রাজনীতি

কৃষক লীগের সাধারণ সম্পাদক কে এই উম্মে কুলসুম স্মৃতি?

প্রকাশ: ০৬ নভেম্বর ২০১৯

নিজস্ব প্রতিনিধি ■ বাংলাদেশ প্রেস

বিভিন্ন আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে ঘোষিত হলো আওয়ামী কৃষক লীগের সভাপতি এবং সাধারণ সম্পাদকের নাম। সভাপতি হিসেবে সমীর চন্দ্র চন্দ এবং সাধারণ সম্পাদক হিসেবে উম্মে কুলসুম স্মৃতির নাম ঘোষণা হয়েছে। আর এরই মাধমে সংগঠনের জন্মের পর থেকে শীর্ষ দুই পদের একটিতে এই প্রথমবারের মতো একজন নারী দায়িত্ব পেয়েছেন।

সংরক্ষিত নারী আসনের সাবেক এমপি ও কৃষক লীগের কেন্দ্রীয় যুগ্ম সাধারণ সম্পাদক উম্মে কুলসুম স্মৃতি। সংরক্ষিত নারী আসন-৪ থেকে নির্বাচিত জাতীয় সংসদ সদস্য হন ২০১৪ এর দশম জাতীয় সংসদ নির্বাচনে।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে তিনি গাইবান্ধা-৩ (পলাশবাড়ী-সাদুল্যাপুর) নির্বাচনী এলাকায় আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী ছিলেন তিনি। পেশায় আইনজীবী উম্মে কুলসুম স্মৃতি কৃষক লীগের গত কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক ছিলেন। তার জন্ম ১৯৬৩ সালের ১ জুন গাইবন্ধায়।

নতুন সভাপতি হিসেবে দায়িত্ব পেয়ে প্রতিক্রিয়া ব্যক্ত করতে গিয়ে সমীর চন্দ্র বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে গুরুদায়িত্ব আমাকে দিয়েছেন বাংলার কৃষকের মুখে হাসি ফোটাতে কৃষক লীগ কার্যকর ভূমিকা রাখবে, একইসঙ্গে দলের কর্মসূচি সফল করতে দলীয় নেত্রীর হাতকে শক্তিশালী করতে কৃষক লীগ অগ্রণী ভূমিকা রাখবে।

নতুন সাধারণ সম্পাদক উম্মে কুলসুম স্মৃতি বলেন, আওয়ামী লীগ সভাপতি আমাদের উপর আস্থা রেখে নতুন দায়িত্ব অর্পণ করেছেন, সেই আস্থার প্রতিদান দিতে আমরা প্রস্তুত রয়েছি। সারা বাংলার কৃষকদের সংগঠিত করে আরো শক্তিশালী হবে কৃষক লীগ।

কমিটি ঘোষণার সময় আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ, জাহাঙ্গীর কবির নানক, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, আ ফ ম বাহাউদ্দিন নাছিম, বিএম মোজাম্মেল হক, খালিদ মাহমুদ চৌধুরী, দফতর সম্পাদক আবদুস সোবহান গোলাপ, উপ-দফতর সম্পাদক বিপ্লব বড়ুয়া, কৃষক লীগের সাবেক সভাপতি মোতাহার হোসেন মোল্লা, সাধারণ সম্পাদক শামসুল হক রেজা উপস্থিত ছিলেন।