• সরকার উৎখাতে দুর্নীতিবাজরা জোট বেঁধেছে: প্রধানমন্ত্রী

    সরকার উৎখাতে দুর্নীতিবাজরা জোট বেঁধেছে: প্রধানমন্ত্রী

  • মিরপুরে র‍্যাবের সঙ্গে বন্দুকযুদ্ধে মাদক ব্যবসায়ী নিহত

    মিরপুরে র‍্যাবের সঙ্গে বন্দুকযুদ্ধে মাদক ব্যবসায়ী নিহত

  • নিউ ইয়র্কে পৌঁছালেন প্রধানমন্ত্রী

    নিউ ইয়র্কে পৌঁছালেন প্রধানমন্ত্রী

  • মংলা ও বুড়িমারী বন্দরে শতভাগ দুর্নীতি হয়: টিআইবি

    মংলা ও বুড়িমারী বন্দরে শতভাগ দুর্নীতি হয়: টিআইবি

  • ইবনে সিনাহর এমডি’র বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা

    ইবনে সিনাহর এমডি’র বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা

৯৯ প্রকল্প নিয়ে খুলনায় যাচ্ছেন প্রধানমন্ত্রী

প্রকাশ: ০৩ মার্চ ২০১৮

বাংলাদেশ প্রেস ডেস্ক

‘উপহার’ নিয়েই খুলনা যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার সফরে খুলনাবাসী পাচ্ছে মোট ৯৯টি উন্নয়ন প্রকল্প। যার মধ্যে ৪৭টি উদ্বোধন করবেন তিনি। আর ভিত্তি স্থাপন করবেন ৫২টির। এসব প্রকল্পের মোট আর্থিক মূল্য দুই হাজার ৪১ কোটি টাকা।


প্রধানমন্ত্রী শেখ হাসিনা আওয়ামী লীগেরও প্রধান। আর দলীয় প্রধানের সফর উপলক্ষে সমাবেশেরও আয়োজন করেছে তার দল। এই সমাবেশ স্থল থেকেই প্রকল্পগুলো উদ্বোধন করা হবে।


প্রধানমন্ত্রীর আগমন উপলক্ষে খুলনা নগরীকে সাজানো হয়েছে নান্দনিক সাজে। রাতে নগরীর বিভিন্ন সড়কে করা হচ্ছে আলোকসজ্জা। এছাড়াও নগরীতে বিভিন্ন সড়কে প্রধানমন্ত্রীকে অভিনন্দন ও স্বাগতম জানিয়ে তোরণ নির্মাণ করা হয়েছে।


এছাড়াও নগরীর বিভিন্ন এলাকায় ব্যানার, ফেস্টুন, বিলবোর্ড সাটানো হয়েছে। জনসভা মঞ্চে স্থাপন করা হয়েছে ১১০ ফুট দীর্ঘ নৌকার আকৃতিতে মঞ্চ।


এই জনসভায় বিপুল সংখ্যক নেতাকর্মীদের উপস্থিতি নিশ্চিত করতে বিগত কয়েকদিন ধরেই খুলনা ও আশপাশের জেলা সমূহের আলাদা আলাদা প্রস্তুতি সভা করছে আওয়ামী লীগসহ দলটির সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনের নেতাকর্মীরা।


প্রধানমন্ত্রীর এই সফরের দুটি লক্ষ্য রয়েছে। খুলনাবাসীকে সরকারের উন্নয়নে বাণী পৌঁছে দেয়ার পাশাপাশি নির্বাচনে আওয়ামী লীগের পাশে থাকার আহ্বান জানাবেন শেখ হাসিনা।


নির্বাচনের ক্ষেত্রেও যেমন আগামী জাতীয় নির্বাচন যেমন প্রধানমন্ত্রী লক্ষ্য, তেমনি আসন্ন সিটি করপোরেশন নির্বাচনেও দলকে প্রস্তুত করতে চান আওয়ামী লীগ প্রধান।


শেখ হাসিনার এই সফরকে ঘিরে খুলনা এবং আশেপাশের জেলাগুলোতে আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশীরাও প্রস্তুত হচ্ছেন নিজেদের প্রার্থিতার বিষয়ে আগ্রহের কথা জানান দিতে।


খুলনা মহানগর আওয়ামী লীগের সভাপতি তালুকদার আবদুল খালেক বলেন, ‘এ যাবত খুলনার জনসভায় যত জনসমাগম হয়েছে, এবার সকল রেকর্ড ভঙ্গ হবে।’


শনিবার বেলা ১১টায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি)-এর ৫৮তম কনভেনশনের উদ্বোধনী অনুষ্ঠানে আইইবি খুলনা কেন্দ্রে যোগ দেবেন প্রধানমন্ত্রী। এরপর বিকাল তিনটায় খুলনা সার্কিট হাউজ মাঠে জনসভায় অংশ নেবেন তিনি।


সর্বশেষ ২০১৩ সালের ২৪ জানুয়ারি খুলনায় জনসভা করেছিলেন শেখ হাসিনা। এর মধ্যে অবশ্য ২০১৫ সালে একবার খুলনায় এসেছিলেন প্রধানমন্ত্রী। ওই বছরের ৬ সেপ্টেম্বর তিনি খুলনা শিপইয়ার্ডে একটি যুদ্ধজাহাজের নির্মাণকাজ উদ্বোধন করেন। তবে কোনো জনসভা করেননি।


ব্যাপক নিরাপত্তা


প্রধানমন্ত্রীর জনসভা উপলক্ষে তিন স্তরের নিরাপত্তার চাদরে মুড়ে দেয়া হয়েছে সার্কিট হাউজ ময়দান এলাকা। তিনটি স্থানে ২৪টি ক্যামেরা নিয়ন্ত্রণ করছে পুরো মাঠকে।


খুলনা মেট্রোপলিটন পুলিশের কমিশনার হুমায়ূন কবির জানান, প্রধানমন্ত্রীর আগমনকে কেন্দ্র করে নিরাপত্তার চাঁদরে ঢেকে ফেলা হয়েছে সমগ্র খুলনা মহানগরীকে।


এক সপ্তাহ আগে থেকে সার্কিট হাউজ ময়দানের আশেপাশে সাদা পোশাকে পুলিশ এবং মঞ্চের আশেপাশে সশস্ত্র পুলিশ পাহারা রয়েছে। নগরীর বিভিন্ন স্থানে চেকপোস্ট বসানো হয়েছে। পুলিশ ও র‌্যাব পেট্রোল ডিউটিতে নেমেছে।


খালিশপুর ঈদগাঁহ ময়দান থেকে সার্কিট হাউজ পর্যন্ত ৯৩টি ক্লোজ সার্কিট (সিসি) ক্যামেরা বসানো হয়েছে। শুধু জনসভা স্থলেই ৩৫টি ক্যামেরা স্থাপন করা হবে। জনসভা স্থলে ২০০ নারী পুলিশ নিরাপত্তায় থাকবে। মাঠে মেটাল ডিরেক্টর এবং গুরুত্বপূর্ণ মোড়ে ট্রাফিক সার্জেন্ট যানবাহনের গতি নিয়ন্ত্রণ করবে। এছাড়া হোটেল, ছাত্রাবাসগুলোতেও নজরদারি করা হচ্ছে। প্রধানমন্ত্রীার যাতায়াতের পথে সব দোকানপাট এক দিনের জন্য বন্ধ থাকবে।যেসব প্রকল্প উদ্বোধন


প্রধানমন্ত্রী যেসব প্রকল্প উদ্বোধন করবেন, সেগুলো নির্মিত হয়েছে ৬৭৫ কোটি ৩৭ রাখ টাকায়্ এগুলোর মধ্যে আছেগল্লামারী-বটিয়াঘাটা-দাকোপ-নলিয়ান ফরেস্ট সড়ক, রূপসা- শ্রীফলতলা-তেরখাদা সড়ক, তেরখাদা আব্দুলের মোড় আরঅ্যান্ডএইচ- মাঝিরগাথি জিসি ভায়া কোলা বাজার সড়ক,পাইকগাছা হাবিবনগর মাদ্রাসার মোড় হতে ডুমুরিয়া মাগুরখালি-কাঁঠালতলা বাজার পর্যন্ত সংযোগ সড়ক।


কেডিএ খানজাহান আলী সরকারি মাধ্যমিক বিদ্যালয়, লায়ন্স স্কুল অ্যান্ড কলেজ, চালনা মোবারক মেমোরিয়াল কলেজ, খুলনা আইডিয়াল কলেজ, শহীদ সোহরাওয়ার্দী কলেজ, খুলনা ইসলামিয়া ডিগ্রি কলেজের একাডেমিক ভবন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী।


এ ছাড়া খুলনা ওয়াসা ভবন, মুখ্য বিচারিক হাকিম আদালত ভবন, মহেশ্বরপাশা সরকারি শিশু পরিবার হোস্টেল ভবন, খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের আইসিইউ ভবন, মেডিকেল কলেজের অডিটরিয়াম ভবন, শহীদ শেখ আবু নাসের বিশেষায়িত হাসপাতাল ভবন, খুলনা ডায়াবেটিক হাসপাতালের নতুন ভবন, আরবান প্রাইমারি হেলথ কেয়ার সার্ভিসেস ডেলিভারী প্রকল্প উদ্বোধন করা হবে।


এর বাইরে কয়রা থানা ভবন, তেরখাদা  থানা ভবন, রূপসা ফায়ার স্টেশন ভবন, রূপসা সেনহাটি নদী ফায়ার স্টেশন, বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিস, কৃষি বিভাগের অফিস-কাম-ট্রেনিং অ্যান্ড প্রসেসিং সেন্টার ভবন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী।


জেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবন ছাড়াও রূপসা, দিঘলিয়া, তেরখাদা, ডুমুরিয়া ও পাইকগাছা উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবন, পাইকাগাছা আরঅ্যান্ডএইচ-বাঁকা জিসি সড়কের কপোতাক্ষ নদের উপর সেতু, হাতিয়ার ডাঙ্গা সরকারি প্রাথমিক বিদ্যালয় কাম সাইক্লোন সেল্টার ভবন, শিমলার আইট খেজুরডাঙ্গা আরএনজিপিএস কাম সাইক্লোন সেল্টার, দেয়াড়া পশ্চিমপাড়া আরএন জিপিএস কাম সাইক্লোন সেল্টারও উদ্বোধন করা হবে।


বটিয়াঘাটা উপজেলা পরিষদ কমপ্লেক্সের সম্প্রসারণ,  খুলনা শহীদ মিনার, রেলওয়ে স্টেশন এবং ইয়ার্ড রি-মডেলিং প্রকল্প,  খুলনা জেলা স্টেডিয়াম, পাঁচতলা বিশিষ্ট কয়রা আধুনিক ডাকবাংলো, দৃষ্টি প্রতিবন্ধী শিশুদের জন্য হোস্টেল, পাইকগাছায় কপিলমুনি ইউনিয়ন ভূমি অফিস, ডুমুরিয়াতে শোভনা ইউনিয়ন ভূমি অফিস, জলমা ইউনিয়ন ভূমি অফিসও উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী।


বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব হল (বর্ধিতাংশ), জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল (উর্ধ্বমুখী সম্প্রসারণ), শহীদ তাজউদ্দিন আহমদ ভবন (উর্দ্ধমূখী সম্প্রসারণ), মাইকেল মুধুসুদন দত্ত অতিথি ভবন (বর্ধিতাংশ), আচার্য প্রফুল্ল চন্দ্র রায় কেন্দ্রীয় গবেষণাগার (বর্ধিতাংশ) ও উদ্বোধন করা হবে।


যেসব প্রকল্পের ভিত্তি স্থাপন হবে


যেসব প্রকল্পের কাজ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী সেগুলো নির্মিত হবে মোট এক হাজার ৩৩৬ কোটি টাকায়।


খুলনা-চুকনগর-সাতক্ষীরা (খুলনা অংশ) সড়ক, পাইকগাছা কৃষি কলেজ, বটিয়াঘাটা ডিগ্রি কলেজের একাডেমিক ভবন, মেডিকেল কলেজ হাসপাতালের ইমেজিং ও ডায়াগনস্টিক সেন্টার, খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের ‘এ’ ব্লকের উর্ধ্বমুখী সম্প্রসারণ, নার্সেস ডরমেটরি, স্টাফ ডরমেটরি, হাসপাতালের বাংকার, সদর হাসপাতালকে ১৫০ শয্যা থেকে ২৫০ শয্যায় উন্নীতকরণ, সিভিল সার্জনের অফিস ভবন, শহীদ শেখ আবু নাসের বিশেষায়িত হাসপাতালের আবাসিক ভবনের ভিত্তি স্থাপন করবেন প্রধানমন্ত্রী।


দিঘলিয়া উপজেলা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র, পুলিশ সুপারের কার্যালয়, এএসপি ‘ক’ সার্কেল অফিস, দৌলতপুর থানা ভবন, আর্মড পুলিশ ব্যাটালিয়ানের অস্ত্রাগার ভবন, পুলিশ প্রশিক্ষণ কেন্দ্রের একাডেমিক ভবন, পুলিশ প্রশিক্ষণ কেন্দ্রের  ফায়ারিং বার্ট, পুলিশ প্রশিক্ষণ কেন্দ্রের অস্ত্রাগার ভবন, জেলা রেজিস্ট্রি অফিস ভবন, রূপসা উপজেলা মডেল মসজিদ, আলিয়া মাদ্রাসা মডেল মসজিদের ভিত্তিও স্থাপন করা হবে।


ডুমুরিয়া ভদ্রা নদীর উপর ৩১৫.৩০ মিটার দীর্ঘ সেতু, বটিয়াঘাটা উপজেলা মুক্তিযোদ্ধা কমপেক্স ভবন, তেরখাদা উপজেলা পরিষদ কমপ্লেক্সের প্রশাসনিক ভবন ও হলরুম, পাইকগাছা উপজেলার হরিঢালী ইউনিয়ন ভূমি অফিস, পাইকগাছা উপজেলার লতা ইউনিয়ন ভূমি অফিস, ফুলতলা উপজেলায় উচ্চ জলাধার ও পাইপ লাইনের মাধ্যমে সুপেয় পানি সরবরাহ কাজের ভিত্তিও স্থাপন করা হবে।


জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এক হাজার আসনের অডিটরিয়াম কাম মাল্টিপারপাস হল, টেক্সটাইল ইনস্টিটিউট, জেলা কারাগার, জেলা পুলিশ লাইন. ১০ তলা বিশিষ্ট বিএসটিআই আঞ্চলিক অফিস ভবন, আর আর এফ ব্যারাক ভবনের ঊর্ধ্বমুখী সম্প্রসারণ, পাইকগাছা উপজেলা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র, আর আর এফ এর অস্ত্রাগার ভবনের কাজও শুরু হবে।


পাইকগাছা সাব-রেজিস্ট্রি অফিস, রূপসা শ্রম কল্যাণ কেন্দ্র পুনঃনির্মাণ ও আধুনিকীকরণ, ওজোপাডিকো লিমিটেডের ১৫তলা প্রধান কার্যালয়, জলাবদ্ধতা নিরসনকল্পে ভদ্রা ও সালতা নদী পুনঃখনন, বিএনএস তিতুমীর সংলগ্ন ভৈরব নদীর তীর সংরক্ষণ, শেখ রাসেল ইকো পার্ক ও  এডমিনিস্ট্রেটিভ  কনভেনশন সেন্টারেরও ভিত্তি স্থাপন করা হবে।

পরবর্তী খবর পড়ুন : টিভিতে আজকের খেলা


আরও পড়ুন

'বৃহত্তর জাতীয় ঐক্য' টিকবে না : ওবায়দুল কাদের

'বৃহত্তর জাতীয় ঐক্য' টিকবে না : ওবায়দুল কাদের

ড. কামাল হোসেন ও ডা. এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরীর ...

মাগুরায় সড়ক দুর্ঘটনায় ২ মোটরসাইকেল আরোহী নিহত

মাগুরায় সড়ক দুর্ঘটনায় ২ মোটরসাইকেল আরোহী নিহত

মাগুরায় সড়ক দুর্ঘটনায় দুই মোটরসাইকেল আরোহী নিহত হয়েছেন। নিহতদের নাম ...

মালদ্বীপের রাষ্ট্রপতি নির্বাচনে বিরোধী প্রার্থীর জয়

মালদ্বীপের রাষ্ট্রপতি নির্বাচনে বিরোধী প্রার্থীর জয়

মালদ্বীপের রাষ্ট্রপতি নির্বাচনে আবদুল্লাহ ইয়েমেনকে হারিয়ে বিরোধী দলীয় প্রার্থী ইব্রাহিম ...

মিরপুরে র‍্যাবের সঙ্গে বন্দুকযুদ্ধে মাদক ব্যবসায়ী নিহত

মিরপুরে র‍্যাবের সঙ্গে বন্দুকযুদ্ধে মাদক ব্যবসায়ী নিহত

মিরপুরে র‍্যাবের সঙ্গে কথিত বন্দুকযুদ্ধে আসাদুল নামে এক যুবক নিহত ...

নিউ ইয়র্কে পৌঁছালেন প্রধানমন্ত্রী

নিউ ইয়র্কে পৌঁছালেন প্রধানমন্ত্রী

জাতিসংঘের ৭৩তম সাধারণ অধিবেশনে যোগ দিতে লন্ডন হয়ে যুক্তরাষ্ট্র পৌঁছেছেন ...

মুস্তাফিজ নৈপুণ্যে বাংলাদেশের শ্বাসরুদ্ধকর জয়

মুস্তাফিজ নৈপুণ্যে বাংলাদেশের শ্বাসরুদ্ধকর জয়

মুস্তাফিজ নৈপুণ্যে আফগানিস্তানের বিপক্ষে ৩ রানের শ্বাসরুদ্ধকর জয় পেয়েছে বাংলাদেশ।বিস্তারিত ...

মংলা ও বুড়িমারী বন্দরে শতভাগ দুর্নীতি হয়: টিআইবি

মংলা ও বুড়িমারী বন্দরে শতভাগ দুর্নীতি হয়: টিআইবি

মংলা ও বুড়িমারী বন্দরে সেবা দিতে সবক্ষেত্রে শতভাগ দুর্নীতি হয় ...

সিআরবি এলাকায় বাসের চাপায় মোটরবাইক আরোহী নিহত : বাস আটক, চালক পলাতক

সিআরবি এলাকায় বাসের চাপায় মোটরবাইক আরোহী নিহত : বাস আটক, চালক পলাতক

নগরির কোতোয়ালী থানাধীন সিআরবি এলাকায় বেপরোয়া বাসের চাপায় এক মোটরসাইকেল ...