শিক্ষাঙ্গন

সাংবাদিকসহ একাধিক নেতাকর্মীকে ফেসবুকে ব্লকের অভিযোগ জবি ভিসির বিরুদ্ধে

প্রকাশ: ১১ জুন ২০২০ |

নিজস্ব প্রতিনিধি ■ বাংলাদেশ প্রেস

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমানের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয়ের সাংবাদিক, সংকট নিরসনের ১৯ ছাত্রনেতাসহ একাধিক শিক্ষার্থীকে ফেসবুকে ব্লক করার অভিযোগ উঠেছে।

গতকাল বুধবার (১০ জুন) সাংবাদিকের সাথে আলাপচারিতার এক পর্যায়ে শিক্ষার্থীদের মেস ও বাড়ি ভাড়া সংকট নিয়ে বিতর্কিত মন্তব্য করেন জবি ভিসি। সেই সংবাদ মুক্ত ক্যাম্পাসে প্রকাশিত হলে দেশজুড়ে নিন্দার ঝড় ওঠে। সংবাদটি সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক ও বিভিন্ন সংবাদ মাধ্যমে ছড়িয়ে গেলে সাধারণ শিক্ষার্থীরা ফেসবুকে নানান ধরনের স্ট্যাটাস দিয়ে ভিসিকে বক্তব্য প্রত্যাহার ও ভিসির পদত্যাগের দাবি তোলে।

জানা যায়, গতকাল রাতে নাতির একটি চিত্রাঙ্কণ ফেসবুকে পোস্ট করেন জবি ভিসি। সেখানে কিছু শিক্ষার্থীরা মেস ও বাড়ি ভাড়া সংকট নিয়ে তাদের দুঃখ দুর্দশা এবং দাবিগুলো কমেন্টে উল্লেখ করে কয়েকজন শিক্ষার্থী। এছাড়াও ভিসির বিতর্কিত বক্তব্য নিয়ে সংবাদ করা একাধিক সাংবাদিকদের ও ব্লক করে দেন জবি ভিসি। ব্লক করেছেন এমন শিক্ষার্থীদের মধ্যে রয়েছেন, মাসুদ রানা (কালের কন্ঠ প্রতিনিধি), সায়েদ চৌধুরী (দেশ প্রতিক্ষণ প্রতিনিধি), শাহিদুল ইসলাম (বিএনএ নিউজ টুয়েন্টিফোর প্রতিনিধি), ফাইয়াজ হোসেন (সভাপতি ,জগন্নাথ বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক কেন্দ্র), অনিমেষ রয় (সাধারণ সম্পাদক, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট জবি), আশিকুর রহমান (সভাপতি, জগন্নাথ বিশ্ববিদ্যালয় ফটোগ্রাফিক সোসাইটি), মাসফিকুল হাসান টনি (আহবায়ক, জবি রঙ্গভূমি), আরাফাত আমান(সহ সভাপতি, জগন্নাথ বিশ্ববিদ্যালয় মুক্তমঞ্চ পরিষদে), মাহমুদুল হাসান মিশু (যুগ্ম সাধারণ সম্পাদক, বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ, জবি), তৌসিব মাহমুদ সোহান (সংগঠক, সাত দফা), নাহিদ ফারজানা মিম সহ প্রমুখ।

ফেসবুকে ব্লকের বিষয়ে আরাফাত আমান বলেন, শিক্ষার্থীদের নিয়ে সাংবাদিকদের কাছে বেফাঁস মন্তব্যের পরেও কমেন্ট সেকশনে গিয়ে সুন্দরভাবে আমাদের সংকটের কথা বলি এবং সংকট থেকে উদ্ধারের জন্য আবেদন জানাই। কিন্তু তার কিছুক্ষণ পরেই আমাকে ব্লক করে দেয়া হয়।

এ বিষয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মীজানুর রহমান মুক্ত ক্যাম্পাসকে বলেন, আমার ব্যক্তিগত একাউন্টে আমার যা ইচ্ছা আমি সেটাই করবো। আমার নাতির পোস্টে যারা কমেন্ট করেছে তাদের কালচারাল লেভেল নিয়ে আপনি প্রশ্ন তুলুন, তাদেরকে জিজ্ঞাসা করুন তারা কি জন্য কমেন্ট করেছে!

তাহলে সাংবাদিকদের কেন ব্লক করা হলো এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ব্লক করেছি খুব ভালো করেছি। তো কি করতে হবে আমার? এটা আমার একান্ত ব্যক্তিগত ব্যাপার। দরকার হলে তারাও আমাকে ব্লক করুক।