শিল্প ও সাহিত্য

  • বর্ষনমুখর বর্ষাবন্দনা

    বর্ষনমুখর বর্ষাবন্দনা

  • সংস্কৃতির বাজেটে হতাশ সংস্কৃতিক কর্মীরা

    সংস্কৃতির বাজেটে হতাশ সংস্কৃতিক কর্মীরা

  • মাহিনের কন্যারা

    মাহিনের কন্যারা

  • হাসপাতালে কামাল লোহানী

    হাসপাতালে কামাল লোহানী

  • আজ শিল্পাচার্যের মৃত্যুবার্ষিকী

    আজ শিল্পাচার্যের মৃত্যুবার্ষিকী

রবীন্দ্রজয়ন্তী উপলক্ষে তিনদিনের অনুষ্ঠানমালা শুরু

প্রকাশ: ০২ মে ২০১৯     আপডেট: ০২ মে ২০১৯

সাংস্কৃতিক প্রতিনিধি ■ বাংলাদেশ প্রেস

উদার বিশ্ববোধের কবি, বাঙ্গালির আত্মার মুক্তি ও সার্বিক স্বনির্ভরতার প্রতীক কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর। আসন্ন আগামী পঁচিশে বৈশাখ বিশ্ববিশ্রুত এক বিস্ময়, বিরল প্রতিভার অধিকারী এই কবি’র ১৫৮তম জন্মবার্ষিকী। বাঙালির যাপিত জীবনে সর্বক্ষণই বিরাজমান কবিগুরুর এই জন্মজয়ন্তী উদ্যাপন উপলক্ষে বাংলাদেশ রবীন্দ্রসঙ্গীত শিল্পী সংস্থা’র আয়োজনে শুরু হলো তিনদিনের বর্ণিল অনুষ্ঠানমালা।

‘‘নূতন তব জন্ম লাগি কাতর যত প্রাণী-কর’ত্রাণ মহাপ্রাণ, আন’ অমৃতবাণী’’ স্লোগানে আজ ২ মে (বৃহস্পতিবার) থেকে রাজধানীর শাহবাগের সুফিয়া কামাল জাতীয় গণগ্রন্থাগারের শওকত ওসমান স্মৃতি মিলনায়তনে শুরু হয়েছে এই আয়োজন।

এ উপলক্ষে অনুষ্ঠিত হয় উদ্বোধনী আয়োজন। এ আয়োজনে তিনদিনের এ অনুষ্ঠানমালার উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সংস্থার সাধারণ সম্পাদক ও শিল্পী সাজেদ আকবর। শুভেচ্ছা বক্তব্য রাখেন সালমা আকবর ও পিযুষ বড়–য়া। সভাপতিত্ব করেন সংস্থার সহ-সভাপতি ও শিল্পী প্রমোদ দত্ত।

অনুষ্ঠানমালার উদ্বোধন করে সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেন, অসাম্প্রদায়িক চেতনার কবি রবীন্দ্রনাথ ঠাকুর বাংলা সাহিত্যকে সমৃদ্ধ করেছেন তার বহুমুখী প্রতিভা ও সৃজনশীলতার মাধ্যমে। বাংলা সাহিত্যের এমন কোন শাখা নেই যেখানে তার পদচারণা নেই। রবীন্দ্রসংগীত রবীন্দ্রনাথের সৃষ্টিশীল জীবনের এক বিশেষ দিক। জাতির জনক বঙ্গবন্ধু তার রচয়িত ‘আমার সোনার বাংলা’ গানকে আমাদের জাতীয় সংগীতের মর্যাদা দিয়েছেন। তিনি আরও বলেন, পবিত্র মাহে রমজান এর কারণে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৮তম জন্মবার্ষিকী’র মূল জাতীয় অনুষ্ঠান এবার ঢাকায় বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে অনুষ্ঠিত হবে।

এর আগে জাতীয় সঙ্গীতের মধ্য দিয়ে শুরু এ উদ্বোধনী আয়োজন। এর পর সংস্থার শিল্পীরা পর পর সমবেত কণ্ঠে পরিবেশন করেন দুইটি গান ‘হে নূতন দেখা দিক আর-বার জন্মের প্রথম শুভক্ষণ’ ও ‘আকাশ ভরা সূর্য তারা’। এর পর প্রধান অতিথিকে ফুল দিয়ে বরণ করে নেন সংস্থার শিল্পী গোলাম হায়দার, সাঈদা হোসেন পাপড়ি, শাফিকুর রহমান ও খন্দকার আবুল কালাম।

উদ্বোধনী আনুষ্ঠানিকতার পরেই শুরু হয় অনুষ্ঠানমালার প্রথম দিনের মূল অনুষ্ঠান। এতে সংস্থার ২৫ শিল্পী রবীন্দ্রনাথ ঠাকুরের বিভিন্ন পর্যায়ের গান পরিবেশন করেন। এদিন শিল্পীদের মধ্যে ছিলেন-আবদুল ওয়াদুদ, সাঈদা হোসেন পাপড়ি, রাবেয়া আক্তার, শাকিল হাশমি, নাসরিন আক্তার, সেলিনা হুদা, টিপু চৌধুরী, সুমাইয়া ফারাহ খান, কাকলী গোস্বামী, মেহনাজ হোসেন, সুচিত্রা চক্রবর্তী, শিল্পী রায়, সুমি চক্রবর্তী, উত্তম সাহা, টিংকু শীল সহ আরও অনেকে। তারা একে একে পরিবেশন করেন-আমার এই পথে চাওয়াতেই আনন্দ, সখী ভাবনারে কারে কয়, সেই তো আমি চাই, তোমায় গান শোনাবো, বিরহ মধুর হলো আজি, কোন সুদূর হতে আমার, মেঘ বলেছে যাব যাব, অনেক কথা যাও যে বলে, আমি তোমারি মাটির কন্যা, মনে রবে কিনা রবে আমারে ইত্যাদি। এছাড়া এদিনের আয়োজনে রবীন্দ্র রচনাবলী থেকে আবৃত্তি করেন বাচিকশিল্পী বেলায়েত হোসেন।

অনুষ্ঠানমালার দ্বিতীয় দিন শুক্রবার বিকেল সাড়ে ৫টায় (৩ মে) একই স্থানে আবৃত্তি ও সঙ্গীতানুষ্ঠান পরিবেশন করবেন সংস্থার শিল্পীদের পাশাপাশি আমন্ত্রিত শিল্পীরাও। তাদের মধ্যে রয়েছেন-সাজেদ আকবর, গোলাম হায়দার, সালমা আকবর, মাহজাবীন মৈত্রী, মীরা মন্ডল, মিতা দে, তনুশ্রী দীপক, মামুন জাহিদ খান, অভিক দে, আজিজুর রহমান তুহিন, মকবুল, জয়ন্ত আচার্য্যসহ আরও অনেকে।

আর, অনুষ্ঠানমালার তৃতীয় ও সমাপনী দিন শনিবার (৪ মে) দেশের প্রখ্যাত সঙ্গীতগুরু ও বাংলা খেয়ালের ¯্রষ্টা ড. আজাদ রহমানকে বিশেষ সম্মাননায় ভূষিত করবে বাংলাদেশ রবীন্দ্রসঙ্গীত শিল্পী সংস্থা। ওইদিন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রবীণ সাংবাদিক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব কামাল লোহানী। সভাপতিত্ব করবেন সংস্থার সভাপতি ও সঙ্গীত শিল্পী তপন মাহমুদ। এর আগে স্বাগত বক্তব্য রাখবেন সাধারণ সম্পাদক ও সঙ্গীত শিল্পী সাজেদ আকবর। সমাপনী দিনেও সংস্থার অর্ধশতাধিক শিল্পী একক ও দলীয় সঙ্গীত পরিবেশনায় অংশ নেবেন। পাশাপাশি বেশ কয়েক খ্যাতিমান বাকশিল্পী পরিবেশন করবেন আবৃত্তি।


পরবর্তী খবর পড়ুন : মানসম্মত শিক্ষা বাস্তবায়নের মাধ্যমে শিক্ষার গুণগত পরিবর্তন আনতে হবে : ডেপুটি স্পীকার


আরও পড়ুন

টসে জিতে ব্যাট করার সিদ্ধান্ত নিলো ইংল্যান্ড

টসে জিতে ব্যাট করার সিদ্ধান্ত নিলো ইংল্যান্ড

আন্তর্জাতিক ক্রিকেটে ইংল্যান্ড-আফগানিস্তানের দেখা হয় না বললেই চলে। এখন পর্যন্ত ...

বিশ্বকাপ খেলায় মাশরাফিকে গালাগালি

বিশ্বকাপ খেলায় মাশরাফিকে গালাগালি

বাংলাদেশ ক্রিকেট টীমকে গালাগালি করা এক শ্রেণীর তথাকথিত বাংলাদেশী মানুষের ...

লোহার খনি আবিষ্কারঃ আজ মঙ্গলবার এ তথ্য নিশ্চিত করেন জিএসবি

লোহার খনি আবিষ্কারঃ আজ মঙ্গলবার এ তথ্য নিশ্চিত করেন জিএসবি

দেশে এই প্রথমবারের মতো উন্নত মানের লোহার আকরিকের (ম্যাগনেটাইট) খনি ...

খালেদা জিয়ার জামিন প্রমাণ করে বিচারবিভাগ স্বাধীন: কাদের

খালেদা জিয়ার জামিন প্রমাণ করে বিচারবিভাগ স্বাধীন: কাদের

বিচারবিভাগ যে স্বাধীন তা মানহানির দুই মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা ...

দুই মামলায় খালেদা জিয়ার ৬ মাসের জামিন

দুই মামলায় খালেদা জিয়ার ৬ মাসের জামিন

মানহানি ও ধর্মীয় অনুভূতিতে আঘাতের দুই মামলায় বিএনপির চেয়ারপারসন খালেদা ...

নড়াইলে বিকাশ এজেন্ট চন্ডি ঘোষকে কুপিয়ে লাখ টাকা ছিনতাই!

নড়াইলে বিকাশ এজেন্ট চন্ডি ঘোষকে কুপিয়ে লাখ টাকা ছিনতাই!

নড়াইলের মহাজন সোনালী ব্যাংক বাজার শাখা থেকে টাকা উত্তোলন করে ...

অন্যায় অনুযায়ী ওসি মোয়াজ্জেমের যা ব্যবস্থা নেওয়ার নেওয়া হয়েছে

অন্যায় অনুযায়ী ওসি মোয়াজ্জেমের যা ব্যবস্থা নেওয়ার নেওয়া হয়েছে

গ্রেপ্তার ফেনীর সোনাগাজী থানার সাবেক ওসি মোয়াজ্জেম হোসেনের অন্যায় অনুযায়ী ...

মহব্বত বাহিনীর অত্যাচারে দেশ ছেড়েছে  ৪০ হিন্দু পরিবারের, দেশ ছাড়ার পথে ৫০ পরিবার

মহব্বত বাহিনীর অত্যাচারে দেশ ছেড়েছে ৪০ হিন্দু পরিবারের, দেশ ছাড়ার পথে ৫০ পরিবার

আশাশুনি উপজেলার দক্ষিণ কাদাকাটি গ্রামের মামলাবাজ মহব্বত আলী সরদার ও ...