সম্পাদকীয়

  • বিএনপি ধ্বংস করে এখন আওয়ামী লীগ বিধ্বস্ত্বের চেষ্টায় জামায়াত, পাশে মোসাদ-সিআইএ!

    বিএনপি ধ্বংস করে এখন আওয়ামী লীগ বিধ্বস্ত্বের চেষ্টায় জামায়াত, পাশে মোসাদ-সিআইএ!

  • চরিত্রহীনের 'স্বপ্নভঙ্গ' (Broken Dream)

    চরিত্রহীনের 'স্বপ্নভঙ্গ' (Broken Dream)

  • জামায়াতঃ বিএনপির জন্য বিষের বটিকা

    জামায়াতঃ বিএনপির জন্য বিষের বটিকা

  • সিনহা বাবুর লেখা ‘ব্রোকেন ড্রিম’ উপন্যাস

    সিনহা বাবুর লেখা ‘ব্রোকেন ড্রিম’ উপন্যাস

  • নির্বাচন নিয়ে কাউকে সাধাসাধি নয়

    নির্বাচন নিয়ে কাউকে সাধাসাধি নয়

নেওয়াজ শরীফের অনুশোচনা : ইতিহাসের শিক্ষা

প্রকাশ: ১২ জানুয়ারী ২০১৮

অজয় দাশগুপ্ত

ফাঁন্দে পড়িয়া বগা কান্দেরে। পাকি প্রধানমন্ত্রী অধুনা বরখাস্ত জনাব নেওয়াজ শরীফের কথা শুনে তাই মনে হলো। সাধারণত তারা বলেন তারা আমাদের ব্যাপারে নাখোশ। মানবতাবিরোধী অপরাধী সালাহউদ্দিন কাদের চৌধুরী ও আলী আহসান মোহাম্মদ মুজাহিদের ফাঁসি কার্যকর হওয়ার প্রতিক্রিয়ায় পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, দুই যুদ্ধাপরাধীর ফাঁসি কার্যকর হওয়ায় তারা ‘ডিস্টার্বড’ বোধ করেছে! এর আগে সর্বোচ্চ আদালতের রায়ে অপর মানবতাবিরোধী অপরাধী আবদুল কাদের মোলহ্মার মৃত্যুদণ্ড কার্যকর হওয়ার পর পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী চৌধুরী নিসার আলী খান, পাকিস্তান তেহরিক–ই–ইনসাফ দলের চেয়ারম্যান ইমরান খান এবং পাকিস্তানের জামায়াতে ইসলামী দলের নেতারা বিভিন্ন আপত্তিকর বক্তব্য দিয়ে বিশ্বকে বিভ্রান্ত করার চেষ্টা করেছেন। ২০১৫ সালের ৩০ নভেম্বর ইতিহাসের সত্য, নির্মমতা ও নৃশংসতাকে অস্বীকার করে ইসলামাবাদে বাংলাদেশের হাইকমিশনারকে তলব করে পাকিস্তান ’৭১–এ গণহত্যার দায় অস্বীকার করে।তাদের মতে মুক্তিযুদ্ধ ভারত এবং রাশিয়ার যোগসাজশে একটা ষড়যন্ত্রের চেয়ে বেশি কিছু না। ভিডিওতে পাকিস্তান দাবি করে, ‘১৯৭১ সালে বাংলাদেশে ৩০ লাখ বাঙালি মারা যায়নি, যারা মারা গিয়েছিলো তাদের ৯০ শতাংশই বিহারি এবং পাকিস্তানি’। উদ্দেশ্যপ্রণোদিত এবং বিতর্কিত ওই ভিডিওটির মূল বক্তব্য ছিলো, মুক্তিযুদ্ধ ভারত এবং রাশিয়ার যোগসাজশে একটা ষড়যন্ত্রের চেয়ে বেশি কিছু না। ভিডিওতে পাকিস্তান দাবি করে, ‘১৯৭১ সালে বাংলাদেশে ৩০ লাখ বাঙালি মারা যায়নি, যারা মারা গিয়েছিলো তাদের ৯০ শতাংশই বিহারি এবং পাকিস্তানি’।

সেই পাকিস্তানের প্রাক্তন তিন তিনবারের প্রধানমন্ত্রী বলছেন তারা ঠিক কাজ করেননি। তাঁর মতে বঙ্গবন্ধু নাকি বিদ্রোহী কোন নেতা ছিলেননা। তাই যদি হবে তবে তাঁকে রাতের আঁধারে গ্রেপ্তার করে নিয়ে যাওয়া কেন? কেন তাঁকে দেখিয়ে কবর খুঁড়ে ্ ভয়  জাগানোর  বৃথা চেষ্টা করা হয়েছিল?এসব কথার কোন জবাব দিতে পারবেন না তিনি। পাকিস্তানের নেতারা বা সেনা অফিসারেরা আমাদের গোলাম মনে করতো। সে কারনে হামিদুর রহমানের রিপোর্ট টি ও পড়ে দেখেননি তারা। যতদিন জীবিত ছিলেন তাদের সিভিল নেতা ভূটৃো সাহেব কনফেডারেশানের স্বপ্ন দেখতেন। সেই পাকিস্তান ই তাকে দড়িতে ঝুলিয়ে মারে। তারা বেনজীরকেও বাঁচতে দৈয়নি। নেওয়াজ সাহেব দূর্নীতির দায়ে বরখাস্ত। কিন্তু জানে বেঁচে আছেন। এদের দোসর আমাদের দেশের দালালেরা পাকি কায়দায় রাজনীতি করতে গিয়ে এদেশের বারোটা বাজাতে চাইলেও পারেনি। কারন বঙ্গবন্ধু নাথাকলেও আছেন তাঁর সুযোগ্য কন্যা।

আজ নেওয়াজ শরীফ স্বীকার করছেন বটে আমরাতো আগেই বলেছি নির্যাতন কিভাবে করা হয়েছিল। আমাদের দেশের যারা তিরিশ লাখ লোকের শহিদের সংখ্যা   মানেনা  তাদের এখন কিছু বলার আছে? খোদ পাকি প্রধানমন্ত্রী বলছেন নির্যাতন আর তাদের ভূমিকাই দেশ ভাগের মূল কারন। এবং দেখুন বঙ্গবন্ধু ছাড়া আর কারো নাম আসেনি মুখে। কারন এটাই ইতিহাস। একমাত্র তিনি এবং তাজ উদ্দীন আহমেদকেই ভয় পেতো তারা। জানতো বঙ্গবন্ধু সূর্য আর তাজ ছিলেন তারা। এদের কাছে তাদের কোন ষড়যন্ত্র টেকেনি। 

মূল কথা এই আজ বাংলাদেশের অগ্রগতি তার শাসন তার আধুনিকায়ন তার নারীদের প্রভাব তার ব্যপ্তি পাকিস্তানকে বাধ্য করছে এসব বলতে। তারপর ও বিশ্বাস নাই। কারন তাদের রাজনীতি পাকিস্তান ভাঙ্গার যৌক্তিকতা কখনো মানবেনা। মানবেনা আমাদের মাথা উঁচু করে চলা। জনাব নেওয়াজ শরীফ আপনারা একবার ই দাঙ্গা করে স্বাধীন হ ওয়া জাতি। আপনারা বা ভারত কখনো আমাদের স্বাধীনতার স্বাদ পাননি পাবেন ও না। থাকনা আজারো বিরোধ। একবার ফেব্রুয়ারী মাসে এসে দেখে যাবেন শহিদদের আমরা দলমত নির্বিশেষে কিভাবে শ্রদ্ধা করি। আমাদের দেশের সংখ্যালঘুরা আপনাদের মত আলাদা পোশাকে কোন নির্দিষ্ট এলাকায় বাস করেনা। আমাদের নারীরা মালালাকে ভালোবাসে তবে মালালার মত গুলি খায়না। আমরা হাজারো সমস্যার ভেতরেও নিজেদের পতাকা  সঙ্গীত দেশ ভালোবাসি। পাকিস্তানের মত আলাদা আলাদা কিছু নাই আমাদের।

আপনার এই মন্তব্য আমাদের দালাল ও রাজাকারদের চোখ খুলে দিক। আর এঈটুকু বলবো এটি যতনা দায়বোধ থেকে তারচেয়ে বেশী নিজের ও দলের কারনে। এর নাম  অনুশোচনা ছাড়া আর কিছুই হতে পারেনা। হায় পাকিস্তান এবার কি তুমি বাংলাদেশ থেকে কিছু শিখবে ?




লেখক: সিডনি প্রবাসী, কলামিস্ট ও বিশ্ববিদ্যালয় পরীক্ষক

আরও পড়ুন

মংলা ও বুড়িমারী বন্দরে শতভাগ দুর্নীতি হয়: টিআইবি

মংলা ও বুড়িমারী বন্দরে শতভাগ দুর্নীতি হয়: টিআইবি

মংলা ও বুড়িমারী বন্দরে সেবা দিতে সবক্ষেত্রে শতভাগ দুর্নীতি হয় ...

সিআরবি এলাকায় বাসের চাপায় মোটরবাইক আরোহী নিহত : বাস আটক, চালক পলাতক

সিআরবি এলাকায় বাসের চাপায় মোটরবাইক আরোহী নিহত : বাস আটক, চালক পলাতক

নগরির কোতোয়ালী থানাধীন সিআরবি এলাকায় বেপরোয়া বাসের চাপায় এক মোটরসাইকেল ...

ইবনে সিনাহর এমডি’র বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা

ইবনে সিনাহর এমডি’র বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা

অনুমোদনহীন উপাদান দিয়ে নিম্নমানের ক্ষতিকর পণ্য তৈরী, প্রতারণার মাধ্যমে বাজারজাত ...

গোপালগঞ্জে নিজ জমিতে অবরুদ্ধ ৬১ পরিবার : মই বেয়ে যাতায়াত

গোপালগঞ্জে নিজ জমিতে অবরুদ্ধ ৬১ পরিবার : মই বেয়ে যাতায়াত

খেয়ে আমাদের দিন চলে, গোপালগঞ্জের কোটালীপাড়া উপজেলার কান্দি ইউনিয়নের নয়াকান্দি ...

কণ্ঠশীলনের মঞ্চনাটক ‘যাদুর লাটিম’ : অদ্ভুতুরে কাহিনির সাথে প্রবহমান ঘটনা

কণ্ঠশীলনের মঞ্চনাটক ‘যাদুর লাটিম’ : অদ্ভুতুরে কাহিনির সাথে প্রবহমান ঘটনা

২৩শে সেপ্টেম্বর ২০১৮, রবিবার সন্ধ্যা সাতটায় কণ্ঠশীলন প্রযোজিত মঞ্চনাটক ‘যাদুর ...

রাজশাহীতে নির্মান হবে বঙ্গবন্ধু শেখ মুজিব হাই-টেক পার্ক :  পলক

রাজশাহীতে নির্মান হবে বঙ্গবন্ধু শেখ মুজিব হাই-টেক পার্ক : পলক

বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক ...

২৪ ঘণ্টা পর লালমনিরহাটের সঙ্গে ঢাকার রেল যোগাযোগ সচল

২৪ ঘণ্টা পর লালমনিরহাটের সঙ্গে ঢাকার রেল যোগাযোগ সচল

২৪ ঘণ্টা পর লালমনিরহাটের সঙ্গে ঢাকার রেল যোগাযোগ সচল হয়েছে। ...

ডিজিটাল নিরাপত্তা আইন : মানে কি সাংবাদিকরা ডিজিটাল অপরাধ করবে

ডিজিটাল নিরাপত্তা আইন : মানে কি সাংবাদিকরা ডিজিটাল অপরাধ করবে

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, ডিজিটাল নিরাপত্তা আইন ...