• ‘মাত্র ৫ ঘণ্টা ঘুমাই, জীবনটাকে দেশের জন্য উৎসর্গ করেছি’

    ‘মাত্র ৫ ঘণ্টা ঘুমাই, জীবনটাকে দেশের জন্য উৎসর্গ করেছি’

  • প্রাইমারি স্কুলের শিক্ষক হতে চেয়েছিলাম : প্রধানমন্ত্রী

    প্রাইমারি স্কুলের শিক্ষক হতে চেয়েছিলাম : প্রধানমন্ত্রী

  • গাজীপুরে বিএনপি প্রার্থী গ্রেপ্তার

    গাজীপুরে বিএনপি প্রার্থী গ্রেপ্তার

  • মোবাইল গ্রাহকদের অধিকার রক্ষায় হাইকোর্টে রিট

    মোবাইল গ্রাহকদের অধিকার রক্ষায় হাইকোর্টে রিট

  • খালেদার প্রার্থিতা নিয়ে দুপুরে একক বেঞ্চে শুনানি

    খালেদার প্রার্থিতা নিয়ে দুপুরে একক বেঞ্চে শুনানি

খালেদা জিয়ার জামিন আদেশ সিএমএম আদালতে

প্রকাশ: ১৪ মার্চ ২০১৮

বাংলাদেশ প্রেস ডেস্ক

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জামিন আদেশ অনুলিপি ঢাকার মুখ্য মহানগর হাকিম (সিএমএম) আদালতে এসে পৌঁছেছে।


আজ মঙ্গলবার সন্ধ্যা ৬টা ১০ মিনিটে ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালতের নেজারত শাখায় এ জামিনের আদেশ হাইকোর্ট থেকে বাহক তাজুল ইসলাম নিয়ে আসেন। এর পরে এটি জুডিশিয়াল মুন্সিখানায় পেশকার ওমর ফারুক চৌধুরী গ্রহণ করেছেন।


খালেদা জিয়ার আইনজীবী হান্নান ভূইয়া এ তথ্য জানিয়েছেন। তিনি জানান, খালেদা জিয়ার জামিনের আদেশ সিলগালা অবস্থায় সিএমএম আদালতে এসেছে। আগামীকাল এ মামলায় জামিননামা দেওয়া হবে।


এর আগে বিকেলে জামিন আদেশে স্বাক্ষরের পর হাইকোর্টের সংশ্লিষ্ট দপ্তরে পাঠানো হয় খালেদা জিয়ার জামিনের আদেশ। এর পরে সব প্রক্রিয়া শেষে হাইকোর্টের ডেসপাচ শাখা থেকে জামিন আদেশ নিম্ন আদালতের উদ্দেশে পাঠানো হয়।


গতকাল সোমবার জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় খালেদা জিয়াকে চার মাসের অন্তর্বর্তীকালীন জামিন দেন হাইকোর্ট। একইসঙ্গে এই সময়ের মধ্যে এই মামলার আপিলের পেপারবুক প্রস্তুত করার কথা বলেছেন আদালত।


পরে রাষ্ট্রপক্ষ ও দুর্নীতি দমন কমিশন (দুদক) জামিন স্থগিত চেয়ে আবেদন করে চেম্বার আদালতে। শুনানি শেষে জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াকে দেওয়া চার মাসের জামিন স্থগিত করেননি চেম্বার আদালত; বরং এ বিষয়ে শুনানির জন্য আগামীকাল আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠিয়ে দিয়েছেন।


আজ উভয়পক্ষের শুনানি শেষে চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী এ আদেশ দেন। এতে খালেদা জিয়াকে হাইকোর্টের দেওয়া জামিন বহাল থাকল।


শুনানিতে খালেদা জিয়ার পক্ষে অংশ নেন মওদুদ আহমদ, এ জে মোহাম্মদ আলী, খন্দকার মাহবুব হোসেন, জয়নুল আবেদীন এবং রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও দুদকের পক্ষে খুরশিদ আলম খান।


খালেদা জিয়ার আইনজীবী জয়নুল আবেদীন  বলেন, চেম্বার জজ জামিন স্থগিত করেননি। শুনানির জন্য আপিল বিভাগে পাঠিয়েছেন। এতে তাঁর (খালেদা জিয়া) জামিন বহাল থাকল।


গতকাল সোমবার জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াকে চার মাসের অন্তর্বর্তীকালীন জামিন দেন হাইকোর্ট। বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি সহিদুল করিমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ খালেদা জিয়ার জামিন মঞ্জুর করে আদেশ দেন।


গত ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় বিএনপির চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার পাঁচ বছরের কারাদণ্ড হয়। এরপর পুরান ঢাকার পুরোনো কেন্দ্রীয় কারাগারকে বিশেষ কারাগার ঘোষণা দিয়ে খালেদা জিয়াকে সেখানে রাখা হয়।


গত ২০ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় রায়ের বিরুদ্ধে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় আপিল দায়ের করেন খালেদা জিয়ার আইনজীবীরা। এর পরই গত ২২ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় নিম্ন আদালতের দেওয়া সাজার বিরুদ্ধে খালেদা জিয়ার করা আপিল শুনানির জন্য গ্রহণ করেন হাইকোর্ট। একই সঙ্গে জামিন আবেদনের ওপর শুনানির জন্য ২৫ ফেব্রুয়ারি দিন ঠিক করেন। সেইসঙ্গে স্থগিত করেন খালেদা জিয়ার অর্থদণ্ড।


গত ২৫ ফেব্রুয়ারি বিকেলে বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি সহিদুল করিমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে শুনানি হয়। শুনানি শেষে খালেদা জিয়ার মামলার নথি নিম্ন আদালত থেকে হাইকোর্টে এসে পৌঁছানোর পরই আদেশ দেওয়া হবে বলে জানানো হয়।


এ মামলায় মোট আসামি ছয়জন। তার মধ্যে তিনজন পলাতক। এই তিনজন হলেন বিএনপির জ্যেষ্ঠ ভাইস চেয়ারম্যান তারেক রহমান, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক মুখ্য সচিব কামাল উদ্দিন সিদ্দিকী এবং বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের ভাগ্নে মমিনুর রহমান।


জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলার অভিযোগ থেকে জানা যায়, জিয়া অরফানেজ ট্রাস্টের দুই কোটি ১০ লাখ ৭১ হাজার ৬৪৩ টাকা আত্মসাতের অভিযোগ এনে খালেদা জিয়া, তারেক রহমানসহ ছয়জনের বিরুদ্ধে ২০০৮ সালের ৩ জুলাই রমনা থানায় মামলা করে দুদক।


২০১০ সালের ৫ আগস্ট খালেদা জিয়া ও তাঁর ছেলে তারেক রহমানসহ ছয়জনের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করেন দুদকের উপপরিচালক হারুন-আর রশিদ। ২০১৪ সালের ১৯ মার্চ খালেদা জিয়াসহ ছয়জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন ঢাকার তৃতীয় বিশেষ জজ আদালতের বিচারক বাসুদেব রায়।


মামলায় খালেদা জিয়া ও তারেক রহমান ছাড়া অন্য আসামিরা হলেন—মাগুরার সাবেক সংসদ সদস্য কাজী সালিমুল হক কামাল, ব্যবসায়ী শরফুদ্দিন আহমেদ, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক সচিব কামাল উদ্দিন সিদ্দিকী ও সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ভাগ্নে মমিনুর রহমান।

আরও পড়ুন

ঐক্যফ্রন্টের তিনদিনের কর্মসূচি ঘোষণা

ঐক্যফ্রন্টের তিনদিনের কর্মসূচি ঘোষণা

শহীদ বুদ্ধিজীবী দিবস ও জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে তিন দিনের ...

বিবিসিকে 'নির্বাচনী ইশতেহার' নিয়ে যা বললেন রিজভী

বিবিসিকে 'নির্বাচনী ইশতেহার' নিয়ে যা বললেন রিজভী

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে বিএনপি নির্বাচনী ইশতেহারে তরুণদের ...

২৪ ঘন্টার মধ্যে সেনা মোতায়েন চেয়ে ইসিকে নোটিশ

২৪ ঘন্টার মধ্যে সেনা মোতায়েন চেয়ে ইসিকে নোটিশ

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিচারিক ক্ষমতাসহ আগামী ২৪ ঘন্টার মধ্যে ...

রব ও মান্নাকে ছাত্রলীগ-যুবলীগের ধাওয়া

রব ও মান্নাকে ছাত্রলীগ-যুবলীগের ধাওয়া

ঢাকা-১৮ আসনের ধানের শীষ প্রতীকের প্রার্থী জাতীয় ঐক্যফ্রন্টের শরিক দল ...

ক্ষমতায় গেলে বেকার যুবকদের ভাতা দেয়া হবে: ফখরুল

ক্ষমতায় গেলে বেকার যুবকদের ভাতা দেয়া হবে: ফখরুল

ঠাকুরগাঁও-১ আসনের বিএনপির প্রার্থী ও দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম ...

১০ বছরে আওয়ামী লীগের উন্নয়ন

১০ বছরে আওয়ামী লীগের উন্নয়ন

একাদশ সংসদ নির্বাচনকে কেন্দ্র করে বৃহস্পতিবার (১৩ ডিসেম্বর) থেকে গণপ্রচারণায় ...

ডঃ কামাল হোসেন সাহেব নিজের বিবেক কে কত টাকায় বিক্রি করে দিলেন?

ডঃ কামাল হোসেন সাহেব নিজের বিবেক কে কত টাকায় বিক্রি করে দিলেন?

স্যার আপনি সিলেটে গিয়ে আহ্বান জানিয়েছেন আপনার নিজের হাতে তৈরি ...

জঙ্গলে ধ্যানরত বৌদ্ধ ভিক্ষুকে খেয়ে ফেললো বাঘ!

জঙ্গলে ধ্যানরত বৌদ্ধ ভিক্ষুকে খেয়ে ফেললো বাঘ!

জঙ্গলে ধ্যান করতে গিয়ে চিতাবাঘের কবলে পড়ে প্রাণ হারালেন এক ...