কেজিতে পেঁয়াজের দাম ৪০ থেকে ৫০ টাকা কমেছে

প্রকাশ: ১৯ নভেম্বর ২০১৯

নিজস্ব প্রতিনিধি ■ বাংলাদেশ প্রেস

আজ রাজধানীর পাইকারি বাজারে পেঁয়াজের দাম প্রতি কেজিতে ৪০ থেকে ৫০ টাকা কমেছে। তবে কাঁচা বাজারে পেঁয়াজের খুচরা মূল্য অপরিবর্তিত দেখা গেছে।

পাইকারি বাজারে স্থানীয় জাতের প্রতি কেজি পেঁয়াজের দাম ১৬০ টাকা থেকে ১৭০ টাকায় বিক্রি হয়েছে। এই জাতের পেঁয়াজ আগে ২০০ থেকে ২২০ টাকায় বিক্রি হত। আর মায়ানমার থেকে আমদানী করা পেঁয়াজ আগে যেখানে ১৮০ টাকা থেকে ২০০ টাকায় বিক্রি হতো। আজ তা ১৪০ টাকা থেকে ১৫০ টাকায় বিক্রি হতে দেখা গেছে।

রাজধানীর শ্যামবাজারে পেঁয়াজ আমদানীকারক সমিতির সাধারণ সম্পাদক হাজী মাজেদ বলেন, ‘রাজধানীর শ্যামবাজারের পাইকারি বাজারে দেশীয় ও আমদানি করা উভয় জাতের প্রতি কেজি পেঁয়াজের দাম আজ ৪০ থেকে ৫০ টাকা কমেছে। আগে এই পেঁয়াজ ২০০টাকা থেকে ২২০ টাকায় বিক্রি হয়েছে।’

 মিরপুর এলাকার খুচরা ব্যবসায়ী মিলন বলেন, রাজধানীর খুচরা বাজারে আজও প্রতি কেজি পেঁয়াজ ২৪০ টাকায় বিক্রি করতে দেখা গেছে।

রূপনগর এলাকার আরেক খুচরা ব্যবসায়ী জানান, পাইকারি বাজার থেকে রোববার ২২০ টাকা কেজি দরে পেঁয়াজ ক্রয় করেছি, আজ সেই পেঁয়াজ ২৪০ টাকা কেজি দরে বিক্রি করছি।

উল্লেখ্য চলতি বছরের সেপ্টেম্বরের শেষের দিকে ভারত পেঁয়াজ রপ্তানীর ওপর নিষেধাজ্ঞা আরোপ করার পর থেকে পেঁয়াজের দাম বাড়তে শুরু করে। তবে ঘূর্ণিঝড় বুলবুলের জন্য কয়েকদিন মায়ানমার থেকে পেঁয়াজ আমদানী বন্ধ থাকায় আরো অস্বাভাবিকভাবে পেঁয়াজের দাম বেড়ে যায়। এক পর্যায়ে পেঁয়াজের দাম বৃদ্ধি পেয়ে প্রতি কেজি পেঁয়াজের দাম ২৫০টাকায় গিয়ে দাঁড়ায়।