রাজনীতি

  • রেডি হন, ১ অক্টোবর থেকে আন্দোলন ,পতন ঘটাতে হবে

    রেডি হন, ১ অক্টোবর থেকে আন্দোলন ,পতন ঘটাতে হবে

  • জাতীয় ঐক্য প্রক্রিয়া'য় মতবিরোধ

    জাতীয় ঐক্য প্রক্রিয়া'য় মতবিরোধ

  • ঈদগাঁওতে আওয়ামীলীগের জনসভা,এমপি কমলের লাখ জনতার শোডাউন

    ঈদগাঁওতে আওয়ামীলীগের জনসভা,এমপি কমলের লাখ জনতার শোডাউন

  • নোয়াখালী ইউনিয়ন মহিলা আওয়ামী লীগের সন্মেলন ও নারী জাগরনী সভাবেশ

    নোয়াখালী ইউনিয়ন মহিলা আওয়ামী লীগের সন্মেলন ও নারী জাগরনী সভাবেশ

  • বর্তমান সরকারের অধীনেও নির্বাচনে যেতে রাজি ড. কামাল

    বর্তমান সরকারের অধীনেও নির্বাচনে যেতে রাজি ড. কামাল

সাতকানিয়া ছাত্রলীগের দুই কমিটি : কেন্দ্রের নিষ্ক্রিয়তায় বিলীন চেইন অব কমান্ড

প্রকাশ: ১১ জুলাই ২০১৮     আপডেট: ১১ জুলাই ২০১৮

কামরুজ্জামান রনি, ব্যুরো প্রধান, চট্টগ্রাম।

বলা হয়ে থাকে, যে জনপদে নেতার সংখ্যা বেশী সেখানে মাথা ব্যাথাও বেশী থাকে। বিষয়টা চট্টগ্রাম দক্ষিণ জেলার সাতকানিয়া উপজেলা ছাত্রলীগের পাল্টাপাল্টি দুটি কমিটি দেখলে আরো পরিষ্কার বোঝা যায় । শুধুমাত্র একাধিক আওয়ামী লীগ নেতাদের মতোবিরোধে কারণে সেই জনপদে আজ ছাত্রলীগ সুস্পষ্টত বিভক্ত । দীর্ঘদিন যাবৎ মেয়াদ শেষ হওয়া কেন্দ্রীয় ছাত্রলীগ নিষ্ক্রিয় থাকায় দক্ষিণ জেলা ছাত্রলীগের চেইন অব কমান্ড এখন অনেকটাই ভেঙ্গে পড়েছে বলেই সচেতন রাজনৈতিক নেতাকর্মীরা মনে করেছে৷ 


দীর্ঘ প্রায় এক যুগেরো বেশী সময় পর চট্টগ্রাম দক্ষিন জেলা ছাত্রলীগের আংশিক কমিটি ঘোষনা করে কেন্দ্র৷ । যদিও সেই দিনের পর থেকে পূর্ণাঙ্গ কমিটি আর আলোর মুখ দেখেনি । ফলে পদ প্রত্যাশীদের টার্গেট হয়ে ওঠে জেলার বিভিন্ন উপজেলা ছাত্রলীগের কমিটির ওপর৷ আর এসব উপজেলা কমিটি গঠন করা নিয়ে দক্ষিণ জেলার বহুকাংখিত ছাত্রলীগের সেই আংশিক কমিটির নেতারাই এখন কার্যত দুটি গ্রুপে বিভক্ত হয়ে পড়েছে । জেলা ছাত্রলীগের সভাপতি এস এম বোরহান উদ্দিন আর সাধারণ সম্পাদক মোঃ আবু তাহের সমর্থিত নেতা কর্মিরা এক ভাগে আর অন্য ভাগে আছেন একই কমিটির সহ-সভাপতি মিজানুর রহমান, তওহীদুল ইসলাম জেকী, যুগ্ম-সাধারণ সম্পাদক মোঃ বদরুদ্দোজা ও জয়নাল আবেদীনের অনুশারী নেতাকর্মীরা । যদিও ইতিপূর্বে বর্তমান সভাপতি - সাধারণ সম্পাদকের বিরুদ্ধে অবস্থান নিয়ে (গত এপ্রিম মাসে ) জেলা ছাত্রলীগের বিভিন্ন পদে থাকা বিদ্রোহী নেতারা একটি বিবৃতি প্রচার করলেও পরে সেই বিবৃতে উল্লেখ থাকা বেশীর ভাগ নেতারাই সেই বিবৃতি দেননি বলে বক্তব্য দিয়ে ছিলো । তবে গত জুন মাসে দক্ষিন জেলা ছাত্রীগের সভাপতি এম.এম বোরহান উদ্দিন ও সাধারণ সম্পাদক মোহাম্মদ আবু তাদের সাক্ষরিত দুই সদস্যের সাতকানিয়া উপজেলা ছাত্রলীগের দুই সদস্যের একটি কমিটি অনুমোদন করে । আব্দুল মান্নানকে সভাপতি ও তোফাজ্জল হোসেন চৌধুরী (তুষার) কে সাধারণ সম্পাদক করে ২০শে জুন সেই কমিটি ঘোষনার পর পরই জেলা ছাত্রলীগের বিদ্রোহী অংশটি শফিউল আলম সোহেলকে সভাপতি এবং ইয়ামিনুর রহমান ইমনকে সাধারণ সম্পাদক করে ৬১ সদস্যের আরেকটি পালটা কমিটি ঘোষনা করে । আর এরপরই চট্টগ্রাম দক্ষিন জেলা ছাত্রলীগের বিরোধটি এখন প্রকাশ্য আকার ধারন করেছে । এই পাল্টাপাল্টি কমিটি গঠনের মতন সাংগঠনিক বিশৃংখল পরিস্থিতি বিরাজ করলেও এখন অব্দি কেন্দ্রীয় ছাত্রলীগের দ্বায়িত্বশীল নেতারা এই বিষয়ে টু শব্দটি পর্যন্ত করছে না । ফলে জামাত শিবিরের দূর্গ হিসেবে চিহ্নিত সাতকানিয়া এলাকায় ছাত্রলীগ এখন আরো দূর্বল অবস্থায় পতিত হলো । 

জেলা ছাত্রলীগের নেতারা যা বললেন : এই বিষয়ে চট্টগ্রাম দক্ষিন জেলা ছাত্রলীগের সভাপতি এস. এম বোরহান উদ্দিনকে প্রশ্ন করা হলে তিনি বাংলাদেশ প্রেসকে জানান, আমরা সভাপতি ও সাধারণ সম্পাদক যৌথ সাক্ষর করে সাতকানিয়া উপজেলা ছাত্রলীগের যে কমিটি অনুমোদন করেছি সেই কমিটিই বৈধ । তবে বিদ্রোহী পক্ষের অন্যতম নেতা  দক্ষিণ জেলা ছাত্রলীগের সহ-সভাপতি মিজানুর রহমান জানান, যেহেতু জেলা ছাত্রলীগেরই পূর্ণাঙ্গ কমিটি এখনো গঠন করা হয়নি তাই সভাপতি-সাধারণ সম্পাদকের কমিটি দেয়ার কোন এখতিয়ারই নাই । যদি জেলার পূর্ণাঙ্গ কমিটি গঠন না হলে উপজেলা বা অন্যান কমিটি গঠনের এখতিয়ার না থাকে, তাহলে আপনারা এতো জন জেলা কমিটির পদধারী নেতারা মিলে যে পালটা কমিটি দিলেন সেটা দেয়ারো কি এখতিয়ার থাকে ? বাংলাদেশ প্রেস'র এমন প্রশ্নের জবাবে,  মিজানুর রহমান পরিস্থিতি বিবেচনায় উপজেলার নেতাকর্মীদের দাবীর মূখে তারা এমন স্বিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছেন বলে জানান । এসময় তিনি অর্থনৈতিক সুবিধার বিনিময়ে জেলার সভাপতি সাধারণ সম্পাদক তাদের পছন্দের দুইজন অছাত্রলীগ নেতাকে উপজেলার শীর্ষ পদ দিয়েছেন বলে অভিযোগ তুলেন৷ তবে এই অভিযোগ ডাহা মিথ্যা অপপ্রচার বলে দাবী করেছে জেলা ছাত্রলীগের সভাপতি বোরহান । বোরহান বাংলাদেশ প্রেসকে বলেন, যে দুইজনকে আমরা নির্বাচিত করেছি তারা সাতকানিয়ার তৃণমূলে নেতৃত্ব দেয়া ছাত্রলীগ নেতা । এদিকে বিদ্রোহী পক্ষের ঘোষিত কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদক দুজনই বিবাহিত বলে খবর প্রকাশ পেয়েছে । ইতিমধ্যে বিয়ের প্রমান হিসেবে বিয়ের ছবি সামাজিক যোগাযোগের মাধ্যম ছড়িয়ে পরে । এই বিষয়ে বিদ্রোহী অংশের নেতা মিজান জানান, ঐ সব ছবি আদৌ সত্য কিনা আমাদের জানা নেই । 

বিরোধের নেপথ্যে আওয়ামী অনৈক্য ? :   বাংলাদেশ প্রেস'র অনুসন্ধানে সাতকানিয়া উপজেলা ছাত্রলীগের কমিটি গঠন নিয়ে এমন বিভক্তির বিষয়ে খোঁজ নিলে দেখা গেছে সমস্যা মূলত  আওয়ামী লীগের মুরব্বীদের মাঝেই । জামাত ইসলাম অধ্যুষিত এলাকা হলেও বাংলাদেশ আওয়ামী লীগের জাতীয় ও স্থানীয় রাজনীতিতে প্রভাবশালী অন্তত ৭ জন নেতার প্রছন্ন প্রভাব স্থানীয় ছাত্রলীগকে প্রভাবিত করে । ছাত্রলীগের কেন্দ্রীয় সাবেক সভাপতি মঈনুদ্দীন হাসান চৌধুরী, কেন্দ্রীয় আওয়ামী লীগ নেতা আমিনুল ইসলাম আমিন, উপজেলা আওয়ামী লীগের সভাপতি এম এ মোতালেব সিআইপি, চট্টগ্রাম-১৫ সংসদ সদস্য ড. আবু রেজা মুহম্মদ নেজামুদ্দিন নদভী, স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ) এর কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ডাঃ আ ম ম মিনহাজুর রহমান, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কুতুবউদ্দিন এর সাথে সমন্বয় করেই এখানে ছাত্রলীগের কমিটি গঠন করতে হয়৷ এতো নেতার নিজ নিজ পছন্দের প্রার্থীকে পদে স্থান দিতে গিয়ে এই সাতকানিয়া উপজেলাতেই ইতিপূর্বে অন্তত ৩টি পাল্টাপাল্টি ছাত্রলীগের কমিটি ঘোষনার মতন ব্যাপার ঘটেছিলো । সেসকল কমিটি গুলোর নেতা কর্মীরা বিভক্ত হয়ে নিজ নিজ নেতাদের নিয়েই রাজনীতি পরিচালনা করে আসতো । আসন্ন নির্বাচনকে ঘিরে বেশ ক'জন মনোনয়ন প্রত্যাশি আওয়ামী লীগের নেতারা চাচ্ছেন উপজেলা ছাত্রলীগের কমিটি যেন তাদের নিজের পছন্দের ছেলের নিয়েই গঠিত হয়৷  সরেজমিন জানা গেছে জেলা সভাপতি-সাধারণ সম্পাদকের ঘোষিত দুই সদস্যের কমিটিত দুজনই আওয়ামী নেতাদের পছন্দের ব্যক্তিদের মাঝ থেকে বেছে নেয়া হয়েছে । সভাপতি পদে থাকা আব্দুল মান্নান স্থানীয় এমপি নদভীর পছন্দের আর তোফাজ্জল হোসেন চৌধুরী (তুষার) আমিনুল ইসলাম আমিনের পছন্দের ছাত্রনেতা বলে জানা গেছে  । তবে এই বিষয়ে তারা কেউই মন্তব্য করতে রাজী হননি । অপর দিকে বিদ্রোহীদের ঘোষিত কমিটির পক্ষে এখন পর্যন্ত স্থানীয় আওয়ামী লীগ নেতাদের কেউই সরাসরি অবস্থান নেয়নি । তবে মনোনয়ন দৌড়ে এগিয়ে থাকা ড. নদভী ও আমিনুল ইসলাম আমিন উভয়েই পূর্ণ কমিটিতে নিজেদের পছন্দের ছেলেদের দেখতে চায় বলে তাদের ঘনিষ্ঠ সূত্রে জানা গেছে । 

উপজেলা ছাত্রলীগের পাল্টাপাল্টি দুইটি কমিটি গঠনের ফলে সাতকানিয়া উপজেলায় ছাত্রলীগের বিভক্তি যেমন প্রকাশ্য রুপ নিয়েছে তেমনি ছাত্রলীগের এই বিভক্তি স্বাধীনতার স্বপক্ষের শক্তিকে নিশ্চিত ভাবে দূর্বল করে দিয়েছে । আসন্ন নির্বাচনের অন্তত ৪ জন আওয়ামী মনোনয়োন প্রত্যাশিরা দলীয় মনোনয়োন পেতে দীর্ঘদিন যাবৎ মাঠে নেমে আছে । এই মনোনয়োন প্রত্যাশিরা যদি নির্বাচনে ঐক্যবদ্ধ ভাবে কাজ না করে তাহলে নির্বাচনের আগেই জামায়াত শিবির অধ্যুসিত এই আসনে নৌকার ভরা ডুবি শতভাগ নিশ্চিত বলেই স্থানীয় আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনের নেতারা মনে করেন৷ সেই সাথে শিবির মোবাবেলায় ঐক্যবদ্ধ ছাত্রলীগের ভূমিকা অদ্বিতীয় । কিন্তু দীর্ঘদিন যাবৎ ঝুল থাকা কেন্দ্রীয় ছাত্রলীগের নেতারা এখন নিজেদের পদ নিয়েই বেশী ব্যাস্ত৷ এই অবস্থায় ব্যাক্তি স্বার্থের উর্ধ্বে উঠে ছাত্রলীগের এই বিভক্তি দূর করতে আওয়ামী লীগ নেতাদের আন্তরিকতাকেই যথেষ্ঠ বলে স্থানীয় আওয়ামী নেতারা মনে করেন । এখন দেখার বিষয় , ব্যাক্তিদ্বার্থের উর্ধ্বে উঠে কারা এই বিভক্তিকে জোড়া লাগানোর ভূমিকায় অবতির্ণ হন । অন্যথায় নৌকার ভরাডুবি অনিবার্য ।

আরও পড়ুন

সিনহা’র বইয়ের লেখক কে কে?

সিনহা’র বইয়ের লেখক কে কে?

সাবেক প্রধান বিচারপতি এস এক সিনহা’র নামে সরকারের বিরুদ্ধে বই ...

ফ্ল্যাট কিনতে ৭৫ লাখ টাকা পর্যন্ত ঋণ পাচ্ছেন সরকারি কর্মচারীরা

ফ্ল্যাট কিনতে ৭৫ লাখ টাকা পর্যন্ত ঋণ পাচ্ছেন সরকারি কর্মচারীরা

বাড়ি তৈরি বা ফ্ল্যাট কিনতে ৭৫ লাখ টাকা পর্যন্ত ঋণ ...

এবার সৌদির সরকারি টিভিতে খবর পড়লেন এক নারী

এবার সৌদির সরকারি টিভিতে খবর পড়লেন এক নারী

সৌদি আরবের সরকারি টেলিভিশন চ্যানেলে সন্ধ্যার নিউজ বুলেটিন পড়ে ইতিহাসে ...

পরমাণু সমঝোতা বাস্তবায়নের দৃঢ় প্রত্যয় জানাল পাঁচ জাতিগোষ্ঠী

পরমাণু সমঝোতা বাস্তবায়নের দৃঢ় প্রত্যয় জানাল পাঁচ জাতিগোষ্ঠী

ইরানের পরমাণু সমঝোতা বাস্তবায়ন এবং দেশটির বিরুদ্ধে আরোপিত নিষেধাজ্ঞার প্রভাব ...

'অবাধ ও সুষ্ঠু’ করতে ক্ষমতাসীন সরকার কাজ করে যাচ্ছে'

'অবাধ ও সুষ্ঠু’ করতে ক্ষমতাসীন সরকার কাজ করে যাচ্ছে'

একাদশ জাতীয় সংসদ নির্বাচন যাতে ‘অংশগ্রহণমূলক, অবাধ ও সুষ্ঠু’ করতে ...

মিরসরাইতে ট্রাক চাপায় চার সিএনজি অটোরিক্সা চালক সহ নিহত ৫

মিরসরাইতে ট্রাক চাপায় চার সিএনজি অটোরিক্সা চালক সহ নিহত ৫

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে চট্টগ্রামের মিরসরাই উপজেলার ঠাকুরদীঘি বাজার এলাকায় চাকা পাংচার ...

'নেলসন ম্যান্ডেলার স্বপ্ন বাঁচিয়ে রাখার জন্য সবাইকে কাজ করার বিকল্প নেই'

'নেলসন ম্যান্ডেলার স্বপ্ন বাঁচিয়ে রাখার জন্য সবাইকে কাজ করার বিকল্প নেই'

বিশ্ব সম্প্রদায়ের প্রতি শান্তিপূর্ণ উপায়ে আন্তর্জাতিক সংকট নিরসনের আহ্বান জানালেন ...

বড়পুকুরিয়া তাপবিদ্যুৎকেন্দ্রে ৩য় ইউনিটে স্থানীয় শ্রমিক নিয়োগের দাবিতে কর্মসূচি

বড়পুকুরিয়া তাপবিদ্যুৎকেন্দ্রে ৩য় ইউনিটে স্থানীয় শ্রমিক নিয়োগের দাবিতে কর্মসূচি

দিনাজপুরের পার্বতীপুরে বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্রের ৩য় ইউনিটে স্থানীয়দের নিয়োগের দাবীতে ...