকেট। তারা নিয়মিত বিরতিতে আউট হলে ৬ উইকেটে ১৩৪ রানের থেমে যায় পাকিস্তান। ১৩ রানের ব্যবধানে জয় পায় শ্রীলংকা। পাকিস্তানের হয়ে সর্বোচ্চ ৫২ রান করেন হারিস সোহেল।

শ্রীলঙ্কার স্পিনার ভানিদু হাসারাঙ্গা ২১ রানে নেন ৩ উইকেট। দারুণ বোলিংয়ে জেতেন ম্যাচ ও সিরিজ সেরার পুরস্কার। পেসার লাহিরু কুমারা ২ উইকেট নেন ২৪ রানে।