শিল্প ও সাহিত্য

  • মা ছাড়া দাম নেই

    মা ছাড়া দাম নেই

  • মোংলায় কবি নজরুলের ১১৯তম জন্ম জয়ন্তী উৎসব উদযাপিত

    মোংলায় কবি নজরুলের ১১৯তম জন্ম জয়ন্তী উৎসব উদযাপিত

  • গান ও কবিতায়  নজরুলময় সারাবেলা

    গান ও কবিতায় নজরুলময় সারাবেলা

  • আলিয়ঁস ফ্রঁসেজে শুরু হলো  নকশা প্রদর্শনী

    আলিয়ঁস ফ্রঁসেজে শুরু হলো নকশা প্রদর্শনী

  • বাবা আছে!!

    বাবা আছে!!

মুস্তাফা নূরউল ইসলামের নাগরিক শোকসভা

‘তিনি ছিলেন কালের সাক্ষী’

প্রকাশ: ১৫ মে ২০১৮

বাংলাদেশ প্রেস

জাতীয় অধ্যাপক মুস্তাফা নূরউল ইসলাম স্মরণে গতকাল সোমবার অনুষ্ঠিত হলো নাগরিক শোকসভা। সোমবার বিকেলে বাংলা একাডেমির আয়োজনে একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে এ শোকসভা অনুষ্ঠিত হয়। ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামানের সভাপতিত্বে শোকসভায় তার জীবন ও কর্ম সম্পর্কে আলোচনা করেন ইমেরিটাস অধ্যাপক রফিকুল ইসলাম, বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান, সাংস্কৃতিক ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ, কবি আজিজুর রহমান আজিজ, মুক্তিযুদ্ধ একাডেমির সভাপতি আবুল আজাদ প্রমুখ। পরিবারের পক্ষে কথা বলেন তার বড় ছেলে মুস্তাফ ইমরুল কায়েস ও বোন শামীম শবনম দীপ্তি। অনুষ্ঠানের শুরুতেই তার প্রতি শ্রদ্ধা জানিয়ে রবীন্দ্রসঙ্গীত পরিবেশন করেন শিল্পী ফাহিম হোসেন চৌধুরী।

মুস্তাফা নূরউল ইসলামের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালনের মধ্যে দিয়ে শুরু হয় এই আয়োজন। এরপর শুরু হয় নাগরিক শোকসভার আলোচনা অনুষ্ঠান। এতে দেশের বিশিষ্টজনরা বলেন, মুস্তাফা নূরউল ইসলাম এদেশের প্রগতিশীল সাংস্কৃতিক ও বুদ্ধিবৃত্তিক সংগ্রামের এক অগ্রণী মানুষ, কালের সাক্ষী। তিনি ছিলেন বাংলা ও বাঙালিত্বের পূঁজারী। তার গবেষণাকর্ম আমাদের সাহিত্যক্ষেত্রে যোগ করেছে বুদ্ধিবৃত্তিকতার নবতর মাত্রা। তার জীবন কেবল সময়ের দিক থেকে দীর্ঘ নয়; উল্লেখযোগ্য কর্মের অর্জনেও বিশিষ্ট।

আনিসুজ্জামান বলেন, মুস্তাফা নূরউল ইসলামের জীবন বর্ণাঢ্য। তিনি শিক্ষকতা, প্রতিষ্ঠান পরিচালনা, সাময়িকপত্র সম্পাদনা, গবেষণা এবং টেলিভিশন অনুষ্ঠান পরিচালনার পাশাপাশি এক সময়ে নাট্যান্দোলনেও যুক্ত ছিলেন। তার ব্যক্তিত্বের দৃঢ়তার সঙ্গে যুক্ত হয়েছিল অসাধারণ রসবোধের গুণ। এদেশের প্রগতিশীল সাহিত্য ও সাংস্কৃতিক অভিযাত্রায় মুস্তাফা নূরউল ইসলামের অবদান বিশেষভাবে স্মরণীয় হয়ে থাকবে।

মুস্তাফা ইমরুল কায়েস বলেন, বাবা হারানো সবার জন্যই বেদনার। বাবা আমাদের কাছে বন্ধুর মতো ছিল। তার পরামর্শ নিয়েই আমরা পথ চলি। তিনি বলতেন, কখনই পিছনে ফিরে তাকাবে না, সামনের দিকে তাকাবে।

শামসুজ্জামান খান বলেন, তিনি ছিলেন একজন জনপ্রিয় মানুষ। প্রথম জীবনে ‘অগত্যা’ পত্রিকার মধ্য দিয়ে কট্টর পাকিস্তানি শাসকের বিরুদ্ধে তীর্যকভাবে আক্রমণ করেছিলেন। তিনি বাংলা একাডেমিতে কিছুদিন কাজ করার পর নানা চক্রান্তের শিকার হন। কিন্তু তারপরও তাকে দমিয়ে রাখা যায়নি। তিনি সারাজীবন যে কাজই করেছেন, সেখানেই বাঙালি জাতিসত্ত্বার উন্মেষে কাজ করেছেন।

রামেন্দু মজুমদার বলেন, তার জীবনের দুইটি দিক বিশেষভাবে উল্লেখযোগ্য। একটি তার সাহিত্য সাময়িকী সম্পাদনা; ‘অগত্যা’, ‘পূর্বমেঘ’, ‘সুন্দরম’- এ তিন সাহিত্য সাময়িকীর প্রতিটিই খুব গুছিয়ে, দায়িত্ব নিয়ে কাজ করেছেন। দ্বিতীয় বিষয়টি হচ্ছে, তার বাচনভঙ্গী ও উপস্থাপনা। ‘মুক্তধারা’, ‘কথামালা’ অনুষ্ঠানগুলোতে তিনি বিচিত্র বিষয় নিয়ে আলোচনা করতেন।

গোলাম কুদ্দুছ বলেন, তিনি ছিলেন একজন পূর্ণাঙ্গ মানুষ। তিনি বহুমাত্রিক কাজের মধ্য দিয়ে দেশের শিক্ষা, সংস্কৃতির প্রগতির চেষ্টা করেছেন। তিনি ছিলেন কালের সাক্ষী ও পথ প্রদর্শক। ভাষা আন্দোলন থেকে শুরু জাতীয় যেকোন গুরুত্বপূর্ণ আন্দোলনে তার বলিষ্ঠ ভূমিকা ছিল।

শামীম শবনম দীপ্তি বলেন, আমি ১১ ভাই-বোনের মধ্যে সবার ছোট, তিনি ছিলেন সবার বড়। তার আদর-মমতায় বড় হয়েছি। তিনি কখনও হার মানতেন না।

গত ৯ মে ৯২ বছর বয়সে নিজ বাসভবনে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন জাতীয় অধ্যাপক মুস্তাফা নূরুল ইসলাম। পর দিন ১০ মে কেন্দ্রীয় শহিদ মিনার ও জাহাঙ্গীনগর বিশ্ববিদ্যালয়ে সর্বস্তরের শ্রদ্ধাজ্ঞাপন শেষে তাকে মিরপুর শহিদ বুদ্ধিজীবী কবরস্থানে তাকে সমাহিত করা হয়।

আরও পড়ুন

নোয়াখালীতে পুলিশের সাথে বন্দুক যুদ্ধে এক ইয়াবা ব্যবসায়ী নিহত, ৩ পুলিশ আহত

নোয়াখালীতে পুলিশের সাথে বন্দুক যুদ্ধে এক ইয়াবা ব্যবসায়ী নিহত, ৩ পুলিশ আহত

নোয়াখালীর সোনাইমুড়ি উপজেলায় পুলিশের সঙ্গে কথিত বন্দুকযুদ্ধে হাসান নামে এক ...

ময়মনসিংহের ‘বন্দুকযুদ্ধে’ শাহজাহান  নিহত

ময়মনসিংহের ‘বন্দুকযুদ্ধে’ শাহজাহান নিহত

ময়মনসিংহের ঈশ্বরগঞ্জের আঠারবাড়িতে পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ শাহজাহান নামে এক ব্যক্তি নিহত ...

বেলের নৈপুন্যে চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জিতলো রিয়াল মাদ্রিদ

বেলের নৈপুন্যে চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জিতলো রিয়াল মাদ্রিদ

বেলের নৈপুন্যে চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জিতলো রিয়াল মাদ্রিদ। ১৩তম শিরোপা ...

বীরগঞ্জে স্কুল শিক্ষক হাকিমুল মাষ্টার ছরিঘাতে আত্মহত্যা

বীরগঞ্জে স্কুল শিক্ষক হাকিমুল মাষ্টার ছরিঘাতে আত্মহত্যা

দিনাজপুরের  বীরগঞ্জে (২৬/০৫/২০১৮)ইং স্কুল শিক্ষক হাকিমুল মাষ্টার (৭০) নিজের পেটে ...

‘বন্দুকযুদ্ধে’ টেকনাফ পৌরসভার কাউন্সিলর একরাম নিহত

‘বন্দুকযুদ্ধে’ টেকনাফ পৌরসভার কাউন্সিলর একরাম নিহত

কক্সবাজারের টেকনাফে র‍্যাবের সাথে বন্ধুকযুদ্ধে একরামুল হক নামের এক শীর্ষ ...

কিম-মুনের আকষ্মিক সাক্ষাৎ

কিম-মুনের আকষ্মিক সাক্ষাৎ

বিবদমান উত্তর ও দক্ষিণ কোরিয়ার নেতারা দুই দেশের সীমান্তবর্তী অসামরিক ...

 ইরানের বিরুদ্ধে একতরফা যুদ্ধ ঘোষণা করতে না ট্রাম্প

ইরানের বিরুদ্ধে একতরফা যুদ্ধ ঘোষণা করতে না ট্রাম্প

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যাতে ইসলামি প্রজাতন্ত্র ইরানের বিরুদ্ধে একতরফা ...

কুমিল্লায় অনুমোদনহীন পশু ফিড সাপ্লিমেন্টের ছড়াছড়ি

কুমিল্লায় অনুমোদনহীন পশু ফিড সাপ্লিমেন্টের ছড়াছড়ি

কুমিল্লা নগরী ও জেলার ১৭টি উপজেলায় অনুমোদনহীন পশু ফিড সাপ্লিমেন্টের ...