শিল্প ও সাহিত্য

  • কবি আল মাহমুদের অবস্থা উন্নতির দিকে

    কবি আল মাহমুদের অবস্থা উন্নতির দিকে

  • কবি আল মাহমুদ আইসিইউতে

    কবি আল মাহমুদ আইসিইউতে

  • জাতীয় কবিতা উৎসব শুরু

    জাতীয় কবিতা উৎসব শুরু

  • ‘কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার ২০১৮’ পেলেন চার জন

    ‘কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার ২০১৮’ পেলেন চার জন

  • মাইকেল মধুসূদন দত্তের জন্মদিন আজ

    মাইকেল মধুসূদন দত্তের জন্মদিন আজ

২০ বছর পর ঢাকার মঞ্চে ‘গ্যালিলিও’

প্রকাশ: ০৫ অক্টোবর ২০১৮

সাংস্কৃতিক প্রতিবেদক

আজ থেকে প্রায় বিশ বছর আগে ঢাকার মঞ্চে কাঁপিয়ে রেখেছিলো নাট্যচরিত্র ‘গ্যালিলিও’। বিশ বছর পর সেই চরিত্রটি নিয়ে নাট্যাভিনেতা আলী যাকের-ঢাকার মঞ্চে ফিরে বীরদর্পে। এসেই দরাজ কণ্ঠে বললেনÑ‘অভাগা সে দেশ, যার বীরপুত্রের প্রয়োজন’। ‘গ্যালিলিও’ হয়েই আলী যাকেরের মঞ্চে ফিরে আসার সঙ্গে মঞ্চে ফিরলেন সংস্কৃতিমন্ত্রীর দায়িত্ব পালন করা আসাদুজ্জামান নূর। তাদের নাট্যমঞ্চে ফেরার মধ্যে দিয়েই গেলো কয়েকদিন ধরেই নাট্যাঙ্গণে আলোচনা থাকা ‘গ্যালিলিও’ নামের নাটকটি ফিরে এলো নবরূপে। রাজধানীর মহিলা সমিতির নীলিমা ইব্রাহিম মিলনায়তনে নাট্যপ্রেমীদের উপচে পড়া ভিড়কে সঙ্গী করেই শুক্রবার নবরূপের ‘গ্যালিলিও’ মঞ্চস্ত হলো।


 


বছর ত্রিশেক আগে ঢাকার মঞ্চে যোগ হয় নতুন নাটক ‘গ্যালিলিও’। আতাউর রহমানের নির্দেশনায় অল্প সময়েই ব্যাপক দর্শকপ্রিয়তা পেয়ে যায় নাগরিক নাট্য সম্প্রদায়ের এই নাটকটি। ১৯৯৮ সালে হঠাৎ করেই বন্ধ হয়ে যায় নাটকটির প্রদর্শনী। এর মূল অভিনেতা আলী যাকেরের অসুস্থতা, আসাদুজ্জামান নূরের ব্যস্ততা, খালেদ খানের মৃত্যুতে নাটকটি স্মৃতির পাতাতেই আবদ্ধ হয় যায়। আগের নাটকের অনেকটা সংক্ষেপিত রূপের নাগরিক নাট্য সম্প্রদায়ের এ নাটকটির শুক্রবার হয়ে গেল প্রথম প্রদর্শনী। নাটকটির নবরূপায়নের নির্দেশনা দিয়েছেন পান্থ শাহরিয়ার। নব রূপায়নে প্রায় আড়াই ঘণ্টা সময় ব্যাপ্তির নাটকটি দেড় ঘণ্টা কমিয়ে আনা হয়েছে। বার্টল্ট ব্রেখটের ‘দ্য লাইফ অব গ্যালিলিও গ্যালিলি’ অবলম্বনে ‘গ্যালিলিও’ নাটকটির অনুবাদ করেন অধ্যাপক আবদুস সেলিম।


দীর্ঘদিন পর অভিনয় করা প্রসঙ্গে আলী যাকের বলেন, শারীরিক অসুস্থতার জন্য কারণে মঞ্চে অভিনয় করতে বা নির্দেশনা দিতে পারছেন না তিন। তবে শরীর যদি সায় দেয়, তবে এ নাটকের মধ্য দিয়েই তিনি নিয়মিত অভিনয় করবেন বলে জানান।


 


আসাদুজ্জামান নূর বলেন, প্রায় বিশ বছর পর এই নাটকের মাধ্যমে আবার মঞ্চে ফিরে এলেন তিনি। অভিনয় সবসময়ই টানলেও, রাজনৈতিক ব্যস্ততায় অভিনয় করা হয়ে উঠে না। এখন থেকে নিয়মিত নাটকে অভিনয় করার চেষ্টা করবেন বলেও জানান তিনি।


 


নাটকের কাহিনির সময়কাল ১৬০৯ সাল। ইতালির বিখ্যাত পদার্থ ও অঙ্কশাস্ত্রবিদ গ্যালিলিও গ্যালিলি ঘোষণা করলেন সূর্য স্থির ও পৃথিবী ঘূর্ণমান। আরও বললেন সৌরজগতে স্ফটিক স্তর বলে কোন কিছুর অস্তিত্ব নেই। এর আগে মানুষ জানতো, পৃথিবী স্থির ও সূর্য এর চারপাশে ঘুরে আলোকিত করছে পৃথিবীকে। মানুষের এতদিনের বিশ্বাসে আঘাত হানে গ্যালিলিওয়ের এ মতবাদ। খেপে উঠেন চার্চের অধিকর্তা। বছর দশেক আগে এমন কথা বলায় পুড়িয়েও মেরে ফেলা হয়েছিলো একজনকে। যুক্তিকে সঙ্গী করে গ্যালিলিও ছুটে যান মানুষের কাছে। প্লেগের মতো মহামারিও তাকে আটকে রাখতে পারেনি। চার্চের ক্ষমতা আর রাষ্ট্রযন্ত্রের সামনেও মাথা নত করেনি। তবে শারীরিক যন্ত্রণার কাছে নতি স্বীকার করে ১৬৩৩ সালের ২২ জুন যে স্বীকার করে তার মতবাদ ভুল। সঙ্গে সঙ্গে থেমে যায় ইতালির সমস্ত গবেষণা, নতুন চিন্তা আর আবিষ্কারের পথ। তার অনুসারীকে গ্যালিলিওকে কলঙ্কের নাম বলে ঘোষণা দেন। গ্যালিলিও চলে যান ধর্ম আদালতের কড়া নজরদারীতে। নিজেকে গুটিয়ে নিয়েছিলেন আর্চ বিশপের মতামত দেওয়া আর হোরেসের মধ্যে। কিন্তু নিজের মধ্যে গর্ববোধ আগলে রেখেছিলেন সযতেœ। মৃত্যুর আগে লিখে রেখেছিলেন তার মতবাদ। পরবর্তী প্রজন্মকে জানিয়ে গিয়েছিলেন বিজ্ঞান সাধারণের জন্য, সবার জন্য।


 


‘গ্যালিলিও’ নাটকে নাম ভূমিকায় অভিনয় করছেন আলী যাকের, আসাদুজ্জামান নূর অভিনয় করছেন অধ্যক্ষ, বারবেরিনি ও পোপ চরিত্রে। খালেদ খানের চরিত্র আন্দ্রিয়া সার্তি চরিত্রে পান্থ শাহরিয়ার, সিনোরা সার্তি চরিত্রে ফারহানা মিছু, লুদোভিকা মার্সিলি চরিত্রে মোস্তাফিজ শাহীন, সাগরেদো ও বেলারমিন চরিত্রে কাওসার চৌধুরী, ফেদারজোনি চরিত্রে ফারুক আহমেদ, ধর্মযাজক চরিত্রে ফখরুজ্জামান চৌধুরীনহ নাগরিকের নতুন ও পুরোনো অভিনেতারা নাটকটিতে অভিনয় করেছেন।

পরবর্তী খবর পড়ুন : রুপি মান, হচ্ছে টাকার সমান!


আরও পড়ুন

দেশে ফিরে আসার শর্তে শিক্ষাবৃত্তি দিচ্ছেন প্রধানমন্ত্রী

দেশে ফিরে আসার শর্তে শিক্ষাবৃত্তি দিচ্ছেন প্রধানমন্ত্রী

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার “প্রধানমন্ত্রী ফেলোশিপ ২০১৯” ঘোষণা করেছে যার আওতায় ...

শিক্ষা ও মেধাকে প্রাধান্য দিয়ে আমাদের এগোতে হবে : মোস্তাফা জব্বার

শিক্ষা ও মেধাকে প্রাধান্য দিয়ে আমাদের এগোতে হবে : মোস্তাফা জব্বার

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, অস্ত্র আর ...

নির্বাচনে কারচুপি হলে কেন প্রতিহত করলেন না : বিএনপিকে নাসিম

নির্বাচনে কারচুপি হলে কেন প্রতিহত করলেন না : বিএনপিকে নাসিম

একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে চ্যালেঞ্জ করে বিএনপির প্রার্থীদের মামলা প্রসঙ্গে ...

অভিন্ন পদ্ধতিতে হবে শিক্ষক-কর্মচারী নিয়োগ

অভিন্ন পদ্ধতিতে হবে শিক্ষক-কর্মচারী নিয়োগ

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে সরকারি শিক্ষকের আদলে অভিন্ন পদ্ধতিতে উপাধ্যক্ষ, অধ্যক্ষ ...

‘ভালোবাসা দিবসের ঠিক ৯ মাস পর কেন শিশু দিবস?’

‘ভালোবাসা দিবসের ঠিক ৯ মাস পর কেন শিশু দিবস?’

বিশ্ব ভালোবাসা দিবসের ঠিক ৯ মাস তিন দিন পর কেন ...

সবচেয়ে দ্রুত গতিসম্পন্ন ট্রেন এসে পৌঁছেছে দেশে

সবচেয়ে দ্রুত গতিসম্পন্ন ট্রেন এসে পৌঁছেছে দেশে

দেশের বৃহত্তম রেলওয়ে কারখানা সৈয়দপুরে পৌঁছেছে ইন্দোনেশিয়া থেকে আমদানি করা ...

তিন দিনে ৪ মুসল্লির মৃত্যু বিশ্ব ইজতেমার মাঠে

তিন দিনে ৪ মুসল্লির মৃত্যু বিশ্ব ইজতেমার মাঠে

গেল তিন দিনে চার মুসল্লির মৃত্যু হয়েছে টঙ্গীর তুরাগতীরে বিশ্ব ...

জামায়াত বিলুপ্তির পরামর্শ দিয়ে ব্যারিস্টার রাজ্জাকের পদত্যাগ

জামায়াত বিলুপ্তির পরামর্শ দিয়ে ব্যারিস্টার রাজ্জাকের পদত্যাগ

জামায়াত ইসলামিকে বিলুপ্ত ঘোষণা ও ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের বিপক্ষে অবস্থান ...