খেলা

  • ৩-০ গোলের ঘুরে দাঁড়ালো কলম্বিয়া

    ৩-০ গোলের ঘুরে দাঁড়ালো কলম্বিয়া

  • বিশ্বকাপে জয় পেলো না জাপান-সেনেগাল

    বিশ্বকাপে জয় পেলো না জাপান-সেনেগাল

  • বিশ্বকাপে বন্যায় ভাসিয়ে নক আউটে ইংল্যান্ড

    বিশ্বকাপে বন্যায় ভাসিয়ে নক আউটে ইংল্যান্ড

  • গোল্ডেন বুটের লড়াইয়ে যারা

    গোল্ডেন বুটের লড়াইয়ে যারা

  • এবার ম্যারাডোনার ‘ধোলাই’

    এবার ম্যারাডোনার ‘ধোলাই’

আত্মবিশ্বাস ফেরানো রেকর্ড গড়া এক জয়!

প্রকাশ: ১০ মার্চ ২০১৮     আপডেট: ১১ মার্চ ২০১৮

বাংলাদেশ প্রেস ডেস্ক

বাংলাদেশ এর আগে কখনই এত রান তাড়া করে জিতেনি। সর্বোচ্চ ১৬৪ রান তাড়া করে জেতার রেকর্ড আছে টাইগারদের। সম্প্রতি হারতে হারতে খাদের কিনারায় চলে যাওয়া মাহমুদ উল্লাহ রিয়াদের দলের জন্য প্রয়োজন ছিল একটি জয়ের। আজ শ্রীলঙ্কার বিপক্ষে নিদাহাস ট্রফির মঞ্চে ধরা দিল সেই জয়। আত্মবিশ্বাস ফেরানো এক জয়। শ্রীলঙ্কার দেওয়া ২১৫ রানের টার্গেটে ২ বল এবং ৫ উইকেট হাতে রেখেই পৌঁছে গেল বাংলাদেশ। এটিই বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে সর্বোচ্চ রান তাড়া করে জয়ের রেকর্ড। যে জয়ে শেষের নায়ক হয়ে থাকলেন মি. ডিপেন্ডেবল খ্যাত মুশফিকুর রহিম।


২১৫ রানের বিশাল টার্গেট তাড়া করতে গিয়ে সৌম্য সরকারকে নামিয়ে দিয়ে তামিম ইকবালের সঙ্গী করা হয়েছিল লিটন দাসকে। এই উইকেটকিপার ব্যাটসম্যান ব্যাটিং তাণ্ডবে ছাড়িয়ে যান তামিমকেও। মাত্র ১৯ বলে ৪৩ রানের ক্যারিয়ারসেরা ইনিংস উপহার দেন তিনি। চার মেরেছেন মাত্র ২টি, কিন্তু ছক্কা ৫টি! ৭৪ রানের চমৎকার উদ্বোধনী জুটি ভাঙে নুয়ান প্রদীপের বলে লিটন এলবিডাব্লিউ হলে। তিন নম্বরে নেমে ধীর শুরু করেন সৌম্য। অপরপ্রান্তে হাফ সেঞ্চুরির দিকে দ্রুত এগিয়ে যাচ্ছিলেন তামিম।


কিন্তু হঠাৎ ছন্দপতন! দলীয় ১০০ রানে থিসারা পেরেরার বলে কট অ্যান্ড বোল্ড হয়ে যান ২৯ বলে ৬ চার ১ ছক্কায় ৪৭ রান করা দেশসেরা ওপেনার। উইকেটে এসেই আক্রমণ শুরু করেন মুশফিক। তার সঙ্গী একবার ক্যাচ দিয়ে বেঁচে যাওয়ার পর সৌম্যর ব্যাটে আত্মবিশ্বাস দেখা যায়। কিন্তু ২২ বলে ২৪ রান করে তিনি শিকার হন নুয়ান প্রদীপের। ১৪.২ ওভারে দলের রান তখন ১৫১।


অধিনায়ক মাহমুদ উল্লাহর সঙ্গে বিধ্বংসী ব্যাটিং শুরু করেন মুশফিকুর রহিম। ২৪ বলে ৪ চার ৩ ছক্কায় তুলে নেন ক্যারিয়ারের তৃতীয় হাফ সেঞ্চুরি। ১৫ বলে দরকার ২২ রান। এমন মুহূর্তে চামিরাকে তুলে মারতে গিয়ে ক্যাচ দেন ১১ বলে ২০ রান করা মাহমুদ উল্লাহ। শংকা ভর কর টাইগার শিবিরে। ম্যাচের এই পরিস্থিতিতে ০ রানে রান-আউট হয়ে যান সাব্বির। একাই ব্যাট হাতে শাসন করতে থাকেন মুশফিক। তার ব্যাটেই জয়ের বন্দরে পৌঁছে যায় বাংলাদেশ। 


এর আগে আর. প্রেমাদাসা স্টেডিয়ামে বৃষ্টিবিঘ্নিত ম্যাচে টসে হেরে ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেটে ২১৪ রান সংগ্রহ করে শ্রীলঙ্কা। দুই ওপেনার দানুশকা গুনাথিলাকা আর কুশল মেন্ডিসের সামনে অসহায় লাগছিল বাংলাদেশি বোলারদের। ৫৬ রানের উদ্বোধনী জুটি ভাঙে মুস্তাফিজের বলে ১৯ বলে ৩ চার ১ ছক্কায় ২৬ রান করা গুনাথিলাকার বিদায়ে। বিধ্বংসী কুশল মেন্ডিসের সঙ্গে দলের হাল ধরেন কুশল পেরেরা। মারকাটারি ব্যাটিংয়ে ২৬ বলে হাফ সেঞ্চুরি তুলে নেন কুশল মেন্ডিস। কোনোভাবেই থামানো যাচ্ছিল না শ্রীলঙ্কান ব্যাটসম্যানদের।


১৩ ওভারের মধ্যে ৬ বোলার ব্যবহার করে ফেলেন অধিনায়ক মাহমুদ উল্লাহ রিয়াদ। কিন্তু কিছুতেই কিছু হচ্ছিল না। অতঃপর ১৪তম ওভার নিজেই বল হাতে তুলে নেন অধিনায়ক মাহমুদ উল্লাহ। ওভারের দ্বিতীয় এবং পঞ্চম বলে প্যাভিলিয়নে ফেরত পাঠালেন ৩০ বলে ৫৭ করা কুশল মেন্ডিস এবং দাসুন শানাকাকে (০)। দুটি ক্যাচই নিয়েছেন সাব্বির রহমান।


সাব্বির ইনিংসে তৃতীয় ক্যাচটি নেন লঙ্কান অধিনায়ক দিনেশ চান্দিমালের (২)। বোলার এক্ষেত্রে সবচেয়ে বেশি রান দেওয়া তাসকিন। কিন্তু তাতে রানের গতি এতটুকু কমেনি। উপুল থারাঙ্গাকে সঙ্গী করে ভয়ংকর হয়ে ওঠা কুশল পেরেরা শেষ ওভারে মুস্তাফিজের শিকার হওয়ার আগে ৪৮ বলে ৮ চার ২ ছক্কায় ৭৪ রানের বিধ্বংসী ইনিংস খেলেন। এক বল পরেই ১৪ বলে ৩২ করা উপুল থারাঙ্গাকে নাজমুলের তালুবন্দি করেন মুস্তাফিজ। ২০ ওভারে লঙ্কানদের সংগ্রহ দাঁড়ায় ৬ উইকেটে ২১৪ রান।


বাংলাদেশ দল: মাহমুদউল্লাহ, তামিম ইকবাল, সৌম্য সরকার, লিটন দাস, মুশফিকুর রহিম, সাব্বির রহমান, মুস্তাফিজুর রহমান, রুবেল হোসেন, তাসকিন আহমেদ, নাজমুল ইসলাম অপু, মেহেদী হাসান মিরাজ।


শ্রীলঙ্কা দল: দানুশকা গুনাথিলাকা, কুশল মেন্ডিস, কুশল পেরেরা, দিনেশ চান্দিমাল, উপুল থারাঙ্গা, দাসুন শানাকা, থিসারা পেরেরা, জীবন মেন্ডিস, আকিলা ধনাঞ্জয়া, দুশমন্থ চামিরা, নুয়ান প্রদীপ।

আরও পড়ুন

চট্টগ্রামে পিতার সামনে সন্তান হত্যার মূল আসামী তুষার সঙ্গি সহ ভারতে আটক

চট্টগ্রামে পিতার সামনে সন্তান হত্যার মূল আসামী তুষার সঙ্গি সহ ভারতে আটক

চট্টগ্রামে ঈদের ২য় দিন নগরির চট্টেশ্বরী রোড়ের মোড়ে পিতার সামনে ...

লালমনিরহাটের চার পুলিশ কর্মকর্তা পুরস্কৃত

লালমনিরহাটের চার পুলিশ কর্মকর্তা পুরস্কৃত

আইনশৃঙ্খলার উন্নতি সাধন, আসামি তামিল, মাদক জব্দ ও সেবাদানে রংপুর ...

নড়াইলে সংখ্যালঘু সম্প্রদায়ের দুর্দশা লাঘবে সরেজমিনে পরিদর্শন করলেন পুলিশ সুপার জসিম উদ্দিন পিপিএম

নড়াইলে সংখ্যালঘু সম্প্রদায়ের দুর্দশা লাঘবে সরেজমিনে পরিদর্শন করলেন পুলিশ সুপার জসিম উদ্দিন পিপিএম

পত্র-পত্রিকায় বিভিন্ন সময়ে সংখ্যালঘু সম্প্রদায়ের ওপর চলমান নির্যাতন ও বর্বরতার ...

রাষ্ট্রপতির সঙ্গে বিদায়ী সেনাবাহিনীর প্রধানের শেষ সাক্ষাৎ

রাষ্ট্রপতির সঙ্গে বিদায়ী সেনাবাহিনীর প্রধানের শেষ সাক্ষাৎ

রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন বিদায়ী সেনাবাহিনী ...

৩-০ গোলের ঘুরে দাঁড়ালো কলম্বিয়া

৩-০ গোলের ঘুরে দাঁড়ালো কলম্বিয়া

দুর্দান্তভাবে ঘুরে দাঁড়ালো কলম্বিয়া। দেখিয়ে দিলো ল্যাটিন আমেরিকান ফুটবলের সৌন্দর্য। ...

গাজীপুরসহ অন্যান্য সিটি নির্বাচন বর্জনের সিদ্ধান্ত ঢাকা বিএনপির, লন্ডনের না

গাজীপুরসহ অন্যান্য সিটি নির্বাচন বর্জনের সিদ্ধান্ত ঢাকা বিএনপির, লন্ডনের না

গাজীপুরসহ বাকি তিনটি সিটি করপোরেশন নির্বাচন নিয়ে প্রকাশ্য দ্বন্দ্বে জড়িয়ে ...

কুড়িগ্রাম-৩আসনে শেষ দিনে মনোনয়নপত্র

কুড়িগ্রাম-৩আসনে শেষ দিনে মনোনয়নপত্র

কুড়িগ্রাম-৩আসনের উপ-নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ দিনে জাতীয় পার্টি ও আওয়ামীলীগের ...

নির্বাচন নিয়ে সংলাপের কোনো প্রয়োজন নেই : খাদ্যমন্ত্রী

নির্বাচন নিয়ে সংলাপের কোনো প্রয়োজন নেই : খাদ্যমন্ত্রী

খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম বলেছেন, আগামী জাতীয় সংসদ নির্বাচন যথাসময়েই অবাধ, ...