সম্পাদকীয়

  • বিএনপি ধ্বংস করে এখন আওয়ামী লীগ বিধ্বস্ত্বের চেষ্টায় জামায়াত, পাশে মোসাদ-সিআইএ!

    বিএনপি ধ্বংস করে এখন আওয়ামী লীগ বিধ্বস্ত্বের চেষ্টায় জামায়াত, পাশে মোসাদ-সিআইএ!

  • চরিত্রহীনের 'স্বপ্নভঙ্গ' (Broken Dream)

    চরিত্রহীনের 'স্বপ্নভঙ্গ' (Broken Dream)

  • জামায়াতঃ বিএনপির জন্য বিষের বটিকা

    জামায়াতঃ বিএনপির জন্য বিষের বটিকা

  • সিনহা বাবুর লেখা ‘ব্রোকেন ড্রিম’ উপন্যাস

    সিনহা বাবুর লেখা ‘ব্রোকেন ড্রিম’ উপন্যাস

  • নির্বাচন নিয়ে কাউকে সাধাসাধি নয়

    নির্বাচন নিয়ে কাউকে সাধাসাধি নয়

প্র‍য়াত রাষ্ট্রপতি জিয়া'র বেতনভাতা গেল কোথায়?

প্রকাশ: ১১ মার্চ ২০১৮     আপডেট: ১১ মার্চ ২০১৮

রুহুল আমিন মজুমদার,উপ-সম্পাদক, বাংলাদেশ প্রেস

আমার একটি প্রশ্নের উত্তর দিন প্লিজ--প্র‍য়াত রাষ্ট্রপতি জিয়া'র বেতনভাতা গেল কোথায়?


রুহুল আমিন মজুমদার:--চট্রগ্রাম সার্কিট হাউজে সেনাবাহিনীর এক ব্যর্থ অভ্যুত্থানে তৎকালীন রাষ্ট্রপতি মেজর জিয়াউর রহমান নিহত হওয়ার পর, দেশী-বিদেশী পত্র-পত্রিকা এবং ইলেক্ট্রোনিক্ মিডিয়ায় তাঁর ব্যাক্তিগত এবং পরিবারীক সৎ জীবন যাপন তুলে ধরতে মিতব্যায়ী জীবনযাপনের তথ্যচিত্র মিডিয়ায় প্রকাশ করেছিল। তৎসময়ে তাঁর পরিবারের সততার নিদর্শন সমূহ মিডিয়া অত্যান্ত করুন ও হৃদয়গ্রাহী করার উদ্দেশ্যে পরিধেয় কাপড়-চোপড় ও একটি ভাঙ্গা স্যুটকেস বাংলাদেশের জনগনের সামনে তুলে ধরেছিল।অর্থাৎ এর চেয়ে ভাল আর কিছুই জিয়ার বাড়ীতে ছিল না।


প্রতাপশালী রাষ্ট্রপতি'র অতি সাধারন জীবনযাপনের দৃশ্যাবলী'র উপস্থাপনা স্বচক্ষে দেখে বাংলাদেশের মানুষ সহজে বিশ্বাস করেছিল।-'শোকে-দু:খ্যে সারা বাংলাদেশের মানুষ মুহ্যমান হয়ে পড়েছিল। জাতী অতিমাত্রার মিতব্যায়ী প্রয়াত মহান রাষ্ট্রপতির পরিবারের ভবিষ্যত চিন্তায় চিন্তিত হয়ে পড়েছিল।


ইত্যবসরে প্রয়াত রাষ্ট্রপতি'র বিধবা স্ত্রী' বেগম খালেদা জিয়া দুই এতিম শিশুপুত্রকে পাশে বসিয়ে, সাদা শাড়ী পরিহিতবস্থায় 'বাংলাদেশ টেলিভিশনে এক হৃদয়গ্রাহী সাক্ষাৎকার প্রদান করেন। উক্তরুপ অসহায়ার করুন চাহনীতে সুশ্রুষামন্ডিত চেহারার সরকারের সর্বউচ্চপদস্থ সামরিক কর্মকর্তা' এবং প্রয়াত রাষ্ট্রপতির স্ত্রী'র নিজমূখে তাঁর পারিবারের অতি সাধারন জীবনযাপনের কল্পকাহিনী শুনে এবং দেখে দেশ বিদেশে বসবাসরত: প্রত্যেক বাঙ্গালী'র সুপ্ত আবেগে আরো অধিক গতি সঞ্চারীত হয়েছিল।


আমি যতটুকু জানি বা আপনারাও জানেন--(১) মুক্তিযুদ্ধ চলাকালীন সময় সামরীক বাহিনী'র মুক্তিযোদ্ধাদের মাসিক বেতন-ভাতা অন্য সকল সরকারী কর্মকর্তাদের চাইতে দ্বিগুন কোন কোনক্ষেত্রে তিনগুন ছিল।


(২) মেজর জিয়া পত্নি 'বেগম খালেদা জিয়া মুক্তিযুদ্ধের নয় মাস' স্বামীর কর্মস্থল পাকিস্তান সেনানিবাসে অবস্থান করেছিলেন।তিনি সেনাবাহিনী'র প্রাপ্ত সুবিধানুযায়ী স্বামী' মেজর জিয়ার বেতন, ভাতা সহ সকল সুবিধা নিয়মিত ভোগ করেছিলেন। 

(৩) মেজর জিয়ার মর্মান্তিক হত্যাকান্ডের পুর্বে-- প্রথমত: মেজর জেনারেল, সামরিক বাহিনী' প্রধান, সামরিক আইন প্রশাসকের সমুদয় রাজকীয় সুবিধা পেয়েছিলেন।


(৪) রাষ্ট্রপতি'র দায়িত্ব পালনরত: অবস্থায় দেশের সকল সরকারী কর্মকর্তার চাইতে উচ্চতর রাজকীয় সুবিধাদী সহ বেতন-ভাতাদি নিয়মিত উত্তোলন করেছিলেন। বর্তমান সময়েও উক্ত রীতিনীতি'র ব্যাত্যায় ঘটেনি, বরঞ্চ সর্বপয্যায় বৃদ্ধি পেয়েছে।


বিগত ৩৫/৩৬ বছর জিয়া পরিবারের ইতিহাসে তাঁর জীবতবস্থায় বা মৃত্যুর পর--'রাষ্ট্র পক্ষ, তাঁর দল এবং কি তাঁর পরিবার কখনই বলেননি যে--''মেজর জিয়া'' রাষ্ট্রীয় বেতনভাতা, প্রাপ্ত সুবিধাদী গ্রহন করতেন না।" রাষ্ট্রের সর্বোচ্ছ কর্ণধার হিসেবে বেতন-ভাতা গ্রহন করেন না--এমন অনেক রাষ্ট্র প্রধান বর্তমানেও আছে, অতীতেও ছিল। দেশ ও জাতীর মহৎ কল্যানে মেজর জিয়ার এ ক্ষেত্রে তদ্রুপ ত্যাগ থাকা অসম্ভব ছিলনা। কিন্তু অদ্যাবদি জিয়া পরিবার, তাঁর দল বিএনপি বা বাংলাদেশ সরকার--'কোনপক্ষই কোনদিন কোন প্রকার প্রেস নোট, সাংবাদিক সম্মেলন, দায়িত্বপুর্ণ কেউ সাক্ষাৎকারের মাধ্যমে রাষ্ট্রপতি জিয়ার এই মহতি অবদান জাতীকে কখনো জানায়নি।'যেহেতু জানায়নি সেহেতু ধরেই নিতে পারি জাতী'র প্রতি তদ্রুপ বদন্যতা রাষ্ট্রপতি জিয়ার আদৌ ছিলনা।


ইহা অবশ্যই স্বিকায্য যে--মেজর জিয়ার উল্লেখিত বেতন ভাতা সম্পুর্ণ বৈধ আয়ের পয্যায়ভুক্ত। কিন্তু আমি বিশ্বাস করি তিনি বা তাঁর পরিবার অতি মিতব্যায়ী ছিলেন। তাঁর বিপুল পরিমাণ টাকা বাংলাদেশ বা বিদেশের কোন ব্যাংকে গচ্ছিত আছে-- তেমন কোন তথ্য পাওয়া যায়না।


প্রশ্ন হচ্ছে তাঁর এত বিপুল পরিমাণ টাকা গেল কোথায় ? কেন বেগম জিয়া বড়পুত্র তারেক জিয়াকে স্বামী 'মেজর জিয়া'র পরিত্যাক্ত প্যান্ট কেটে সেলাই করে দিতে হ'ত? কেন এতবড় বিশাল বাড়ীতে একটি মাত্র ছেড়া গেঞ্জী এবং ভাঙ্গা স্যুটকেস ছিল? জিয়া কি জুয়াড়ী ছিলেন? মদ্যপ ছিলেন? তদ্রুপ কোন কাহিনীও শুনা যায়নি বা এখনও কেউ বলেনা। জুয়াড়ি হলে ধরে নেয়া যায় পরিবার দুর্দশায় থাকতে পারে। মদ্যপ হলেও বলা যাবেনা এত বিপুল পরিমাণ টাকা একটিমাত্র বদভ্যাসে খরছ হয়ে যেতে পারে! তাহলে--!! টাকা গেল কোথায়?


আমাদের সকলের খুব ভাল ভাবে জানা আছে--'সেনাবাহিনী'র চাকুরির 'রুলস অব বিজনেসের রাজকীয় রীতিনীতি অনুযায়ী সম্পূর্ণ পরিবারের নিত্য প্রয়োজনীয় সব ধরনের বরাদ্ধ প্রাপ্তির অধিকারী যে কোন সৈনিক। এবং কি একজন নিম্নপদের সেনাকর্মকর্তার বাসার চাকর বাকরের পরিতোষিক--সরকারী অর্থে আগেও ছিল, এখনও আছে। যে হৃদয় বিদারক তথ্যচিত্র জাতীকে ক্ষতবিক্ষত করে দিয়েছিল, ঝর ঝর করে অশ্রুধারা নির্গত হয়েছিল--সেইরুপ চিত্রবৎ জীবন যাপন, সর্বনিম্ন বেতন ভুক্ত সেনাবাহিনী'র সাধারন সৈনিকের বেলায়ও হওয়ার কথা নয়। আবেগ প্রবন কোটি কোটি বাঙ্গালী'র মধ্যে একজনও---'এই ক্ষুদ্র অথছ প্রাসঙ্গিক প্রশ্নটি উত্থাপন কোন দিনও কেউ করেনি! 

কেন করেনি?


"জয়বাংলা জয়বঙ্গবন্ধু"



লেখকঃ উপ-সম্পাদক, বাংলাদেশ প্রেস।


পরবর্তী খবর পড়ুন : ১৮ আফগান সেনা নিহত


আরও পড়ুন

মংলা ও বুড়িমারী বন্দরে শতভাগ দুর্নীতি হয়: টিআইবি

মংলা ও বুড়িমারী বন্দরে শতভাগ দুর্নীতি হয়: টিআইবি

মংলা ও বুড়িমারী বন্দরে সেবা দিতে সবক্ষেত্রে শতভাগ দুর্নীতি হয় ...

সিআরবি এলাকায় বাসের চাপায় মোটরবাইক আরোহী নিহত : বাস আটক, চালক পলাতক

সিআরবি এলাকায় বাসের চাপায় মোটরবাইক আরোহী নিহত : বাস আটক, চালক পলাতক

নগরির কোতোয়ালী থানাধীন সিআরবি এলাকায় বেপরোয়া বাসের চাপায় এক মোটরসাইকেল ...

ইবনে সিনাহর এমডি’র বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা

ইবনে সিনাহর এমডি’র বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা

অনুমোদনহীন উপাদান দিয়ে নিম্নমানের ক্ষতিকর পণ্য তৈরী, প্রতারণার মাধ্যমে বাজারজাত ...

গোপালগঞ্জে নিজ জমিতে অবরুদ্ধ ৬১ পরিবার : মই বেয়ে যাতায়াত

গোপালগঞ্জে নিজ জমিতে অবরুদ্ধ ৬১ পরিবার : মই বেয়ে যাতায়াত

খেয়ে আমাদের দিন চলে, গোপালগঞ্জের কোটালীপাড়া উপজেলার কান্দি ইউনিয়নের নয়াকান্দি ...

কণ্ঠশীলনের মঞ্চনাটক ‘যাদুর লাটিম’ : অদ্ভুতুরে কাহিনির সাথে প্রবহমান ঘটনা

কণ্ঠশীলনের মঞ্চনাটক ‘যাদুর লাটিম’ : অদ্ভুতুরে কাহিনির সাথে প্রবহমান ঘটনা

২৩শে সেপ্টেম্বর ২০১৮, রবিবার সন্ধ্যা সাতটায় কণ্ঠশীলন প্রযোজিত মঞ্চনাটক ‘যাদুর ...

রাজশাহীতে নির্মান হবে বঙ্গবন্ধু শেখ মুজিব হাই-টেক পার্ক :  পলক

রাজশাহীতে নির্মান হবে বঙ্গবন্ধু শেখ মুজিব হাই-টেক পার্ক : পলক

বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক ...

২৪ ঘণ্টা পর লালমনিরহাটের সঙ্গে ঢাকার রেল যোগাযোগ সচল

২৪ ঘণ্টা পর লালমনিরহাটের সঙ্গে ঢাকার রেল যোগাযোগ সচল

২৪ ঘণ্টা পর লালমনিরহাটের সঙ্গে ঢাকার রেল যোগাযোগ সচল হয়েছে। ...

ডিজিটাল নিরাপত্তা আইন : মানে কি সাংবাদিকরা ডিজিটাল অপরাধ করবে

ডিজিটাল নিরাপত্তা আইন : মানে কি সাংবাদিকরা ডিজিটাল অপরাধ করবে

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, ডিজিটাল নিরাপত্তা আইন ...