রাজনীতি

স্বেচ্ছাসেবক লীগের সভাপতি কে এই নির্মল?

প্রকাশ: ১৬ নভেম্বর ২০১৯     আপডেট: ১৬ নভেম্বর ২০১৯

নিজস্ব প্রতিনিধি ■ বাংলাদেশ প্রেস

ধনাঢ্য পরিবারে জন্ম হয়েও হার মানতে হয়েছে সর্বনাশা পদ্মার কাছে। বার বার পদ্মার ভাঙনে শতবিঘা সম্পতি বিলীন হবার পরেও থেমে জাননি নির্মল রঞ্জন গুহ।

নির্মল রঞ্জন গুহ ঢাকা জেলার সন্তান হয়েও মানিকগঞ্জ জেলা ছাত্রলীগের সাধারন সম্পাদক হয়েছিলেন। ছিলেন বাংলাদেশ ছাত্রলীগের সহ সভাপতি। বাংলাদশ আওয়ামী স্বেচ্ছাসেবকলীগের সিনিয়র সহ সভাপতি ছিলেন গত মেয়াদে। স্বেচ্ছাসেবক লীগের নতুন ঘোষিত কমিটিতে তিনি সভাপতি মনোনিত হয়েছেন।

ছাত্র জীবন থেকেই আওয়ামী লীগের রাজনীতিতে সক্রিয় আছেন তিনি। স্কুল জীবনে ইউনিয়ন ছাত্রলীগের সাধারণ সম্পাদক দিয়ে শুরু করে পরবর্তীতে কলেজ, জেলা ও কেন্দ্রীয় ছাত্র রাজনীতিতে দায়িত্ব পালন করেছেন। ১৯৯৪ সালের ৭ই সেপ্টেম্বর তৎকালীন ছাত্রলীগের সহ-সভাপতি হিসেবে দায়িত্ব পালন করার পরে ছাত্র রাজনীতি থেকে বিদায় নিয়েছি।

পরবর্তীতে বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের ঢাকা জেলার আহব্বায়ক, কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি ও পরবর্তী কমিটির সিনিয়র সহ-সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন। স্বেচ্ছাসেবক লীগের প্রতিষ্ঠাতা সভাপতি কৃষিবিদ আ ফ ম বাহাউদ্দিন নাছিমের অনুসারি বলে তার পরিচিত রয়েছে।

স্বেচ্ছাসেবক লীগে দায়িত্ব পালন কালীন সময়ে খালেদা- নিজামী জোট সরকার বিরোধী আন্দোলনে একাধিক বার জেল জুলুমের স্বীকার হয়েছেন। ওয়ান ইলেভেনের সময় তার গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল।

স্বেচ্ছাসেবক লীগের প্রাক্তন বিদায়ী সভাপতি মোল্লা মোঃ আবু কাওছারের অনুপস্থিতিতে একাধিক বার ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব পালন করেছেন।