আইন আদালত

খালাস চেয়ে মিন্নির আপিল হাইকোর্টে

প্রকাশ: ০৬ অক্টোবর ২০২০ |

নিজস্ব প্রতিনিধি ■ বাংলাদেশ প্রেস

বরগুনার আলোচিত শাহ নেওয়াজ রিফাত শরীফ হত্যা মামলায় তার স্ত্রী আয়শা সিদ্দিকা মিন্নি মৃত্যুদণ্ড থেকে খালাস চেয়ে হাইকোর্টে আপিল করেছেন।

মঙ্গলবার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এই আপিল করা হয়। মিন্নির পক্ষে আইনজীবী মাক্কিয়া ফাতেমা ইসলাম বিষয়টি সাংবাদিকদের নিশ্চিত করেন।

এদিকে এক ভিডিও বার্তায় মিন্নির পক্ষের আইনজীবী জেড আই খান পান্না সাংবাদিকাের বলেন, ‘আমারা আশা করছি, মিন্নির আপিল শুনানি তাড়াতাড়ি শুরু হবে। তিনি উচ্চ আদালত থেকে বেকসুর খালাস পাবেন।’

ফৌজদারি কার্যবিধির ৩৭৪ ধারা অনুযায়ী বিচারিক আদালতের দেওয়া কোনো মৃত্যুদণ্ডের রায় অনুমোদনের জন্য মামলার নথি ডেথ রেফারেন্স আকারে হাইকোর্টে পাঠাতে হয়। ওই বিধি অনুযায়ী গত ৪ অক্টোবর বরগুনা জেলা ও দায়রা জজ আদালত থেকে রিফাত শরীফ হত্যা মামলায় মিন্নিসহ মৃত্যুদণ্ডপ্রাপ্ত ৬ জনের ডেথ রেফারেন্স হাইকোর্টে নথিভুক্ত করা হয়। অপর পাঁচজন হলেন-রাকিবুল হাসান রিফাত ফরাজি (২৩), আল কাইউম ওরফে রাব্বি আঁকন (২১), মোহাইমিনুল ইসলাম ওরফে সিফাত (১৯), রেজওয়ান আলী খান ওরফে টিকটক হৃদয় (২২) ও মো. হাসান (১৯)।

গত বছরের ২৬ জুন বরগুনা সরকারি কলেজের সামনে স্ত্রী আয়শার সামনে রিফাত শরীফকে কুপিয়ে হত্যা করা হয়। পরে এ ঘটনায় করা মামলায় গত ৩০ সেপ্টেম্বর বরগুনার জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মো. আছাদুজ্জামান রিফাত শরীফ হত্যা মামলায় তার স্ত্রী আয়শা সিদ্দিকা মিন্নিসহ ছয়জনকে মৃত্যুদণ্ড দেন। অন্য চার আসামিকে খালাস দেওয়া হয়। এরপর  মৃত্যুদণ্ডপ্রাপ্ত ছয় আসামির ডেথ রেফারেন্স হাইকোর্টে পাঠান বরগুনার বিচারিক আদালত।