শিক্ষাঙ্গন

শিক্ষার্থীদের জন্য ৩ কোটি টাকার বৃত্তি ঘোষণা স্টেট ইউনিভার্সিটির

প্রকাশ: ১১ জুন ২০২০ |

নিজস্ব প্রতিনিধি ■ বাংলাদেশ প্রেস

করোনা ভাইরাসের কারণে শিক্ষার্থীর স্বাভাবিক শিক্ষাজীবন নিয়ে তৈরি হয়েছে নানা সংশয়। আর্থিক সমস্যার কারণে অনেক শিক্ষার্থীর উচ্চ শিক্ষার স্বপ্ন থমকে গেছে। এসব শিক্ষার্থীদের কথা চিন্ত করে নতুন সেমিস্টারে ভর্তি হওয়া ছাত্র-ছাত্রীদের জন্য ৩ কোটি টাকার বৃত্তি ঘোষণা করেছে স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশ (এসইউবি) ।

বুধবার (১০ জুন) এসইউবি থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে বিষয়টি জানানো হয়েছে। এতে বলা হয়েছে, করোনাজনিত অর্থনৈতিক পরিস্থিতির কথা বিবেচনায় গ্রীষ্মকালীন সেমিস্টারে ভর্তিচ্ছু নতুন শিক্ষার্থীদের ৩ কোটি টাকার ওয়েবার দেওয়া হবে। যা অন্য সময়ের চেয়ে তিনগুন বেশি।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০১৯ সালে এসইউবি প্রায় এক কোটি টাকা বৃত্তি প্রদান করেছিল। আগামী সেমিস্টার থেকে ওয়েবারের এ পরিমাণ তিনগুণ বাড়িয়ে প্রায় ৩ কোটি টাকা করার বিশেষ উদ্যোগ নেয়া হয়েছে। এ ওয়েবার পরিকল্পনার আওতায় এসইউবিতে ভর্তিচ্ছুক শিক্ষার্থীরা ২০২০-এর গ্রীষ্মকালীন সেমিস্টার থেকেই বর্ধিত ওয়েবার ভোগের সুযোগ পাবেন ।

বর্তমানে বিশ্ববিদ্যালয়টিতে স্নাতক ও স্নাতকোত্তর উভয় পর্যায়ে ভর্তির জন্য নির্ধারিত বিভাগসমূহ হচ্ছে স্থাপত্য, ব্যবসায় শিক্ষা, সাংবাদিকতা, ইংরেজি, সিএসই, ফার্মেসি, আইন ও খাদ্য প্রকৌশল। অন্যদিকে জনস্বাস্থ্য ও পরিবেশ বিজ্ঞান বিষয়ে শুধুমাত্র স্নাতকোত্তর শ্রেণিতে ভর্তি হওয়া যাবে।

উল্লেখ্য, চলতি গ্রীষ্মকালীন সেমিস্টারের আওতায় বর্তমানে এসইউবি’র সাতমসজিদ সড়কস্থ মেইন ক্যাম্পাস, কলাবাগানস্থ বিজয় ক্যাম্পাস ও পূর্বাচলস্থ স্থায়ী ক্যাম্পাসের জন্য অনলাইনে ভর্তি কার্যক্রম অব্যাহত আছে। ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্যের জন্য www.sub.edu.bd/admission। অথবা ০১৭৬৬-৬৬২১২০ অথবা ০১৭৬৬-৬৬৩৩০১ নম্বরে যোগাযোগ করা যেতে পারে।