নির্বাচন

  • কর্ণফুলী-আনোয়ারা আসনে আওয়ামী লীগের প্রার্থী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ

    কর্ণফুলী-আনোয়ারা আসনে আওয়ামী লীগের প্রার্থী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ

  • নির্বাচন প্রক্রিয়া পর্যবেক্ষণ করছে না জাতিসংঘ

    নির্বাচন প্রক্রিয়া পর্যবেক্ষণ করছে না জাতিসংঘ

  • আসন্ন জাতীয় নির্বাচন: জোট ও ভোটের হালচাল

    আসন্ন জাতীয় নির্বাচন: জোট ও ভোটের হালচাল

  • ১৭৩ আসনে বিএনপির সম্ভাব্য একক প্রার্থী , ৩১টি আসন শরিক দলগুলোকে

    ১৭৩ আসনে বিএনপির সম্ভাব্য একক প্রার্থী , ৩১টি আসন শরিক দলগুলোকে

  • নড়াইল-১আসনে কে হছেন নৌকার মাঝি: বিএনপি তাকিয়ে হাইকমান্ডের দিকে

    নড়াইল-১আসনে কে হছেন নৌকার মাঝি: বিএনপি তাকিয়ে হাইকমান্ডের দিকে

ভোটার তালিকা চূড়ান্ত

২৮ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচন!

প্রকাশ: ০৫ মার্চ ২০১৮

বাংলাদেশ প্রেস ডেস্ক

চলতি বছরের ২৮ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচন করার পরিকল্পনা করছে সরকার। ডিসেম্বরের ২৮ তরিখে ভোটের দিন রেখে সরকারের উচ্চ পর্যায় থেকে নেতাকর্মীদের নির্দেশ দেয়া হয়েছে। তবে বিকল্প হিসেবে ওই মাসের ১৮ তারিখও রাখা হয়েছে। একটি সূত্রে এ তথ্য জানা গেছে।


সরকার যে কোন সময় ইসিকে নির্বাচন আয়োজনের জন্য নির্দেশ দিলে আইন অনুযায়ী ইসি তা কারতে বাধ্য থাকে। ইসির কর্মকর্তারা বলছেন, সংসদ নির্বাচনের জোরপ্রস্তুতি চলছে। ভোটার তালিকা চূড়ান্ত হয়েছে। সীমানার কাজও দ্রুত হবে। নির্বাচনী সামগ্রী কেনাকাটার কাজ শুরু হচ্ছে। এক্ষেত্রে সিল, প্যাড, অমোচনীয় কালির, সুই-সুতা, বিভিন্ন ধরনের খাম, মোমবাতিসহ আরও অনেক নির্বাচনী সামগ্রী প্রয়োজন হয়, এসব কেনাকাটার প্রক্রিয়া শুরু হয়েছে। নির্বাচন বিশ্লেষকরা মনে করছেন বর্তমান পরিস্থিতিতে এই ভোট (একাদশ সংসদ নির্বাচন) হবে ইতিহাসের সবচেয়ে কঠিনতমের একটি।


রাজনৈতিক দলগুলোর দূরত্বতা সামাল দিয়ে কীভাবে এই নির্বাচন করবে তা নিয়ে চিন্তিত নির্বাচন কমিশন। এ ছাড়া আইনপ্রয়োগকারী সংস্থার ভূমিকা, নির্বাচনী আইন সংস্কার, সংসদীয় আসনের সীমানা নির্ধারণ, সংলাপে পাওয়া দলগুলোর সুপারিশ বাস্তবায়নসহ নানা জটিলতা নিয়েও ভাবছে বর্তমান কমিশন। সব জটিলতা মিটিয়ে একাদশ সংসদ নির্বাচন অনুষ্ঠান কমিশনের জন্য কঠিন চ্যালেঞ্জ হবে বলে মনে করছেন বিশ্লেষকরা।


নতুন দলের নিবন্ধন


একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে নতুন দলের নিবন্ধন দিতে একটি কমিটি করেছে নির্বাচন কমিশন। ইতোমধ্যে কমিটি কাজও শুরু করেছে। ইসির কর্মকর্তারা জানিয়েছেন, কমিটি গত ১৫ ফেব্রুয়ারি বৈঠক করেছে। বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী নতুন রাজনৈতিক দলের আবেদন পর্যালোচনার জন্য একটি ছক তৈরি করা হয়েছে। ছক অনুযায়ী তাদের প্রয়োজনীয় কাগজপত্র-গঠনতন্ত্র, কমিটি, জেলা-উপজেলার অফিসের বিষয়ে খোঁজখবর নেওয়া শুরু হয়েছে। কমিটির সদস্যরাই ৮ মার্চের মধ্যে প্রাথমিক তালিকা প্রস্তুত করবেন কয়টি নতুন দলকে নিবন্ধন দেওয়া যায়। এর আগে নতুন রাজনৈতিক দলের নিবন্ধন দিতে গত ৩০ অক্টোবর আবেদন আহ্বান করে নির্বাচন কমিশন (ইসি)। গত ৩১ ডিসেম্বর আবেদন জমা দেওয়ার শেষ দিন ছিল।


আইন সংস্কারের কাজও শেষ দিকে


একাদশ জাতীয় সংসদ নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হওয়ার পথ সহজ হচ্ছে। বর্তমানে সংসদ নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হতে হলে সমর্থনের প্রমাণ হিসেবে নির্বাচনী এলাকার ১ শতাংশ ভোটারের স্বাক্ষর জমা দিতে হয় মনোনয়নপত্রের সঙ্গে। সংলাপে যেসব সুপারিশ এসেছে, তার ভিত্তিতে ওই শর্ত শিথিল করে ১ শতাংশের বদলে এক হাজার ভোটারের সমর্থন দেখানোর বিধান করার পক্ষে ইসি কর্মকর্তারা। এদিকে রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপে পাওয়া সোয়া পাঁচশ প্রস্তাব থেকে তিন ডজন সুপারিশ বাছাই করে একটি খসড়া করেছে নির্বাচন কমিশন সচিবালয়; সংসদ নির্বাচনে স্বতন্ত্র প্রার্থিতার শর্ত শিথিল করার সুপারিশও সেখানে রয়েছে। সেই সঙ্গে গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও)-তে ইভিএম ব্যবহারের সুযোগ রাখা হচ্ছে।


এ ছাড়া জামানতের পরিমাণ ২০ হাজার টাকা থেকে ৫০ হাজার টাকা নির্ধারণ করার প্রস্তাব করা হয়েছে। যদিও সংলাপে বিভিন্ন দল জামানতের টাকা কমানোর প্রস্তাব করেছিল। এ ছাড়া ডিজিটাল প্রচারণার বিষয়ে সতর্ক থাকবে কমিশন। চলতি মাসের মধ্যে আইন সংশোধনের কাজও শেষ হতে পারে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।


ভোটার তালিকা চূড়ান্ত


সতের কোটি জনসংখ্যার বাংলাদেশে ভোটার সংখ্যা এখন ১০ কোটি ৪১ লাখ ৪২ হাজার ৩৮১। নির্বাচন কমিশনের ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদ চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করে এ তথ্য জানান। তিনি বলেন, এবার ভোটার তালিকায় যুক্ত হয়েছেন ৪৬ লাখ ৫৫ হাজার ৫৪৫ জন নতুন ভোটার। সব মিলিয়ে দেশের ১০ কোটি ৪১ লাখ ৪২ হাজার ৩৮১ জন ভোটারের মধ্যে ৫ কোটি ২৫ লাখ ১২ হাজার ১০৫ জন পুরুষ। আর ৫ কোটি ১৬ লাখ ৩০ হাজার ২৭৬ জন নারী। অর্থাৎ ভোটার তালিকায় পুরুষ ও নারীর অনুপাত ৫০.৪২: ৪৯.৫৮।


নির্বাচনের জন্য চাওয়া হবে যে বরাদ্দ


একাদশ জাতীয় সংসদ নির্বাচন, উপজেলা নির্বাচন ও পাঁচ সিটি নির্বাচনসহ জাতীয় বাজেটে প্রায় দেড় হাজার কোটি টাকার বরাদ্দ চাইবে নির্বাচন কমিশন। এ বছরের শেষ দিকে একাদশ সংসদ নির্বাচন হবে। এর আগেই রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট ও গাজীপুর সিটি করপোরেশনের ভোট। আগামী বছরের শুরুতে হবে দেশজুড়ে উপজেলা পরিষদ নির্বাচন। এদিকে এ নিয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সঙ্গে বৈঠকও করেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা। এবার দেশজুড়ে ভোটার রয়েছে ১০ কোটি ৪১ লাখের মতো। এতে ৪০ হাজারের মতো ভোটকেন্দ্র থাকতে পারে। আইনশৃঙ্খলা বাহিনী ও ভোটগ্রহণ কর্মকর্তা মিলিয়ে প্রায় ১০ লাখের মতো লোক দায়িত্বে নিয়োজিত থাকতে পারে।


এ ছাড়া ব্যালট বাক্স, ব্যালট পেপার, নির্বাচনী সামগ্রী, পরিবহন, জ্বালানিসহ নির্বাচনী পরিচালনায় অন্তত ৬০-৭০ খাত রয়েছে। ইসি কর্মকর্তারা জানান, প্রয়োজনীয় সরঞ্জাম ও পারিশ্রমিক বেড়ে যাওয়ায় তার অনুপাতে প্রতিবারই নির্বাচনী ব্যয় বাড়ছে। ভোট গ্রহণে যতজন নির্বাচনী কর্মকর্তা লাগে, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য নিয়োগও দিতে হয় বেশ। এ কারণে পুরো নির্বাচন পরিচালনার ব্যয়ের একটি বড় অংশ চলে যায় আইনশৃঙ্খলা খাতে।

আরও পড়ুন

মংলা ও বুড়িমারী বন্দরে শতভাগ দুর্নীতি হয়: টিআইবি

মংলা ও বুড়িমারী বন্দরে শতভাগ দুর্নীতি হয়: টিআইবি

মংলা ও বুড়িমারী বন্দরে সেবা দিতে সবক্ষেত্রে শতভাগ দুর্নীতি হয় ...

সিআরবি এলাকায় বাসের চাপায় মোটরবাইক আরোহী নিহত : বাস আটক, চালক পলাতক

সিআরবি এলাকায় বাসের চাপায় মোটরবাইক আরোহী নিহত : বাস আটক, চালক পলাতক

নগরির কোতোয়ালী থানাধীন সিআরবি এলাকায় বেপরোয়া বাসের চাপায় এক মোটরসাইকেল ...

ইবনে সিনাহর এমডি’র বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা

ইবনে সিনাহর এমডি’র বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা

অনুমোদনহীন উপাদান দিয়ে নিম্নমানের ক্ষতিকর পণ্য তৈরী, প্রতারণার মাধ্যমে বাজারজাত ...

গোপালগঞ্জে নিজ জমিতে অবরুদ্ধ ৬১ পরিবার : মই বেয়ে যাতায়াত

গোপালগঞ্জে নিজ জমিতে অবরুদ্ধ ৬১ পরিবার : মই বেয়ে যাতায়াত

খেয়ে আমাদের দিন চলে, গোপালগঞ্জের কোটালীপাড়া উপজেলার কান্দি ইউনিয়নের নয়াকান্দি ...

কণ্ঠশীলনের মঞ্চনাটক ‘যাদুর লাটিম’ : অদ্ভুতুরে কাহিনির সাথে প্রবহমান ঘটনা

কণ্ঠশীলনের মঞ্চনাটক ‘যাদুর লাটিম’ : অদ্ভুতুরে কাহিনির সাথে প্রবহমান ঘটনা

২৩শে সেপ্টেম্বর ২০১৮, রবিবার সন্ধ্যা সাতটায় কণ্ঠশীলন প্রযোজিত মঞ্চনাটক ‘যাদুর ...

রাজশাহীতে নির্মান হবে বঙ্গবন্ধু শেখ মুজিব হাই-টেক পার্ক :  পলক

রাজশাহীতে নির্মান হবে বঙ্গবন্ধু শেখ মুজিব হাই-টেক পার্ক : পলক

বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক ...

২৪ ঘণ্টা পর লালমনিরহাটের সঙ্গে ঢাকার রেল যোগাযোগ সচল

২৪ ঘণ্টা পর লালমনিরহাটের সঙ্গে ঢাকার রেল যোগাযোগ সচল

২৪ ঘণ্টা পর লালমনিরহাটের সঙ্গে ঢাকার রেল যোগাযোগ সচল হয়েছে। ...

ডিজিটাল নিরাপত্তা আইন : মানে কি সাংবাদিকরা ডিজিটাল অপরাধ করবে

ডিজিটাল নিরাপত্তা আইন : মানে কি সাংবাদিকরা ডিজিটাল অপরাধ করবে

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, ডিজিটাল নিরাপত্তা আইন ...