আন্তর্জাতিক

জম্মু-কাশ্মীরের পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত কোনো নির্দেশ দিতে অসম্মতি সুপ্রিমকোর্টের

প্রকাশ: ১৩ আগস্ট ২০১৯

আন্তর্জাতিক ডেস্ক ■ বাংলাদেশ প্রেস

৩৭০ ধারা বাতিলের পর জম্মু-কাশ্মীরের পরিস্থিতি অত্যন্ত স্পর্শকাতর। তাই যতক্ষণ না পর্যন্ত পরিস্থিতি স্বাভাবিক হচ্ছে ততক্ষণ কেন্দ্রকে কাশ্মীর নিয়ে কোনো নির্দেশ দিবে না সুপ্রিম কোর্ট। স্বাভাবিকতা ফেরাতে সময় দিতে হবে বলেও জানান সুপ্রিম কোর্ট।

উল্লেখ্য, জম্মু ও কাশ্মীরে স্বাভাবিক পরিস্থিতি ফেরাতে এখনই কেন্দ্রকে কোনও নির্দেশ দিতে সম্মত হল না সুপ্রিম কোর্ট। কেন্দ্র সংবিধানের ৩৭০ ধারা বাতিল করে জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহারের পর জম্মু ও কাশ্মীরে যে একাধিক বিধিনিষেধ জারি করেছে, সেসব প্রত্যাহারের নির্দেশ চেয়ে শীর্ষ আদালতে আবেদন করা হয়েছিল। কিন্তু তারা সেই আবেদন খারিজ করেছে। শীর্ষ আদালত জানিয়েছে, তারা কাশ্মীরে স্বাভাবিক পরিস্থিতি ফেরার জন্য অপেক্ষা করবে। বিষয়টি দু সপ্তাহ বাদে বিবেচনা করবে। বিচারপতি অরুণ মিশ্রের নেতৃত্বাধীন সর্বোচ্চ আদালতের বেঞ্চ কংগ্রেস কর্মী তেহসিন পুনাওয়ালার পেশ করা পিটিশনের ওপর এ কথা বলেছে। বেঞ্চের বাকি সদস্যরা হলেন বিচারপতিদ্বয় এম আর শাহ ও অজয় রাস্তোগি।

পুনাওয়ালা বলেছিলেন, জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা তুলে নিয়ে কেন্দ্র সেখানে যেসব বিধিনিষেধ চাপিয়েছে ও ‘অন্যান্য দমনমূলক পদক্ষেপ’ করেছে, সেগুলি তুলে নিতে বলা হোক। শুনানি চলাকালে বেঞ্চ জম্মু ও কাশ্মীরের অবস্থা ‘খুব স্পর্শকাতর’ বলে অভিমত জানিয়ে বলেছে, কেন্দ্রকে সেখানে স্বাভাবিকতা ফেরাতে কিছুটা সময় দিতেই হবে। জম্মু ও কাশ্মীরে কোনও প্রাণহানি হবে না, এটা অবশ্যই সুনিশ্চিত করা উচিত বলেও অভিমত জানিয়েছে বেঞ্চ।