পদ্মা সেতুতে বসলো ১৪তম স্প্যান

প্রকাশ: ২৯ জুন ২০১৯ |

নিজস্ব প্রতিনিধি ■ বাংলাদেশ প্রেস

কথা ছিলো বৃহস্পতিবার বসানো হবে স্প্যানটি। সব প্রস্তুতিও গুছিয়ে আনা হয়েছিলো। তবে বাঁধ সাধে খুব সকালের বৃষ্টি আর মেঘলা আকাশ। পুরো অনুকূল পরিবেশ তৈরি না হলে মাওয়ার ইয়ার্ড থেকে রওয়ানা হবে না স্প্যান, চীনের প্রকৌশলীদের পক্ষ থেকে এমন একটা বার্তা জানিয়ে দেয়া হয় সেতু কর্তৃপক্ষকে।

ফলে শনিবার (২৯ জুন) দুপুর ১২টার পর আকাশ পরিস্কার হয়ে এলে প্রায় দেড় কিলোমিটার দুরের নির্ধারিত পিলারের দিকে যাত্রা শুরু করে ১৪তম স্প্যানটি।

১৫ ও ১৬ নম্বর পিলারের কাছে পৌছতে পৌছতে শনিবার দুপুর ২টার বেশি সময় লাগায় এদিনের জন্য স্থগিত করা হয় স্প্যান তোলার কাজ। তবে এখানেও নতুন করে জটিলতা তৈরি করে এ দুটি পিলারের নিচে নদীর তলদেশে জমে থাকে পলির স্তর। ৩০ থেকে ৪৫ মিটারের বাড়তি পলির কারণে স্প্যানবাহী ক্রেনটি সামনে এগিয়ে নেয়া যায় নি। তাই শুরু করা হয় ড্রেজিং।

অবশেষে দীর্ঘ সময় ড্রেজিং করে পলি সরিয়ে দেয়ার পর বসানো সম্ভব হয় সেতুর ১৪তম স্প্যান। তাতে উচ্ছ্বসিত দুই পাড়ের মানুষ।

প্রকল্প পরিচালক বলছেন, এই মডিউলেই আপাতত পরের স্প্যানগুলো বসানোর কাজ চলবে। মাওয়া প্রান্তের প্রথম পিলারগুলোতে স্প্যান বসানোর কাজ শুরু হবে আগামী ডিসেম্বরে।

গত বছরের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে জাজিরার দিকে তৈরি করা চ্যানেলে কৃত্রিম বাধ নির্মাণ করে এ বর্ষা মৌসুমে পলি প্রবেশের পথ বন্ধ করে দিতে কাজ করছে চীনের ঠিকাদার প্রতিষ্ঠান।