রাজনীতি

  • গায়েবি মামলায় সারাদেশে আতংক বিরাজ করছে: রিজভী

    গায়েবি মামলায় সারাদেশে আতংক বিরাজ করছে: রিজভী

  • বি চৌধুরীর কাছে দুঃখ প্রকাশ বিএনপির

    বি চৌধুরীর কাছে দুঃখ প্রকাশ বিএনপির

  • নিজের দূর্গে কাউকে কোন ছাড় দিতে রাজি নন এরশাদ

    নিজের দূর্গে কাউকে কোন ছাড় দিতে রাজি নন এরশাদ

  • নিজের ফাঁস হওয়া অডিও নিয়ে যা বললেন জাফরুল্লাহ চৌধুরী

    নিজের ফাঁস হওয়া অডিও নিয়ে যা বললেন জাফরুল্লাহ চৌধুরী

  • দেশের মানুষ খালেদা জিয়ার গণতন্ত্র চায় না - শাজাহান

    দেশের মানুষ খালেদা জিয়ার গণতন্ত্র চায় না - শাজাহান

সম্মেলন ছাড়াই লালখান বাজার স্বেচ্ছাসেবক লীগের কমিটি : নগর কমিটিতে মতোবিরোধ

প্রকাশ: ০৫ মার্চ ২০১৮     আপডেট: ০৫ মার্চ ২০১৮

চট্টগ্রাম ব্যুরো প্রতিনিধি

কোন প্রকার সম্মেলন কিংবা আনুষ্ঠানিকতা ছাড়াই চট্টগ্রাম মহানগরির ১৪নং লালখান বাজার ওয়ার্ড আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের নাম ঘোষনা করাকে কেন্দ্র করে চট্টগ্রাম মহানগর স্বেচ্ছাসেবক লীগের আহবায়ক কমিটিতে মত বিরোধ দেখা দিয়েছে। জানা গেছে লালখান বাজার ওয়ার্ডের দুই সদস্যের কমিটি চট্টগ্রাম মহানগর স্বেচ্ছাসেবক লীগের আহবায়ক কমিটি সর্বসম্মতিক্রমে অনুমোদন করেনি তবে ওয়ার্ড কমিটি পক্ষের দাবী তাদের কমিটি নগর স্বেচ্ছাসেবক লীগ অনুমোদন করেছে।

কিন্তু নগর স্বেচ্ছাসেবক লীগের যুগ্ন-আহবায়ক কে.বি.এম শাহজাহান এমন কোন কমিটি গঠন করা হয়নি বলে বাংলাদেশ প্রেসকে নিশ্চিত করে বলেছেন, "এসব হলো স্বঘোষিত কমিটি। কিছুদিন আগে নগরিতে চাঁদাবাজির মামলায় আটককৃতরা নিজেদের নগর স্বেচ্ছাসেবক লীগ নেতা দাবী করেছিলো। অথচ ওরা স্বঘোষিত কমিটির নেতা। এটাও তেমন স্বঘোষিত কমিটি, তাই এসবের দায় চট্টগ্রাম মহানগর স্বেচ্ছাসেবক লীগ নিবে না।" 



গত ৩রা মার্চ চট্টগ্রাম মহানগর আহবায় কমিটির আহবায়ক এডভোকেট জিয়া উদ্দিন এবং একজন যুগ্ন আহবায়ক সালাউদ্দিন আহম্মেদ কতৃক আসাদুজ্জামান জেবিনকে সভাপতি ও ওয়াসিম উদ্দিনকে সাধারণ সম্পাদক করে লালখান বাজার ওয়ার্ড স্বেচ্ছাসেবক লীগের দুই সদস্যের কমিটি ঘোষনা করা হয় বলে একটি পক্ষ থেকে প্রচার করা হয়। বিভিন্ন সামাজিক যোগাযোগের মাধ্যমে উক্ত কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদকের ছবি ও শুভেচ্ছা জানানোর নানান স্টাটাস প্রকাশ পেতে থাকে । ইতিমধ্যে তারা নগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী এবং সাধারণ সম্পাদক সিটি মেয়র আ.জ.ম নাছিরের কার্যালয়ে গিয়ে তাকে ফুল দিয়ে শুভেচ্ছা বিনিময় পর্ব শেষ করে। এসময় লালখান বাজার ওয়ার্ড কাউন্সিলর এফ কবির আহমদ মানিক ও ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক দিদারুল আলম মাসুম তাদের সাথে উপস্থিত ছিলেন।


গতকাল (৪ঠা মার্চ) বাংলাদেশ প্রেসের প্রতিবেদক চট্টগ্রাম মহানগর স্বেচ্ছাসেবক লীগের আহবায়ক এডভোকেট জিয়া উদ্দিনের কাছে নগরির ১৪নং লালখান বাজার ওয়ার্ডের কমিটি অনুমোদন দেয়া হয়েছে কিনা জানতে চাইলে তিনি বলেন, "আমি ওভাবে কমিটি অনুমোদন দেইনি। আমি তো তাদের বলেছি আলোচনা সাপেক্ষে কমিটি অনুমোদন দেয়া যেতে পারে।" যদি কমিটি গঠন বা অনুমোদন না হয় তাহলে তারা কিভাবে নগর আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের সাথে শুভেচ্ছা বিনিময় করলো, এই প্রশ্নের জবাবে জিয়া উদ্দিন বলেন, "আমিও শুনেছি ওরা এমনটা করছে কিন্তু এটা এখন করাটা ঠিক ছিলো না। আমি তাদের ডেকেছি তাদের সাথে এই বিষয়ে কথা বলবো"। গত ৩রা মার্চ ওয়াসিম উদ্দিন তার ফেসবুকে এডভোকেট জিয়া উদ্দিনের সাথে তার এবং আসাদুজ্জামান জেবিনকে একত্রে একটি ছবিও পোস্ট করেছিলো। 


এই বিষয়ে চট্টগ্রাম মহানগর স্বেচ্ছাসেবক লীগের যুগ্ন-আহবায়ক কে.বি.এম শাহজাহান জানিয়েছেন, "আমি কোন ওয়ার্ড কমিটির অনুমোদনে সাক্ষর করি নাই। সুতরাং কেউ যদি নিজেদের ওয়ার্ড স্বেচ্ছাসেবক লীগের সভাপতি সাধারণ সম্পাদক দাবী করেন তাহলে সেটা হবে স্বঘোষিত কমিটি।" এসময় তিনি নগরির যে কোন ওয়ার্ডের স্বেচ্ছাসেবক লীগের কমিটি নিয়মতান্ত্রিক ভাবে গঠিত হবে উল্লেখ করে বলেন, "অন্য কোন সংগঠনে এভাবে কমিটি গঠিত হলে নগরীর স্বেচ্ছাসেবক লীগে এভাবে কমিটি করার কোন সুযোগ নাই।" নগর স্বেচ্ছাসেবক লীগের অপর আহবায়ক সালাউদ্দিন আহম্মেদের সাথে যোগাযোগের চেষ্ঠা করা হলেও এই প্রতিবেদন লিখা পর্যন্ত তার সাথে যোগাযোগ সম্ভব হয়নি। 


একটি সূত্র জানিয়েছে কেবল মাত্র সভাপতি ও সাধারণ সম্পাদকের নাম লিখে নগর কমিটির আহবায়ক জিয়া উদ্দিন এবং একজন যুগ্ন-আহবায়ক সালাউদ্দিন সাক্ষর করেন। সেই সূত্রটি এটাও নিশ্চিত করেছে সেখানে নগর স্বেচ্ছাসেবক লীগের অপর যুগ্ন-আহবায়ক কেবিএম শাহজাহান সাক্ষর করেননি। নাম প্রকাশে অনিচ্ছুক লালখান বাজার ওয়ার্ডের এক আওয়ামী লীগ কর্মী বাংলাদেশ প্রেসকে জানান, তথাকথিত এই ওয়ার্ড কমিটির সভাপতি নগর ছাত্রলীগের বর্তমান কমিটির একজন সদস্য। সাধারণ সম্পাদক ওয়াসিম হত্যা মামলার আসামী। তার বিরুদ্ধে এলাকায় সরকারি পাহাড়ে ঝুঁকিপূর্ণ বসতি নির্মান ও চাঁদাবাজির অভিযোগ রয়েছে। 


জানা গেছে মূলত ওয়ার্ড কাউন্সিলর এফ কবির মানিক এবং ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের অনুসারি দুইজনকে দিয়ে দুই সদস্যের ওয়ার্ড কমিটি গঠন করা হয়। বাকী কমিটির সদস্যদের নামও এফ কবির এবং মাসুম চূড়ান্ত করার কথা। কাউন্সিলর এফ কবির মানিক এবং সাবেক ছাত্রনেতা বর্তমান ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক দিদারুল আলম মাসুম সিটি মেয়র আ.জ.ম নাছিরের অনুসারি। নগর স্বেচ্ছাসেবক লীগের আহবায়ক কমিটির একজন যুগ্ন-আহবায়ক সালাউদ্দিন আহম্মেদ আ.জ.ম নাছিরের অনুসারি। অপর যুগ্ন আহবায়ক কে.বি.এম শাহজাহান চট্টগ্রাম উন্নয়ন কতৃপক্ষের চেয়ারম্যান আব্দুচ ছালামের অনুসারি। আহবায়ক জিয়া উদ্দিন সিটি কলেজ কেন্দ্রীক গ্রুপের ছাত্র রাজনীতি করেছেন তাকে প্রয়াত মহিউদ্দিন চৌধুরীর অনুসারি ধরা হলেও সাম্প্রতিক সময়ে সেই গ্রুপের সাথে তার দূরত্ব সৃষ্টি হয় বলে গুঞ্জন রয়েছে। অপর দিকে সাবেক ছাত্রনেতা দিদারুল আলম মাসুম সিটি কলেজ ছাত্রলীগের সভাপতি ছিলেন। মাসুম নিজেও এক সময় প্রয়াত মহিউদ্দিনের অনুসারি ছিলেন। কিন্তু মহিউদ্দিন চৌধুরীর কাছ থেকে সঠিক মূল্যায়ন না পাওয়ার অভিমান ও ক্ষোভে মাসুম সিটি মেয়র আ.জ.ম নাছিরের বলয়ে যোগ দেন। বিগত সিটি নির্বাচনে কাউন্সিলর এফ কবির মানিককে জয়ি করার পাশাপাশি সিটি মেয়রের পক্ষে সক্রিয় কর্মকান্ড পরিচালনা করায় দিদারুল আলম মাসুম মেয়র নাছিরের সুনজরে চলে আসতে সক্ষম হন।


দীর্ঘদিন যাবৎ আহবায়ক কমিটি গঠন করা হলেও নগর স্বেচ্ছাসেবক লীগের আহবায়ক কমিটি কেবল মাত্র দিবস পালন কর্মসূচী পালন করে থাকে। নগরির সাংগঠনিক ওয়ার্ডে তাদের তেমন জোরালো কার্যক্রম নেই বললেই চলে। সর্বশেষ লালখান বাজার ওয়ার্ড কমিটি গঠন করাকে কেন্দ্র করে নগর স্বেচ্ছাসেবক লীগের অভ্যন্তরিক মতোবিরোধ নতুন মাত্রা পাবে বলে মনে করছে রাজনৈতিক মহল।

আরও পড়ুন

মংলা ও বুড়িমারী বন্দরে শতভাগ দুর্নীতি হয়: টিআইবি

মংলা ও বুড়িমারী বন্দরে শতভাগ দুর্নীতি হয়: টিআইবি

মংলা ও বুড়িমারী বন্দরে সেবা দিতে সবক্ষেত্রে শতভাগ দুর্নীতি হয় ...

সিআরবি এলাকায় বাসের চাপায় মোটরবাইক আরোহী নিহত : বাস আটক, চালক পলাতক

সিআরবি এলাকায় বাসের চাপায় মোটরবাইক আরোহী নিহত : বাস আটক, চালক পলাতক

নগরির কোতোয়ালী থানাধীন সিআরবি এলাকায় বেপরোয়া বাসের চাপায় এক মোটরসাইকেল ...

ইবনে সিনাহর এমডি’র বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা

ইবনে সিনাহর এমডি’র বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা

অনুমোদনহীন উপাদান দিয়ে নিম্নমানের ক্ষতিকর পণ্য তৈরী, প্রতারণার মাধ্যমে বাজারজাত ...

গোপালগঞ্জে নিজ জমিতে অবরুদ্ধ ৬১ পরিবার : মই বেয়ে যাতায়াত

গোপালগঞ্জে নিজ জমিতে অবরুদ্ধ ৬১ পরিবার : মই বেয়ে যাতায়াত

খেয়ে আমাদের দিন চলে, গোপালগঞ্জের কোটালীপাড়া উপজেলার কান্দি ইউনিয়নের নয়াকান্দি ...

কণ্ঠশীলনের মঞ্চনাটক ‘যাদুর লাটিম’ : অদ্ভুতুরে কাহিনির সাথে প্রবহমান ঘটনা

কণ্ঠশীলনের মঞ্চনাটক ‘যাদুর লাটিম’ : অদ্ভুতুরে কাহিনির সাথে প্রবহমান ঘটনা

২৩শে সেপ্টেম্বর ২০১৮, রবিবার সন্ধ্যা সাতটায় কণ্ঠশীলন প্রযোজিত মঞ্চনাটক ‘যাদুর ...

রাজশাহীতে নির্মান হবে বঙ্গবন্ধু শেখ মুজিব হাই-টেক পার্ক :  পলক

রাজশাহীতে নির্মান হবে বঙ্গবন্ধু শেখ মুজিব হাই-টেক পার্ক : পলক

বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক ...

২৪ ঘণ্টা পর লালমনিরহাটের সঙ্গে ঢাকার রেল যোগাযোগ সচল

২৪ ঘণ্টা পর লালমনিরহাটের সঙ্গে ঢাকার রেল যোগাযোগ সচল

২৪ ঘণ্টা পর লালমনিরহাটের সঙ্গে ঢাকার রেল যোগাযোগ সচল হয়েছে। ...

ডিজিটাল নিরাপত্তা আইন : মানে কি সাংবাদিকরা ডিজিটাল অপরাধ করবে

ডিজিটাল নিরাপত্তা আইন : মানে কি সাংবাদিকরা ডিজিটাল অপরাধ করবে

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, ডিজিটাল নিরাপত্তা আইন ...