লঞ্চের ডেকে বসে টিকিট বিক্রি বন্ধ করা হবে: নৌ প্রতিমন্ত্রী

প্রকাশ: ৩১ মে ২০২০ |

নিজস্ব প্রতিনিধি ■ বাংলাদেশ প্রেস

যাত্রীবাহী নৌযানের ডেকে বসে টিকিট বিক্রির দীর্ঘদিনের রীতি ভেঙে দেওয়া হবে উল্লেখ করে নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, করোনাভাইরাস মোকাবেলায় লঞ্চের ডেকে বসে যাত্রীদের কাছে টিকিট বিক্রির পুরোনো এই ধারা অব্যাহত থাকলে স্বাস্থ্যবিধি মেনে নৌ চলাচলে বিঘ্ন ঘটবে। তাই পুরোনো এই রীতি তুলে দিতে তার মন্ত্রণালয় শিগগিরই ব্যবস্থা নেবে।

তিনি রবিবার স্বাস্থ্যবিধি কতখানি মানা হচ্ছে তা দেখতে স্ব শরীরে সদরঘাটের লঞ্চঘাট পরিদর্শনে গিয়ে এই ত্রুটি লক্ষ্য করেন। 

 সদরঘাটে সাংবাদিকদের মুখোমুখি হয়ে প্রতিমন্ত্রী খালিদ আরও বলেন, আপনাদের-আমাদের সকলের করোনা ঝুঁকি রয়েছে। ঢাকা সদরঘাটে ‘জীবানুনাশক টানেল’ বসানো হয়েছে, অন্যান্য বন্দরেও এ ধরনের ব্যবস্থা নেয়া হয়েছে। স্বাস্থ্যবিধি মেনে লঞ্চে যাত্রী চলাচলে সর্বাত্মক চেষ্টা করব। নির্দেশনা মানতে সচেতনতা বাড়াতে হবে। লঞ্চ মালিক ও শ্রমিকদের এ বিষয়ে সচেতন থাকতে হবে। করোনা আমাদের ভয় নয়; সচেতনতার মাধ্যমেই আমাদেরকে করোনা জয় করতে হবে।

এসময় অন্যান্যের মধ্যে বিআইডব্লিউটিএর চেয়ারম্যান কমোডর গোলাম সাদেক, বিআইডব্লিউটিসির চেয়ারম্যান খাজা মিয়া এবং নৌপরিবহন অধিদপ্তরের মহাপরিচালক কমোডর সৈয়দ আরিফুল ইসলাম উপস্থিত ছিলেন।

প্রতিমন্ত্রী সেখানে জীবানুনাশক টানেল উদ্বোধন করেন এবং লঞ্চ যাত্রীদের সাথে কথা বলেন। লঞ্চের ডেকের যাত্রীদের জন্য মার্কিং করা হয়েছে। তিনি যাত্রীদের মার্কিং অনুযায়ী বসার অনুরোধ করেন।

প্রতিমন্ত্রী বলেন, টিকেট করে লঞ্চে ওঠার বিষয়টি আলোচনা করব। টিকেট করে লঞ্চে ওঠার বিষয়টি বাস্তবায়নের আমাদের এটাই হচ্ছে সুবর্ণ সুযোগ ও সময়।