সম্পাদকীয়

  • ডঃ কামাল হোসেন সাহেব নিজের বিবেক কে কত টাকায় বিক্রি করে দিলেন?

    ডঃ কামাল হোসেন সাহেব নিজের বিবেক কে কত টাকায় বিক্রি করে দিলেন?

  • আধুনিক বাংলাদেশের ‘জনক’ শেখ হাসিনা

    আধুনিক বাংলাদেশের ‘জনক’ শেখ হাসিনা

  • একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ জিতবে ১১ কারণে

    একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ জিতবে ১১ কারণে

  • বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা কোন প্রোটকলে নির্বাচন প্রচারণায় ??

    বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা কোন প্রোটকলে নির্বাচন প্রচারণায় ??

  • তারেক জিয়ার নতুন নির্বাচনী কৌশল

    তারেক জিয়ার নতুন নির্বাচনী কৌশল

টানা তৃতীয় মেয়াদে আ. লীগ, মেরামত করতে হবে ত্রুটি-বিচ্যুতি

প্রকাশ: ১২ মার্চ ২০১৮

আবদুল মালেক, উপ-সম্পাদক, বাংলাদেশ প্রেস

বাংলাদেশের ইতিহাসে টানা দ্বিতীয় মেয়াদে ক্ষমতায় থাকা রাজনৈতিক দল আওয়ামী লীগ। কিছু ত্রুটি-বিচ্যুতি মেরামত করে নিলে তৃতীয়বারও এ দলের ক্ষমতায় আসা প্রায় নিশ্চিত। এজন্য প্রয়োজন কিছু অতি-উৎসাহী নেতার লাগামহীন কথা-বার্তা পরিহার করা। গনমানুষের স্বপ্ন পূরনে এ দলটি কতটা ত্যাগ স্বীকার করতে পারে তা বঙ্গবন্ধু তাঁর আজীবন লড়াই-সংগ্রামের মাধ্যমে প্রতিষ্ঠিত করে গেছেন। আর মহান বাঙালী জাতিও জানে আওয়ামী লীগ ছাড়া অপরাপর দলগুলো গনমানুষের প্রতিনিধিত্ব করেনা। তবে টানা ক্ষমতায় থাকার ফলে কতিপয় নেতারা যে ত্রুটি-বিচ্যুতি ঘটাচ্ছেন নির্বাচনের আগে সেগুলো ক্ষতিয়ে দেখে মলম লাগাতে হবে।


মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে অর্জিত আমাদের দেশ। সে যুদ্ধের নেতৃত্বদানকারী দল বাংলাদেশ আওয়ামী লীগ। স্বভাবতই এই দলের দেশ পরিচালনার কথা। কিন্তু স্বাধীনতার অবব্যহিত পরেই রাষ্ট্রক্ষমতার পালাবদল ঘটে, সপরিবারে নিহত হোন হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালী, মহান বাঙালী জাতির অবিসংবাদী নেতা ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। আর এর সাথেই চরম জনপ্রিয় এই দল রাষ্ট্রক্ষমতা থেকে ছিটকে পড়ে। শুধু তা-ই নয়, পরবর্তীতে জেনারেলদের শাসনামলে কোনঠাসা হয়ে পড়ে অখন্ড পাকিস্তান কাঁপানো এই দলটি। রাষ্ট্রক্ষমতা হারানোর ব্যাপারে যেমন আন্তর্জাতিক চক্রান্ত ছিল তেমনি আওয়ামী লীগের অাভ্যন্তরীন দায়ও কম ছিল না। মহান নেতা বঙ্গবন্ধুর উদারতার সুযোগে কিছু মতলববাজ নেতা-কর্মী ক্ষুদ্র ব্যক্তিস্বার্থে প্রশ্নবিদ্ধ করেছিল দলকে। যে দায় সেদিনও আওয়ামী লীগ এড়াতে পারেনি, আজও কিছু কর্মকান্ড হচ্ছে যা এড়ানো বর্তমানেও অসম্ভব। এসব ত্রুটি আওয়ামী লীগকে নিজ দায়িত্বেই মেরামত করতে হবে।


পুরনো কাসুন্দি না-ই বা ঘাটলাম, বর্তমানও আওয়ামী লীগে নানা ত্রুটি-বিচ্যুতি ঘটছে যা সাধারন মানুষের কাছে তো বটেই খোদ শাসকদলেও প্রশ্নের উদ্রেক করছে। একুশ শতকে দাঁড়িয়ে বিশ্বের আধুনিকতার সাথে তাল মিলিয়ে অনেকদূর এগিয়েছে প্রিয় বাংলাদেশ। এ কারনে অতি অবশ্যই সাধুবাদ পাবে আওয়ামী লীগ। এই দলটি যে দেশ ও মানুষের কল্যানে কাজ করে এ বিষয়ে দুর্মূখ সমালোচকও নিঃসন্দেহ। তবে দলের নিবেদিতপ্রাণ নেতা-কর্মীর পাশাপাশি দলে কিছু আগাছা-পরগাছা ঢুকে পড়েছে সেগুলোও অস্বীকার করার যো নাই। ২০০৮ সালে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় এসে সবচেয়ে বার্নিং ইস্যুটি আমলে নেয় সরকার যা দুনিয়াব্যাপী সমস্যা সেই জঙ্গিবাদ। সীমিত সামর্থ্য সত্বেও এ বিষয়ে ম্যাজিক সাফল্য অর্জন করে সরকার। সারা পৃথিবী যেখানে জঙ্গি আতঙ্কে শংকিত সেখানে বাংলাদেশ এর বাইরে ছিল না এবং সুখের বিষয় সরকার বিষয়টি যথাযথ অনুধাবন করেছিল। কিন্তু সরকারের ব্যর্থতাও কম নয়। টানা দুই মেয়াদে ক্ষমতায় থাকায় অনেক প্রভাবশালী মন্ত্রী-এমপির ও নেতৃবৃন্দের আচরনে ঔধ্যত্ব এসেছে। নির্দিষ্টতা করে কারো নাম না বললেও এটি দিবালোকের মতো সত্য।


আওয়ামী লীগ গনমানুষের ভিতর থেকে উঠে আসা রাজনৈতিক প্রতিষ্ঠান। এর শিকরের গভীরতা অনেকদূর বিস্তৃত, তেমনই ছাত্রলীগও। সেই পাকিস্তান আমল থেকে শুরু করে প্রতিটি আন্দোলন-সংগ্রামে ছাত্রলীগের রয়েছে গৌরবজনক ভূমিকা। তৎকালীন সময়ে জাতীয় রাজনীতির অনেক কিছুই নির্ধারন করে দিত ছাত্রলীগ। বিভিন্ন গুরুত্বপূর্ণ জাতীয় সিদ্ধান্ত গ্রহনে আওয়ামী লীগের নেতারা ছাত্রলীগের মনোভাব বুঝে নেবার চেষ্টা করতেন এবং সে মোতাবেক সিদ্ধান্ত নিতেন। একাত্তরের মহান মুক্তিযুদ্ধ পর্যন্ত ছাত্রলীগের কোন সিদ্ধান্ত কোন কর্মকান্ড বিতর্কিত হয়নি। কিন্তু অধুনা ছাত্রলীগের কর্মকান্ড প্রায়শই বিতর্কের জন্ম দিচ্ছ। সামনে জাতীয় নির্বাচন, আওয়ামী লীগের এ বিষয়টি গভীর ভাবে বিচার-বিবেচনা করতে হবে। ছাত্রলীগা কিংবা আওয়ামী লীগের কোন কর্মকান্ডের জন্য নৌকার ভোটে বিপর্যয় ঘটুক তা মুক্তিযুদ্ধের সপক্ষ শক্তির মানুষ হিসাবে মানতে নারাজ। জাতীয় নেতৃত্বকে চরম কঠোর হতে হবে। যারা আওয়ামী লীগ ও দেশকে ভালোবাসেন সেরকম মানুষের ভরসার কেন্দ্রবিন্দু বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা। তাঁর নিকট মানুষের প্রত্যাশা সীমাহীন, আশা করি তিনি দলীয় ত্রুটি-বিচ্যুতি মেরামত করে আওয়ামী লীগকে টানা তৃতীয়বার ক্ষমতায় যেতে সাহায্য করবেন।।

লেখকঃ উপ-সম্পাদক, বাংলাদেশ প্রেস।।

আরও পড়ুন

ঐক্যফ্রন্টের তিনদিনের কর্মসূচি ঘোষণা

ঐক্যফ্রন্টের তিনদিনের কর্মসূচি ঘোষণা

শহীদ বুদ্ধিজীবী দিবস ও জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে তিন দিনের ...

বিবিসিকে 'নির্বাচনী ইশতেহার' নিয়ে যা বললেন রিজভী

বিবিসিকে 'নির্বাচনী ইশতেহার' নিয়ে যা বললেন রিজভী

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে বিএনপি নির্বাচনী ইশতেহারে তরুণদের ...

২৪ ঘন্টার মধ্যে সেনা মোতায়েন চেয়ে ইসিকে নোটিশ

২৪ ঘন্টার মধ্যে সেনা মোতায়েন চেয়ে ইসিকে নোটিশ

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিচারিক ক্ষমতাসহ আগামী ২৪ ঘন্টার মধ্যে ...

রব ও মান্নাকে ছাত্রলীগ-যুবলীগের ধাওয়া

রব ও মান্নাকে ছাত্রলীগ-যুবলীগের ধাওয়া

ঢাকা-১৮ আসনের ধানের শীষ প্রতীকের প্রার্থী জাতীয় ঐক্যফ্রন্টের শরিক দল ...

ক্ষমতায় গেলে বেকার যুবকদের ভাতা দেয়া হবে: ফখরুল

ক্ষমতায় গেলে বেকার যুবকদের ভাতা দেয়া হবে: ফখরুল

ঠাকুরগাঁও-১ আসনের বিএনপির প্রার্থী ও দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম ...

১০ বছরে আওয়ামী লীগের উন্নয়ন

১০ বছরে আওয়ামী লীগের উন্নয়ন

একাদশ সংসদ নির্বাচনকে কেন্দ্র করে বৃহস্পতিবার (১৩ ডিসেম্বর) থেকে গণপ্রচারণায় ...

ডঃ কামাল হোসেন সাহেব নিজের বিবেক কে কত টাকায় বিক্রি করে দিলেন?

ডঃ কামাল হোসেন সাহেব নিজের বিবেক কে কত টাকায় বিক্রি করে দিলেন?

স্যার আপনি সিলেটে গিয়ে আহ্বান জানিয়েছেন আপনার নিজের হাতে তৈরি ...

জঙ্গলে ধ্যানরত বৌদ্ধ ভিক্ষুকে খেয়ে ফেললো বাঘ!

জঙ্গলে ধ্যানরত বৌদ্ধ ভিক্ষুকে খেয়ে ফেললো বাঘ!

জঙ্গলে ধ্যান করতে গিয়ে চিতাবাঘের কবলে পড়ে প্রাণ হারালেন এক ...