অন্যান্য

ডিএনসিসি'র ৩০৫৭ কোটি ২৪ লক্ষ টাকার বাজেট ঘোষণা

প্রকাশ: ০৫ সেপ্টেম্বর ২০১৯     আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০১৯

নিজস্ব প্রতিনিধি ■ বাংলাদেশ প্রেস

মশা নিয়ন্ত্রণের জন্য বরাদ্দ বাড়িয়ে ২০১৯-২০ অর্থবছরের জন্য ৩০৫৭ কোটি ২৪ লাখ টাকার বাজেট দিয়েছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন-ডিএনসিসি। বৃহস্পতিবার গুলশান-২ নম্বরে অবস্থিত নগর ভবনে এ বাজেট ঘোষণা করেন মেয়র মো. আতিকুল ইসলাম।

নতুন এ বাজেটে মশক নিয়ন্ত্রণ কার্যক্রমের জন্য বাজেট ধরা হয়েছে ৪৯ কোটি ৩০ লাখ টাকা, যা ২০১৮-১৯ অর্থবছরের সংশোধিত বরাদ্দ থেকে ১শ' ৮২ শতাংশ বেশি। মশা নিয়ন্ত্রণে যন্ত্রপাতিতেও বরাদ্দ বাড়ানো হয়েছে। মশক নিয়ন্ত্রণ যন্ত্রপাতির জন্য বরাদ্দ ধরা হয়েছে ১০ কোটি টাকা। এ খাতে, ২০১৮-১৯ অর্থবছরের সংশোধিত বরাদ্দ ছিল ৮ কোটি টাকা।

ডিএনসিসির নতুন বাজেটের আকার ধরা হয়েছে ৩,০৫৭ কোটি ২৪ লাখ টাকা, যা ২০১৮-১৯ অর্থবছরের সংশোধিত বাজেটে থেকে ১,২৩৪ কোটি ৬৩ লাখ টাকা বেশি। মশক নিধনের জন্য আগামী ২০শে সেপ্টেম্বর থেকে ফুটপাত দখলমুক্ত করতেও প্রত্যেকটি ওয়ার্ডে অভিযান পরিচালনা করবে উত্তর সিটি কর্পোরেশন বলে জানান মেয়র আতিকুল ইসলাম।

বাজেট পেশ করার আগে আতিকুল ইসলাম বলেন, ঢাকা উত্তর সিটি করপোরেশনের জন্য এটি নবম বাজেট হলেও মেয়র হিসেবে আমার জন্য প্রথম বাজেট। আমাদের জাতীয় জীবনে এই অর্থবছর অত্যন্ত গুরুত্বপূর্ণ। ‘মুজিব বর্ষ’, ‘ভিশন ২০৪১’ এবং ‘টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি)’ সামনে রেখে ডিএনসিসির কর্মপরিকল্পনা সাজানো হয়েছে।