শিল্প ও সাহিত্য

সুতায় সুতায় হ্যানা ও শাপলা

প্রকাশ: ২৭ এপ্রিল ২০১৯

সাংস্কৃতিক প্রতিবেদক, বাংলাদেশ প্রেস

ঢাকার মঞ্চে যুক্ত হলো আরেকটি নতুন নাটক। নাটকটির নাম ‘সূতায় সূতায় হ্যানা ও শাপলা’। যাতে উঠে এসেছে পৃথিবীর দুই প্রান্তের দুই নারীর উপাখ্যান। এর একজন বাংলাদেশের এবং একজন সুইডেনের। নাটকটি প্রযোজনা করেছে দেশের অন্যতম প্রধান নাট্যদল-থিয়েটার আর্ট ইউনিট।


শুক্রবার সন্ধ্যায় রাজধানীর নাটক সরণীর (বেইলী রোড) মহিলা সমিতি মিলনায়তনে এই নাটকটি প্রথমবারের মঞ্চস্ত হয়েছে।নাটকটি রচনা করেছেন-আনিকা মাহিন এবং নাটকটির নির্দেশনা দিয়েছেন-রোকেয়া রফিক বেবী। নাটকটির মঞ্চ পরিকল্পনা করেছেন-আবীর সায়েম, সংগীত পরিকল্পনা করেছেন- সেলিম মাহবুব, কোরিওগ্রাফি তৈরি করেছেন-সঙ্গীতা চৌধুরী ও মেহমুদ সিদ্দকী এবং আলোক পরিকল্পনা করেছেন-নাসিরুল হক।


পৃথিবীর দুই প্রান্তের দুই নারীর উপাখ্যানের এই নাটকটিতে ‘হ্যানা’ বিংশ শতাব্দীর দ্বারপ্রান্তে জন্ম নেয়া সুইডেনের এক সূচশিল্পী। অন্যদিকে ‘শাপলা’ বাংলাদেশের এক গার্মেন্টেসের শ্রমিক। দু’জনই প্রয়াত। প্রয়াত এই দুই নারীর পরস্পরের গল্প কথন নিয়েিই এই নাটকটি নির্মিত।


নাটকটির বিভিন্ন চরিত্র অভিনয় করছেন-সুজন রেজাউল, সঙ্গীতা চৌধুরী, মিতালী দাস, মেহমুদ সিদ্দিকী, নূরুজ্জামান বাবু, এস আর সম্পদ, সজল চৌধুরী, আবীর সায়েম, অপ্সরা মৌ। নাটকটির মূল গায়েন সেলিম মাহবুব, গায়েন দলে রয়েছেন চন্দন রেজা, কামরুজ্জামান মিল্লাত, আনিকা মাহিন একা, মাহফুজ সুমন। কিবোর্ড : বিল্পব সরকার পার্কাশন: বাবু ইসলাম, গিটার : সুজন রেজাউল ও বিপ্লব সরকার।