নির্বাচন

আজ থেকে একক প্রার্থীদের চিঠি দিবে বিএনপি

প্রকাশ: ০৫ ডিসেম্বর ২০১৮

নিজস্ব প্রতিবেদক, বাংলাদেশ প্রেস

একাদশ সংসদ নির্বাচনে অংশ নিতে অন্তত দেড়শ’ আসনের একক প্রার্থীকে চিঠি দিতে যাচ্ছে বিএনপি। বিএনপির স্থায়ী কমিটির এক সদস্য মঙ্গলবার রাতে এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের পরামর্শে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

আজ বুধবার (৫ ডিসেম্বর) থেকে এ চিঠি দেওয়া শুরু করবে বিএনপি। রাজধানীর গুলশানে দলের চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয় থেকে চিঠি পাঠানো হবে

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ‘কৌশলগত কারণে’ প্রাথমিকভাবে প্রায় প্রতিটি আসনেই একাধিক সম্ভাব্য প্রার্থীকে দলীয় মনোনয়ন দেয় বিএনপি। যাচাই-বাছাইয়ে তাদের ১৪১ প্রার্থীর মনোনয়নপত্র বাতিলও হয়। তবে এদের সবাইকে নির্বাচন কমিশনে (ইসি) আপিল করতে দলের পক্ষ থেকে বলা হয়েছে। প্রার্থিতা ফিরে পেতে অনেকে ইতিমধ্যে ইসিতে আপিলও করেছেন। এর মধ্যেই একক প্রার্থী তালিকা তৈরি করেছে বিএনপি।

সূত্র জানায়, দলটির নীতিনির্ধারকরা প্রার্থী যাচাই-বাছাই করে অন্তত দেড়শ’ আসনে একক প্রার্থীকে চিঠি দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। লন্ডনে চিকিৎসাধীন ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের পরামর্শেই এ সিদ্ধান্ত নেন নীতিনির্ধারকরা।

সূত্র আরও জানায়, দলের একক প্রার্থী ঘোষণা করতে গত ২ দিন বিএনপির নীতিনির্ধারকরা গুলশানে চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে বৈঠক করেন। বৈঠকে কোন কোন আসনে একক প্রার্থী ঘোষণা করা যায় তার একটি তালিকা চূড়ান্ত করা হয়। সেক্ষেত্রে অন্তত দেড়শ’ আসনে একক প্রার্থীর তালিকা করা হয়।

এদিকে মনোনয়নপত্র বাতিল হওয়া প্রার্থীরা নির্বাচন কমিশনে উত্তীর্ণ হওয়ার পর জনপ্রিয় ও যোগ্যতা বিবেচনায় বাকি আসনে ৮ ডিসেম্বর একক প্রার্থীকে চিঠি দেবে বিএনপি। এছাড়া ২০ দলীয় জোটের শরিকদের আসন বণ্টন মোটামুটি চূড়ান্ত হয়েছে। তবে আরেক জোট জাতীয় ঐক্যফ্রন্টের শরিকদের সঙ্গে আসন বণ্টন এখনও চূড়ান্ত হয়নি।