• পুলিশকে সতর্ক হয়ে কাজ করতে হবে: ডিএমপি কমিশনার

    পুলিশকে সতর্ক হয়ে কাজ করতে হবে: ডিএমপি কমিশনার

  • ট্রাফিক আইন অমান্য করায় রাজধানীতে ৪০৫৩টি মামলা

    ট্রাফিক আইন অমান্য করায় রাজধানীতে ৪০৫৩টি মামলা

  • ব্যবসাবান্ধব পরিবেশ তৈরিই আ’লীগের লক্ষ্য: প্রধানমন্ত্রী

    ব্যবসাবান্ধব পরিবেশ তৈরিই আ’লীগের লক্ষ্য: প্রধানমন্ত্রী

  • ৪০ হাজার শূন্যপদে শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ

    ৪০ হাজার শূন্যপদে শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ

  • শেখ হাসিনা বিশ্বের দ্বিতীয় সেরা প্রধানমন্ত্রী: দ্য স্ট্যটিসটিক্স

    শেখ হাসিনা বিশ্বের দ্বিতীয় সেরা প্রধানমন্ত্রী: দ্য স্ট্যটিসটিক্স

নাগেশ্বরী ভূমি অফিস দূর্নীতির আখড়া জমির মালিক একজন নামজারি অন্য জনের

প্রকাশ: ১৪ জুন ২০১৮

অনিরুদ্ধ রেজা,কুড়িগ্রাম প্রতিনিধি , বাংলাদেশ প্রেস

নাগেশ্বরী ভূমি অফিসে সীমাহীন দুর্নীতি ও ঘুষ বাণিজ্য ওপেন সিক্রেট। নামজারি, খাজনা খারিজের নামে অবাধে বেপরোয়া দুর্নীতি চলছে। এছাড়া একজনের নামের জমি জালিয়াতির মাধ্যমে আরেকজনের নামে নামজারি করার অভিযোগও পাওয়া গেছে। ভূমি অফিসের দুর্নীতিবাজ কর্মকর্তাদের উৎকাচের দাবি মেটাতে গিয়ে অনেকে বাড়ি গাছ ও গোয়ালের গরু বিক্রি করেও শেষ রক্ষা পাচ্ছেন না। এছাড়া নথিতে জমির তথ্য গোপন রাখা হচ্ছে। বাণিজ্যিক জমিকে কৃষি জমি হিসেবে দলিল সম্পাদক করা হচ্ছে। এতে বিপুল পরিমাণ রাজস্ব বঞ্চিত হচ্ছে সরকার।  

সরেজমিনে গিয়ে দেখা গেছে, সহকারী কমিশনার (ভূমি) অফিসে নামজারি, খাজনা আদায় ও মিস কেসের নামে চলছে জমজমাট অর্থ বাণিজ্য। আইন-কানুনের বালাই নেই, মোটা অংকের উৎকাচের বিনিময়ে জাল-জালিয়াতির আশ্রয় নিয়ে একজনের জমি আরেকজনের নামে নামজারি করা হয়েছে। নামজারির ক্ষেত্রে সর্বসাকুল্যে ১১৫০ টাকা সরকারি ফি নির্ধারিত থাকলেও সেখানে আদায় করা হচ্ছে ২০ হাজার টাকা। আর ‘ভেজালে’র ক্ষেত্রে আদায় করা হচ্ছে ৫০ থেকে ৭০ হাজার থেকে লাখ টাকা পর্যন্ত। 

নাগেশ্বরী উপজেলার সন্তোষপুর গাগলা ভূমি অফিসে দুর্নীতি সবচেয়ে বেশি হচ্ছে। মোটা অংকের উৎকোচ ছাড়া কোনো অর্পিত সম্পত্তি নামজারি করা হচ্ছে না। এমনই ঘটনা ঘটেছে নাগেশ্বরী উপজেলার আলপের তেপতি গ্রামের মফিজুল ইসলামের জমি নিয়ে লঙ্কাকান্ড। তিনি ১৭ বছর থেকে তার ক্রয়কৃত জমি ভোগদখল করে সরকারকে নিয়মিত খাজনা দিয়ে আসলেও তার অজান্তেই তাকে নোটিশ না করেই তার জমি জব্বার নামীয় গংদের নামে আলতাফ হোসেন খারিজ করেছে উপজেলা সহকারী কমিশনার (ভূমি)। ভূক্তভোগী ওই ব্যক্তি তার জমির কাগজপত্র মডগেজ দিয়ে ব্যাংক থেকে ঋণ নিয়ে থাকলেও কিভাবে অন্যের নামে সেই জমি নাম খারিজ হয় এ নিয়ে উপজেলা জুড়ে চলছে সর্বত্রই আলোচনার ঝড়। একটি কুচক্রী মহলের অন্যতম ইন্ধনদাতা দুর্নীতির দায়ে বিভাগীয় মামলায় চাকরিচ্যুত জিনের বাদশা আলতাফ হোসেন মফিজুল ইসলামের খারিজকৃত ও ১৭/১৮ বছর থেকে দখলকৃত জায়গা অন্যের কাছে ভূয়াভাবে রেজিষ্ট্রি করতে গেলে নাগেশ্বরী সাব-রেজিষ্ট্রার কর্মকর্তা এতে অপারগতা প্রকাশ করেন। এতেই থেমে নেই এই ভূমি অফিসে ব্যাপক অনিয়ম, দুর্নীতি, হয়রানি ও ঘুষ বাণিজ্য। ভয়াবহ এসব চিত্র প্রতিনিয়ত ঘটছে বলে অভিযোগ স্থানীয়দের।  

নাম না বলার শর্তে ভুক্তভোগী আলপের তেপতি গ্রামের ব্যবসায়ী মফিজুল ইসলাম জানান, নামজারির শুরু থেকে তহশিল অফিস পর্যন্ত বিপুল পরিমাণ অর্থ খরচ হয়। দীর্ঘদিন থেকে এই অনিয়ম সম্পর্কে অনেক লেখালেখি সত্ত্বেও দায়িত্বশীল কর্তৃপক্ষ এই অনিয়ম ও দুর্নীতি খতিয়ে দেখেনি। ওই অফিসে বিভিন্ন নামজারি মামলা থেকে ঘুষ লেনদেন করা হচ্ছে। সাধারণ মামলাগুলো থেকে বিভিন্ন অজুহাত দেখিয়ে ইচ্ছাকৃতভাবে টাকা নিচ্ছে। কেউ কেউ টাকা দিতে অপারগতা প্রকাশ করলে তার মামলা খারিজ করার হুমকি দেয়ার অভিযোগ রয়েছে। অথচ এই ভূমি অফিসে সাইবোর্ডে ঘটা করে লেখা “খারিজ করতে কানো টাকা লাগে না”। কিন্তু টাকা ছাড়া কোনো ফাইলেই নড়ে না। 

ভূক্তভোগী মফিজুল ইসলাম জানান, সম্প্রতি ভূমি অফিসে প্রতি বছরের ন্যায় বাণিজ্যিক ৪০ টাকা হারে প্রতি শতাংশে খাজনা দিতে গিয়ে দেখি খাজনার ভলিয়মে আমার নামে ভলিয়মে লেখা থাকলেও একই জমির উপর জব্বার গংদের নামে মোটা অংকের উৎকোচ নিয়ে আমার জমি তাদের নামে খারিজ করে নিয়ে দিয়েছেন। এক্ষেত্রে ভূমি অফিস থেকে নামজারি কাটার পূর্বে একাধিক নোটিশ দেয়ার আইন থাকলেও তা মানা হয় নাই। নোটিশও গায়েব করা হয়েছে। 

এ ব্যাপারে সন্তোষপুর গাগলা ইউনিয়নের তহশিলদার আফজাল হোসেনের যোগাযোগ করা হলে তিনি তার বিরুদ্ধে এসব অভিযোগের বিষয়টি এড়িয়ে যান। তবে মফিজুল ইসলামের জমি সহকারী কমিশনার (ভূমি)’র বেআইনিভাবে আরেকজনের নামে নামজারির বিষয়টি স্বীকার করে বলেন, এটি এসিল্যান্ড  স্যার ভালো বলতে পাবেন। এই তহশিলদার প্রতিবদনে আইনশৃঙ্খলার অবনতি ঘটেনি মর্মে প্রতিবেদন দাখিল করলেও নাগেশ্বরী থানার ওসি জাকির হোসেন শৃঙ্খলা ভঙ্গ হয়েছে মর্মে কোর্টে লিখিত প্রতিবেদন দাখিল করেছেন। পাল্টাপাল্টি অসমাঞ্জস্যপূর্ণ প্রতিবেদনে বিভ্রান্ত হচ্ছে সাধারণ মানুষ। 

এ ব্যাপারে নাগেশ্বরী সাব-রেজিষ্ট্রার মোঃ জহিরুল ইসলাম জানান-মফিজুল ইসলাম ভোলার বিবাদীগণ দুর্নীতির দায়ে বিভাগীয় মামলায় চাকরিচ্যুত জিনের বাদশা আলতাফ হোসেন সহ জমিটি রেজিষ্ট্রি করার জন্য এসেছিল। কিন্তু উক্ত জমির কাগজপত্র ব্যাংকে মডগেজ থাকায় এতে আমি অস্বীকৃতি জানাই। 

নাগেশ্বরী উপজেলা নির্বাহী কর্মকর্তা শংকর কুমার বিশ্বাস বলেন-ভূমি আইন অনুযায়ী প্রতিটি কাজ সম্পাদন প্রত্যেকের দায়িত্ব। ভূয়া নামজারির ব্যাপারটি খতিয়ে দেখা হবে। আইনের উর্দ্ধে কেউ নন। 

এ ব্যাপারে সহকারী কমিশনার (ভূমি) মোঃ আল ইমরানের সঙ্গে যোগাযোগ হলে তিনি জানান, এখন ব্যস্ত আছি পরে কথা হবে।  


পুলিশকে সতর্ক হয়ে কাজ করতে হবে: ডিএমপি কমিশনার

পুলিশকে সতর্ক হয়ে কাজ করতে হবে: ডিএমপি কমিশনার

পুলিশ সদস্যদের আরও সতর্কতার সঙ্গে দায়িত্ব পালনের নির্দেশ দিয়েছেন জানিয়েছেন ...

'কামলি’ হয়ে সেবা করতে চাই: মতিয়া চৌধুরী

'কামলি’ হয়ে সেবা করতে চাই: মতিয়া চৌধুরী

আপনাদের ভোটে নির্বাচিত হয়ে ‘কামলি’ (কাজের মেয়ে) হয়ে সেবা করতে ...

চান্দিনায় সড়ক দুর্ঘটনায় দুই সহোদরসহ নিহত ৩, আহত ৬

চান্দিনায় সড়ক দুর্ঘটনায় দুই সহোদরসহ নিহত ৩, আহত ৬

কুমিল্লার চান্দিনায় বিদেশ থেকে আসা যাত্রী নিয়ে বাড়ি ফেরার পথে  ...

দেশে প্রহসন চলছে বললেন কামাল

দেশে প্রহসন চলছে বললেন কামাল

সরকার পুলিশকে মানুষের ওপর লেলিয়ে দিয়েছে। পুলিশকে ব্যবহার করে যেভাবে ...

নৌমন্ত্রীর বাসার সামনে দুটি ট্রাকে আগুন দিয়েছে দুর্বৃত্তরা

নৌমন্ত্রীর বাসার সামনে দুটি ট্রাকে আগুন দিয়েছে দুর্বৃত্তরা

মাদারীপুর-শরীয়তপুর আঞ্চলিক সড়কের মাদারীপুর শহরের নৌপরিবহনমন্ত্রী শাজাহান খানের বাসার সামনে ...

'নির্বাচন পদ্ধতি সুষ্ঠু রাখার দায়িত্ব নির্বাচন কমিশনের

'নির্বাচন পদ্ধতি সুষ্ঠু রাখার দায়িত্ব নির্বাচন কমিশনের

ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল বরার্ট মিলার বলেন, নির্বাচন পদ্ধতি ...

এখনকার আ’লীগ বঙ্গবন্ধুর নয়: মান্না

এখনকার আ’লীগ বঙ্গবন্ধুর নয়: মান্না

নাগরিক ঐক্যের আহবায়ক ও বগুড়া-২ (শিবগঞ্জ) আসনে জাতীয় ঐক্যফ্রন্টের প্রার্থী ...

ধানের শীষে ভোট দিন, গণতন্ত্র ফিরিয়ে আনুন: মির্জা ফখরুল

ধানের শীষে ভোট দিন, গণতন্ত্র ফিরিয়ে আনুন: মির্জা ফখরুল

জাতীয় ঐক্যফ্রন্টের মুখপাত্র বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ...