শিল্প ও সাহিত্য

  • আব্দুর রহমান বয়াতী তার গানের মাঝে অমর হয়ে থাকবেন

    আব্দুর রহমান বয়াতী তার গানের মাঝে অমর হয়ে থাকবেন

  • নৃত্য-গান-কথনে কংক্রীটের নগরে শরৎ

    নৃত্য-গান-কথনে কংক্রীটের নগরে শরৎ

  • সফলতার আখ্যান, স্বপ্ন আত্মবিশ্বাস ও সফলতা

    সফলতার আখ্যান, স্বপ্ন আত্মবিশ্বাস ও সফলতা

  • ‘বঙ্গবন্ধু বুক গ্যালারি ও মঞ্চ’র যাত্রা শুরু

    ‘বঙ্গবন্ধু বুক গ্যালারি ও মঞ্চ’র যাত্রা শুরু

  • শুরু হচ্ছে ‘ঐতিহ্যের বিনির্মাণ’ শীর্ষক জামদানি উৎসব

    শুরু হচ্ছে ‘ঐতিহ্যের বিনির্মাণ’ শীর্ষক জামদানি উৎসব

শ্রদ্ধা ও ভালোবাসায় ১৫৮তম রবীন্দ্রজয়ন্তী উদ্যাপিত

প্রকাশ: ০৮ মে ২০১৯     আপডেট: ০৯ মে ২০১৯

সাংস্কৃতিক প্রতিবেদক

বাঙালির যাপিত জীবনে সর্বক্ষণই যেন বিরাজমান কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর। চেতনে কিংবা অবচেতনে আপন সৃষ্টি ও দর্শনে তিনি ঠাঁই করে নিয়েছেন বাঙালির মনে-মননে। অনুপ্রেরণার সঙ্গী হয়েছেন বাঙালির সংকটে, সংগ্রামে, আনন্দ ও ভালোবাসায়। আর সেই কৃতজ্ঞতার বন্ধনে বুধবার (২৫ বৈশাখ) বিশ্বকবির ১৫৮তম জন্মজয়ন্তী উদ্যাপিত হলো প্রাণের উচ্ছ্বাসে। প্রতিবছরের মতো এবারও নানা আয়োজনে হৃদয়ের গহীন থেকে উৎসারিত শ্রদ্ধা ও ভালোবাসায় স্মরণ করলো কবিগুরুকে।


রাজধানী ঢাকাসহ কবিগুরুর স্মৃতিধণ্য শিলাইদহ, শাহজাদপুর, পতিসর. দক্ষিণডিহি ও পিঠাভোগে জাতীয়ভাবে অনুষ্ঠিত হয়েছে এবারের রবীন্দ্র জয়ন্তী’র আয়োজন। এসব আয়োজনে দিনভর নানা আনুষ্ঠানিকতায় বাঙালির চিন্তা-মননের সঙ্গী এবং শিল্প-সংস্কৃতির অগ্রদূত কবিকে বন্দনা করা হয়। আর এই কবি বন্দনার পাশাপাশি ছিল তার দেখানো পথ অনুসরণ করে হিংসা-বিদ্বেষ দূরে ঠেলে মানবতার বাণী ধারণ করে সত্য, সুন্দর ও কল্যাণের পথে চলার প্রত্যয় গ্রহণ।


জাতীয় পর্যায়ে রবীন্দ্রজয়ন্তী : অসামান্য সব সৃষ্টিকর্মের মাধ্যমে বাংলা সাহিত্যকে বিশ্ব দরবারে মাথা উঁচু করে তুলে ধরেছেন রবীন্দ্রনাথ ঠাকুর। আপমর বাঙালির প্রিয় কবির এবারের এই জন্মজয়ন্তীতে রাজধানীর শিল্পকলা একাডেমি’র জাতীয় নাট্যশালায় সংস্কৃতি মন্ত্রণালয় আয়োজন করে জাতীয় পর্যায়ের মূল অনুষ্ঠান।


‘মানবিক বিশ্ব বিনির্মাণে রবীন্দ্রনাথ’ প্রতিপাদ্যে বুধবার বিকেলে একাডেমি’র জাতীয় নাট্যশালার প্রধান মিলনায়তনে অনুষ্ঠিত হয় এবারের এ রবীন্দ্রজয়ন্তী উদ্যাপনের মূল আয়োজন। এতে প্রধান অতিথি ছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। বিশেষ বক্তা ছিলেন জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান এবং রবীন্দ্রসংগীত শিল্পী, লেখক, গবেষক ও সংগঠক অধ্যাপক সন্জীদা খাতুন। সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদের সভাপতিত্বে এতে স্বাগত বক্তব্য দেন ভারপ্রাপ্ত সংস্কৃতি সচিব ড. মো. আবু হেনা মোস্তফা কামাল। স্মারক বক্তা ছিলেন প্রাবন্ধিক মফিদুল হক।


শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, রবীন্দ্রনাথ ঠাকুর আমাদের প্রাত্যহিক জীবনে ভীষণ প্রাসঙ্গিক। আমাদের সুখ-দুঃখ, হাসি-কান্না, আনন্দ-অনুভূতিতে তিনি নিত্য বিরাজমান। তিনি আরো বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান গত শতকের পঞ্চাশের দশকে রবীন্দ্রনাথ রচিত ‘আমার সোনার বাংলা আমি তোমায় ভালোবাসি’ গানকে আমাদের জাতীয় সংগীত করার স্বপ্ন দেখেছিলেন এবং তার নেতৃত্বে বাংলাদেশ স্বাধীন হওয়ার পর তা বাস্তবায়ন করেন।


আনিসুজ্জামান বলেন, রবীন্দ্রনাথ একই সঙ্গে বাঙালি, ভারতবর্ষের, এশিয়া ও বিশ্ব নাগরিক। তিনি প্রথম দিকে জাতীয়বাদের সমর্থক হলেও পরে তিনি বিশ্বাবদের সমর্থক হয়ে যান।


সন্জীদা খাতুন বলেন, রবীন্দ্রনাথের মানবিকতাবোধের কারনে তার প্রতি আমাদের বিশেষ আকর্ষন। তিনি দেখিয়েছেন যে, প্রেম সবার উপর। এই প্রেম মানবিকতার প্রেম। প্রাণের প্রেম।


সভাপতির বক্তব্যে সংস্কৃতি প্রতিমন্ত্রী বলেন, বরেণ্য ব্যক্তিদের জীবনে কমবেশি অভিমান থাকে। মায়ের সান্নিধ্য তেমন পাননি বলে রবীন্দ্রনাথের একটি অভিমান ছিল। কেননা তখন ঠাকুরবাড়ির রেওয়াজ ছিল ধাত্রীদের মাধ্যমে সন্তানদের লালন-পালন।


আলোচনা পরবর্তী সাংস্কৃতিক পর্বের শুরুতেই জাতীয় রবীন্দ্র সঙ্গীত সম্মিলন পরিষদের শিল্পীরা গেয়ে শোনান ‘বিশ^ সাথে যোগে যেথায় বিহারও’ ও ‘মহাবিশ্বে মহাকাশে মহাকাল মাঝে’ গান দু’টি। এর পর ‘খর বায়ু বয় বেগে’ গানের সঙ্গে নৃত্য পরিবেশন করে নৃত্যাঞ্চলের শিল্পীরা। এর পর একক কণ্ঠে সাজেদ আকবর গেয়ে শোনান ‘ভূবন জোড়া আসনখানি’, লিলি ইসলাম পরিবেশন করেন ‘ভূবনেশ্বর হে মোচন কর বন্ধন সব’, মহাদেব ঘোষের কণ্ঠে গীত হয় ‘ধায় যেন মোর সকল ভালোবাসা’ ও ‘কি গাব আমি কি শোনাব’ এবং রেজওয়ানা চৌধুরী বন্যা গেয়ে শোনান ‘আকাশ ভরা সূর্য তারা’ গানটি। সবশেষে ‘আলোকের এই ঝর্ণাধারা’ গানের সঙ্গে নৃত্য পরিবেশন করে নৃত্যাঞ্চলের শিল্পীরা।


বাংলা একাডেমির রবীন্দ্রজয়ন্তী : একক বক্তৃতা, রবীন্দ্র পুরস্কার প্রদান ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে কবিগুরুর ১৫৮তম জন্মবার্ষিকী উদ্যাপন করেছে বাংলা একাডেমি। রবিঠাকুরের জন্মদিনের সকালে বুধবার একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে অনুষ্ঠিত এ আয়োজনে ‘রবীন্দ্রনাথের বাংলাদেশ : শিক্ষা ও স্বদেশ ভাবনা’ শীর্ষক একক বক্তৃতা প্রদান করেন অধ্যাপক আনোয়ারুল করীম। স্বাগত বক্তব্য দেন একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী। সভাপতিত্ব করেন বাংলা একাডেমির সভাপতি জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান।


একক বক্তা অধ্যাপক আনোয়ারুল করীম বলেন, রবীন্দ্রনাথের শিক্ষা ও স্বদেশভাবনা অনন্যতার দাবি রাখে। তার শিক্ষাভাবনা ছিল প্রায়োগিক এবং বৈজ্ঞানিক। তিনি পূর্ববাংলায় জমিদারির দায়িত্ব নিয়ে এসেছেন কিন্তু একই সঙ্গে পালন করেছেন মানবিক দায়িত্ব। বাংলার শোষিত ও বঞ্চিত মানুষের জীবন মানোন্নয়নে তার ভাবনার অন্ত ছিল না। তিনি ঔপনিবেশিক শক্তির হাতে তার দেশভূমিকে লুণ্ঠিত হতে দেখেছেন। এই লুণ্ঠনের বিরুদ্ধে আত্মশক্তি জাগরণের মাধ্যমে রবীন্দ্রনাথ স্বদেশকে নতুন করে নির্মাণের ব্রত নিয়ে আমৃত্যু সাধনা করে গেছেন।


হাবীবুল্লাহ সিরাজী বলেন, বাংলা একাডেমি গত এক দশক যাবত রবীন্দ্র-গবেষণা এবং রবীন্দ্রসংগীত প্রসারে অবদানের জন্য রবীন্দ্র-পুরস্কার প্রদান করে আসছে যা এদেশের রবীন্দ্রচর্চার প্রণোদনায় বিশেষ ভূমিকা রেখে চলেছে। তিনি বলেন, বাংলা একাডেমি পাঁচ খন্ডে রবীন্দ্রজীবন প্রকাশের কর্মসূচি গ্রহণ করেছে। ইতিমধ্যে তিনটি খন্ড প্রকাশ পেয়েছে। আমরা আশা করি আহমদ রফিক প্রণীত রবীন্দ্রজীবন-এর বাকি দু’টো খন্ড অচিরেই প্রকাশ পাবে।


অনুষ্ঠানে বাংলা একাডেমি প্রবর্তিত রবীন্দ্র পুরস্কার-২০১৯ প্রদান করা হয়। রবীন্দ্রসাহিত্যে গবেষণায় সামগ্রিক অবদানের স্বীকৃতিস্বরূপ অধ্যাপক সফিউদ্দিন আহমদ, অধ্যাপক বেগম আকতার কামাল এবং রবীন্দ্রসংগীত চর্চার স্বীকৃতিস্বরূপ শিল্পী ইকবাল আহমেদ এবারের এই রবীন্দ্র পুরস্কার-২০১৯ পেয়েছেন। পুরস্কারপ্রাপ্ত লেখক ও শিল্পীর হাতে পুষ্পস্তবক, সনদ, সম্মাননা স্মারক ও পুরস্কারের অর্থমূল্য ৫০,০০০ টাকা (পঞ্চাশ হাজার) টাকা তুলে দেন বাংলা একাডেমির সভাপতি জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান ও মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী।


সভাপতির বক্তব্যে জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান বলেন, রবীন্দ্রনাথের শিক্ষাভাবনার মূলে ছিল আনন্দের ধারণা, যে শিক্ষা-কাঠামোয় কঠিন শাসনের পরিবর্তে ছিল উদারতার আবহ। রবীন্দ্রনাথ দেশপ্রেমে স্নাত ছিলেন, তবে কোনোভাবেই সংকীর্ণ জাতীয়তাবাদে বিশ্বাসী ছিলেন না। তার মানবভাবনার মূলে ছিল অসাম্প্রদায়িক বিশ্বনাগরিকের সুদৃঢ় অবস্থান।


সাংস্কৃতিক অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন সংগীতশিল্পী শামা রহমান এবং রবীন্দ্রপুরস্কারে ভূষিত ইকবাল আহমেদ। রবীন্দ্রনাথের কবিতা থেকে আবৃত্তি করেন বাচিকশিল্পী রূপা চক্রবর্তী।


শিশু একাডেমি’র রবীন্দ্রজয়ন্তী : রবীন্দ্রজয়ন্তী উপলক্ষে শিশু একাডেমিতে অনুষ্ঠিত হলো ‘রবীন্দ্রনাথের গল্পশুনি’ শীর্ষক অনুষ্ঠান। একাডেমি মিলনায়তনের এ আয়োজনে কবিগুরুর জীবন ও কর্ম নিয়ে আলোচনা করেন কবি আসাদ চৌধুরী এবং কথাসাহিত্যিক সেলিনা হোসেন। অনুষ্ঠানে রবীন্দ্রসঙ্গীত পরিবেশন করে জাতীয় শিশু পুরস্কার প্রতিযোগিতায় বিজয়ী শিশুশিল্পীরা। সবশেষে একাডেমির নাট্যকলা বিভাগের প্রশিক্ষণার্থীদের পরিবেশনায় পরিবেশিত হয় নাটক ‘তোতা কাহিনি’।

পরবর্তী খবর পড়ুন : কাপাসিয়ার চালা বাজারে ৬ দোকান পুড়ে ছাই


আরও পড়ুন

কে এই জি কে জি কে শামীম

কে এই জি কে জি কে শামীম

যুবলীগের কেন্দ্রীয় নেতা এস এম গোলাম কিবরিয়া শামীম ওরফে জি ...

যুবদল থেকে যেভাবে যুবলীগ নেতা জি কে শামীম

যুবদল থেকে যেভাবে যুবলীগ নেতা জি কে শামীম

চাঁদাবাজি ও টেন্ডারবাজির অভিযোগে যুবলীগ নেতা এসএম গোলাম কিবরিয়া শামীম ...

খালেদের ক্যাসিনোতে প্রতি রাতে লেনদেন হতো কোটি টাকা!

খালেদের ক্যাসিনোতে প্রতি রাতে লেনদেন হতো কোটি টাকা!

যুবলীগ নেতা খালেদ মাহমুদ ভূঁইয়া মালিকাধীন ফকিরাপুলের ইয়ংমেনস ক্লাবে প্রতিদিন ...

ম্যাগনেট সম্বলিত সীমানা পিলার সহ ২ পাচারকারী আটক

ম্যাগনেট সম্বলিত সীমানা পিলার সহ ২ পাচারকারী আটক

ঝিনাইদহের শৈলকুপা উপজেলার বাগুটিয়া এলাকা থেকে আনুমানিক ১০ কোটি টাকা ...

দুর্নীতির ঘরে আঘাত করায় ঠান্ডা জ্বরে আক্রান্ত অনেকেই, চলছে রাজনীতি

দুর্নীতির ঘরে আঘাত করায় ঠান্ডা জ্বরে আক্রান্ত অনেকেই, চলছে রাজনীতি

এটা রাজনীতি, পলিটিক্স চলে পলেটিক্সের রাস্তায়। যদি বুঝে থাকেন পলিটিক্সে ...

যুবলীগ নেতা খালেদ বহিষ্কার

যুবলীগ নেতা খালেদ বহিষ্কার

ফকিরাপুল ইয়ংমেন্স ক্লাবে অবৈধ ‘ক্যাসিনো’র মালিক যুবলীগের ঢাকা মহানগর দক্ষিণের ...

ক্যাসিনো চালাচ্ছে যুবলীগ-আ’লীগ : মির্জা ফখরুল

ক্যাসিনো চালাচ্ছে যুবলীগ-আ’লীগ : মির্জা ফখরুল

দেশ দুর্নীতি-মাদকসহ নানা অপরাধে ছেয়ে গেছে বলে মন্তব্য করেছেন বিএনপির ...

বিপুল পরিমাণ টাকাসহ যুবলীগের প্রভাবশালী নেতা শামীম গ্রেপ্তার

বিপুল পরিমাণ টাকাসহ যুবলীগের প্রভাবশালী নেতা শামীম গ্রেপ্তার

বিপুল পরিমাণ টাকাসহ যুবলীগের প্রভাবশালী নেতা জি কে শামীমকে গ্রেপ্তার ...