শিল্প ও সাহিত্য

  • কথাসাহিত্যিক রিজিয়া রহমান আর নেই

    কথাসাহিত্যিক রিজিয়া রহমান আর নেই

  • ফিরে দেখা ১৫ আগস্টঃ  রাসেলকে লেখা চিঠি

    ফিরে দেখা ১৫ আগস্টঃ রাসেলকে লেখা চিঠি

  • সমসাময়িক পরিস্থিতি নিয়ে সাখাওয়াত ফাহাদের ছোট গল্প: ঘর

    সমসাময়িক পরিস্থিতি নিয়ে সাখাওয়াত ফাহাদের ছোট গল্প: ঘর

  • গুলালে দেখি কাশ্মীরি স্বাধীনতা

    গুলালে দেখি কাশ্মীরি স্বাধীনতা

  • ঝাড়ুদার গুনাগার ক্লাউনের সঙ্গীঃ   লুৎফর রহমান রিটন

    ঝাড়ুদার গুনাগার ক্লাউনের সঙ্গীঃ লুৎফর রহমান রিটন

নিমতলী দেউড়ী এখন ‘ঐতিহ্য জাদুঘর’

প্রকাশ: ১১ অক্টোবর ২০১৮     আপডেট: ১১ অক্টোবর ২০১৮

সাংস্কৃতিক প্রতিবেদক, বাংলাদেশ প্রেস

ঢাকার নবাবদের ‘নিমতলী প্রাসাদ’-এর পশ্চিম দিকের প্রবেশদ্বার ‘নিমতলী দেউড়ী’। এই দেউড়ী’টি ঢাকা তথা বাংলার প্রথম অ্যাংলো-মোঘল স্থাপত্যের নিদর্শন। সময়ের পরিক্রমায় নবাবদের ‘নিমতলী প্রাসাদ’ একসময় ধ্বংস হয়ে গেলেও এখনও টিকে আছে নায়েব-নাজিমদের যাতায়াতের জন্য পশ্চিম দিকের ফটক এই ‘নিমতলী দেউড়ী’টি। ১৮৪৩ সালের নায়েব-নাজিমদের শাসনের অবসান হলে অবহেলিত অবস্থায় পড়ে থাকে কালের এই অনন্য নিদর্শনটি। অবহেলিত অবস্থায় পড়ে থাকার এক পর্যায়ে দেউড়ীতে এশিয়াটিক সোসাইটির অফিস ও লাইব্রেরি প্রতিষ্ঠত হয়। কয়েক বছর আগে সংস্কার করা এই দেউড়ীতে এখন এশিয়াটিক সোসাইটির তত্ত্বাবধানে চালু হলো ‘ঐতিহ্য জাদুঘর’। যেখানে গেলেই এখন দেখা মিলবে-ঢাকার বিভিন্ন বনেদী ও সংস্কৃতিবান পরিবার থেকে সংগ্রহ করা ১৭০০-১৯০০ সাল পর্যন্ত ঢাকা এবং পূর্ব বাংলার সমাজ, সংস্কৃতি ও জীবনভিত্তিক নানাসব নিদর্শন।

 

ঐতিহ্য জাদুঘরটি চালু উপলক্ষে বৃহস্পতিবার সন্ধ্যায় এশিয়াটিক সোসাইটি প্রাঙ্গণে অনুষ্ঠিত হয় উদ্বোধনী আয়োজন। এশিয়াটিক সোসাইটির আয়োজনে অনুষ্ঠিত এই অনুষ্ঠানে ঐতিহ্য জাদুঘরের উদ্বোধন করেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।


জাদুঘরের উদ্বোধন করে সংস্কৃতিমন্ত্রী বলেন, ‘বাংলাদেশের বৃহত্তম রাজনৈতিক দল আওয়ামী লীগ প্রতিষ্ঠার স্মৃতি বিজড়িত ঐতিহ্যবাহী রোজ গার্ডেন সরকার সম্প্রতি ক্রয় করেছে। মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী এখানে ঢাকা মহানগর ইতিহাস জাদুঘর স্থাপন করা হবে। তবে পুরনো ভবন ঠিক রেখে জাদুঘরের জন্য পুরনো ভবনের আদলে নতুন ভবন নির্মাণ করা হবে। আশা করছি, অদূর ভবিষ্যতে রোজ গার্ডেন পুরনো ঢাকার সবচেয়ে আকর্ষণীয় জায়গায় পরিণত হবে।’


তিনি আরও বলেন, জাদুঘর সকলের সহযোগিতা ছাড়া গড়ে উঠতে পারে না। এটি অমূল্য সম্পদ। এর মূল্য দেওয়ার সক্ষমতা আমাদের এখনো গড়ে ওঠেনি। মন্ত্রী বলেন, এশিয়াটিক সোসাইটি জাদুঘর প্রতিষ্ঠা একটি অত্যন্ত শুভ উদ্যোগ। ঢাকার বাইরেও আমরা আমাদের ইতিহাস-ঐতিহ্য সংরক্ষণের কাজটি করতে চাই। যদিও নানা কারণে এটি একটি কঠিন কাজ। একদিকে আমাদের আর্থিক সংকট যেমন রয়েছে, অন্যদিকে রয়েছে মানুষের মাঝে সচেতনতার অভাব।

 

উদ্বোধনী আনুষ্ঠানিকতার আগে জাদুঘরটি পরিদর্শন করেন অতিথিরা। পরে উদ্বোধনী আয়োজনে জাদুঘরের পরিচিতি তুলে ধরেন ঐতিহ্য জাদুঘরের প্রধান গবেষণা সমন্বয়ক অধ্যাপক শরীফ উদ্দিন আহমেদ। আলোচনায় অংশ নেন জাদুঘর সংরক্ষণ বিশেষজ্ঞ অধ্যাপক আবু সাঈদ এম আহমেদ এবং ঢাকাবাসীর পক্ষে সোসাইটির সদস্য অধ্যাপক হাফিজা খাতুন। এশিয়াটিক সোসাইটির সভাপতি অধ্যাপক মাহফুজা খানমের সভাপতিত্বে অনুষ্ঠানে এর আগে স্বাগত বক্তব্য দেন-সোসাইটির সাধারণ সম্পাদক ড. সাব্বীর আহমেদ।

 

উদ্বোধনী আলোচনা পরেই ঐতিহ্য জাদুঘরে উপহার হিসেবে নিদর্শন প্রদানকারী ব্যক্তি ও পরিবারকে সম্মাননা সার্টিফিকেট প্রদান করেন সংস্কৃতিমন্ত্রী। সম্মাননা গ্রহণকারী পরিবারসমূহের পক্ষে বক্তব্য রাখেন আলহাজ্ব আবদুস সালাম। সবশেষে ছিল সাংস্কৃতিক পরিবেশনা।


আলোচনায় জাদুঘর প্রসঙ্গে আলোচকরা বলেন, ১৭৬৫ থেকে ৬৬ সালে নির্মিত হয় অ্যাংলো-মোগল স্থাপতের নিদর্শন নিমতলী প্রাসাদ। আর নবাবদের নায়েব-নাজিমরা যাতায়াত করতেন নিমতলী দেউড়ীখ্যাত প্রাসাদের ফটক দিয়ে। কালের পরিক্রমায় প্রাসাদটি ধ্বংসপ্রাপ্ত হয়, টিকে থাকে দেউড়ীটি। ঢাকার ৪০০ বছর পূর্তি দেউড়ীটি সংস্কার করে এশিয়াটিক সোসাইটি সোসাইটি। সেই সংস্কারের মাধ্যমে এটি রূপান্তরিত হয় ইতিহাসের সাক্ষী বিশেষায়িত জাদুঘরে। এই ঐতিহ্য জাদুঘরের নায়েব-নাজিমকদের শাসনের পূর্ব থেকে পরবর্তীকাল অর্থাৎ ১৭০০ থেকে ১৯০০ সাল পর্যন্ত ঢাকার ইতিহাস, ঐতিহ্য, সংষ্কৃতি, আর্থ-সামাজিক অবস্থার তথ্য, আলোকচিত্র ও নিদর্শন উপস্থাপন করা হয়েছে ডিজিটাল পদ্ধতির মাধ্যমে। এক হাজার বর্গফুটেরও কম স্থানযুক্ত স্বল্প আয়তনের দেউড়ী ভবনের ছোট-বড় পাঁচটি কক্ষে স্থাপন করা হয়েছে পাঁচটি গ্যালারি। সব মিলিয়ে রয়েছে ৭৯টি নিদর্শন। সেসব নিদর্শনের মধ্যে আছে ঝাড়বাতি, খাজকাটা নকশার টোকরা, ফুল ও লতাপাতায় আবৃত চীনামাটির প্লেট, মুগল আমল থেকে শুরু করে ব্রিটিশ আমলের রৌপ্য ও তাম্র মুদ্রা, হ্ক্কুার খোল, রূপার তৈরি কৌটা, উনিশ শতকের নির্মিত ক্রিস্টাল গহনা, পিতলের শরাবদানী,  গোলাপদানী ইত্যাদি।  জাদুঘরের আকর্ষনীয় প্রদর্শনীর মধ্যে আছে নবাব নুসরাত জংয়ের দরবারের ত্রিমাত্রিক উপস্থাপনা। এখানে বসা অবস্থায় দেখা মেলে নুসরাত জংকে।

 

প্রসঙ্গত,এর আগে রাষ্ট্রপতি এডভোকেট আবদুল হামিদ বিগত ২৩ জানুয়ারি এশিয়াটিক সোসাইটি ঐতিহ্য জাদুঘরের কর্মসূচীর শুভ যাত্রা ঘোষণা দেন। এরই ধারাবাহিকতায় বৃহস্পতিবার ঢাকার ইতিহাস ও সংস্কৃতিকে বিশেষভাবে আলোকপাত করার এই ‘ঐতিহ্য জাদুঘর’টির উদ্বোধন হয়।


পরবর্তী খবর পড়ুন : বিদায় বেলায় শরৎ বন্দনায় মেতেছে রাজধানী


আরও পড়ুন

সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় চার বাংলাদেশি নিহত

সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় চার বাংলাদেশি নিহত

সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় চার বাংলাদেশি নিহত হয়েছেন। এরা সবাই ...

'গ্রেনেড হামলার মাস্টার মাইন্ডদের দেশে ফিরিয়ে এনে সর্বোচ্চ শাস্তি দেয়া হবে'

'গ্রেনেড হামলার মাস্টার মাইন্ডদের দেশে ফিরিয়ে এনে সর্বোচ্চ শাস্তি দেয়া হবে'

একুশে আগস্ট গ্রেনেড হামলার মূল হোতাদের দেশে ফিরিয়ে এনে সর্বোচ্চ ...

‘কাশ্মীর এখন কবরখানার মতো নীরব’

‘কাশ্মীর এখন কবরখানার মতো নীরব’

ভারতীয় মানবাধিকার আইনজীবী ভ্রিন্ডা গ্রোভার বলেছেন, কাশ্মীর এখন কবরখানার মতো ...

মুম্বাইয়ে ভেঙে পড়ল বহুতল ভবন; নিহত ২, নিখোঁজ অন্তত ১৫

মুম্বাইয়ে ভেঙে পড়ল বহুতল ভবন; নিহত ২, নিখোঁজ অন্তত ১৫

ভারতের মুম্বাই শহরতলির ভিওয়ান্ডিতে ভেঙে পড়েছে একটি বহুতল ভবন। শনিবার ...

জয়া এবার ভূত

জয়া এবার ভূত

ওপার বাংলার ছবিতে নানা ধরনের চরিত্র করেছেন জয়া আহসান। প্রসেনজিতের ...

টেকনাফে ওমর ফারুককে হত্যার পর রোহিঙ্গাবিরোধী বিক্ষোভ, ভাঙচুর

টেকনাফে ওমর ফারুককে হত্যার পর রোহিঙ্গাবিরোধী বিক্ষোভ, ভাঙচুর

রোহিঙ্গা সন্ত্রাসীরা গত বৃহস্পতিবার রাতে টেকনাফে যুবলীগের এক নেতাকে নির্মমভাবে ...

মোজাফফর আহমদের প্রথম জানাজা অনুষ্ঠিত, রাষ্ট্রীয় মর্যাদা প্রদান

মোজাফফর আহমদের প্রথম জানাজা অনুষ্ঠিত, রাষ্ট্রীয় মর্যাদা প্রদান

প্রয়াত বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টির (ন্যাপ) সভাপতি ও মুক্তিযুদ্ধকালীন সরকারের ...

ফিফায় বাংলাদেশের প্রথম দুই নারী রেফারি

ফিফায় বাংলাদেশের প্রথম দুই নারী রেফারি

বাংলাদেশের প্রথম নারী হিসেবে ফিফার রেফারি হলেন দুই সাবেক নারী ...