আন্তর্জাতিক

সাধারণ ধর্মান্ধ মানুষের চেতনাকে কাজে লাগিয়েছে বিজেপি

প্রকাশ: ২৫ মে ২০১৯

আন্তর্জাতিক ডেস্ক ■ বাংলাদেশ প্রেস

লোকসভা ভোটে বিজেপির রমরমা। বাংলাতে পদ্ম বাগিজা বিস্তার লাভ করেছে। এর কারণ অনুসন্ধানে চলছে ময়নাতদন্ত। এই নিয়ে নিজের উপলব্ধির কথা বলেন অভিনেতা কৌশিক সেন। তিনি বলেন, পঞ্চায়েত ভোট বা তারও আগে থেকে ভোট না দেওয়ার যে ট্রেন্ড তৈরি করছিল শাসকদল সেটা কিন্তু মানুষ ভালোভাবে নেয়নি। কারণ,উচ্চবিত্তের কাছে না হলেও মধ্যবিত্ত এবং নিম্নবিত্তের কাছে ভীষণ গুরুত্বপূর্ণ ব্যাপার।

মানুষ এতে অপমানিত। সেই অপমান থেকেই শাসকদলের বিরুদ্ধে ভোটদান। এই মুহূর্তে বোলপুরে শৈবাল মিত্রের ছবির শুটিংয়ে রয়েছি। এখানে মুহূর্মুহূ ‘জয় শ্রীরাম’ ধ্বনি উঠছে। মানুষের ধর্মীয় চেতনাকে উস্কে দিয়ে তাকে কাজে লাগিয়েছে বিরোধী দল। এটাই এখন বিজেপির শ্লোগান! যদিও এটা কাম্য নয়। তবে এর জন্য দায়ী শাসকদল।

অহেতুক সংখ্যালঘু সম্প্রদায়কে তোষণ করেছেন মুখ্যমন্ত্রী। সংখ্যালঘু তোষণ নিয়ে মুখ্যমন্ত্রীকে দায়ী করলেও  তিন তালাকনিয়ে মুখ খোলেননি কৌশিক। তাঁর প্রশ্ন, আদৌ কি রাজ্যের সংখ্যালঘু সম্প্রদায়ের উন্নতি হয়েছে? এটা দ্বিতীয় পয়েন্ট। এছাড়াও,দল ভাঙানো তো আছেই। যার জন্য সমস্ত বিরোধী দল মুছে একটাই দলে এসে দাঁড়াল। সেটা গেরুয়া শিবির। এটাই তো হওয়ার ছিল।