শিল্প ও সাহিত্য

  • শেষ হলো রূপসী বাংলা

    শেষ হলো রূপসী বাংলা

  • গানে-কথায় সুরধ্বনি’র  ১০ বছরে পদার্পণ

    গানে-কথায় সুরধ্বনি’র ১০ বছরে পদার্পণ

  • শল্পকলায় ঐতিহ্যবাহী গুজরাটি নৃত্যসন্ধ্যা

    শল্পকলায় ঐতিহ্যবাহী গুজরাটি নৃত্যসন্ধ্যা

  • শিল্পকলায় ‘জীর্ণতায় সুন্দর’

    শিল্পকলায় ‘জীর্ণতায় সুন্দর’

  • কবি নূর মোহাম্মদ রবিউল-এর কবিতা যুগল প্রেম

    কবি নূর মোহাম্মদ রবিউল-এর কবিতা যুগল প্রেম

সৈয়দ বদরুদ্দীন হোসাইনকে নিয়ে সেমিনার

প্রকাশ: ১১ এপ্রিল ২০১৮

বাংলাদেশ প্রেস


সাংস্কৃতিক বার্তা পরিবেশক

ভাষা সৈনিক, শিক্ষাবিদ, কলামিস্ট, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক রেজিস্ট্রার ও পদাতিক নাট্য সংসদের আজীবন সভাপতি প্রয়াত সৈয়দ বদরুদ্দীন হোসাইন। গতকাল ছিল তার ৯৫ তম জন্মদিন। তার এই জন্মদিন উপলক্ষে গতকাল বুধবার অনুষ্ঠিত হলো সেমিনার।

পদাতিক নাট্য সংসদের আয়োজনে বুধবার সন্ধ্যায় রাজধানীর শিল্পকলা একাডেমি’র জাতীয় নাট্যশালার সেমনিার কক্ষে এই আয়োজন অনুষ্ঠিত হয়। এর শুরুতেই স্বাগত বক্তব্য রাখেন পদাতিকের সম্মানিত সদস্য কাজী রফিক। সেমিনারে ‘সৈয়দ বদরুদ্দীন হোসাইন প্রগতির পথে প্রতিদিন সারাদিন’ শীর্ষক প্রবন্ধ পাঠ করেন নাট্যকার ও নাট্যসমালোচক অপূর্ব কুমার কুন্ডু। এবং এতে অতিথি হিসেবে ‘সৈয়দ বদরুদ্দীন হোসাইন’কে নিয়ে আলোচনা করেন ম. হামিদ ও লাকী ইনাম। এছাড়াও এ আলোচনায় আরও অংশগ্রহন করেন-গোলাম সরোয়ার, পদাতিকের প্রবীন সদস্য মাহমুদুল কবীর, বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সেক্রেটারি জেনারেল আক্তারুজ্জামান। আবদুস সেলিম সভাপতিত্বে অনুষ্ঠিত এ সেমিনারে উন্মুক্ত আলোচনায় অংশগ্রহন করেন ভাস্বর বন্দপাধ্যায়, ঝুনা চৌধুরী, বাবুল বিশ^াস, মিলন কান্তি দে, চন্দন রেজা। সঞ্চালনা করেন শেখ মোসলে উদ্দীন রুমু।

প্রবন্ধে অপূর্ব কুমার কুন্ডু বলেন, সৈয়দ বদরুদ্দীন হোসাইনের পিতা যে তাকে বলেছিলেন, ‘আমি তোমাকে শিক্ষক হিসাবে দেখতে চাই, যাতে আমি গর্বভরে বলতে পারি আমার ছেলে একজন শিক্ষক’। সেকথা মরমিয় ভংগিতে লেখা আছে সৈয়দ বদরুদ্দীন হোসাইন রচিত বিদ্যা বিদ্যার্থী বিদ্যালয় নামক প্রবন্ধ বিষয়ক গ্রন্থে। গ্রন্থের পাতায় পাতায় শিক্ষা অনুরাগী-শিক্ষক এবং লেখক সৈয়দ বদরুদ্দীন হোসাইনের দর্শনগত দিক। বিদ্যার্জনে থাকে আদর্শগত দিক ও উপার্জনগত দিক কিন্তু উপার্জনটাই একমাত্র বিবেচ্য হতে পারে না বিদ্যার্জনে এবং বিদ্যা বিতরণে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের তত্ত্বাবধানে ইন্সপেক্টর অব কলেজেস হিসাবে বিশ্ব বিদ্যালয়ের অধিভুক্ত বক্তৃতা-বিবৃতিতে তার অনুসরণ অবিভক্ত বাংলার নেতা এবং মূখ্যমন্ত্রী শেরে বাংলা এ.কে. ফজলুল হকের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে প্রদত্ত বক্তৃতার মুল সুর, ‘উচ্চ শিক্ষার যে সুযোগ পেয়েছো তার সদ্ব্যবহার করো, গড়ে তোল জীবনকে, প্রস্তুত করো নিজেকে ভবিষ্যতের জন্য’। তিনি বলেন, অনার্স-মাষ্টার্স ইতিহাসের হলেও ঐচ্ছিক বিষয় হিসাবে সৈয়দ বদরুদ্দীন হোসাইন বেছে নেন বাংলা সাহিত্য ও রাষ্ট্র বিজ্ঞান। ফলে ক্লাসে শিক্ষক হিসাবে পান এম.এ. পরীক্ষায় অর্থনীতি-রাষ্ট্রবিজ্ঞানে ১ম শ্রেনীর ১ম এবং স্বাধীন বাংলাদেশে ১ম জাতীয় অধ্যাপক আবদুর রাজ্জাককে যার কাছ থেকে পেয়েছিলেন ছাত্র-শিক্ষক বান্ধব মুল মন্ত্র, ‘একজন শিক্ষক প্রতি বছরেই একবছর করে বেশী বৃদ্ধ হচ্ছেন, কিন্তু ছাত্ররা চিরকাল থাকে এক বয়সের। বাংলাদেশের ভবিষ্যৎ গড়ে তুলবে এই তরুণরাই’। তরুণ ছাত্ররা যে গৌরবময় ভূমিকা রেখেছে তা সৈয়দ বদরুদ্দীন হোসাইন দেখেছেন এবং লিখেছেন বাহান্ন’র ভাষা আন্দোলন, বাষট্টির শিক্ষা আন্দোলন, ষাট দশকের আয়ুব বিরোধী আন্দোলন, উনসত্তরের গণঅভ্যূত্থান, একাত্তরের স্বাধীনতা সংগ্রাম, তিরাশি’র দশ দফা আন্দোলন, স্বৈরাচার বিরোধী আন্দোলনের মত ঐতিহাসিক ঘটনাগুলিকে আশ্রয় করে। পক্ষান্তরে, ছাত্র সমাজকে বিভক্ত করতে সর্বপ্রথম আয়ুবশাহী অস্ত্র সরবরাহের মধ্য দিয়ে সন্ত্রাসের যোগান, স্বাধীন দেশে একদল তরুণকে হিজবুল বাহার সাগর আনন্দ ভ্রমণে মগজ ধোলাইয়ের মাধ্যমে দখল রাজনীতির সূত্রপাত, স্বৈরাচার শাসনামলে শিক্ষাঙ্গনে সন্ত্রাসের পূর্ণতা এবং পরমপরা কিভাবে ছাত্র সমাজের একতাকে করেছে খন্ডিত এবং বহুধা বিভক্ত সেকথা লেখার পরতে পরতে। গ্রামের বিদ্যালয় থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়, এক থেকে ষোল ক্লাস পর্যন্ত ষোল বছর বিদ্যার্থী জীবন, গুরু দয়াল কলেজ-ঢাকা বিশ্ববিদ্যালয়-আনন্দমোহন কলেজে পরবর্তী ষোল বছর শিক্ষাদান, পুনঃ ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রশাসনিক কাজে বাইশ বছর অর্থাৎ অর্ধশতাব্দীরও বেশীকাল সময়জুড়ে সৈয়দ বদরুদ্দীন হোসাইনের শিক্ষায় সমর্পিত জীবন।

পদাতিক নাট্য সংসদ ২০১০ সাল থেকে প্রতি বছর ‘সৈয়দ বদরুদ্দীন হোসাইন স্মৃতি নাট্যোৎসব ও স্মারক সম্মাননা’ প্রদান করে আসছে। তারই ধারাবাহিকতায় পদাতিক গত ৫এপ্রিল থেকে ৯ এপ্রিল পর্যন্ত বাংলাদেশ শিল্পকলা একাডেমীর জাতীয় নাট্যশালার মূল হল ও এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে ৫(পাচঁ) দিনব্যাপি ‘সৈয়দ বদরুদ্দীন হোসাইন স্মৃতি নাট্যোৎসব ও স্মারক সম্মাননা-১৮’ অনুষ্ঠিত হয়। এতে দেশের ও দেশের বাইরের ১০টি নাটকের দল অংশগ্রহণ করে। এবছর নাটকে অবদান রাখার জন্য অধ্যাপক ড. সৈয়দ জামিল আহমেদ ও নাট্যাচার্য সেলিম আল দীন (মরণোত্তর) ‘সৈয়দ বদরদ্দীন হোসাইন স্মারক সম্মাননা-২০১৮’ প্রদান করা হয়েছে।

আরও পড়ুন

শিক্ষিত জাতি গড়ে তোলার বিকল্প নেই: প্রধানমন্ত্রী

শিক্ষিত জাতি গড়ে তোলার বিকল্প নেই: প্রধানমন্ত্রী

দেশকে দারিদ্র্যমুক্ত করতে হলে শিক্ষিত জাতি গড়ে তোলার কোনো বিকল্প ...

নির্বাচনের আগে ছাড়া পাচ্ছেন না নওয়াজ শরীফ

নির্বাচনের আগে ছাড়া পাচ্ছেন না নওয়াজ শরীফ

সামনের সপ্তাহেই ভোট পাকিস্তানে। প্রচারের ব্যস্ততা এখন তুঙ্গে। আর সেই ...

'অন্ধকার গুহায় ১০ দিন আমরা শুধু পানি খেয়েছি'

'অন্ধকার গুহায় ১০ দিন আমরা শুধু পানি খেয়েছি'

থাইল্যান্ডের থাম লুয়াং গুহা থেকে উদ্ধার করা সেই ১২ খুদে ...

জোসনার আসল মানুষটাইতো নেই ..

জোসনার আসল মানুষটাইতো নেই ..

বড় ভাই হুমায়ূন আহমেদ তখন আমেরিকায় পিএইচডি করতে গেছে। আমার ...

"মানচিত্র যখন দাবার ঘর"!

"মানচিত্র যখন দাবার ঘর"!

২০০৮ সালের জুলাই মাসের প্রথম সপ্তাহ। আমি তখন দৈনিক সমকালের ...

একদিনে দুই ভাইয়ের লাশের ভার বইতে হল প্রতিমন্ত্রী পলকে !

একদিনে দুই ভাইয়ের লাশের ভার বইতে হল প্রতিমন্ত্রী পলকে !

তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের খালাতো দুই ভাই ...

যেভাবে জানা যাবে এইচএসসির ফল

যেভাবে জানা যাবে এইচএসসির ফল

এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল আজ বৃহস্পতিবার প্রকাশ হবে। শিক্ষামন্ত্রী ...

ম্যাজিস্ট্রেটের এক হাতে গোলাপ থাকবে, অন্য হাতে থাকবে হাতকড়া !

ম্যাজিস্ট্রেটের এক হাতে গোলাপ থাকবে, অন্য হাতে থাকবে হাতকড়া !

এক হাতে গোলাপ আর অন্য হাতে হাতকড়া থাকবে ভ্রাম্যমান আদালত ...