শিল্প ও সাহিত্য

  • দুর্জয় বাংলা ফাউন্ডেশনের কবিতা প্রতিযোগিতা

    দুর্জয় বাংলা ফাউন্ডেশনের কবিতা প্রতিযোগিতা

  • ‘আন্তর্জাতিক বিশ্বে বাংলাদেশের সংস্কৃতি’ বিষয়ে আলোচনা সভা অনুষ্ঠিত

    ‘আন্তর্জাতিক বিশ্বে বাংলাদেশের সংস্কৃতি’ বিষয়ে আলোচনা সভা অনুষ্ঠিত

  • গুরুতর অসুস্থ কাঙালি সুফিয়া চিকিৎসার দায়িত্ব নিলেন প্রধানমন্ত্রী

    গুরুতর অসুস্থ কাঙালি সুফিয়া চিকিৎসার দায়িত্ব নিলেন প্রধানমন্ত্রী

  • ১৩ ডিসেম্বর শুরু হচ্ছে সম্মিলিত সাংস্কৃতিক জোটের বিজয় উৎসব

    ১৩ ডিসেম্বর শুরু হচ্ছে সম্মিলিত সাংস্কৃতিক জোটের বিজয় উৎসব

  • ‘দুর্নীতিবিরোধী আলোকচিত্র প্রতিযোগিতা ২০১৮’র পুরস্কার প্রদান

    ‘দুর্নীতিবিরোধী আলোকচিত্র প্রতিযোগিতা ২০১৮’র পুরস্কার প্রদান

সৈয়দ বদরুদ্দীন হোসাইনকে নিয়ে সেমিনার

প্রকাশ: ১২ এপ্রিল ২০১৮

বাংলাদেশ প্রেস


সাংস্কৃতিক বার্তা পরিবেশক

ভাষা সৈনিক, শিক্ষাবিদ, কলামিস্ট, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক রেজিস্ট্রার ও পদাতিক নাট্য সংসদের আজীবন সভাপতি প্রয়াত সৈয়দ বদরুদ্দীন হোসাইন। গতকাল ছিল তার ৯৫ তম জন্মদিন। তার এই জন্মদিন উপলক্ষে গতকাল বুধবার অনুষ্ঠিত হলো সেমিনার।

পদাতিক নাট্য সংসদের আয়োজনে বুধবার সন্ধ্যায় রাজধানীর শিল্পকলা একাডেমি’র জাতীয় নাট্যশালার সেমনিার কক্ষে এই আয়োজন অনুষ্ঠিত হয়। এর শুরুতেই স্বাগত বক্তব্য রাখেন পদাতিকের সম্মানিত সদস্য কাজী রফিক। সেমিনারে ‘সৈয়দ বদরুদ্দীন হোসাইন প্রগতির পথে প্রতিদিন সারাদিন’ শীর্ষক প্রবন্ধ পাঠ করেন নাট্যকার ও নাট্যসমালোচক অপূর্ব কুমার কুন্ডু। এবং এতে অতিথি হিসেবে ‘সৈয়দ বদরুদ্দীন হোসাইন’কে নিয়ে আলোচনা করেন ম. হামিদ ও লাকী ইনাম। এছাড়াও এ আলোচনায় আরও অংশগ্রহন করেন-গোলাম সরোয়ার, পদাতিকের প্রবীন সদস্য মাহমুদুল কবীর, বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সেক্রেটারি জেনারেল আক্তারুজ্জামান। আবদুস সেলিম সভাপতিত্বে অনুষ্ঠিত এ সেমিনারে উন্মুক্ত আলোচনায় অংশগ্রহন করেন ভাস্বর বন্দপাধ্যায়, ঝুনা চৌধুরী, বাবুল বিশ^াস, মিলন কান্তি দে, চন্দন রেজা। সঞ্চালনা করেন শেখ মোসলে উদ্দীন রুমু।

প্রবন্ধে অপূর্ব কুমার কুন্ডু বলেন, সৈয়দ বদরুদ্দীন হোসাইনের পিতা যে তাকে বলেছিলেন, ‘আমি তোমাকে শিক্ষক হিসাবে দেখতে চাই, যাতে আমি গর্বভরে বলতে পারি আমার ছেলে একজন শিক্ষক’। সেকথা মরমিয় ভংগিতে লেখা আছে সৈয়দ বদরুদ্দীন হোসাইন রচিত বিদ্যা বিদ্যার্থী বিদ্যালয় নামক প্রবন্ধ বিষয়ক গ্রন্থে। গ্রন্থের পাতায় পাতায় শিক্ষা অনুরাগী-শিক্ষক এবং লেখক সৈয়দ বদরুদ্দীন হোসাইনের দর্শনগত দিক। বিদ্যার্জনে থাকে আদর্শগত দিক ও উপার্জনগত দিক কিন্তু উপার্জনটাই একমাত্র বিবেচ্য হতে পারে না বিদ্যার্জনে এবং বিদ্যা বিতরণে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের তত্ত্বাবধানে ইন্সপেক্টর অব কলেজেস হিসাবে বিশ্ব বিদ্যালয়ের অধিভুক্ত বক্তৃতা-বিবৃতিতে তার অনুসরণ অবিভক্ত বাংলার নেতা এবং মূখ্যমন্ত্রী শেরে বাংলা এ.কে. ফজলুল হকের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে প্রদত্ত বক্তৃতার মুল সুর, ‘উচ্চ শিক্ষার যে সুযোগ পেয়েছো তার সদ্ব্যবহার করো, গড়ে তোল জীবনকে, প্রস্তুত করো নিজেকে ভবিষ্যতের জন্য’। তিনি বলেন, অনার্স-মাষ্টার্স ইতিহাসের হলেও ঐচ্ছিক বিষয় হিসাবে সৈয়দ বদরুদ্দীন হোসাইন বেছে নেন বাংলা সাহিত্য ও রাষ্ট্র বিজ্ঞান। ফলে ক্লাসে শিক্ষক হিসাবে পান এম.এ. পরীক্ষায় অর্থনীতি-রাষ্ট্রবিজ্ঞানে ১ম শ্রেনীর ১ম এবং স্বাধীন বাংলাদেশে ১ম জাতীয় অধ্যাপক আবদুর রাজ্জাককে যার কাছ থেকে পেয়েছিলেন ছাত্র-শিক্ষক বান্ধব মুল মন্ত্র, ‘একজন শিক্ষক প্রতি বছরেই একবছর করে বেশী বৃদ্ধ হচ্ছেন, কিন্তু ছাত্ররা চিরকাল থাকে এক বয়সের। বাংলাদেশের ভবিষ্যৎ গড়ে তুলবে এই তরুণরাই’। তরুণ ছাত্ররা যে গৌরবময় ভূমিকা রেখেছে তা সৈয়দ বদরুদ্দীন হোসাইন দেখেছেন এবং লিখেছেন বাহান্ন’র ভাষা আন্দোলন, বাষট্টির শিক্ষা আন্দোলন, ষাট দশকের আয়ুব বিরোধী আন্দোলন, উনসত্তরের গণঅভ্যূত্থান, একাত্তরের স্বাধীনতা সংগ্রাম, তিরাশি’র দশ দফা আন্দোলন, স্বৈরাচার বিরোধী আন্দোলনের মত ঐতিহাসিক ঘটনাগুলিকে আশ্রয় করে। পক্ষান্তরে, ছাত্র সমাজকে বিভক্ত করতে সর্বপ্রথম আয়ুবশাহী অস্ত্র সরবরাহের মধ্য দিয়ে সন্ত্রাসের যোগান, স্বাধীন দেশে একদল তরুণকে হিজবুল বাহার সাগর আনন্দ ভ্রমণে মগজ ধোলাইয়ের মাধ্যমে দখল রাজনীতির সূত্রপাত, স্বৈরাচার শাসনামলে শিক্ষাঙ্গনে সন্ত্রাসের পূর্ণতা এবং পরমপরা কিভাবে ছাত্র সমাজের একতাকে করেছে খন্ডিত এবং বহুধা বিভক্ত সেকথা লেখার পরতে পরতে। গ্রামের বিদ্যালয় থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়, এক থেকে ষোল ক্লাস পর্যন্ত ষোল বছর বিদ্যার্থী জীবন, গুরু দয়াল কলেজ-ঢাকা বিশ্ববিদ্যালয়-আনন্দমোহন কলেজে পরবর্তী ষোল বছর শিক্ষাদান, পুনঃ ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রশাসনিক কাজে বাইশ বছর অর্থাৎ অর্ধশতাব্দীরও বেশীকাল সময়জুড়ে সৈয়দ বদরুদ্দীন হোসাইনের শিক্ষায় সমর্পিত জীবন।

পদাতিক নাট্য সংসদ ২০১০ সাল থেকে প্রতি বছর ‘সৈয়দ বদরুদ্দীন হোসাইন স্মৃতি নাট্যোৎসব ও স্মারক সম্মাননা’ প্রদান করে আসছে। তারই ধারাবাহিকতায় পদাতিক গত ৫এপ্রিল থেকে ৯ এপ্রিল পর্যন্ত বাংলাদেশ শিল্পকলা একাডেমীর জাতীয় নাট্যশালার মূল হল ও এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে ৫(পাচঁ) দিনব্যাপি ‘সৈয়দ বদরুদ্দীন হোসাইন স্মৃতি নাট্যোৎসব ও স্মারক সম্মাননা-১৮’ অনুষ্ঠিত হয়। এতে দেশের ও দেশের বাইরের ১০টি নাটকের দল অংশগ্রহণ করে। এবছর নাটকে অবদান রাখার জন্য অধ্যাপক ড. সৈয়দ জামিল আহমেদ ও নাট্যাচার্য সেলিম আল দীন (মরণোত্তর) ‘সৈয়দ বদরদ্দীন হোসাইন স্মারক সম্মাননা-২০১৮’ প্রদান করা হয়েছে।

আরও পড়ুন

প্রধানমন্ত্রীর এক নির্বাচনী সফরেই কুপকাত ড.কামাল

প্রধানমন্ত্রীর এক নির্বাচনী সফরেই কুপকাত ড.কামাল

উজ্জীবিত ড.কামালের কি এমন হলো যে, আচমকা তিনি হতাশ হয়ে ...

‘ঐক্যফ্রন্ট নির্বাচনে আসায় আওয়ামী লীগের মাথা খারাপ হয়ে গেছে’

‘ঐক্যফ্রন্ট নির্বাচনে আসায় আওয়ামী লীগের মাথা খারাপ হয়ে গেছে’

জাতীয় ঐক্যফ্রন্ট নির্বাচনে অংশ নেওয়ায় আওয়ামী লীগের মাথা খারাপ হয়ে ...

‘বিএনপির লোকজন শীতের অতিথি পাখির মতো’

‘বিএনপির লোকজন শীতের অতিথি পাখির মতো’

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল ...

রাত ৪টার আগেই ভোটকেন্দ্রে পাহারা দিতে হবে: আ স ম রব

রাত ৪টার আগেই ভোটকেন্দ্রে পাহারা দিতে হবে: আ স ম রব

জাসদ সভাপতি ও ঐক্যফ্রন্টের নেতা আ স ম আবদুর রব ...

বিএনপি প্রার্থীর সঙ্গে তোফায়েল আহমেদের কোলাকুলি

বিএনপি প্রার্থীর সঙ্গে তোফায়েল আহমেদের কোলাকুলি

ভোলা-১ আসনের আওয়ামী লীগের প্রার্থী বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ এক ব্যতিক্রমী ...

নির্বাচন কমিশন,পুলিশ,সিভিল প্রশাসন সরকারি দলের পক্ষে কাজ করছে - মওদুদ আহমেদ

নির্বাচন কমিশন,পুলিশ,সিভিল প্রশাসন সরকারি দলের পক্ষে কাজ করছে - মওদুদ আহমেদ

শনিবার দুপুরে নোয়াখালী বার লাইব্রেরী মিলনায়তনে জেলা বিএনপি আয়োজিত সংবাদ ...

টাকা পাগল ড. কামালের বিরুদ্ধে মামলা!

টাকা পাগল ড. কামালের বিরুদ্ধে মামলা!

ড. কামালের ‘খামোশ’ শব্দ প্রয়োগ করা ভিডিও ফুটেজটি এখন ভাইরাল। ...

ব্যারিস্টার মাহাবুব উদ্দিন খোকন গুলিবিদ্ধ

ব্যারিস্টার মাহাবুব উদ্দিন খোকন গুলিবিদ্ধ

বিএনপির যুগ্ম মহাসচিব ব্যারিস্টার মাহাবুব উদ্দিন খোকন গুলিবিদ্ধ হয়েছেন।শনিবার (১৫ ...