শিল্প ও সাহিত্য

  • কবি আল মাহমুদের অবস্থা উন্নতির দিকে

    কবি আল মাহমুদের অবস্থা উন্নতির দিকে

  • কবি আল মাহমুদ আইসিইউতে

    কবি আল মাহমুদ আইসিইউতে

  • জাতীয় কবিতা উৎসব শুরু

    জাতীয় কবিতা উৎসব শুরু

  • ‘কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার ২০১৮’ পেলেন চার জন

    ‘কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার ২০১৮’ পেলেন চার জন

  • মাইকেল মধুসূদন দত্তের জন্মদিন আজ

    মাইকেল মধুসূদন দত্তের জন্মদিন আজ

গঙ্গা-যমুনা সাংস্কৃতিক উৎসবে দ্বিতীয় দিনে দুই দেশের দুই নাটক

প্রকাশ: ০৬ অক্টোবর ২০১৮     আপডেট: ০৭ অক্টোবর ২০১৮

সাংস্কৃতিক প্রতিবেদক , বাংলাদেশ প্রেস

সংস্কৃতিকে সঙ্গী করে গঙ্গা আর যমুনা নদীর মতো প্রবাহমান বাংলাদেশ ও ভারতের বন্ধুত্ব। সে বন্ধুত্ব আর ভ্রাতৃত্ববোধকে আরও দৃড় করার লক্ষে শুরু হয়েছে গঙ্গা-যমুনা সাংস্কৃতিক উৎসব। গঙ্গা-যমুনা সাংস্কৃতি উৎসব পর্ষদের আয়োজনে রাজধানীর শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় উৎসবের এ সপ্তম আসর অনুষ্ঠিত হচ্ছে।  নাট্য মঞ্চায়নের পাশাপাশি প্রতিদিন থাকছে সাংস্কৃতিক আয়োজনের ১১ দিনের এই উৎসবের শনিবার ছিলো দ্বিতীয় দিন।

 

শরতের বিকেলে আবহমান বাংলার গান আর নৃত্যের ছন্দে নাট্যশালা মিলনায়তনের বাইরের মুক্তমঞ্চে সাংস্কৃতিক আয়োজনের মধ্যে দিয়ে শুরু হয় এদিনের উৎসব। এরপর সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার দু’টি হলে মঞ্চস্থ হয়েছে বাংলাদেশ ও ভারত দুইটি নাটক। উৎসবের শুরুতে সাংস্কৃতিক পরিবেশনায় পথনাটক পরিবেশন করে গতি থিয়েটার। দলীয় নৃত্য পরিবেশন করে নৃত্যসংগঠন নটরাজ। দলীয় সংগীত পরিবেশন করে বহ্নিশিখা ও ঋষিজ শিল্পীগোষ্ঠী। একক সংগীত পরিবেশন করেন-আরিফ রহমান ও নবনীতা জাঈদ চৌধুরী অনন্যা। একক আবৃত্তি পরিবেশন করেন-আশরাফুল আলম, রোজিনা ওয়ালী লীনা ও ফয়জুল্লাহ সাঈদ। এছাড়াও এ সাংস্কৃতিক আয়োজনে ছিলো শিশুদের সংগঠন তার কালচারাল একাডমি।

 

সাংস্কৃতিক আয়োজন শেষে সন্ধ্যায় একাডেমির জাতীয় নাট্যশালার মূল হলে এবং পরীক্ষণ থিয়েটার হলে শুরু নাট্য প্রদর্শনী। এর মধ্যে মূল হলে ভারতের পশ্চিমবঙ্গের নাট্যদল-অনিক মঞ্চস্ত করে তাদের নাটক ‘বিষঘুম’ এবং পরীক্ষণ হলে ঢাকার নাট্যদল থিয়েটার মঞ্চস্ত করে নাটক ‘মেরাজ ফকিরের মা’।

 

অনিক নাট্যদলের ‘বিষঘুম’ নাটকটি রচনা করেছেন জ্যোতিস্মান চট্টোপাধ্যায় এবং নিদের্শনা দিয়েছেন অরূপ রায়। নাটকটির কাহিনিতে দেখা যায়-সত্য গল্পের চেয়ে বিস্ময়কর। কখনও ভয়ঙ্কর। জীবন যখন মানুষকে কোন এক ভয়ঙ্কর সত্যের মুখোমুখি দাঁড় করায় , তার আঘাতে কারো জীবনে নেমে আসে অন্ধকার। ধৈর্য ও সাহসের সাথে সত্য মেনে নিতে পারলে অন্ধকার পেরিয়ে দেখা দেয় আলোর দিশা।

নাটকটিতে অভিনয় করেছেন-অরূপ রায়, অংশুমান দাশগুপ্ত, গৌতম সেনগুপ্ত, রূপক চন্দ্র, কৃষ্ণন্দু চক্রবর্তী, সৈকত মুখার্জী, সুচিত্রিতা ঘোষ, শুভ্রা বোস, পায়েল রায়, পিয়ালী চট্টোপাধ্যায় ও তপতী ভট্টাচার্য।

 

অন্যদিকে, থিয়েটারের ‘মেরাজ ফকিরের মা’ নাটকটি রচনা ও নির্দেশনা দিয়েছেন-প্রয়াত আব্দুল্লাহ আল-মামুন। তার প্রয়াণের পরে নাটকটির নবনির্মাণ করেছেন-সুদীপ চক্রবর্তী।

ধর্মীয় অনুভূতিকে কেন্দ্র করে গড়ে উঠেছে এ নাটকের কাহিনি। যাতে দেখা-এক মায়ের গর্ভে জন্ম নিয়ে একজন মানুষ রেড়ে উঠেছে একটি নামে। দীর্ঘ ৩৯ বছর পর আকস্মিকভাবে সে জানতে পারে তার গর্ভধারিণী মায়ের ধর্ম আর তার ধর্ম এক নয়। ধর্ম পরিচয়ে যে ফারাক রচিত হয় তা কি মা-ছেলের সম্পর্ককে ফারাক করে দিতে পারে? ধর্মের ভিন্নতার কারণে ছেলে কি অস্বীকার করতে পারে তার মাকে? -এমনি সব প্রশ্নের উত্তর খোঁজা এবং মানবের স্বরূপ প্রকাশের চেষ্টা করার এ নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন-রামেন্দু মজুমদার, ফেরদৌসী মজুমদার, ত্রপা মজুমদার, মজিবর রহমান জুয়েল, তানজুম আরা পল্লী, মারুফ কবির, সাইফ জোয়ারদার, আবদুল কাদের, তোফা হোসেন প্রমুখ।

 

সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়, ইন্ডিয়া-বাংলাদেশ ফাউন্ডেশন, শিল্পকলা একাডেমি এবং মার্কেন্টাইল ব্যাংক লিমিটেডের সহযোগিতায় অনুষ্ঠিত এ উৎসবের রোববার তৃতীয় দিনের বিকেল সাড়ে ৪টায় শুরু হবে সাংস্কৃতিক অনুষ্ঠান। জাতীয় নাট্যশালার বাইরের মুক্তমঞ্চে এদিনের সাংস্কৃতিক পরিবেশনায় অংশ নেবে-শিশু সংগঠন সপ্তকলির আসর, পথনটাক পরিবেশন করবে নাটনন্দন, আবৃত্তি পরিবেশন করবে কণ্ঠশীলন ও প্রকাশ সাহিত্য সাংস্কৃতিক সংগঠন, সংগীত পরিবেশন করবে পঞ্চভাস্কর ও সুরতাল সংগীত একাডেমি এবং নৃত্য পরিবেশন করবে স্বপ্ন বিকাশ কলাকেন্দ্র। সাংস্কৃতিক অনুষ্ঠান শেষে জাতীয় নাট্যশালা মূল মিলনায়তনে পরিবেশিত হবে প্রাচ্যনাটের নাটক ‘এ ম্যান ফর অল সিজন্স’। এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে আরণ্যক নাট্যদল পরিবেশন করবে নাটক ‘দি জুবিলী হোটেল’।

আরও পড়ুন

দেশে ফিরে আসার শর্তে শিক্ষাবৃত্তি দিচ্ছেন প্রধানমন্ত্রী

দেশে ফিরে আসার শর্তে শিক্ষাবৃত্তি দিচ্ছেন প্রধানমন্ত্রী

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার “প্রধানমন্ত্রী ফেলোশিপ ২০১৯” ঘোষণা করেছে যার আওতায় ...

শিক্ষা ও মেধাকে প্রাধান্য দিয়ে আমাদের এগোতে হবে : মোস্তাফা জব্বার

শিক্ষা ও মেধাকে প্রাধান্য দিয়ে আমাদের এগোতে হবে : মোস্তাফা জব্বার

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, অস্ত্র আর ...

নির্বাচনে কারচুপি হলে কেন প্রতিহত করলেন না : বিএনপিকে নাসিম

নির্বাচনে কারচুপি হলে কেন প্রতিহত করলেন না : বিএনপিকে নাসিম

একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে চ্যালেঞ্জ করে বিএনপির প্রার্থীদের মামলা প্রসঙ্গে ...

অভিন্ন পদ্ধতিতে হবে শিক্ষক-কর্মচারী নিয়োগ

অভিন্ন পদ্ধতিতে হবে শিক্ষক-কর্মচারী নিয়োগ

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে সরকারি শিক্ষকের আদলে অভিন্ন পদ্ধতিতে উপাধ্যক্ষ, অধ্যক্ষ ...

‘ভালোবাসা দিবসের ঠিক ৯ মাস পর কেন শিশু দিবস?’

‘ভালোবাসা দিবসের ঠিক ৯ মাস পর কেন শিশু দিবস?’

বিশ্ব ভালোবাসা দিবসের ঠিক ৯ মাস তিন দিন পর কেন ...

সবচেয়ে দ্রুত গতিসম্পন্ন ট্রেন এসে পৌঁছেছে দেশে

সবচেয়ে দ্রুত গতিসম্পন্ন ট্রেন এসে পৌঁছেছে দেশে

দেশের বৃহত্তম রেলওয়ে কারখানা সৈয়দপুরে পৌঁছেছে ইন্দোনেশিয়া থেকে আমদানি করা ...

তিন দিনে ৪ মুসল্লির মৃত্যু বিশ্ব ইজতেমার মাঠে

তিন দিনে ৪ মুসল্লির মৃত্যু বিশ্ব ইজতেমার মাঠে

গেল তিন দিনে চার মুসল্লির মৃত্যু হয়েছে টঙ্গীর তুরাগতীরে বিশ্ব ...

জামায়াত বিলুপ্তির পরামর্শ দিয়ে ব্যারিস্টার রাজ্জাকের পদত্যাগ

জামায়াত বিলুপ্তির পরামর্শ দিয়ে ব্যারিস্টার রাজ্জাকের পদত্যাগ

জামায়াত ইসলামিকে বিলুপ্ত ঘোষণা ও ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের বিপক্ষে অবস্থান ...