বিজ্ঞান ও প্রযুক্তি

চন্দ্রযান-২ ল্যান্ডার বিক্রম অক্ষত, দাবি ইসরো’র

প্রকাশ: ১০ সেপ্টেম্বর ২০১৯

আন্তর্জাতিক ডেস্ক ■ বাংলাদেশ প্রেস

ভারতের চন্দ্রযান-২ ল্যান্ডার বিক্রম অক্ষত রয়েছে, ভেঙে যায়নি বলে দাবি করেছে ইসরো। তাদের পক্ষ থেকে বলা হয়েছে দ্রুত অবতরণের পর, নির্ধারিত জায়গায় খুব কাছে রয়েছে ল্যান্ডার ‘বিক্রম'। এই অবস্থায় শহরের মহাকাশ গবেষক এবং বিজ্ঞানীরা মনে করছেন, এখনও আশা রয়েছে। মহাকাশ গবেশক দেবীপ্রসাদ দুয়ারি সাংবাদিকদের বলেন, এটা ভাল খবর, যে ‘বিক্রম' রয়েছে এবং পুরো তথ্য জানতে সবাই অপেক্ষায় রয়েছেন। তিনি আরও বলেন, চন্দ্রযান-২ অরবিটারকে তার রাস্তায় স্থাপন করা স্মরণীয় পদক্ষেপ। অরবিটারে থাকা ক্যামেরায় তোলা ছবিতে দেখা গেছে, নির্ধারিত জায়গার খুব কাছে অবস্থান করছে ল্যান্ডার।  

এমপি বিড়লা তারামণ্ডলের ডিরেক্টর তথা মহাকাশ গবেষক দেবীপ্রসাদ দুয়ারি বলেন, “যদিও আমরা শুনেছি, যে এটা দ্রুত অবতরণের বিষয় ছিল না। আমরা জানি না, ল্যান্ডারের ভিতরের অবস্থা কী, তবে আমরা জানি, যোগাযোগের সবরকম চেষ্টা করছেন ইসরোর বিজ্ঞানীরা। প্রত্যাশামতোই, ল্যান্ডারের অন্য অংশগুলি কাজ করতে পারবে, যদি ইসরো নিশ্চিত হতে পারে, যে ল্যান্ডার অক্ষত এবং অটুট রয়েছে, প্রকৃত অর্থে সেটা হবে সাফল্য”।

মহাকাশ গবেষক সন্দীপ চক্রবর্তী বলেন, চন্দ্রাভিযানে রোভার “প্রজ্ঞান”কে ল্যান্ডার থেকে বের করা তাকে কাজে লাগানো কঠিন। তিনি বলেন, “আমরা আশা ছেড়ে দেওয়া উচিত নয়, আরও খবরের জন্য অপেক্ষা করতে হবে”।

গত ৬ দশকে মাত্র ৬০ শতাংশ চন্দ্রাভিযান সফল হয়েছে, জানাল নাসা

“বিক্রম” রোভারের মধ্যে রয়েছে “প্রজ্ঞান” রোভার। ৭ সেপ্টেম্বর চন্দ্রপৃষ্ঠ থেকে ২.১ কিলোমিটার দূরে থাকাকালীন, অবতরণের ঠিক আগে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।