রাজনীতি

  • ‘বাম গণতান্ত্রিক জোট’ নতুন জোট গঠনের ঘোষণা

    ‘বাম গণতান্ত্রিক জোট’ নতুন জোট গঠনের ঘোষণা

  • কোটা নিয়ে প্রধানমন্ত্রী 'ইউটার্ন' করেছেন : মির্জা ফখরুল

    কোটা নিয়ে প্রধানমন্ত্রী 'ইউটার্ন' করেছেন : মির্জা ফখরুল

  • শেখ হাসিনার সরকার  আরো ১০ বছর ক্ষমতায় থাকলে প্রতিটি গ্রাম শহরে পরিনত হবে - প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী

    শেখ হাসিনার সরকার আরো ১০ বছর ক্ষমতায় থাকলে প্রতিটি গ্রাম শহরে পরিনত হবে - প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী

  • উন্নয়ন, অগ্রগতি ও সমৃদ্ধ বাংলাদেশ গড়তে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিকল্প নেই: অ্যাডভোকেট মোল্লা আবু কাওসার

    উন্নয়ন, অগ্রগতি ও সমৃদ্ধ বাংলাদেশ গড়তে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিকল্প নেই: অ্যাডভোকেট মোল্লা আবু কাওসার

  • প্রধানমন্ত্রীর উপহারের গাড়ি ফিরিয়ে দিলেন সেতুমন্ত্রী

    প্রধানমন্ত্রীর উপহারের গাড়ি ফিরিয়ে দিলেন সেতুমন্ত্রী

ধানের শীষে বেড়ে ওঠা এলিট এখন নৌকার মাঝি : এক লাফেই কেন্দ্রীয় পদ !

প্রকাশ: ১১ এপ্রিল ২০১৮

চট্টগ্রাম ব্যুরো প্রতিনিধি

গতবছর ২০শে জুলাই সন্ধ্যায় গণভবনে আওয়ামী লীগের স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের সভায় প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা বলেছিলেন, "কারও বিষয়ে বিস্তারিত না জেনে যেসব নেতারা এসব ব্যক্তিদের দলে নিয়ে পদ-পদবী দিচ্ছে, তারা আসলে অমার্জনীয় অপরাধ করছেন। সবাইকে মনে রাখতে হবে তারা আসেন দলে পদ নিতে, তারা পদ নিয়ে দলের ও সরকারের ক্ষতি করবেই।"


চলতি বছরের ১৫ই মার্চ চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের সভাপতি, সাবেক সাংসদ ও রাষ্ট্রদূত নুরুল আলম চৌধুরী, সাধারণ সম্পাদক এম এ সালাম, মীরসরাই উপজেলা আওয়ামী লীগের সভাপতি শেখ আতাউর রহমান ও সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবীর চৌধুরী সংবাদপত্রে প্রেরিত এক যুক্ত বিবৃতিতে নিয়াজ মোরশেদ এলিট আওয়ামী লীগের জেলা, উপজেলা, ইউনিয়ন ও ওয়ার্ড শাখার কোন পদে এমনকি প্রাথমিক সদস্য পদেও নেই। তাকে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী হিসেবে অযৌক্তিক তথ্য পরিবেশন ঐতিহ্যবাহী রাজনৈতিক দল আওয়ামী লীগের ভাবমূর্তি বিনষ্টের অপপ্রয়াস ছাড়া কিছুই নয় বলে বিবৃতিতে উল্লেখ করা হয়েছিলো। অথচ বিবৃতি প্রকাশের মাস না ফুরাতেই সেই নিয়াজ মোরশেদ এলিট এখন বাংলাদেশ আওয়ামী লীগের আন্তর্জাতিক বিষয়ক উপ-কমিটির সদস্য।


জাতীয়বাদী মুক্তিযোদ্ধা দলের কেন্দ্রীয় সহ-সভাপতি, চট্টগ্রাম মিরসরাই আসনের বিএনপি'র প্রার্থী মনিরুল ইসলাম ইউসুফের সন্তান নিয়াজ মোরশেদ এলিট পারিবারিক সূত্রে আওয়ামী লীগের আশে পাশেও কখনো বেড়ে ওঠেনি। চট্টগ্রাম মহানগরিতে স্কুল ও কলেজ জীবন পাড় করে গেলেও এলিটকে কেউ কখনো রাজপথের আন্দোলন সংগ্রাম দূরের কথা ছাত্রলীগ বা কোন রাজনৈতিক সংগঠনের ব্যানারের আশে পাশেও কেউ দেখেনি। ধনাঢ্য ব্যবসায়ি পরিবারে বেড়ে ওঠা এলিট বরাবরই সমাজের উচু শ্রেণীর মাঝেই বিচরণ করতেন। সেই সামাজিক অবস্থান থেকে তিনি জুনিয়র চেম্বার নামক ব্যবসায়ী সংগঠন প্রতিষ্ঠা করে নিজেই সেই সংগঠনের সভাপতি বনে যান। এরপর সেই পরিচয়কে ধারণ করে নিজেকে প্রচার করতে শুরু করে। এরপর গত কয়েক বছর আগে চট্টগ্রামে অভিজাত খুলশী আবাসিক এলাকায় ‘খুলশী ক্লাব’ নামে একটি ক্লাব গড়ে তুলে নানান অনুষ্ঠানে উপস্থিত হতে থাকেন। তবে তাকে নগরিতে সর্বক্ষেত্রে পরিচিত করার পেছনে মূখ্য ভূমিকা রেখেছেন চট্টগ্রামের সিটি মেয়র আ.জ.ম নাছির উদ্দিন। এলিট বিভিন্ন অনুষ্ঠানে অতিথির আসলে উপস্থিত থাকলেও আজ অব্দি আওয়ামী লীগের কোন সভা সমাবেশে তাকে মিছিল সহকারে উপস্থিত থাকতে দেখা যায়নি। পৈত্রিক সূত্রে প্রাপ্ত বিশাল ব্যবসা প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক নিয়াজ মোরশেদ এলিট যদিও নিজেকে আওয়ামী লীগার বলে দাবী করলেও তার নিজ এলাকায় কালে ভাদ্রে তার দেখা মেলে বলে জানিয়েছে মিরসরাইয়ের স্থানীয় আওয়ামী রাজনীতিতে জড়িতরা।


গত কয়েকদিনে এই নিয়াজ মোরশেদ এলিটের কেন্দ্রীয় আওয়ামী লীগের পদ প্রাপ্তির বিষয়টি বাণিজ্যিক রাজধানী চট্টগ্রামের রাজনৈতিক মহলে বিষ্ময়ের সৃষ্টি করেছে। অনেকের প্রশ্ন এলিট কোন যাদুমন্ত্রের বলে এই পদ প্রাপ্ত হয়েছে ? সামাজিক যোগাযোগের মাধ্যমে উঠেছে সমালোচনার ঝড়। এলিটকে সরাসরি হাইব্রিড উল্লেখ করে সংবাদ প্রকাশিত হয়েছে । আওয়ামী লীগের স্থানীয় বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ এলিটের এই পদ প্রাপ্তির বিষয় নিয়ে জানিয়েছে বিরুপ প্রতিক্রিয়া। তবে সিটি মেয়র আ.জ.ম নাছির উদ্দিন একটি সংবাদ মাধ্যমে এলিটের পক্ষে জোরালো বক্তব্য দিয়েছেন। যদিও অনেকের মধ্যে মিরসরায়ের সাংসদ গনপূর্ত মন্ত্রী মোশাররফ হোসেনের সাথে সিটি মেয়র নাছিরের দ্বন্দের কারণেই এলিটকে সাপোর্ট দিচ্ছে সিটি মেয়র। আরেকটি মহলের দাবী এলিট মূলত চট্টগ্রাম বন্দর কেন্দ্রীক সিন্ডিকেটের সমর্থন নিয়ে এতো দূর পৌছাতে পেরেছে। উল্লেখ্য এলিট বন্দরের সাথে ব্যবসায়িক ভাবে সম্পৃক্ত। অভিযোগ আছে কয়েক জন এমপি ও জনপ্রতিনিধি চট্টগ্রাম বন্দরকে নিয়ন্ত্রন করে থাকে।


 বাংলাদেশ প্রেসের একটি সূত্র জানিয়েছে কেন্দ্রীয় আওয়ামী লীগের এক সাংগঠনিক সম্পাদক এবং প্রধানমন্ত্রীর কার্য্যালয়ের সাবেক এক কর্মকর্তা এলিটের পক্ষে পদ পেতে লবিং এর কাজটি করেছিলেন। সেই সাথে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সিটি মেয়র আ.জ.ম নাছিরের একান্ত ঘনিষ্ঠ জন হওয়ায় এলিট সর্টকার্টেই ঐ পদ পেয়ে গেছেন। সূত্রটি জানিয়েছে, ইতিপূর্বে বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় উপ কমিটি গঠন নিয়ে বেশ কিছু অভিযোগ ওঠায় সেই সকল কমিটি সভানেত্রীর নির্দেশ বাতিল করা হয়েছিলো। এই ক্ষেত্রে আন্তর্জাতিক বিষয়ক উপ-কমিটির সদস্য পদ নিয়ে সৃষ্ট বিতর্কের বিষয়টিও নেত্রী বিবেচনা করতে পারেন।


আরও পড়ুন

নির্বাচনের আগে ছাড়া পাচ্ছেন না নওয়াজ শরীফ

নির্বাচনের আগে ছাড়া পাচ্ছেন না নওয়াজ শরীফ

সামনের সপ্তাহেই ভোট পাকিস্তানে। প্রচারের ব্যস্ততা এখন তুঙ্গে। আর সেই ...

'অন্ধকার গুহায় ১০ দিন আমরা শুধু পানি খেয়েছি'

'অন্ধকার গুহায় ১০ দিন আমরা শুধু পানি খেয়েছি'

থাইল্যান্ডের থাম লুয়াং গুহা থেকে উদ্ধার করা সেই ১২ খুদে ...

জোসনার আসল মানুষটাইতো নেই ..

জোসনার আসল মানুষটাইতো নেই ..

বড় ভাই হুমায়ূন আহমেদ তখন আমেরিকায় পিএইচডি করতে গেছে। আমার ...

"মানচিত্র যখন দাবার ঘর"!

"মানচিত্র যখন দাবার ঘর"!

২০০৮ সালের জুলাই মাসের প্রথম সপ্তাহ। আমি তখন দৈনিক সমকালের ...

একদিনে দুই ভাইয়ের লাশের ভার বইতে হল প্রতিমন্ত্রী পলকে !

একদিনে দুই ভাইয়ের লাশের ভার বইতে হল প্রতিমন্ত্রী পলকে !

তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের খালাতো দুই ভাই ...

যেভাবে জানা যাবে এইচএসসির ফল

যেভাবে জানা যাবে এইচএসসির ফল

এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল আজ বৃহস্পতিবার প্রকাশ হবে। শিক্ষামন্ত্রী ...

ম্যাজিস্ট্রেটের এক হাতে গোলাপ থাকবে, অন্য হাতে থাকবে হাতকড়া !

ম্যাজিস্ট্রেটের এক হাতে গোলাপ থাকবে, অন্য হাতে থাকবে হাতকড়া !

এক হাতে গোলাপ আর অন্য হাতে হাতকড়া থাকবে ভ্রাম্যমান আদালত ...

জাতীয় পরিবেশ পদকে ভূষিত হলো “বাটারফ্লাই পার্ক বাংলাদেশ লিমিটেড”

জাতীয় পরিবেশ পদকে ভূষিত হলো “বাটারফ্লাই পার্ক বাংলাদেশ লিমিটেড”

পরিবেশ বিষয়ক শিক্ষা ও প্রচার, প্রাতিষ্ঠানিক ক্যাটাগরিতে জাতীয় পরিবেশ পদক ...