শিরোনাম:

Mon 10 July 2017 - 08:18pm

আসছে নতুন মন্ত্রীসভাঃ বাদ পড়ছেন যারা, নতুন ঢুকছেন যারা

Published by: নিউজ রুম এডিটর, বাংলাদেশ প্রেস

07cc0ffabed3bd9f7643a4f47cf92865.jpg

বাংলাদেশ প্রেস: আগামী নির্বাচনকে সামনে রেখে নবীন প্রবীণের সমন্বয়ে একটি শক্তিশালী মন্ত্রীসভা গঠনের চিন্তা ভাবনা করছেন প্রধানমন্ত্রী ও দলের সভানেত্রী শেখ হাসিনা। সরকারের একাধিক দ্বায়িত্বশীল সুত্র এমনটি আভাস দিয়েছেন, জানা গেছে, চলতি মাসেই মন্ত্রিসভায় এই যোগ বিয়োগ হবে। সরকারকে আরও সক্রিয় রাখতেই মন্ত্রীসভা গঠনের জন্য প্রধানমন্ত্রী ফাইল ওয়ার্ক করছেন। নিজস্ব উইং দিয়ে সম্ভাব্য মন্ত্রীদের খোঁজ খবর নিচ্ছেন। 

একটি খসড়া তালিকাও তৈরি করা হয়েছে। বেশ কয়েকজন প্রবীন নেতা ও অপেক্ষাকৃত উদ্যমী তরুণ নেতাকে এবারের মন্ত্রিসভায় অন্তর্ভুক্তকরণের বিষয়টিও একরকম চূড়ান্ত করেছেন। এ যোগ বিয়োগের প্রক্রিয়ায় বাদ পড়তে যাচ্ছেন কমপক্ষে এক ডজন মন্ত্রী, প্রতিমন্ত্রী। দলীয় হাইকমান্ডের বরাত দিয়ে নেতৃ-স্থানীয় একাধিক সুত্র এ কথা জানায়।

সূত্র জানায়, বর্তমান সরকারের চলতি মেয়াদে এটাই হবে মন্ত্রিসভার সর্বশেষ যোগ বিয়োগ। বিভিন্ন অভিযোগে বিতর্কিত এবং সরকারের ভাবমূর্তি ক্ষুন্ন হয়েছে এমন মন্ত্রী, প্রতিমন্ত্রী, উপমন্ত্রী বাদ দেয়ার বিষয়ে খোদ প্রধানমন্ত্রীই সংশ্লিষ্টদের আকার-ইঙ্গিতে সংকেত জানিয়েছেন। সূত্র মতে, অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত, পরিকল্পনা মন্ত্রী আহম মোস্তফা কামাল ওরফে লোটাস কামাল মন্ত্রিসভা থেকে ছিটকে পড়তে পারেন। তবে, নাম প্রকাশ না করার শর্তে একজন দ্বায়িত্বশীল সিনিয়র মন্ত্রী জানান, মুহিত এ যাত্রায় রক্ষাও পেতে পারেন। 

এ ছাড়া বাদ পড়ার তালিকায় ত্রান, দুর্যোগ ও ব্যবস্থাপনা মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীর বিক্রম, খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম, ধর্ম মন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমা্‌ন, পরিকল্পনা মন্ত্রী আহম মোস্তফা কামাল, মুক্তিযোদ্ধা মন্ত্রী আকম মোজাম্মেল হক, রেলপথ মন্ত্রী মুজিবুল হক, মৎস্য মন্ত্রী সায়েদুল হক ও পাট মন্ত্রী এমাজউদ্দীন প্রামানিক ভূমি মন্ত্রী শামসুর রহমান শরীফ ডিলু, টেকনোক্রেট কোটায় হওয়া বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ইয়াফেস ওসমান, মোস্তাফিজুর রহমান ফিজার, আরিফ খান জয়, যুব ক্রীড়া প্রতিমন্ত্রী বীরেন শিকদার, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, বন পরিবেশ উপমন্ত্রী আব্দুল্লাহ আল জ্যাকব। 

ব্যাংক সেক্টরে ব্যর্থতার জন্য এবং অতিরিক্ত বয়সজনিত কারনে মুহিত আর থাকছেন না এমনটি অনেকটাই নিশ্চিত করেছেন তার সহকর্মীরা। মায়া, কামরুল, আকম মোজাম্মেলের আদালত জনিত সমস্যা রয়েছে। বয়স জনিত কারনে এমাজউদ্দীন প্রামানিক, অধ্যক্ষ মতিউর রহমা্‌ন বাদ পড়বেন, ছেলে গ্রেফতার হওয়ার কারনে শামসুর রহমান শরীফ ডিলুর কপাল পুড়ছে। কুমিল্লা নির্বাচনে দলীয় পরাজয়ের কারনে রেল মন্ত্রী মুজিবুল হক ও লোটাস কামালের ভাগ্য বিপর্যয় ঘটছে বলে সুত্রটি আভাষ দিয়েছে।

আরও পড়ুন:

বাংলাদেশপ্রেস/১০জুলাই২০১৭/এসআর২৬

Last update: Mon 10 July 2017 - 08:24pm

Facebook

মন্ত্যব্য করুন


পাঠকের মন্তব্য


ইসমাইল শেখ
ismailsheikh19000@gmail.com


খুব ভালো লাগলো ধন্যবাদ মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী দেশরত্ন শেখ হাসিনা কে।

মোঃশরিফুল ইসলাম
sorif53@gmail.com


ভালো কাজ

মোহাম্মদ ফারুক
mhfaruk710@yahoo.com


ভাল কাজ