সম্পাদকীয়

  • শামচ্ছুজামান দুদু হুকুমের আসামি হলেন কী? প্রধানমন্ত্রী নিরাপত্তা বিষয়ে কোন আপোষ নয়

    শামচ্ছুজামান দুদু হুকুমের আসামি হলেন কী? প্রধানমন্ত্রী নিরাপত্তা বিষয়ে কোন আপোষ নয়

  • শেখ হাসিনা স্বপ্ন দেখেন, স্বপ্ন দেখান এবং স্বপ্ন বাস্তবায়ন করেন

    শেখ হাসিনা স্বপ্ন দেখেন, স্বপ্ন দেখান এবং স্বপ্ন বাস্তবায়ন করেন

  • দুর্নীতি নিয়ে রাজনীতি হলেই আগামীকাল দুর্নীতি রাজনীতি করবেই- "দুর্নীতিকে তাৎক্ষণিক কঠোর শাস্তি দিন"।

    দুর্নীতি নিয়ে রাজনীতি হলেই আগামীকাল দুর্নীতি রাজনীতি করবেই- "দুর্নীতিকে তাৎক্ষণিক কঠোর শাস্তি দিন"।

  • বেশ জোরেসোরেই ঝাঁকুনি লেগেছে দুর্নীতির ঘরে

    বেশ জোরেসোরেই ঝাঁকুনি লেগেছে দুর্নীতির ঘরে

  • প্রশ্ন উঠেছে,"ছাত্র রাজনীতি এখন বিষফোঁড়া নয়তো"?

    প্রশ্ন উঠেছে,"ছাত্র রাজনীতি এখন বিষফোঁড়া নয়তো"?

ডেঙ্গু না ‘সুপারবাগ’এ মরছে বেশি মানুষ!

প্রকাশ: ০৪ সেপ্টেম্বর ২০১৯

সায়েদুল আরেফিন

 আমার ছোট মামি মাহবুবা খাতুন জোসনা মারা গেছেন মাত্র কয়েকদিনের ডেঙ্গু জ্বরে। উনার পরিবারে ৪ জন ডাক্তার হবার পরেও উনাকে বাঁচানো যায় নি। কেউ বলছেন হাসপাতালে নিতে দেরি হয়েছিলো তাঁদের ডাক্তার ছেলের পরামর্শের ভুলে। আবার কেউ বলছেন ঐ পর্যন্ত উনার হায়াত ছিল, তাই। মাত্র কয়েকদিনের জ্বরে পরপারে চলে গেলেন আমাদের মামি। গত মঙ্গলবার বিকেল ৫টার দিকে মারা যাবার আগে উনি হাসপাতালের আইসিইউ তে ছিলেন, উনার প্লাটিলেট ১৫ হাজার থেকে বেড়ে ১৮ হাজার হয়েছিলো। কয়েকদিন আগে আমার এক বিদেশী সহকর্মী ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে তাঁর প্লাটিলেট ১৩ হাজার এ নেমে গিয়েও দীর্ঘ ৭ দিনের চেষ্টায় বেঁচে যান। এখন ভালো আছেন, কাজে ফিরেছেন।          

ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে কুষ্টিয়ার দৌলতপুর উপজেলার খলিসাকুন্ডি ইউনিয়নের শ্যামনগর গ্রামের মাহবুবা খাতুন জোসনা (৬০) নামের এক বৃদ্ধা মহিলা ঢাকা বারডেম জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছে। মঙ্গলবার বিকাল ৫ টার দিকে তিনি মারা যান। মাহবুবা খাতুন জোসনা শ্যামনগর গ্রামের আসাদুজ্জামান মঙ্গলের সহধর্মিণী।   

কয়েকদিন আগে আমার মামী মাহবুবা খাতুন জোসনার জ্বর অনুভূত হলে দৌলতপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে যান সেখানে রক্ত পরীক্ষা করলে তার ডেঙ্গু ধরা পড়ে। পরে তিনি কুষ্টিয়া জেনারেল হাসপাতালে ভর্তি হন সেখানে তার অবস্থা অবনতি হলে তাকে উন্নত চিকিৎসার জন্য ঢাকায় নেয়া হয়। সেখানে পরিস্থিতির আরো অবনতি ঘটলে এক পর্যায়ে তিনি ঢাকা বারডেম জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু বরণ করে।  

এদিকে শ্যামনগর গ্রামের পাশের গ্রাম ছাতার পাড়ায় প্রায় ৫০ জনের বেশি মানুষ ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে। এটি এখন জাতীয় বিভিন্ন দৈনিকের নিয়মিত খবর। মাহবুবা খাতুন জোসনার ছেলে, ননদের ছেলেরা, আপনজনদের ছেলেরা ডেঙ্গু নিয়ে রাতদিন এলাকার মানুষের জন্য কাজ করছে।      

বিমূর্ত হাসপাতাল-অধিগ্রহণকৃত সংক্রমণ (এইচএআই) নিবিড় পরিচর্যা ইউনিট (আইসিইউ) এর সবচেয়ে সাধারণ প্রতিকূল অবস্থার নাম। আইসিইউতে এই সংক্রমণ প্রবণতা বেশি এবং এগুলি বর্ধিত অসুস্থতা ও মৃত্যুর সাথে সম্পর্ক যুক্ত। এইচএপি সংক্রমণ হাসপাতালের গোটা পরিবেশকে নিয়ন্ত্রণে নিয়ে কেন্দ্রীয় নিয়ন্ত্রকের ভূমিকা পালন করে। এমন অনেক খারাপ ব্যাকটেরিয়া আছে যারা বিশেষত রোগীদের নিকটবর্তী অঞ্চলে হাসপাতালের পরিবেশে বেশ কয়েক মাস বেঁচে থাকতে পারে। মেডিক্যাল গবেষণায় এটি প্রমাণিত হয়েছে যে রোগজীবাণু পরিবেশ থেকে রোগীদের মধ্যে সংক্রমণ করে। অনেক গবেষণায় সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে বর্তমান পরিষ্কারের পদ্ধতিগুলি বাংলাদেশ তথা আমাদের মত দেশের হাসপাতালগুলোতে মাইক্রোবায়োলজিকভাবে অকার্যকর। এই ব্যর্থতা হাসপাতালের প্রতিদিনের পরিষ্কারের পাশাপাশি রোগীর ব্যবহারের ঘোর বিছানা, আসবাব, টার্মিনাল পরিষ্কারের বিষয়ে  উদ্বেগের বড় কারণ হয়ে দাঁড়ায়। নতুন পরিষ্কারের পদ্ধতিগুলি হাসপাতাল পরিষ্কারের দক্ষতা বাড়িয়ে তুলতে পারে।  

অন্যদিকে গত ২৪ এপ্রিল বিবিসি’র খবরে বলা হয় যে, বাংলাদেশের চিকিৎসকরা বলেছেন, হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্র বা আইসিইউ-তে থাকা রোগীদের একটি বড় অংশের মৃত্যুর পেছনে অ্যান্টিবায়োটিক প্রতিরোধী ব্যাকটেরিয়া দায়ী, যাদেরকে এই ক্ষমতার জন্য 'সুপারবাগ' হিসেবেও চিহ্নিত করা হয়।

ঢাকার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ফার্মাকোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক সায়েদুর রহমান জানিয়েছেন, আইসিইউ-তে থাকা রোগীদের বেশীরভাগের শরীরেই সুপারবাগ পাওয়া গেছে।

তিনি বলেন, "আইসিইউতে যেসব রোগীরা মারা যাচ্ছেন, তারা এমনিতেই জটিল রোগী, তাদের শরীরে প্রতিরোধ ক্ষমতা দুর্বল থাকে, তাদের আরো অনেক সমস্যা থাকতে পারে। কিন্তু আমরা এটাও দেখেছি, তাদের ৭০ থেকে ৮০ শতাংশের শরীরে অ্যান্টিমাইক্রোবায়াল রেসিস্ট্যান্স সুপারবাগ পাওয়া গেছে।''

''হয়তো তাদের মৃত্যুর আরো অনেক কারণ থাকতে পারে, কিন্তু দেখা গেছে মারা যাওয়া রোগীদের আক্রমণকারী ব্যাকটেরিয়ার ৭০ থেকে ৮০ শতাংশ অ্যান্টিবায়োটিক রেসিস্ট্যান্স। এসব আক্রমণকারী ব্যাকটেরিয়া কিছু ক্ষেত্রে সাধারণ অ্যান্টিবায়োটিক প্রতিরোধী, আবার কখনো কখনো সব ধরণের অ্যান্টিবায়োটিক প্রতিরোধী হতে দেখা যায়।''

২০১৮ সালে শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের আইসিইউ-তে মোট ৯০০ রোগী ভর্তি হয়েছিল, যাদের মধ্যে ৪০০ জন মারা যায়। এদের প্রায় ৮০ শতাংশ রোগীর ক্ষেত্রে দেখা গেছে যে তাদের শরীরে অ্যান্টিবায়োটিক প্রতিরোধী ব্যাকটেরিয়া ছিল। 

আমার মামীর মৃত্যু কি ডেঙ্গুতে প্লাটিলেট কমে যাবার কারণে হয়েছে নাকি সংক্রমিত আইসিইউ তে থাকার কারণে ‘সুপারবাগ’এর কারণে হয়েছে! আমি যেতে পারিনি তাঁকে শেষ শ্রদ্ধা জানাতে, অপরিত্যাজ্য কারণে। কিন্তু আমার সহকর্মী যেখানে ১৩ হাজার প্লাটিলেট নিয়ে বেঁচে গেলেন সেখানে ১৫ হাজার থেকে বেড়ে ১৮ হাজার প্লাটিলেট নিয়ে একজন সুস্থ সবল মানুষ কি করে হঠাৎ মারা যেতে পারে, যদি অন্য কোন সংক্রমণ না হয়! আমার প্রশ্ন ডেঙ্গুতে না হাসপাতালের জীবাণু সংক্রমণে মারা যাচ্ছে রোগীরা সবাইকে অবাক করে দিয়ে, যার আপাত: বৈজ্ঞানিক ব্যাখ্যা নেই। বিষয়টি খতিয়ে না দেখলে মৃত্যুর মিছিল দীর্ঘ হবে, ছোট হবে না। 

© সায়েদুল আরেফিন

পরবর্তী খবর পড়ুন : গাইবান্ধায় জেলার সাতটি উপজেলার ছাত্রলীগের বিক্ষুব্ধ নেতা-কর্মীদের বর্ধিত সভায় পূর্ণাঙ্গ কমিটি গঠন


আরও পড়ুন

টাকা পাওয়ার কথা স্বীকার করা ৩ জাবি ছাত্রলীগ নেতা

টাকা পাওয়ার কথা স্বীকার করা ৩ জাবি ছাত্রলীগ নেতা

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন প্রকল্পের কাজ শুরু হওয়ার পর শাখা ছাত্রলীগকে ...

কাউন্সিলে বড় পরিবর্তন আসছে আওয়ামী লীগে

কাউন্সিলে বড় পরিবর্তন আসছে আওয়ামী লীগে

কাউন্সিলের মাধ্যমে বড় ধরনের পরিবর্তন আসছে আওয়ামী লীগের নেতৃত্বে। দল ...

বিমানের যাত্রীসেবা নিশ্চিত করার আহ্বান প্রধানমন্ত্রীর

বিমানের যাত্রীসেবা নিশ্চিত করার আহ্বান প্রধানমন্ত্রীর

সততা এবং নিষ্ঠার সঙ্গে বিমানের যাত্রীসেবা নিশ্চিত করার আহ্বান জানিয়েছেন ...

কুমারী মেয়েদের হাটে বিক্রি

কুমারী মেয়েদের হাটে বিক্রি

বুলগেরিয়ার স্টারা জাগোরা। রঙিন মেলা বসেছে শহরের। মেলার মতোই সাজানো ...

আফগানিস্তানের প্রেসিডেন্টের সমাবেশে হামলা, নিহত ২৪

আফগানিস্তানের প্রেসিডেন্টের সমাবেশে হামলা, নিহত ২৪

আফগানিস্তানের পারওয়ান প্রদেশে প্রেসিডেন্ট আশরাফ ঘানির নির্বাচনি সমাবেশে বিস্ফোরণে নারী ...

শামচ্ছুজামান দুদু হুকুমের আসামি হলেন কী? প্রধানমন্ত্রী নিরাপত্তা বিষয়ে কোন আপোষ নয়

শামচ্ছুজামান দুদু হুকুমের আসামি হলেন কী? প্রধানমন্ত্রী নিরাপত্তা বিষয়ে কোন আপোষ নয়

সাম্প্রতিক সময়ে সামচ্ছুজামান দুদু "ডিবিসি" চ্যানেলে টকশোতে অংশ নেন। মাননীয় ...

নওগাঁর রাণীনগরের সাদেকুল তিন বছর যাবত গৃহবন্দি!

নওগাঁর রাণীনগরের সাদেকুল তিন বছর যাবত গৃহবন্দি!

নওগাঁর রাণীনগর উপজেলার ভবানীপুর মোবারক পাড়া গ্রামে সাদেকুল ইসলাম (৩৮) ...

স্বর্ণজয়ী রোমান সানার মায়ের চিকিৎসার দায়িত্ব নিলেন প্রধানমন্ত্রী

স্বর্ণজয়ী রোমান সানার মায়ের চিকিৎসার দায়িত্ব নিলেন প্রধানমন্ত্রী

এশিয়া কাপ ওয়ার্ল্ড র‌্যাঙ্কিং টুর্নামেন্টে (স্টেজ-৩) স্বর্ণ পদক জয় করা ...