প্রথম আলোর সম্পাদক বদল হচ্ছে কি?

প্রকাশ: ১২ অক্টোবর ২০১৮     আপডেট: ১২ অক্টোবর ২০১৮

নিজস্ব প্রতিবেদক, বাংলাদেশ প্রেস

অর্ধসত্য তথ্য দিয়ে বালাদেশ ব্যাংকের সোনা কেলেকারীর নিউজ করে দেশে অস্থিরতা তৈরী করা, আত্মীয়তার সূত্র ধরে যোগসাজসের মাধ্যমে বাংলাদেশ ব্যাংকের টাকা চুরির কাজে পরোক্ষ সহায়তা দান, সরকারের নামে রাস্ট্রবিরোধী সংবাদ প্রচারের অন্যতম ব্যক্তি, ইত্যাদি নানা কেলেংকারী নেপথ্য নায়ক বাম রাজনীতিক থেকে সাংবাদিক, প্রথম আলোর মতিউর রহমান নিজের পত্রিকার সম্পাদক পদ হারানোর জোর গুজব নরর জুড়ে চলছে।      

খবরে জানা গেছে যে, ট্রান্সকম গ্রুপের চেয়ারম্যান এবং সিইও লতিফুর রহমানকে গতকাল তলব করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক), এর পরপরই গণমাধ্যমে গুঞ্জন ছড়িয়ে পড়েছে, প্রথম আলোর সম্পাদক পরিবর্তনের উদ্যোগ নেয়া হতে পারে। একাধিক দায়িত্বশীল সূত্র জানাচ্ছে, লতিফুর রহমানের পারিবারিক ব্যবসার একটি অংশ এই প্রথম আলো। কিন্তু প্রথম আলোর প্রকাশক এবং সম্পাদক দুটোই মতিউর রহমানের নামে। মিডিয়া স্টার লিমিটেডের একজন ব্যবস্থাপনা পরিচালকও মাহফুজ সাহেব। কিন্তু সিংহভাগ মালিকানাই হচ্ছে লতিফুর রহমানের পরিবারের। লতিফুর রহমানের পরিবার মনে করছে, সরকারের সঙ্গে ট্রান্সকম গ্রুপের যে ক্রমশ সম্পর্কের অবনতি ঘটছে, এর অন্যতম কারণ মতিউর রহমান ও তাঁর সম্পাদকীয় নীতি। নীতিগত অবস্থানের কারণে প্রথম আলো এবং ডেইলি স্টারের সম্পাদকীয় নীতিতে হস্তক্ষেপ করে না ট্রান্সকম গ্রুপ। কিন্তু এই দুটো পত্রিকা ক্রমশ সরকার বিরোধী প্রচারণার মূল মুখপাত্রে পরিনত হয়েছে বলে লতিফুর রহমানেরও ধারনা। 


এরই প্রেক্ষিতে মতিউর রহমান ও সরকারের সঙ্গে ট্রান্সকম গ্রুপের সম্পর্কের অবনতি হচ্ছে। ট্রান্সকম গ্রুপের পারিবারিক বৈঠকে নতুন সম্পাদকের বিষয়ে আলোচনা শুরু হয়েছে বলে একাধিক সূত্র নিশ্চিত করেছে। সম্পাদক হিসেবে আনিসুল হকের কথা জোর আলোচনা হচ্ছে। তবে এ ব্যাপারে কোন সুনির্দিষ্ট তথ্য কেউ দিতে রাজি হননি।

উল্লেখ্য যে, মতিউর রহমান ২০০৭-৮ সালে মাইনাস টু ফরমূলার অন্যতম রুপকার।