রাজনীতি

  • নতুন নামে জামায়াত রাজনীতিতে আসতে চাইলে সেটি হবে নতুন বোতলে পুরোনো মদ - কাদের

    নতুন নামে জামায়াত রাজনীতিতে আসতে চাইলে সেটি হবে নতুন বোতলে পুরোনো মদ - কাদের

  • নতুন নামে ফিরতে চায় জামায়াত!

    নতুন নামে ফিরতে চায় জামায়াত!

  • রাজ্জাক পদত্যাগ করায় ‘ব্যথিত ও মর্মাহত’ বাংলাদেশ জামায়াত

    রাজ্জাক পদত্যাগ করায় ‘ব্যথিত ও মর্মাহত’ বাংলাদেশ জামায়াত

  • নির্বাচনে কারচুপি হলে কেন প্রতিহত করলেন না : বিএনপিকে নাসিম

    নির্বাচনে কারচুপি হলে কেন প্রতিহত করলেন না : বিএনপিকে নাসিম

  • যে কারণে জামায়াত ছাড়লেন ব্যারিস্টার রাজ্জাক

    যে কারণে জামায়াত ছাড়লেন ব্যারিস্টার রাজ্জাক

জাতিসংঘের সঙ্গে আজ ফখরুলের বৈঠক

প্রকাশ: ১৩ সেপ্টেম্বর ২০১৮

বাংলাদেশ প্রেস

আগামী নির্বাচন ও দেশের সার্বিক পরিস্থিতি নিয়ে নিউইয়র্কে জাতিসংঘের সদর দফতরে আজ বৈঠকে বসছে বিএনপির একটি প্রতিনিধি দল। এই দলের নেতৃত্ব দিচ্ছেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর।


স্থানীয় সময় সকাল সাড়ে ১০টায় (বাংলাদেশ সময় রাত সাড়ে ১১টা) সংস্থাটির রাজনীতিবিষয়ক সহকারী সেক্রেটারি জেনারেল মিরোস্লাভ জেনকার সঙ্গে বিএনপি মহাসচিব মির্জা ফখরুলের এ বৈঠক হওয়ার কথা রয়েছে।


এতে বাংলাদেশের সার্বিক পরিস্থিতি, খালেদা জিয়ার মুক্তি ও আগামী জাতীয় সংসদ নির্বাচন নিয়ে দলের পর্যবেক্ষণ তুলে ধরা হবে বলে জানা গেছে। এ সফরে জাতিসংঘের মহাসচিব এন্তোনি গুতেরাসের সঙ্গে বৈঠক হওয়ার সম্ভাবনা রয়েছে।


এছাড়া যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের উচ্চপদস্থ কর্মকর্তাদের সঙ্গে বিএনপির প্রতিনিধি দলের বৈঠক হতে পারে। আজকের বৈঠকে যোগ দেয়ার উদ্দেশে জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসের আমন্ত্রণে মঙ্গলবার মধ্যরাতে নিউইয়র্কের উদ্দেশে বাংলাদেশ ছেড়েছেন বিএনপি মহাসচিব ।


সূত্র জানায়, দেশের সার্বিক পরিস্থিতি নিয়ে আলোচনা হলেও বৈঠকে আগামী সাধারণ নির্বাচন নিয়ে সৃষ্ট জটিলতাকেই বেশি প্রাধান্য দেবে বিএনপির প্রতিনিধি দল।


২০১৪ সালের নির্বাচনের আগে জাতিসংঘের তৎকালীন দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী সেক্রেটারি জেনারেল অস্কার ফার্নান্দেজ তারানকোর সঙ্গে বৈঠকে সরকার কয়েক মাসের মধ্যে নতুন নির্বাচন দেয়ার প্রতিশ্রুতি দিলেও তা রক্ষা করেনি। এ বিষয়টি তুলে ধরে আগামী নির্বাচন অবাধ ও সুষ্ঠু করতে জাতিসংঘের সহায়তা চাওয়া হতে পারে।


জাতীয় সংসদ নির্বাচনের কয়েক মাস আগে এ বৈঠক অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করছেন বিএনপি নেতারা। তাদের মতে, জাতিসংঘ ও কমনওয়েলথের তত্ত্বাবধানে পৃথিবীর বিভিন্ন দেশে নির্বাচন অনুষ্ঠানের নজির রয়েছে।


সরকার শেষ পর্যন্ত পদত্যাগ করে নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের উদ্যোগ না নিলে এ বিষয়ে পদক্ষেপ নেয়ার জন্য জাতিসংঘের সহযোগিতা চাইতে পারে বিএনপি। সব দলের অংশগ্রহণে অবাধ ও নিরপেক্ষ নির্বাচন নিশ্চিত করার লক্ষ্যে সরাসরি জাতিসংঘের হস্তক্ষেপও চাইতে পারেন তারা।


সূত্র জানায়, নিউইয়র্ক যাওয়ার আগে দলের সিনিয়র কয়েক নেতার সঙ্গে আলোচনার মাধ্যমে বৈঠকে কোন বিষয়গুলো তুলে ধরা হবে তা চূড়ান্ত করেন মির্জা ফখরুল।


বিএনপির এক নীতিনির্ধারক জানান, আগামী জাতীয় নির্বাচন, চেয়ারপারসনের মুক্তি, দেশের অব্যাহত গুম, হত্যা, মানবাধিকার লঙ্ঘনসহ সার্বিক অবস্থা তুলে ধরা হবে বৈঠকে। এজন্য একটি লিখিত বক্তব্য তৈরি করা হয়েছে। দেশের গণমাধ্যমে প্রকাশিত এ সংক্রান্ত বিভিন্ন প্রতিবেদন ও ছবির কাটিং সংগ্রহ করা হয়েছে। বিগত স্থানীয় সরকার নির্বাচনে ব্যাপক অনিয়ম ও কারচুপির চিত্রও তুলে ধরা হবে। অনিয়মের একটি প্রতিবেদনও তৈরি করা হয়েছে। সেখানে কীভাবে প্রকাশ্যে ব্যালটে সিল মারছেন সেই চিত্রসহ ভিডিও ক্লিপিংসও রয়েছে। সর্বশেষ নেতাকর্মীদের নামে মিথ্যা মামলা দিয়ে হয়রানি ও গণগ্রেফতারের বিষয়টিও জাতিসংঘকে অবহিত করা হবে।


সূত্র জানায়, জাতিসংঘের মহাসচিবের আমন্ত্রণে বৈঠকের বিষয়টি পুরোটা দেখভাল করছেন লন্ডনে অবস্থানরত দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। এ নিয়ে দলের মহাসচিবসহ সংশ্লিষ্টদের সঙ্গে যোগাযোগ রাখছেন তিনি। অপর একটি সূত্র জানায়, জাতিসংঘে বৈঠক শেষে লন্ডনে যেতে পারেন মির্জা ফখরুল। বৈঠকের বিষয়ে অবহিত করতে ও পরবর্তী করণীয় নিয়ে তার পরামর্শ নেয়া হতে পারে।


জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসের আমন্ত্রণে বুধবার নিউইয়র্ক পৌঁছেছেন বিএনপি মহাসচিব। তার সঙ্গে নিউইয়র্ক গেছেন দলের নির্বাহী কমিটির সদস্য তাবিথ আউয়াল। স্থায়ী কমিটির এক সদস্যের রাতে নিউইয়র্ক যাওয়ার কথা রয়েছে। এ বৈঠকে অংশ নিতে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের উপদেষ্টা বিএনপির সহ-আন্তর্জাতিক সম্পাদক হুমায়ুন কবির লন্ডন থেকে নিউইয়র্কে যাবেন।


২৪ আগস্ট জাতিসংঘ মহাসচিবের পক্ষে রাজনীতিবিষয়ক সহকারী মহাসচিব মিরোস্লাভ জেনকা বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম বরাবর একটি চিঠি পাঠান। এতে জাতিসংঘ মহাসচিবের বাংলাদেশ সফরের সময় বিএনপির নেতাদের সঙ্গে সাক্ষাৎ না হওয়ায় দুঃখ প্রকাশ করে দলের নেতাদের জাতিসংঘের সদর দফতরে আমন্ত্রণ জানান।


আগামী নির্বাচনে সহায়তা ও খালেদা জিয়াকে কারা অন্তরীণ রাখার বিষয়টি অবহিত করে জাতিসংঘসহ আন্তর্জাতিক সম্প্রদায়কে ২৮ ফেব্র“য়ারি চিঠি দিয়েছিল বিএনপি। ওই চিঠি ছাড়াও নিয়মিতই বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতি সম্পর্কে বাংলাদেশে নিযুক্ত কূটনীতিকদের ব্রিফ করছে দলটি। সর্বশেষ গত মঙ্গলবার কূটনীতিকদের সঙ্গে বৈঠক করে তারা।


জাতিসংঘের মহাসচিবের আমন্ত্রণে নিউইয়র্ক যাওয়ার আগে মঙ্গলবার রাতে দলের স্থায়ী কমিটির সঙ্গে রুদ্ধদ্বার বৈঠক করেন মির্জা ফখরুল। প্রায় তিন ঘণ্টার বৈঠকে সার্বিক বিষয় নিয়ে আলোচনা হয়। এক পর্যায়ে স্থায়ী কমিটির এক সদস্য মহাসচিবের বিদেশ যাওয়ার প্রসঙ্গটি উত্থাপন করলে ফখরুল বলেন, জাতিসংঘ মহাসচিবের আমন্ত্রণে রাতেই তিনি নিউইয়র্ক যাচ্ছেন। এ সময় বৈঠকে বিস্তারিত তুলে ধরেন ফখরুল।

আরও পড়ুন

নতুন নামে জামায়াত রাজনীতিতে আসতে চাইলে সেটি হবে নতুন বোতলে পুরোনো মদ - কাদের

নতুন নামে জামায়াত রাজনীতিতে আসতে চাইলে সেটি হবে নতুন বোতলে পুরোনো মদ - কাদের

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, নতুন নামে জামায়াত ...

নতুন নামে ফিরতে চায় জামায়াত!

নতুন নামে ফিরতে চায় জামায়াত!

বিচার এড়াতে নতুন কৌশলে জামায়াত। বিলুপ্ত হয়ে নতুন নামে রাজনীতিতে ...

একমঞ্চে যজ্ঞ ও কোরআন পাঠ

একমঞ্চে যজ্ঞ ও কোরআন পাঠ

কাশ্মীরের পুলওয়ামে আত্মঘাতি জঙ্গি হামলায় শহিদদের শ্রদ্ধা জানাতে একই সঙ্গে ...

দ্বিতীয় ওয়ানডেতে ৮ উইকেটের হার বাংলাদেশের

দ্বিতীয় ওয়ানডেতে ৮ উইকেটের হার বাংলাদেশের

নিউ জিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচেও আট ...

সোহেল তাজ আসছে আপনার দরজায়

সোহেল তাজ আসছে আপনার দরজায়

সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী তানজিম আহমেদ সোহেল তাজ যেকোনো সময় হাজির ...

সঞ্চালন লাইনে ফাটল, রাজধানীর বড় অংশে গ্যাস সরবরাহ বন্ধ

সঞ্চালন লাইনে ফাটল, রাজধানীর বড় অংশে গ্যাস সরবরাহ বন্ধ

আশুলিয়ায় সঞ্চালন লাইন ফেটে আগুনের সূত্রপাত হয়েছে। এতে আশুলিয়া, সাভার, ...

ইয়াবাকারবারিদের আত্মসমর্পণ: সাড়ে তিন লাখ ইয়াবা ও ৩০ অস্ত্র জমা

ইয়াবাকারবারিদের আত্মসমর্পণ: সাড়ে তিন লাখ ইয়াবা ও ৩০ অস্ত্র জমা

আত্মসমর্পণ করেছেন টেকনাফের ১০২ জন ইয়াবাকারবারি। শনিবার (১৬ ফেব্রুয়ারি) দুপুর ...

পায়রায় ৩৬০০ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র স্থাপনে সিমেন্সের সঙ্গে চুক্তি

পায়রায় ৩৬০০ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র স্থাপনে সিমেন্সের সঙ্গে চুক্তি

জার্মানিতে সিমেন্স এজির সঙ্গে যৌথ উন্নয়ন চুক্তি স্বাক্ষর করেছে নর্থ ...