সম্পাদকীয়

  • এক জীবনে কত টাকা দরকার তারেকের

    এক জীবনে কত টাকা দরকার তারেকের

  • অল্পের জন্য রক্ষা পেলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

    অল্পের জন্য রক্ষা পেলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

  • নওয়াজের বোধোদয়, খালেদার জোড়াতালি

    নওয়াজের বোধোদয়, খালেদার জোড়াতালি

  •  আমেরিকার পাকিস্তান ত্যাগ এবং নওয়াজ শরীফের অনুশোচনা শেখ হাসিনা'র বিশ্ব নেতৃত্ব গ্রহনের সূফল

    আমেরিকার পাকিস্তান ত্যাগ এবং নওয়াজ শরীফের অনুশোচনা শেখ হাসিনা'র বিশ্ব নেতৃত্ব গ্রহনের সূফল

  • হাসিনা সরকারের ৪ বছর পূর্তি

    হাসিনা সরকারের ৪ বছর পূর্তি

নেওয়াজ শরীফের অনুশোচনা : ইতিহাসের শিক্ষা

প্রকাশ: ১১ জানুয়ারী ২০১৮

অজয় দাশগুপ্ত

ফাঁন্দে পড়িয়া বগা কান্দেরে। পাকি প্রধানমন্ত্রী অধুনা বরখাস্ত জনাব নেওয়াজ শরীফের কথা শুনে তাই মনে হলো। সাধারণত তারা বলেন তারা আমাদের ব্যাপারে নাখোশ। মানবতাবিরোধী অপরাধী সালাহউদ্দিন কাদের চৌধুরী ও আলী আহসান মোহাম্মদ মুজাহিদের ফাঁসি কার্যকর হওয়ার প্রতিক্রিয়ায় পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, দুই যুদ্ধাপরাধীর ফাঁসি কার্যকর হওয়ায় তারা ‘ডিস্টার্বড’ বোধ করেছে! এর আগে সর্বোচ্চ আদালতের রায়ে অপর মানবতাবিরোধী অপরাধী আবদুল কাদের মোলহ্মার মৃত্যুদণ্ড কার্যকর হওয়ার পর পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী চৌধুরী নিসার আলী খান, পাকিস্তান তেহরিক–ই–ইনসাফ দলের চেয়ারম্যান ইমরান খান এবং পাকিস্তানের জামায়াতে ইসলামী দলের নেতারা বিভিন্ন আপত্তিকর বক্তব্য দিয়ে বিশ্বকে বিভ্রান্ত করার চেষ্টা করেছেন। ২০১৫ সালের ৩০ নভেম্বর ইতিহাসের সত্য, নির্মমতা ও নৃশংসতাকে অস্বীকার করে ইসলামাবাদে বাংলাদেশের হাইকমিশনারকে তলব করে পাকিস্তান ’৭১–এ গণহত্যার দায় অস্বীকার করে।তাদের মতে মুক্তিযুদ্ধ ভারত এবং রাশিয়ার যোগসাজশে একটা ষড়যন্ত্রের চেয়ে বেশি কিছু না। ভিডিওতে পাকিস্তান দাবি করে, ‘১৯৭১ সালে বাংলাদেশে ৩০ লাখ বাঙালি মারা যায়নি, যারা মারা গিয়েছিলো তাদের ৯০ শতাংশই বিহারি এবং পাকিস্তানি’। উদ্দেশ্যপ্রণোদিত এবং বিতর্কিত ওই ভিডিওটির মূল বক্তব্য ছিলো, মুক্তিযুদ্ধ ভারত এবং রাশিয়ার যোগসাজশে একটা ষড়যন্ত্রের চেয়ে বেশি কিছু না। ভিডিওতে পাকিস্তান দাবি করে, ‘১৯৭১ সালে বাংলাদেশে ৩০ লাখ বাঙালি মারা যায়নি, যারা মারা গিয়েছিলো তাদের ৯০ শতাংশই বিহারি এবং পাকিস্তানি’।

সেই পাকিস্তানের প্রাক্তন তিন তিনবারের প্রধানমন্ত্রী বলছেন তারা ঠিক কাজ করেননি। তাঁর মতে বঙ্গবন্ধু নাকি বিদ্রোহী কোন নেতা ছিলেননা। তাই যদি হবে তবে তাঁকে রাতের আঁধারে গ্রেপ্তার করে নিয়ে যাওয়া কেন? কেন তাঁকে দেখিয়ে কবর খুঁড়ে ্ ভয়  জাগানোর  বৃথা চেষ্টা করা হয়েছিল?এসব কথার কোন জবাব দিতে পারবেন না তিনি। পাকিস্তানের নেতারা বা সেনা অফিসারেরা আমাদের গোলাম মনে করতো। সে কারনে হামিদুর রহমানের রিপোর্ট টি ও পড়ে দেখেননি তারা। যতদিন জীবিত ছিলেন তাদের সিভিল নেতা ভূটৃো সাহেব কনফেডারেশানের স্বপ্ন দেখতেন। সেই পাকিস্তান ই তাকে দড়িতে ঝুলিয়ে মারে। তারা বেনজীরকেও বাঁচতে দৈয়নি। নেওয়াজ সাহেব দূর্নীতির দায়ে বরখাস্ত। কিন্তু জানে বেঁচে আছেন। এদের দোসর আমাদের দেশের দালালেরা পাকি কায়দায় রাজনীতি করতে গিয়ে এদেশের বারোটা বাজাতে চাইলেও পারেনি। কারন বঙ্গবন্ধু নাথাকলেও আছেন তাঁর সুযোগ্য কন্যা।

আজ নেওয়াজ শরীফ স্বীকার করছেন বটে আমরাতো আগেই বলেছি নির্যাতন কিভাবে করা হয়েছিল। আমাদের দেশের যারা তিরিশ লাখ লোকের শহিদের সংখ্যা   মানেনা  তাদের এখন কিছু বলার আছে? খোদ পাকি প্রধানমন্ত্রী বলছেন নির্যাতন আর তাদের ভূমিকাই দেশ ভাগের মূল কারন। এবং দেখুন বঙ্গবন্ধু ছাড়া আর কারো নাম আসেনি মুখে। কারন এটাই ইতিহাস। একমাত্র তিনি এবং তাজ উদ্দীন আহমেদকেই ভয় পেতো তারা। জানতো বঙ্গবন্ধু সূর্য আর তাজ ছিলেন তারা। এদের কাছে তাদের কোন ষড়যন্ত্র টেকেনি। 

মূল কথা এই আজ বাংলাদেশের অগ্রগতি তার শাসন তার আধুনিকায়ন তার নারীদের প্রভাব তার ব্যপ্তি পাকিস্তানকে বাধ্য করছে এসব বলতে। তারপর ও বিশ্বাস নাই। কারন তাদের রাজনীতি পাকিস্তান ভাঙ্গার যৌক্তিকতা কখনো মানবেনা। মানবেনা আমাদের মাথা উঁচু করে চলা। জনাব নেওয়াজ শরীফ আপনারা একবার ই দাঙ্গা করে স্বাধীন হ ওয়া জাতি। আপনারা বা ভারত কখনো আমাদের স্বাধীনতার স্বাদ পাননি পাবেন ও না। থাকনা আজারো বিরোধ। একবার ফেব্রুয়ারী মাসে এসে দেখে যাবেন শহিদদের আমরা দলমত নির্বিশেষে কিভাবে শ্রদ্ধা করি। আমাদের দেশের সংখ্যালঘুরা আপনাদের মত আলাদা পোশাকে কোন নির্দিষ্ট এলাকায় বাস করেনা। আমাদের নারীরা মালালাকে ভালোবাসে তবে মালালার মত গুলি খায়না। আমরা হাজারো সমস্যার ভেতরেও নিজেদের পতাকা  সঙ্গীত দেশ ভালোবাসি। পাকিস্তানের মত আলাদা আলাদা কিছু নাই আমাদের।

আপনার এই মন্তব্য আমাদের দালাল ও রাজাকারদের চোখ খুলে দিক। আর এঈটুকু বলবো এটি যতনা দায়বোধ থেকে তারচেয়ে বেশী নিজের ও দলের কারনে। এর নাম  অনুশোচনা ছাড়া আর কিছুই হতে পারেনা। হায় পাকিস্তান এবার কি তুমি বাংলাদেশ থেকে কিছু শিখবে ?




লেখক: সিডনি প্রবাসী, কলামিস্ট ও বিশ্ববিদ্যালয় পরীক্ষক

আরও পড়ুন

ব্যাংকে অনিয়ম কমছে: অর্থমন্ত্রী

ব্যাংকে অনিয়ম কমছে: অর্থমন্ত্রী

ব্যাংকে জালিয়াতির ঘটনায় জাতীয় সংসদে আনা একটি প্রস্তাবের প্রেক্ষিতে অর্থমন্ত্রী ...

এটা বাংলাদেশ বনাম হাথুরু নয়!

এটা বাংলাদেশ বনাম হাথুরু নয়!

দুপুরে উইকেট দেখে বিসিবি একাডেমি মাঠে যাওয়ার পথে চন্ডিকা হাথুরুসিংহকে ...

মেয়র আইভির চিকিৎসায় পাঁচ সদস্যের মেডিক্যাল বোর্ড গঠন

মেয়র আইভির চিকিৎসায় পাঁচ সদস্যের মেডিক্যাল বোর্ড গঠন

রাজধানীর ধানমণ্ডিস্থ ল্যাবএইড স্পেশালাইজড কার্ডিয়াক হাসপাতালে চিকিৎসাধীন নারায়ণগঞ্জের মেয়র সেলিনা ...

৮০ ভাগ মানুষ বিএনপির পক্ষে : ফখরুল

৮০ ভাগ মানুষ বিএনপির পক্ষে : ফখরুল

 সুষ্ঠু ও অবাধ নির্বাচন হলে দেশের ৮০ ভাগ মানুষ বিএনপিকে ...

নাখালপাড়া জঙ্গি আস্তানায় নিহত ২ জনের ছবি শনাক্ত

নাখালপাড়া জঙ্গি আস্তানায় নিহত ২ জনের ছবি শনাক্ত

রাজধানীর পশ্চিম নাখালপাড়ার জঙ্গি আস্তানা ‘রুবি ভিলায়’ র‌্যাবের অভিযানে নিহত ...

নেত্রী আমার মার মতন

নেত্রী আমার মার মতন

নারায়ণগঞ্জের বিতর্কিত এমপি এবং আওয়ামী লীগ নেতা শামীম ওসমান বলেছেন, ...

মেয়র আইভী সিসিইউতে ,হঠাৎ অসুস্থ হয়ে পড়ায়

মেয়র আইভী সিসিইউতে ,হঠাৎ অসুস্থ হয়ে পড়ায়

হঠাৎ অসুস্থ হয়ে পড়ায় নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র সেলিনা হায়াৎ ...

শপথ নিলেন রংপুর সিটি মেয়র

শপথ নিলেন রংপুর সিটি মেয়র

শপথ নিলেন রংপুর সিটি করপোরেশনের নবনির্বাচিত মেয়র মোস্তাফিজার রহমান। প্রধানমন্ত্রী ...