অন্যান্য

  • কবর দেয়ার পর এগারো দিন পর্যন্ত জীবিত

    কবর দেয়ার পর এগারো দিন পর্যন্ত জীবিত

  • নারী একসঙ্গে বসে তাস খেলছেন পবিত্র মক্কা শরীফের মসজিদে হারামে

    নারী একসঙ্গে বসে তাস খেলছেন পবিত্র মক্কা শরীফের মসজিদে হারামে

  • প্রশ্নফাঁস নিয়ে প্রধানমন্ত্রীর প্রশ্নে যা বললেন ইমরান

    প্রশ্নফাঁস নিয়ে প্রধানমন্ত্রীর প্রশ্নে যা বললেন ইমরান

  • ৭০ তলা কাঠের ভবন!

    ৭০ তলা কাঠের ভবন!

  • গোদাগাড়ীতে গমের মাঠ দিবস উদযাপন

    গোদাগাড়ীতে গমের মাঠ দিবস উদযাপন

চট্টগ্রামে রিহ্যাব ফেয়ার উদ্ভোধন : রেজিস্ট্রেশন ফি কমানোর দাবি

প্রকাশ: ০৮ ফেব্রুয়ারী ২০১৮     আপডেট: ০৮ ফেব্রুয়ারী ২০১৮

বাংলাদেশ প্রেস, চট্টগ্রাম

আজ থেকে নগরীর (০৮ ফেব্রুয়ারি) হোটেল রেডিসন ব্লু’র মেজবান হলে রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (রিহ্যাব) আয়োজনে আবাসন খাতে অন্যতম বৃহৎ মেলা রিহ্যাব চট্টগ্রাম ফেয়ার-২০১৮। আজ দুপুরে চট্টগ্রাম উন্নয়ন কতৃপক্ষের চেয়ারম্যান আব্দুচ ছালাম এই মেলার উদ্বোধন করেন।


অনুষ্ঠানে সিডিএ চেয়ারম্যান আবদুচ ছালাম বলেন, সিডিএ’কে বাদ দিয়ে নগরির আবাসনখাতে ব্যবসা করা অসম্ভব। এক্ষেত্রে আবাসন ব্যবসায়ীদের আইনের আওতায় থাকতে হবে। আবাসন খাতকে সমৃদ্ধ করতে সিডিএ সব ধরনের সুযোগ সুবিধা করে যাবে।  রিহ্যাবের পক্ষ থেকে উত্থাপিত সমস্যার সমাধানের বিষয়ে আব্দুচ ছালাম বলেন, সমস্যাগুলো চিহ্নিত করে এর স্থায়ী সমাধানের জন্য একটি সাব কমিটি গঠন করা হোক। ওই কমিটির মাধ্যমে যেকোন প্রস্তাবনা সিডিএ কর্তৃপক্ষকে জানাবে। সিডিএ তা সমাধান করে দিবে। এসময় সিডিএ চেয়ারম্যান বলেন, আগামী মার্চের মধ্যে ফ্ল্যাট ও প্লট রেজিস্ট্রেশনের সুবিধার্থে ওয়ান স্টপ সার্ভিস চালু, সহজে নকশা অনুমোদনের ব্যবস্থা করা হবে।


উদ্ভোধনী অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন রিহ্যাবের ভাইস প্রেসিডেন্ট ও চট্টগ্রাম রিজিওনাল কমিটির চেয়ারম্যান আবদুল কৈয়ূম চৌধুরী। তিনি ফ্ল্যাট ও প্লট রেজিস্ট্রশনে গ্রাহকদের হয়রানিরোধে ওয়ানস্টপ সার্ভিস চালুসহ বেশ কয়েকটি দাবি-দাওয়ার বিষয়ে সিডিএ চেয়ারম্যানের সহায়তা কামনা করেন। দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধিতে নির্মাণখাতের অবদান প্রায় ১৫ শতাংশ। সরকারের রাজস্ব আয়, কর্মসংস্থান, রড, সিমেন্ট, টাইলসসহ ২৬৯ প্রকার লিকেজ শিল্প প্রসারের মাধ্যমে সমগ্র নির্মাণ খাত জাতীয় অর্থনৈতিক প্রবৃদ্ধিতে গুরুত্বপূর্ণ অবদান রেখে আসছে উল্লেখ করে তিনি আবাসন খাতে গতিশীলতা ফিরিয়ে আনতে সরকারের কাছে হাউজিং লোন নামে ২০ হাজার কোটি টাকার তহবিল গঠন করার জোর দাবী জানান। উক্ত তাহবিল থেকে নিম্ন ও মধ্যবিত্ত শ্রেণির নাগরিকেরা ৫ শতাংশ সুদে দীর্ঘ মেয়াদি ঋণ নিয়ে তাদের মৌলিক চাহিদা সহজে পূরন করতে পারবে।  

সভাপতির বক্তব্যে রিহ্যাবের প্রেসিডেন্ট মো. আলমগীর শামসুল আল আমিন কাজল বলেন, দেশের অর্থনীতিতে আবাসনখাত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। সরকারের পৃষ্ঠপোষকতায় আবাসন খাত আরও এগিয়ে যাবে।


উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন রিহ্যাবের কো-চেয়ারম্যান শাকিল কামাল চৌধুরী, রিহ্যাবের চট্টগ্রাম রিজিওনাল কমিটির কো-চেয়ারম্যান মোহাম্মদ ওমর ফারুক, কো-চেয়ারম্যান (২) ইঞ্জিনিয়ার মো. দিদারুল হক চৌধুরী।


এবারের মেলার সার্বিক আয়োজন সম্পর্কে জানতে চাইলে রিহ্যাব চট্টগ্রাম রিজিয়নের প্রেস অ্যান্ড মিডিয়ার আহ্বায়ক এএসএম আবদুল গাফফার মিয়াজী বাংলাদেশ প্রেসকে জানান, চট্টগ্রাম ফেয়ারে ৫৯টি আবাসন প্রতিষ্ঠানের পাশাপাশি ৭টি আর্থিক প্রতিষ্ঠান অংশ নিচ্ছেন। এবারের মেলার অন্যতম আকর্ষন কি জানতে চাইলে তিনি জানান, প্রায় প্রতিটি প্রতিষ্ঠানই মেলা উপলক্ষ্যে বেশ কিছু আকর্ষনীয় অফার রেখেছে। তবে এবার হাউস বিল্ডিং ফাইনান্স কর্পোরেশন ফ্ল্যাট রেজিস্ট্রেশনের জন্য গ্রাহকদের ঋণ দিচ্ছে। তিনি বলেন, অনেক ক্রেতা ব্যাংক লোন নিয়ে ফ্ল্যাট ক্রয় করার পর দেখা যায় ফ্ল্যাট রেজিস্ট্রেশন করার মতন টাকা হাতে থাকে না।  হাউস বিল্ডিং ফাইনান্স কর্পোরেশন প্রথম বারের মতন ফ্ল্যাট রেজিস্ট্রেশনের ব্যয় নির্বাহের জন্য ঋণ দেয়ায় অনেক ক্রেতাই সুবিধা পাবে।

আজ (বৃহস্পতিবার) থেকে শুরু হওয়া এ ফেয়ার আগামী ১১ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত ক্রেতা ও দর্শনার্থীরা প্রবেশ করতে পারবেন।

আরও পড়ুন

বিশ্বজুড়ে আরেকবার হামলার ছক কষছে কিম

বিশ্বজুড়ে আরেকবার হামলার ছক কষছে কিম

গত বছরেই বিশ্বজুড়ে ছড়িয়ে পড়েছিল WannaCry. যার মাধ্যমে হ্যাক করে ...

উপসচিব হলেন ৩৯১ কর্মকর্তা

উপসচিব হলেন ৩৯১ কর্মকর্তা

প্রশাসনে সিনিয়র সহকারী সচিব ও সমমর্যাদার ৩৯১ কর্মকর্তাকে উপসচিব পদে ...

টি-টোয়েন্টিতে ফিরছেন না মাশরাফি

টি-টোয়েন্টিতে ফিরছেন না মাশরাফি

ঘরের মাঠে শেষ হওয়া টি-টোয়েন্টি সিরিজে একজন যোগ্য নেতার অভাব ...

রাজাকার পুত্র দেবাশীষ রায় কেনো রাঙামাটি সার্কেল প্রধান?

রাজাকার পুত্র দেবাশীষ রায় কেনো রাঙামাটি সার্কেল প্রধান?

প্রবাদে আছে ‘ঢাল নেই, তলোয়ার নেই, নিধিরাম সর্দার’। কালের বিবর্তনে ...

ভাষা শহীদদের কবরে বিএনপির শ্রদ্ধা

ভাষা শহীদদের কবরে বিএনপির শ্রদ্ধা

ভাষা শহীদদের কবরে পুষ্পস্তবক অর্পণ করে তাদের প্রতি শ্রদ্ধা নিবেদন ...

সৌদিতে হুথিদের বিমান হামলা, নিহত ৫ সেনা সদস্য

সৌদিতে হুথিদের বিমান হামলা, নিহত ৫ সেনা সদস্য

ইয়েমেনের হুথি বিদ্রোহীদের কর্তৃক সৌদিতে ফের বিমান হামলার ঘটনা ঘটেছে। ...

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস আজ

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস আজ

অমর একুশে ফেব্রুয়ারি আজ। রক্তস্নাত ভাষা আন্দোলনের স্মৃতিবহ মহান শহীদ ...

স্বাধীনতা পদক পাচ্ছেন ১৬ বিশিষ্ট ব্যক্তি

স্বাধীনতা পদক পাচ্ছেন ১৬ বিশিষ্ট ব্যক্তি

জাতীয় পর্যায়ে গৌরবোজ্জ্বল ও কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে ১৬ বিশিষ্ট ...