শিরোনাম:

Thu 07 December 2017 - 06:05pm

বস কি আপনাকে নিয়েই ভাবছেন?

Published by: নিউজ রুম এডিটর, বাংলাদেশ প্রেস

90f5de37a5fea26080e0d0262612d339.jpg

বাংলাদেশ প্রেস: অফিসের বস কি সারাক্ষণ আপনার প্রশংসা করছেন? ছুটির দিনেও কি তারা আপনাকে মেসেজ পাঠাচ্ছেন? আপনি কোনো খারাপ কৌতুক বললেও কি তিনি হাসছেন? এগুলোর কোনো একটি প্রশ্নের জবাব যদি হ্যাঁ হয় তবে বুঝে নিন আপনার বস আপনার প্রতি দুর্বল। অগোচরে তিনি হয়তো সারাক্ষণ আপনাকে নিয়েই ভাবছেন।

কেউ আপনার প্রতি দুর্বলতা অনুভব করছেন কিনা সেটা বোঝা অনেক দূরহ হলেও অফিসে আপনার বসের সঙ্গে যদি নিম্নোক্ত ঘটনাগুলো ঘটে তবে বুঝে নিতে পারেন আপনার প্রতি তার দুর্বলতা রয়েছে।

কোনো কারণ ছাড়াই আপনাকে মেসেজ কিংবা ফোন করেন
 সকল অফিসের বসদেরই ব্যস্ত সময় পাড় করতে হয়। কিন্তু নানা ব্যস্ততার মাঝেও তিনি যদি সময় বের করে আপনাকে মেসেজ করেন কিংবা ফোন করেন তবে বুঝে নিতে পারেন আপনাকে নিয়ে যতটা ভাবা উচিত তার চাইতেও বেশি ভাবছেন তিনি।

অন্যদের থেকে আপনার মতামতকে বেশি গুরুত্ব দেন

প্রতিষ্ঠানের কোনো কর্মীর প্রতি বেশি বিশ্বাস থাকলে বস তার মতামতকে বেশি গুরুত্ব দিতেই পারেন। কিন্তু তিনি যদি ব্যক্তিগত বিষয়েও আপনার মতামত চান যেমনটা হতে পারে পোশাক নির্বাচন কিংবা ডেটিংয়ের বিষয়ে তবে আপনাকে বুঝে নিতে হবে বস’র দুর্বলতা।

বডি ল্যাঙ্গুয়েজ

বসের বডি ল্যাঙ্গুয়েজ ও চাহনি লক্ষ্য করুন। আপনার প্রতি দুর্বলতা থাকলে তবে তার বডি ল্যাঙ্গুয়েজ ও চোখের ভাষায়ই ধরা পড়বে।

তিনি আপনাকে অগ্রাধিকার দেন

আপনার প্রতি নির্ভরতা বেশি থাকলে বস হয়ত সকল কাজে আপনাকে অগ্রাধিকার দিতেই পারেন। কিন্তু সেটা যদি পরিমাণের তুলনায় বেশি হয় তবে বুঝি নিতে হবে তিনি আসলেই একটু বেশি বেশি করছেন এবং এটা আপনার প্রতি দুর্বলতারই বহি:প্রকাশ।

আপনার প্রতি বেশি ভরসা রাখেন

বস কি আপনার সঙ্গে অফিসিয়াল কিংবা ব্যক্তিগত এমন কোনো বিষয় শেয়ার করেন যা হয়তো তিনি অন্যদের সঙ্গে শেয়ার করবেন না? যদি এরকমটা হয় তবে বুঝে নিতে হবে তিনি আপনার প্রতি বেশি বিশ্বাস রাখাতেই এমনটা করছেন। তিনি আপনার সঙ্গে কোনো সম্পর্কে জড়াতেন বলেই গোপনীয় বিষয়গুলো আপনার সঙ্গে শেয়ার করছেন কারণ গভীর সম্পর্কে জড়াতে এটা খুব কাজ দেয়।

তিনি আপনাকে অফিসের বাইরে ডাকছেন

অফিসের বাইরে তিনি হয়তো শুধুমাত্র আপনাকে কফি খাওয়ার জন্যই ডাকছেন। তবে এটা শুধুমাত্র কফি খাওয়াই নয় বরং এর পিছনে রয়েছে তার ভিন্ন উদ্দেশ্য।


আরও পড়ুনঃ 
বাংলাদেশপ্রেস/০৭ ডিসেম্বর/এম ২১

Facebook

মন্ত্যব্য করুন