শিল্প ও সাহিত্য

  • মহাকাল নাট্য সম্প্রদায়ের  নীলাখ্যান নাটকের পঞ্চাশতম প্রদর্শনী

    মহাকাল নাট্য সম্প্রদায়ের নীলাখ্যান নাটকের পঞ্চাশতম প্রদর্শনী

  • কবি হেলাল হাফিজ হাসপাতালে ভর্তি

    কবি হেলাল হাফিজ হাসপাতালে ভর্তি

  • সৃষ্টি, সুন্দর এবং কল্যাণের পথে নিবেদিত ছিলেন কবি হায়াৎ সাইফ

    সৃষ্টি, সুন্দর এবং কল্যাণের পথে নিবেদিত ছিলেন কবি হায়াৎ সাইফ

  • আমি বরাবর প্রতিবাদী হতে চেয়েছি  অশ্বারোহী তেজস্বী ঘোড়ায় চড়ে: কবি তৈমুর মল্লিক

    আমি বরাবর প্রতিবাদী হতে চেয়েছি অশ্বারোহী তেজস্বী ঘোড়ায় চড়ে: কবি তৈমুর মল্লিক

  • ফুলের কথা গাছের কথাঃ

    ফুলের কথা গাছের কথাঃ

নিমতলী দেউড়ী এখন ‘ঐতিহ্য জাদুঘর’

প্রকাশ: ১১ অক্টোবর ২০১৮     আপডেট: ১১ অক্টোবর ২০১৮

সাংস্কৃতিক প্রতিবেদক, বাংলাদেশ প্রেস

ঢাকার নবাবদের ‘নিমতলী প্রাসাদ’-এর পশ্চিম দিকের প্রবেশদ্বার ‘নিমতলী দেউড়ী’। এই দেউড়ী’টি ঢাকা তথা বাংলার প্রথম অ্যাংলো-মোঘল স্থাপত্যের নিদর্শন। সময়ের পরিক্রমায় নবাবদের ‘নিমতলী প্রাসাদ’ একসময় ধ্বংস হয়ে গেলেও এখনও টিকে আছে নায়েব-নাজিমদের যাতায়াতের জন্য পশ্চিম দিকের ফটক এই ‘নিমতলী দেউড়ী’টি। ১৮৪৩ সালের নায়েব-নাজিমদের শাসনের অবসান হলে অবহেলিত অবস্থায় পড়ে থাকে কালের এই অনন্য নিদর্শনটি। অবহেলিত অবস্থায় পড়ে থাকার এক পর্যায়ে দেউড়ীতে এশিয়াটিক সোসাইটির অফিস ও লাইব্রেরি প্রতিষ্ঠত হয়। কয়েক বছর আগে সংস্কার করা এই দেউড়ীতে এখন এশিয়াটিক সোসাইটির তত্ত্বাবধানে চালু হলো ‘ঐতিহ্য জাদুঘর’। যেখানে গেলেই এখন দেখা মিলবে-ঢাকার বিভিন্ন বনেদী ও সংস্কৃতিবান পরিবার থেকে সংগ্রহ করা ১৭০০-১৯০০ সাল পর্যন্ত ঢাকা এবং পূর্ব বাংলার সমাজ, সংস্কৃতি ও জীবনভিত্তিক নানাসব নিদর্শন।

 

ঐতিহ্য জাদুঘরটি চালু উপলক্ষে বৃহস্পতিবার সন্ধ্যায় এশিয়াটিক সোসাইটি প্রাঙ্গণে অনুষ্ঠিত হয় উদ্বোধনী আয়োজন। এশিয়াটিক সোসাইটির আয়োজনে অনুষ্ঠিত এই অনুষ্ঠানে ঐতিহ্য জাদুঘরের উদ্বোধন করেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।


জাদুঘরের উদ্বোধন করে সংস্কৃতিমন্ত্রী বলেন, ‘বাংলাদেশের বৃহত্তম রাজনৈতিক দল আওয়ামী লীগ প্রতিষ্ঠার স্মৃতি বিজড়িত ঐতিহ্যবাহী রোজ গার্ডেন সরকার সম্প্রতি ক্রয় করেছে। মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী এখানে ঢাকা মহানগর ইতিহাস জাদুঘর স্থাপন করা হবে। তবে পুরনো ভবন ঠিক রেখে জাদুঘরের জন্য পুরনো ভবনের আদলে নতুন ভবন নির্মাণ করা হবে। আশা করছি, অদূর ভবিষ্যতে রোজ গার্ডেন পুরনো ঢাকার সবচেয়ে আকর্ষণীয় জায়গায় পরিণত হবে।’


তিনি আরও বলেন, জাদুঘর সকলের সহযোগিতা ছাড়া গড়ে উঠতে পারে না। এটি অমূল্য সম্পদ। এর মূল্য দেওয়ার সক্ষমতা আমাদের এখনো গড়ে ওঠেনি। মন্ত্রী বলেন, এশিয়াটিক সোসাইটি জাদুঘর প্রতিষ্ঠা একটি অত্যন্ত শুভ উদ্যোগ। ঢাকার বাইরেও আমরা আমাদের ইতিহাস-ঐতিহ্য সংরক্ষণের কাজটি করতে চাই। যদিও নানা কারণে এটি একটি কঠিন কাজ। একদিকে আমাদের আর্থিক সংকট যেমন রয়েছে, অন্যদিকে রয়েছে মানুষের মাঝে সচেতনতার অভাব।

 

উদ্বোধনী আনুষ্ঠানিকতার আগে জাদুঘরটি পরিদর্শন করেন অতিথিরা। পরে উদ্বোধনী আয়োজনে জাদুঘরের পরিচিতি তুলে ধরেন ঐতিহ্য জাদুঘরের প্রধান গবেষণা সমন্বয়ক অধ্যাপক শরীফ উদ্দিন আহমেদ। আলোচনায় অংশ নেন জাদুঘর সংরক্ষণ বিশেষজ্ঞ অধ্যাপক আবু সাঈদ এম আহমেদ এবং ঢাকাবাসীর পক্ষে সোসাইটির সদস্য অধ্যাপক হাফিজা খাতুন। এশিয়াটিক সোসাইটির সভাপতি অধ্যাপক মাহফুজা খানমের সভাপতিত্বে অনুষ্ঠানে এর আগে স্বাগত বক্তব্য দেন-সোসাইটির সাধারণ সম্পাদক ড. সাব্বীর আহমেদ।

 

উদ্বোধনী আলোচনা পরেই ঐতিহ্য জাদুঘরে উপহার হিসেবে নিদর্শন প্রদানকারী ব্যক্তি ও পরিবারকে সম্মাননা সার্টিফিকেট প্রদান করেন সংস্কৃতিমন্ত্রী। সম্মাননা গ্রহণকারী পরিবারসমূহের পক্ষে বক্তব্য রাখেন আলহাজ্ব আবদুস সালাম। সবশেষে ছিল সাংস্কৃতিক পরিবেশনা।


আলোচনায় জাদুঘর প্রসঙ্গে আলোচকরা বলেন, ১৭৬৫ থেকে ৬৬ সালে নির্মিত হয় অ্যাংলো-মোগল স্থাপতের নিদর্শন নিমতলী প্রাসাদ। আর নবাবদের নায়েব-নাজিমরা যাতায়াত করতেন নিমতলী দেউড়ীখ্যাত প্রাসাদের ফটক দিয়ে। কালের পরিক্রমায় প্রাসাদটি ধ্বংসপ্রাপ্ত হয়, টিকে থাকে দেউড়ীটি। ঢাকার ৪০০ বছর পূর্তি দেউড়ীটি সংস্কার করে এশিয়াটিক সোসাইটি সোসাইটি। সেই সংস্কারের মাধ্যমে এটি রূপান্তরিত হয় ইতিহাসের সাক্ষী বিশেষায়িত জাদুঘরে। এই ঐতিহ্য জাদুঘরের নায়েব-নাজিমকদের শাসনের পূর্ব থেকে পরবর্তীকাল অর্থাৎ ১৭০০ থেকে ১৯০০ সাল পর্যন্ত ঢাকার ইতিহাস, ঐতিহ্য, সংষ্কৃতি, আর্থ-সামাজিক অবস্থার তথ্য, আলোকচিত্র ও নিদর্শন উপস্থাপন করা হয়েছে ডিজিটাল পদ্ধতির মাধ্যমে। এক হাজার বর্গফুটেরও কম স্থানযুক্ত স্বল্প আয়তনের দেউড়ী ভবনের ছোট-বড় পাঁচটি কক্ষে স্থাপন করা হয়েছে পাঁচটি গ্যালারি। সব মিলিয়ে রয়েছে ৭৯টি নিদর্শন। সেসব নিদর্শনের মধ্যে আছে ঝাড়বাতি, খাজকাটা নকশার টোকরা, ফুল ও লতাপাতায় আবৃত চীনামাটির প্লেট, মুগল আমল থেকে শুরু করে ব্রিটিশ আমলের রৌপ্য ও তাম্র মুদ্রা, হ্ক্কুার খোল, রূপার তৈরি কৌটা, উনিশ শতকের নির্মিত ক্রিস্টাল গহনা, পিতলের শরাবদানী,  গোলাপদানী ইত্যাদি।  জাদুঘরের আকর্ষনীয় প্রদর্শনীর মধ্যে আছে নবাব নুসরাত জংয়ের দরবারের ত্রিমাত্রিক উপস্থাপনা। এখানে বসা অবস্থায় দেখা মেলে নুসরাত জংকে।

 

প্রসঙ্গত,এর আগে রাষ্ট্রপতি এডভোকেট আবদুল হামিদ বিগত ২৩ জানুয়ারি এশিয়াটিক সোসাইটি ঐতিহ্য জাদুঘরের কর্মসূচীর শুভ যাত্রা ঘোষণা দেন। এরই ধারাবাহিকতায় বৃহস্পতিবার ঢাকার ইতিহাস ও সংস্কৃতিকে বিশেষভাবে আলোকপাত করার এই ‘ঐতিহ্য জাদুঘর’টির উদ্বোধন হয়।


পরবর্তী খবর পড়ুন : বিদায় বেলায় শরৎ বন্দনায় মেতেছে রাজধানী


আরও পড়ুন

পথশিশুদের টাকা,খাবার দেওয়া নিষিদ্ধ করে আইন পাশ উগান্ডায়

পথশিশুদের টাকা,খাবার দেওয়া নিষিদ্ধ করে আইন পাশ উগান্ডায়

পথশিশুদের টাকা,খাবার দেওয়া নিষিদ্ধ করে আইন পাশ করা হল উগান্ডায়। ...

দক্ষিণ চীন সাগর নিয়ে নিষেধাজ্ঞার ব্যাপারে আমেরিকাকে বেইজিং’র হুঁশিয়ারি

দক্ষিণ চীন সাগর নিয়ে নিষেধাজ্ঞার ব্যাপারে আমেরিকাকে বেইজিং’র হুঁশিয়ারি

দক্ষিণ ও পূর্ব চীন সাগরে বেইজিং’র ‘বৈধ’ তৎপরতার কারণে দেশটির ...

২৫ জেলায় চলছে প্রাথমিকের প্রথম ধাপের শিক্ষক নিয়োগ পরীক্ষা

২৫ জেলায় চলছে প্রাথমিকের প্রথম ধাপের শিক্ষক নিয়োগ পরীক্ষা

২৫ জেলায় সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগের প্রথম ধাপের ...

লিবিয়া থেকে ইতালিঃ  প্রাণে বেঁচে যাওয়া আরো তিন বাংলাদেশি দেশে ফিরেছেন

লিবিয়া থেকে ইতালিঃ প্রাণে বেঁচে যাওয়া আরো তিন বাংলাদেশি দেশে ফিরেছেন

লিবিয়া থেকে ইতালি যাওয়ার পথে ভূমধ্যসাগরে নৌকাডুবি থেকে প্রাণে বেঁচে ...

নবগঙ্গা নদীতে অবৈধ বালি উত্তোলনকালে দু’টি মেশিন পুড়িয়েছে

নবগঙ্গা নদীতে অবৈধ বালি উত্তোলনকালে দু’টি মেশিন পুড়িয়েছে

নড়াইলের মাউলি ইউনিয়নের চান্দেরচর এলাকায় নবগঙ্গা নদীতে অবৈধ ভাবে বালি ...

পীরের বাড়ি থেকে ফেরার পথে ২ ব্যক্তিকে গলা কেটে হত্যা

পীরের বাড়ি থেকে ফেরার পথে ২ ব্যক্তিকে গলা কেটে হত্যা

ঢাকার নবাবগঞ্জে মোটরসাইকেল আরোহী দুই ব্যক্তিকে গলা কেটে হত্যা করেছে ...

কৃষকদের কাছ থেকে সরকারিভাবে সরাসরি কেনা শুরু

কৃষকদের কাছ থেকে সরকারিভাবে সরাসরি কেনা শুরু

ধানের জেলা দিনাজপুরসহ বিভিন্ন জায়গায় কৃষকদের কাছ থেকে সরকারিভাবে ধান ...

মেঘনা ও গোমতী দ্বিতীয় সেতু উদ্বোধন কাল

মেঘনা ও গোমতী দ্বিতীয় সেতু উদ্বোধন কাল

নির্ধারিত ব্যয়ের চেয়ে ৫ থেকে ৬শ’ কোটি টাকা কম খরচে ...