আন্তর্জাতিক

মোদীর রাজ্যে এবার বামেদের হানা

প্রকাশ: ২৫ জানুয়ারী ২০২০ |

আন্তর্জাতিক ■ বাংলাদেশ প্রেস

গুজরাটের মাটিতে নরেন্দ্র মোদীর রাজত্বই এবার নতুন করে চিন্তায় ফেললো বিজেপিকে। গুজরাট সেন্ট্রাল ইউনিভার্সিটি তে জয়লাভ করল এস-এফ-আই-বাপসা এবং এল-ডি-এস এফ জোট। নির্বাচনে এসএফআই-বাপসা জোট পাঁচটি ছাত্র ইউনিয়ন কাউন্সিলের আসনের মধ্যে চারটি জিতেছে। এই জোটটি বিশ্ববিদ্যালয়ে এসএফআই গঠনের পরে প্রথম নির্বাচনে জিতল।

স্কুল অফ ল্যাঙ্গুয়েজে এসএফআইয়ের প্রার্থী চিত্তরঞ্জন কুমার এবিভিপি প্রার্থী দীপককে ২২৬ ভোটে পরাজিত করেছেন। এবিভিপি'র শক্ত ঘাঁটিতে এসএফআই প্রার্থী ১৬৬ ভোটের মধ্যে ৯৪ ভোট নিয়ে বিজয়ী হয়েছেন।

স্কুল অব সোশ্যাল সায়েন্সে বিএপিএসএর দেওয়ান আশরাফ এবিভিপি প্রার্থী প্রতী রাওয়ালকে ৬৯৯ ভোটে পরাজিত করেছেন। ভোটগ্রহণ করা  ১৬৭ ভোটের মধ্যে দিওয়ান আশরাফ ১১৪ টি ভোট পেয়েছেন এবং এবিভিপি প্রার্থী ৪৫ ভোট পেয়েছেন। স্কুল অব ইন্টারন্যাশনাল স্টাডিজে এলডিএসএফ প্রার্থী প্রচি লোখান্দে এবিভিপি প্রার্থী রামাজুলাকে ২২ ভোটে পরাজিত করেছেন।

মোট ৩৪ টি ভোট প্রাপ্তের মধ্যে এলডিএসএফ প্রার্থী ৩০ভোট পেয়েছে এবং এবিভিপি প্রার্থী পেয়েছেন মাত্র ৪ টি ভোট। সিপিএমের মুখপত্র দেশভিমানি জানিয়েছে যে এসএফআই জোট লাইব্রেরি বিজ্ঞানের একটি স্বতন্ত্র এবং সফল প্রার্থী। ঐতিহাসিক বিজয় অর্জন এর পরও তারা বিনয়ী,শান্ত, তারা বলেছেন, আর ও অনেক টা পথ তাদের যেতে হবে।  লড়াই টা যে আবার নতুন করে শুরু করতে হবে তা জানিয়ে দেন JNU এর সভাপতি ঐশী ঘোষ, তিনি বিজয়ীদের শুভেচ্ছা ও জানান।

মোদী জামানায় এহেন জয়লাভ, বিজেপি কে কতটা চিন্তায় ফেলে সেটাই দেখার। এই ছোট্টো পায়ে চলতে চলতে হয়ত বা কোনোদিন চাঁদের পাহাড় এর সম্মুখ এ এসে দাঁড়াবে এই ছাত্র ইউনিয়ন তাই তো তাদের মুখে একটাই কথা "দুধ চাহিয়ে তো ক্ষীর মিলেঙগে, জে-এন-ইউ চাহিয়ে তো ফির গুজরাটভি ছিন লেঙগে"।