রাজনীতি

  • বন্দুকের নলের মুখে বিচার বিভাগ সরকারের নিয়ন্ত্রণে: রিজভী

    বন্দুকের নলের মুখে বিচার বিভাগ সরকারের নিয়ন্ত্রণে: রিজভী

  • ৩ দিনের সফরে রংপুর গেলেন এরশাদ

    ৩ দিনের সফরে রংপুর গেলেন এরশাদ

  • এসকে সিনহা মনগড়া কথা বলছেন: ওবায়দুল কাদের

    এসকে সিনহা মনগড়া কথা বলছেন: ওবায়দুল কাদের

  • লক্ষ্মীপুরে বিএনপির কেন্দ্রীয় নেতা এ্যানি চৌধুরীর বাসভবনে হামলা

    লক্ষ্মীপুরে বিএনপির কেন্দ্রীয় নেতা এ্যানি চৌধুরীর বাসভবনে হামলা

  • জনাব সিনহা বই লিখেছে। ভালো কথা, কিন্তু তার কাছে আমাদের কয়েকটি প্রশ্ন

    জনাব সিনহা বই লিখেছে। ভালো কথা, কিন্তু তার কাছে আমাদের কয়েকটি প্রশ্ন

'নির্বাচন কমিশনের সেনাবাহিনী নিয়োগের কোন ক্ষমতা নেই'

প্রকাশ: ০৯ এপ্রিল ২০১৮     আপডেট: ০৯ এপ্রিল ২০১৮

বাংলাদেশ প্রেস ডেস্ক

আগামী জাতীয় নির্বাচনে সেনা মোতায়েনের পক্ষে নিজের অবস্থান জানালেও এ বিষয়ে নির্বাচন কমিশনের হাত নেই বলে মন্তব্য করেছেন ক্ষমতাসীন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।


রোববার রাজধানীর সিরডাপ মিলনায়তনে এক আলোচনা অনুষ্ঠান শেষে আগামী জাতীয় নির্বাচনে সেনা মোতায়েনের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার ভার পুরো নির্বাচন কমিশনের বলে মন্তব্য করেছেন প্রধান নির্বাচন কমিশন কে এম নূরুল হুদা। এর কয়েক ঘন্টা পর রাজধানীর রমনার ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউট মিলনায়তনে এক সেমিনারে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন ওবায়দুল কাদের।


তিনি বলেন, নির্বাচন কমিশনের দায়িত্ব আর সরকারের দায়িত্বটা সংবিধান ঠিক করে রেখেছে। আমাদের সংবিধানে সব আছে। এখানে সংবিধান বহির্ভুত কিছু কারার সুযোগ নেই। নির্বাচন কালীল সময়ে নির্বাচন কমিশন দায়িত্ব পালন করবে, তখন আইনপ্রয়োগকারী সংস্থা নির্বাচন কমিশনের অধিনে চলে যাবে। কিন্তু সেনাবাহিনী প্রতিরক্ষা মন্ত্রনালয়ের অধিনে থাকবে। সেনাবাহিনী কিন্তু নির্বাচন কমিশনের অধিনে যাবে না। নির্বাচন কমিশন যদি প্রয়োজন মনে করে আইনপ্রয়োগকারী সংস্থা নির্বাচনে দায়িত্ব পালনে ব্যর্থ যদি হয়, সে অবস্থায়  নির্বাচন কমিশন সরকারকে অনুরোধ করতে পারে।

তিনি বলেন, নির্বাচন কমিশনের সেনাবাহিনী নিয়োগের কোন ক্ষমতা নেই। তারা অনুরোধ করতে পারবেন সরকার বাস্তবতা যেটা আছে, বাস্তব বা প্রয়োজন এবং অবস্থা অনুযায়ী সেনাবাহিনী অনেক সময় স্টাইকিং ফোর্স হিসেবে কাজ করে। যদি প্রয়োজন হয় তারা স্টাইকিং ফোর্স হিসেবে কাজ করতে পারে এখানে ম্যাজিস্ট্রেসি পাওয়ার দেওয়া হবে কি না এটা নির্ধারণ করবে সরকার বাস্তব পরিস্থিতির প্রয়োজনে।

বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার চিকিৎসার নামে সরকার নাটক করছে বিএনপির এমন অভিযোগের জবাবে কাদের বলেন, তাকে বঙ্গবন্ধু মেডিকেলে জোর করে নিয়ে আসার কি প্রয়োজন? এতে অনেক আইন প্রয়োগকারী সংস্থার লোকদের মুভ করতে হয়। এখানে হ্যাসেলেরও সম্ভাবনা থাকে। বিএনপির নেতাকর্মীরা তো হ্যাসেল একটা করতে চায়, তারা জানান দিতে চায় আমরা মাঠে আছি।

তিনি বলেন, নিশ্চই চিকিৎসকরা প্রয়োজন মনে করেছেন এবং সেখানে তার ব্যক্তিগত চিকিৎসকরা তাকে দেখেছেন। এখন যদি এটা না করতো। তাহলে যদি এর জন্য বেগম জিয়ার শারিরিক অবস্থার অবনতি হতো, তখন কি হতো বলেন?  এখন এটা করলেও দোষ ওটা করলেও দোষ এখানে একটা ভালোই হলো তারা যেসব খুঁজখবর দিচ্ছিলেন। জেলে যাওয়ার সময় তিনি যেমন ছিলেন তার থেকে এখন ভালই তো দেখাচ্ছিল। এটাও একটা ভালো, দেশের মানুষ দেখলো। তিনি সুস্থ আছেন ভালো আছেন। ভালো থাকুন, সুস্থ থাকুন এটা আমরাও চাই। 

পাশের দেশ ভারতের সাথে তুলনা করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, তাদের দেশে বিধান সভার নির্বাচনের প্রধানমন্ত্রী প্রচারে নামতে পারলে আমরা কেন পারবো না, এ বিষয় নিয়ে ইসির সাথে কথা আছে।

স্থানীয় নির্বাচনেও মন্ত্রী এমপিরা যাতে ক্যম্পেইন করতে পারে এর জন্য অতিশিগ্রই ইসির সাথে বৈঠকে বসবে আওয়ামী লীগের শীর্ষ নেতারা।

এ বিষয়ে আওয়ামী রীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, পাশের দেশ ভারতে বিধান সভার নির্বাচনের সময় সে দেশের প্রধানমন্ত্রী ক্যাম্পেইনে অংশ নিতে পারে। আমাদের প্রধানমন্ত্রী, এমপিরা কেন স্থানীয় সরকারের নির্বাচনে ক্যম্পেইন করতে পারবে না। এ বিষয়ে নির্বাচন কমিশনের সাথে কথা আছে। এমন কি অসুবিধা যে, এমপিরা স্থানীয় সরকার নির্বাচনেও ক্যম্পেইন করতে পারবে না। এ বিষয়ে ইসির সাথে সিরয়িাসলি আলোচনা করতে চাই। আমাদের কথা গুলো তাকে জানাবো। খুব শিগ্গিরই আওয়ামী লীগের একটা প্রতিনিধি দল নির্বাচন কমিশনে  যাবে, কথা বলতে।

সাবেক রাষ্ট্রদূত মোহাম্মদ জমিরের সভাপতিত্বে আওয়ামী লীগের আন্তর্জাতিক বিষয়ক উপ-কমিটির সভায় বক্তব্য রাখেন দলের সভাপতিমণ্ডলীর সদস্য খারুক খান, যুগ্ম সাধারণ সম্পাদক দীপু মনি, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক শাম্মী আহম্মেদ প্রমুখ।


আরও পড়ুন

এসকে সিনহার মতো কাপুরুষ মরে বারবার

এসকে সিনহার মতো কাপুরুষ মরে বারবার

মানুষের সব স্বপ্ন পূরণ হয়না,পূরণ হয়নি সাবেক প্রধান বিচারপতি এসকে ...

বঙ্গোপসাগর মোহনায় ট্রলারডুবি, নিখোঁজ ২

বঙ্গোপসাগর মোহনায় ট্রলারডুবি, নিখোঁজ ২

প্রচণ্ড ঝড়-বাতাস ও তীব্র ঢেউয়ের তোড়ে ভোলার চরফ্যাশন উপজেলার সাগর ...

বন্দুকের নলের মুখে বিচার বিভাগ সরকারের নিয়ন্ত্রণে: রিজভী

বন্দুকের নলের মুখে বিচার বিভাগ সরকারের নিয়ন্ত্রণে: রিজভী

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, এসকে সিনহার ...

৩ দিনের সফরে রংপুর গেলেন এরশাদ

৩ দিনের সফরে রংপুর গেলেন এরশাদ

তিনদিনের সফরে রংপুর উদ্দেশ্যে ঢাকা ছাড়লেন জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান ...

এশিয়া কাপের সুপার ফোরের সূচি প্রকাশ

এশিয়া কাপের সুপার ফোরের সূচি প্রকাশ

হংকং ও শ্রীলঙ্কা এশিয়া কাপ থেকে আগেই ছিটকে পড়ায় আজ ...

সরকারি কর্মকর্তাদের বিমানের ফ্লাইটে যাতায়াত বাধ্যতামূলক হলো

সরকারি কর্মকর্তাদের বিমানের ফ্লাইটে যাতায়াত বাধ্যতামূলক হলো

বাংলাদেশে সরকারি অর্থে আকাশপথে ভ্রমণের ক্ষেত্রে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ফ্লাইটে ...

সমুদ্র বন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত

সমুদ্র বন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত

পূর্ব মধ্য বঙ্গোপসাগরে অবস্থানরত লঘুচাপটি ঘনীভূত হয়ে সুস্পষ্ট নিম্নচাপে পরিণত ...

২০২০ সালের মধ্যে ইটভাটা তুলে দেওয়া উচিত

২০২০ সালের মধ্যে ইটভাটা তুলে দেওয়া উচিত

পরিবেশ রক্ষায় ২০২০ সালের মধ্যে দেশ থেকে ইটভাটা তুলে দেওয়া ...