শিল্প ও সাহিত্য

  • বর্ষনমুখর বর্ষাবন্দনা

    বর্ষনমুখর বর্ষাবন্দনা

  • সংস্কৃতির বাজেটে হতাশ সংস্কৃতিক কর্মীরা

    সংস্কৃতির বাজেটে হতাশ সংস্কৃতিক কর্মীরা

  • মাহিনের কন্যারা

    মাহিনের কন্যারা

  • হাসপাতালে কামাল লোহানী

    হাসপাতালে কামাল লোহানী

  • আজ শিল্পাচার্যের মৃত্যুবার্ষিকী

    আজ শিল্পাচার্যের মৃত্যুবার্ষিকী

নিমতলী দেউড়ী এখন ‘ঐতিহ্য জাদুঘর’

প্রকাশ: ১১ অক্টোবর ২০১৮     আপডেট: ১১ অক্টোবর ২০১৮

সাংস্কৃতিক প্রতিবেদক, বাংলাদেশ প্রেস

ঢাকার নবাবদের ‘নিমতলী প্রাসাদ’-এর পশ্চিম দিকের প্রবেশদ্বার ‘নিমতলী দেউড়ী’। এই দেউড়ী’টি ঢাকা তথা বাংলার প্রথম অ্যাংলো-মোঘল স্থাপত্যের নিদর্শন। সময়ের পরিক্রমায় নবাবদের ‘নিমতলী প্রাসাদ’ একসময় ধ্বংস হয়ে গেলেও এখনও টিকে আছে নায়েব-নাজিমদের যাতায়াতের জন্য পশ্চিম দিকের ফটক এই ‘নিমতলী দেউড়ী’টি। ১৮৪৩ সালের নায়েব-নাজিমদের শাসনের অবসান হলে অবহেলিত অবস্থায় পড়ে থাকে কালের এই অনন্য নিদর্শনটি। অবহেলিত অবস্থায় পড়ে থাকার এক পর্যায়ে দেউড়ীতে এশিয়াটিক সোসাইটির অফিস ও লাইব্রেরি প্রতিষ্ঠত হয়। কয়েক বছর আগে সংস্কার করা এই দেউড়ীতে এখন এশিয়াটিক সোসাইটির তত্ত্বাবধানে চালু হলো ‘ঐতিহ্য জাদুঘর’। যেখানে গেলেই এখন দেখা মিলবে-ঢাকার বিভিন্ন বনেদী ও সংস্কৃতিবান পরিবার থেকে সংগ্রহ করা ১৭০০-১৯০০ সাল পর্যন্ত ঢাকা এবং পূর্ব বাংলার সমাজ, সংস্কৃতি ও জীবনভিত্তিক নানাসব নিদর্শন।

 

ঐতিহ্য জাদুঘরটি চালু উপলক্ষে বৃহস্পতিবার সন্ধ্যায় এশিয়াটিক সোসাইটি প্রাঙ্গণে অনুষ্ঠিত হয় উদ্বোধনী আয়োজন। এশিয়াটিক সোসাইটির আয়োজনে অনুষ্ঠিত এই অনুষ্ঠানে ঐতিহ্য জাদুঘরের উদ্বোধন করেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।


জাদুঘরের উদ্বোধন করে সংস্কৃতিমন্ত্রী বলেন, ‘বাংলাদেশের বৃহত্তম রাজনৈতিক দল আওয়ামী লীগ প্রতিষ্ঠার স্মৃতি বিজড়িত ঐতিহ্যবাহী রোজ গার্ডেন সরকার সম্প্রতি ক্রয় করেছে। মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী এখানে ঢাকা মহানগর ইতিহাস জাদুঘর স্থাপন করা হবে। তবে পুরনো ভবন ঠিক রেখে জাদুঘরের জন্য পুরনো ভবনের আদলে নতুন ভবন নির্মাণ করা হবে। আশা করছি, অদূর ভবিষ্যতে রোজ গার্ডেন পুরনো ঢাকার সবচেয়ে আকর্ষণীয় জায়গায় পরিণত হবে।’


তিনি আরও বলেন, জাদুঘর সকলের সহযোগিতা ছাড়া গড়ে উঠতে পারে না। এটি অমূল্য সম্পদ। এর মূল্য দেওয়ার সক্ষমতা আমাদের এখনো গড়ে ওঠেনি। মন্ত্রী বলেন, এশিয়াটিক সোসাইটি জাদুঘর প্রতিষ্ঠা একটি অত্যন্ত শুভ উদ্যোগ। ঢাকার বাইরেও আমরা আমাদের ইতিহাস-ঐতিহ্য সংরক্ষণের কাজটি করতে চাই। যদিও নানা কারণে এটি একটি কঠিন কাজ। একদিকে আমাদের আর্থিক সংকট যেমন রয়েছে, অন্যদিকে রয়েছে মানুষের মাঝে সচেতনতার অভাব।

 

উদ্বোধনী আনুষ্ঠানিকতার আগে জাদুঘরটি পরিদর্শন করেন অতিথিরা। পরে উদ্বোধনী আয়োজনে জাদুঘরের পরিচিতি তুলে ধরেন ঐতিহ্য জাদুঘরের প্রধান গবেষণা সমন্বয়ক অধ্যাপক শরীফ উদ্দিন আহমেদ। আলোচনায় অংশ নেন জাদুঘর সংরক্ষণ বিশেষজ্ঞ অধ্যাপক আবু সাঈদ এম আহমেদ এবং ঢাকাবাসীর পক্ষে সোসাইটির সদস্য অধ্যাপক হাফিজা খাতুন। এশিয়াটিক সোসাইটির সভাপতি অধ্যাপক মাহফুজা খানমের সভাপতিত্বে অনুষ্ঠানে এর আগে স্বাগত বক্তব্য দেন-সোসাইটির সাধারণ সম্পাদক ড. সাব্বীর আহমেদ।

 

উদ্বোধনী আলোচনা পরেই ঐতিহ্য জাদুঘরে উপহার হিসেবে নিদর্শন প্রদানকারী ব্যক্তি ও পরিবারকে সম্মাননা সার্টিফিকেট প্রদান করেন সংস্কৃতিমন্ত্রী। সম্মাননা গ্রহণকারী পরিবারসমূহের পক্ষে বক্তব্য রাখেন আলহাজ্ব আবদুস সালাম। সবশেষে ছিল সাংস্কৃতিক পরিবেশনা।


আলোচনায় জাদুঘর প্রসঙ্গে আলোচকরা বলেন, ১৭৬৫ থেকে ৬৬ সালে নির্মিত হয় অ্যাংলো-মোগল স্থাপতের নিদর্শন নিমতলী প্রাসাদ। আর নবাবদের নায়েব-নাজিমরা যাতায়াত করতেন নিমতলী দেউড়ীখ্যাত প্রাসাদের ফটক দিয়ে। কালের পরিক্রমায় প্রাসাদটি ধ্বংসপ্রাপ্ত হয়, টিকে থাকে দেউড়ীটি। ঢাকার ৪০০ বছর পূর্তি দেউড়ীটি সংস্কার করে এশিয়াটিক সোসাইটি সোসাইটি। সেই সংস্কারের মাধ্যমে এটি রূপান্তরিত হয় ইতিহাসের সাক্ষী বিশেষায়িত জাদুঘরে। এই ঐতিহ্য জাদুঘরের নায়েব-নাজিমকদের শাসনের পূর্ব থেকে পরবর্তীকাল অর্থাৎ ১৭০০ থেকে ১৯০০ সাল পর্যন্ত ঢাকার ইতিহাস, ঐতিহ্য, সংষ্কৃতি, আর্থ-সামাজিক অবস্থার তথ্য, আলোকচিত্র ও নিদর্শন উপস্থাপন করা হয়েছে ডিজিটাল পদ্ধতির মাধ্যমে। এক হাজার বর্গফুটেরও কম স্থানযুক্ত স্বল্প আয়তনের দেউড়ী ভবনের ছোট-বড় পাঁচটি কক্ষে স্থাপন করা হয়েছে পাঁচটি গ্যালারি। সব মিলিয়ে রয়েছে ৭৯টি নিদর্শন। সেসব নিদর্শনের মধ্যে আছে ঝাড়বাতি, খাজকাটা নকশার টোকরা, ফুল ও লতাপাতায় আবৃত চীনামাটির প্লেট, মুগল আমল থেকে শুরু করে ব্রিটিশ আমলের রৌপ্য ও তাম্র মুদ্রা, হ্ক্কুার খোল, রূপার তৈরি কৌটা, উনিশ শতকের নির্মিত ক্রিস্টাল গহনা, পিতলের শরাবদানী,  গোলাপদানী ইত্যাদি।  জাদুঘরের আকর্ষনীয় প্রদর্শনীর মধ্যে আছে নবাব নুসরাত জংয়ের দরবারের ত্রিমাত্রিক উপস্থাপনা। এখানে বসা অবস্থায় দেখা মেলে নুসরাত জংকে।

 

প্রসঙ্গত,এর আগে রাষ্ট্রপতি এডভোকেট আবদুল হামিদ বিগত ২৩ জানুয়ারি এশিয়াটিক সোসাইটি ঐতিহ্য জাদুঘরের কর্মসূচীর শুভ যাত্রা ঘোষণা দেন। এরই ধারাবাহিকতায় বৃহস্পতিবার ঢাকার ইতিহাস ও সংস্কৃতিকে বিশেষভাবে আলোকপাত করার এই ‘ঐতিহ্য জাদুঘর’টির উদ্বোধন হয়।


পরবর্তী খবর পড়ুন : বিদায় বেলায় শরৎ বন্দনায় মেতেছে রাজধানী


আরও পড়ুন

টাইগারদের রেকর্ড ভেঙে জিততে হবে টাইগারদের

টাইগারদের রেকর্ড ভেঙে জিততে হবে টাইগারদের

বাংলাদেশকে পেয়ে আরেকটি দুর্দান্ত ইনিংস খেললেন শাই হোপ। চার রানের ...

‘ওয়ার্ড ,মহল্লায় বিএনপি নেতাকর্মীদের সাথে যোগাযোগ করে তাদের উজ্জীবিত রাখতে হবে’

‘ওয়ার্ড ,মহল্লায় বিএনপি নেতাকর্মীদের সাথে যোগাযোগ করে তাদের উজ্জীবিত রাখতে হবে’

উপজেলা ও পৌর বিএনপি আয়োজনে রাণীশংকৈল ডিগ্রী কলেজ হল রুমে ...

নাইজেরিয়ায় তিনটি আত্মঘাতী বোমা হামলায় নিহত ৩০

নাইজেরিয়ায় তিনটি আত্মঘাতী বোমা হামলায় নিহত ৩০

নাইজেরিয়ার বোরনো রাজ্যের একটি গ্রামে তিনটি আত্মঘাতী বোমা হামলায় কমপক্ষে ...

রোজাকে আইসক্রিমে ওষুধ মিশিয়ে হত্যা, মায়ের আত্মহত্যার চেষ্টা

রোজাকে আইসক্রিমে ওষুধ মিশিয়ে হত্যা, মায়ের আত্মহত্যার চেষ্টা

রাজধানীর মুগদায় সাড়ে তিন বছরের মেয়েকে আইসক্রিমের সঙ্গে ঘুমের ওষুধ ...

কালিহাতীতে প্রতিবন্ধী ধর্ষণের ভিডিও ধারনঃ আটক ১

কালিহাতীতে প্রতিবন্ধী ধর্ষণের ভিডিও ধারনঃ আটক ১

কালিহাতীতে এক প্রতিবন্ধী যুবতীকে রাজিব ও আনিছ নামে দুই লম্পট ...

'রাস্তার নামে খাল, আর কত কাল?'

'রাস্তার নামে খাল, আর কত কাল?'

দীর্ঘদিন ধরে অবহেলা-অচলাবস্থায় পড়ে থাকা কুমিল্লা সদর দক্ষিণ উপজেলার কোটবাড়ি-কুমিল্লা ...

শূন্য রানে গেইলকে ফেরালেন সাইফউদ্দিন

শূন্য রানে গেইলকে ফেরালেন সাইফউদ্দিন

শূন্য রানে গেইলকে ফেরালেন সাইফউদ্দিন ...

'জনগণের ভোটে নির্বাচিত সরকারকে অবৈধ বলা হাস্যকর'

'জনগণের ভোটে নির্বাচিত সরকারকে অবৈধ বলা হাস্যকর'

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, জনগণের ...