• সেনাবাহিনী নামা নিয়ে সিদ্ধান্ত বৃহস্পতিবার

    সেনাবাহিনী নামা নিয়ে সিদ্ধান্ত বৃহস্পতিবার

  • মোহাম্মদপুরে পানির ট্যাঙ্কে পড়ে ২ শিশুর মৃত্যু

    মোহাম্মদপুরে পানির ট্যাঙ্কে পড়ে ২ শিশুর মৃত্যু

  • বেরোবির শীতকালীন ছুটি বৃদ্ধি

    বেরোবির শীতকালীন ছুটি বৃদ্ধি

  • মাওলানা ভাসানীর জন্মদিন আজ

    মাওলানা ভাসানীর জন্মদিন আজ

  • এবার ৫৪টি ওয়েবসাইট বন্ধের নির্দেশ

    এবার ৫৪টি ওয়েবসাইট বন্ধের নির্দেশ

মহাসড়কের খবর

প্রকাশ: ১৩ জুন ২০১৮

বাংলাদেশ প্রেস

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দীর্ঘ যানজট


ঈদে বাড়ি ফিরতে শুরু করেছে মানুষ। ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে যানবাহনের তীব্র চাপে তৈরি হয়েছে দীর্ঘ যানজট। এতে, চরম দুর্ভোগে পড়েছেন ঘরমুখো মানুষ।


মূলত, মেঘনা সেতুতে গাড়ি ধীর গতির কারণেই এ যানজট তৈরি হয়েছে বলে দাবি করেছেন চালকরা। ভোর থেকে তৈরি হওয়া এই জট কাঁচপুর সেতু থেকে মেঘনা সেতু পর্যন্ত ছড়িয়েছে। সড়ক পরিবহণ মন্ত্রী আগেই ঘোষণা দিয়েছিলেন ২৭ রোজার পর থেকে মহাসড়কে ট্রাক-লরি চলবে না। কিন্তু, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে ট্রাক ও লরিসহ ভারি যানবাহনের চাপ দেখা যাচ্ছে। ঈদে ঘরমুখো মানুষের যাত্রা নির্বিঘ্ন করতে মহাসড়কে মোতায়েন আছে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য।


জল ও যানজটে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক

গাজীপুরে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে জলজটে তীব্র যানজটের সৃষ্টি হয়েছে। সকালে সৃষ্ট এ তীব্র যানজটে ঈদের ছুটিতে ঘরে ফেরা যাত্রীদের চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে।

বুধবার থেকে গাজীপুরের বিভিন্ন কলকারখানা ও গার্মেন্ট ছুটি হয়ে যাওয়ায় গাজীপুর ছাড়তে শুরু করেছেন শ্রমিকরা। রাস্তায় গাড়ি ও যাত্রীদের চাপ সকাল থেকে বেড়েই চলেছে।

যানজট নিয়ন্ত্রণে পুলিশসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা প্রাণপণ চেষ্টা করে যাচ্ছেন। আইনশৃঙ্খলা বাহিনীর বিপুল সংখ্যক সদস্য ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের চান্দনা চৌরাস্তা থেকে টঙ্গী পর্যন্ত মোতায়েন করা হয়েছে। রাস্তার পাশে কোনও যানবাহনকে পার্কিং করতে দেয়া হচ্ছে না।

এছাড়া টঙ্গী থেকে চান্দনা চৌরাস্তা পর্যন্ত ১২ কিলোমিটার পথে রাস্তার পাশে অবৈধ দোকানপাটও বসতে দিচ্ছে না পুলিশ। কিন্তু মঙ্গলবার বিকেল থেকে রাত পর্যন্ত প্রবল বর্ষণে ১২ কিলোমিটার সড়কের বিভিন্ন স্থান পানিতে তলিয়ে যায়। ফলে সড়কের এক লেন ব্যবহার করায় যানবাহনের দীর্ঘ সারি তৈরি হচ্ছে।

বিশেষ করে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের ভোগড়া বাইপাস মোড়ে রাস্তা পানিতে তলিয়ে থাকায় যানবাহন চালাচলে বিঘ্ন সৃষ্টি হচ্ছে। স্থানীয়রা বলছেন, মহাসড়কের পানি সরানোর ড্রেনটি সরু হওয়ায় পানি দ্রুত সরছে না। ফলে রাস্তায় পানি জমে থাকছে এবং এতে যানজটের সৃষ্টি হচ্ছে।

অপরদিকে গাজীপুর মহানগরীর প্রাণকেন্দ্র বলা হয় চান্দনা চৌরাস্তাকে। অথচ সামান্য বৃষ্টি হলেই হাঁটুপানি জমে তলিয়ে যায় পুরো চান্দনা চৌরাস্তা এলাকা। এতে দুর্ভোগে পড়েন পথচারী, আশপাশের সরকারি বেসরকারি অফিসের কর্মকর্তা-কর্মচারীসহ মার্কেটের ব্যবসায়ীরা।

সরেজমিন এলাকায় গিয়ে দেখা যায় রহমান গাজীপুর সড়ক ও জনপথ বিভাগের অফিস, অনুপম সুপার মার্কেট, সড়ক পরিবহন অফিস, রহমান শপিংমল, ইসলাম প্লাজা, মসজিদ মার্কেটের সামনে পানি জমে আছে। পানিতেই সিএনজি অটোরিকশা, লেগুনা ও রিকশা রাখা আছে। বৃষ্টির পানির সঙ্গে ড্রেনের নোংরা পানি মিশে জমে থাকা পানি থেকে দুর্গন্ধ ছড়াচ্ছে। পানি ও দুর্গন্ধের কারণে পথচারীদেরও কষ্ট করে চলতে হচ্ছে।

রহমান শপিংমলের ব্যবসায়ী আব্দুল মালেক জানান, গাজীপুর মহনগরীর সবচেয়ে গুরুত্বপূর্ণ এলাকা এটি। অথচ অল্প বৃষ্টি হলেই হাঁটুপানি জমে। অনেক সময় আশপাশের দোকানে পানি উঠে যায়। ১০ মিনিট বৃষ্টি হলে জমে থাকা পানি সরতে লাগে ১০-১২ ঘণ্টা। মানুষজন মার্কেটে আসতে পারে না। এতে বেচা বিক্রিতে প্রভাব পড়ে।

ফুটপাতের ব্যবসায়ী কাজল মিয়া জানান, রহমান শপিংমলের সামনে প্রতিদিন ২ শতাধিক হকার বসে। বৃষ্টি নামলে জলাবদ্ধতার কারণে দোকান বসানো যায় না। সামনে ঈদ। এ অবস্থায় ঈদে ছেলে মেয়েদের জামা-কাপড় দূরে থাক, সংসার চালানোই কঠিন হয়ে পড়বে। আমরা দ্রুত সমস্যার সমাধান চাই।

গাজীপুর সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. নাহিন রেজা বলেন, জয়দেবপুর-ঢাকা সড়কটি বিআরটি প্রকল্পের অধীনে চলে গেছে। জলাবদ্ধতার জন্য ড্রেন নির্মাণসহ সড়ক উন্নয়নের কাজ চলছে। কাজ শেষ হলে সমস্যা থাকবে না।


এমনিতেই সারা বছর ঘণ্টার পর ঘণ্টা যানজট ভোগান্তি পোহাতে হয় ঢাকা-সিলেট মহাসড়কের যাত্রীদের। তার ওপর এবার ঈদে যানবাহনের অতিরিক্ত চাপ এবং নারায়ণগঞ্জের নির্মাণাধীন ভুলতা-গাউছিয়া ফ্লাইওভার তাদের ভোগান্তি বাড়িয়েছে কয়েকগুণ।


ঢাকা-সিলেট মহাসড়

ঈদের আগেই সব মহাসড়কের সংস্কার কাজ শেষ হওয়ার কথা থাকলেও হয়নি ঢাকা-সিলেট মহাসড়কের ভুলতা-গাউছিয়া ফ্লাইওভারের। ঈদ যাত্রায় স্বস্তি আনতে তড়িঘড়ি করে কাজ চলছে ফ্লাইওভারের দুই পাশেই। তাই ছোট হয়ে এসেছে সড়ক। যেখানে-সেখানে নির্মাণসামগ্রী রাখায় এবং নানা অব্যবস্থাপনায় দীর্ঘ যানজটে পড়তে হচ্ছে যাত্রীদের। তবে ট্রাফিক ব্যবস্থা নিয়ে প্রশ্ন আছে যাত্রীদের।


বাসযাত্রী আলমগীর হোসেন বলেন, একই জায়গায় ২ ঘণ্টারও বেশি সময় ধরে দাঁড়িয়ে আছে বাসটি।


প্রশাসন ঢাকা-সিলেট মহাসড়কের দিকে একটু দৃষ্টি দিলেই এমন যানজট হবে না বলে দাবি করেন আরেক যাত্রী।


প্রতিদিনই এমন যানজট হয় বলে জানান আরেক বাসচালক।


এদিকে নানা অব্যবস্থাপনায় দীর্ঘ যানজটে যাত্রীদের নাকাল হতে হচ্ছে সিলেট-গাজীপুর বাইপাস সড়কের অধিকাংশ স্থানে।


স্থানীয় একজন জানান, এই মহাসড়কে সবসময়ই যানজট লেগে থাকে। আরেকজন জানান, গত তিনদিনে এখানে ৮টি সড়ক দুর্ঘটনা ঘটেছে এই মহাসড়কে। সিলেট-চট্টগ্রাম মহাসড়কের বেশ কিছু অংশে মাঝেমধ্যেই দীর্ঘ যানজটে পড়তে হচ্ছে যাত্রীদের।


সড়ক ও পরিবহন বিশেষজ্ঞ অধ্যাপক ড. সামছুল হক বলেন, গুরুত্ব বিবেচনায় যানজটের সবচেয়ে বড় উৎস হলো মোড়। কারণ ৪ রাস্তার মোড় হলে ৪টি রাস্তায় ক্ষতিগ্রস্ত হবে। তাই মোড়ে যেন কেউ বিশৃঙ্খলা বা অব্যবস্থাপনা না করতে পারে সেদিকে প্রশাসনের দৃষ্টি দিতে হবে।


সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সচিব নজরুল ইসলাম বলেন, আমরা সড়কগুলো পরিদর্শন করেছি। যাত্রী দুর্ভোগের কথা মথায় রেখে, ইতোমধ্যে অধিকাংশ জায়গাতে কাজ শেষ হয়েছে। আগামী কয়েকদিনের মধ্যে অন্যান্য জায়গার কাজও শেষ হয়ে যাবে।


আঞ্চলিক বা জাতীয় মহাসড়কের যেকোনও সমস্যার তাৎক্ষণিক সমাধানে সরকার প্রস্তুত বলেও উল্লেখ করেন তিনি।


আসন্ন ঈদকে সামনে রাখে মুন্সীগঞ্জের লৌহজং উপজেলার শিমুলিয়া ঘাট এলাকায় যাত্রী ও যানবাহনের চাপ বৃদ্ধি পেয়েছে।

বুধবার ভোর থেকে প্রিয় মানুষদের সঙ্গে ঈদ আনন্দ ভাগাভাগি করতে নাড়ির টানে বাড়ি ফিরছে দক্ষিণাঞ্চলের মানুষ।

বিআইডব্লিউটিসি সূত্র থেকে জানা যায়, শিমুলিয়া ঘাট এলাকায় অন্তত ৭ শতাধিক যানবাহন পারাপারের অপেক্ষায় রয়েছে। যা বেলা বাড়ার সঙ্গে সঙ্গে আরও বাড়তে পারে।


পদ্মা পার হওয়ার অপেক্ষায় হাজারো গাড়ি


এদিকে দক্ষিণবঙ্গের যাত্রীরা ক্ষোভ প্রকাশ করে জানান, সকাল থেকে স্পিডবোটে পারাপারে ২০০ টাকা করে ভাড়া নিচ্ছে। বোটগুলো অতিরিক্ত ভাড়াসহ অতিরিক্ত যাত্রীও নিচ্ছে।

বিআইডব্লিউটিসির শিমুলিয়া ঘাট ব্যবস্থাপক (বাণিজ্য) গিয়াসউদ্দিন পাটোয়ারী জানান, রোববার ভোর থেকেই যাত্রী ও যানবাহনের চাপ বাড়তে শুরু করেছে। ঘাট এলাকায় ছোট-বড় মিলিয়ে প্রায় ৭ শতাধিক যানবাহন পারাপারের অপেক্ষায় রয়েছে। এরমধ্যে মোটরসাইকেল ও ছোট গাড়ির সংখ্যা বেশি।

তিনি আরও জানান, শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটে ছোট-বড় ২০টি ফেরি রয়েছে, যার মধ্যে যাত্রীবাহী যানবাহনগুলোকে প্রাধান্য দিয়ে পারাপার করা হচ্ছে। তবে যাত্রীবাহী যানবাহনের চাপ কম থাকলে পণ্যবাহী যানবাহনগুলো পারাপার করা হয়। সকাল থেকে এ পর্যন্ত সহস্রাধিক মোটরসাইকেল ও প্রাইভেটকার পার করা হয়েছে।

লঞ্চ ও স্পিডবোট ঘাট এলাকায় যাত্রীদের উপচে পড়া ভিড় লক্ষ্য করা গেছে। অন্যদিকে দীর্ঘ সময় ধরে গাড়িতে অপেক্ষা এবং ফেরি ছাড়তে দীর্ঘ সময় লাগায় ক্ষোভ প্রকাশ করেছেন অনেক যাত্রী।

আরও পড়ুন

বগুড়ায় মির্জা ফখরুলের পক্ষে প্রচারণা শুরু

বগুড়ায় মির্জা ফখরুলের পক্ষে প্রচারণা শুরু

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের পক্ষে বগুড়া-৬ (সদর) আসনে ...

চার নির্বাচন পর্যবেক্ষক সংস্থাকে চায় না আওয়ামী লীগ

চার নির্বাচন পর্যবেক্ষক সংস্থাকে চায় না আওয়ামী লীগ

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে চার দেশীয় পর্যবেক্ষক সংস্থার নিবন্ধন ...

ভোট দিয়ে সরকার পতন করবে জনগণ : মির্জা ফখরুল

ভোট দিয়ে সরকার পতন করবে জনগণ : মির্জা ফখরুল

আওয়ামী লীগ ভোট চুরি করার চেষ্টা করতে পারে, তাই সকলকে ...

‘ফখরুলের গাড়িবহরে হামলা মনোনয়ন বাণিজ্যের বহিঃপ্রকাশ’

‘ফখরুলের গাড়িবহরে হামলা মনোনয়ন বাণিজ্যের বহিঃপ্রকাশ’

মির্জা ফখরুল ইসলাম আলমগীরের গাড়ি বহরে হামলার ঘটনা মনোনয়ন বাণিজ্যের ...

নৌকার বিজয় কেউ ঠেকাতে পারবে না : নাসিম

নৌকার বিজয় কেউ ঠেকাতে পারবে না : নাসিম

স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেন, এবারের নির্বাচনে নৌকার বিজয় কেউ ঠেকাতে ...

ময়মনসিংহ-৭; মাদানীকে সমর্থন দিলেন রওশন এরশাদ

ময়মনসিংহ-৭; মাদানীকে সমর্থন দিলেন রওশন এরশাদ

ময়মনসিংহ-৭ (ত্রিশাল) আসনে আওয়ামী লীগের প্রার্থী রুহুল আমীন মাদানীকে সমর্থন ...

দেশের ১৮ কোটি মানুষকে সোচ্চার হতে হবে: ড. কামাল

দেশের ১৮ কোটি মানুষকে সোচ্চার হতে হবে: ড. কামাল

দেশের মালিকানা জনগণের কাছে ফিরিয়ে আনতে ঐক্যফ্রন্টকে বিজয়ী করতে হবে ...

‘সরকার বদলের অস্থিরতা থাকলে উন্নয়ন হয় না’

‘সরকার বদলের অস্থিরতা থাকলে উন্নয়ন হয় না’

সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর বলেছেন,‘ধর্মের নামে মানুষকে বিভ্রান্ত করা একজন ধার্মিকের ...